নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি মেহেদি হাসান, মি. বিকেল নামে পরিচিত। আমি একজন লেখক, অভিনেতা, সমাজকর্মী, রেডিও জকি, ওয়েব ও অ্যাপ ডেভেলপার, সম্পাদক, উপস্থাপক, রক্তদাতা, এবং নাট্য পরিচালক। মাইক্রোসফটে ডেভেলপার হিসেবে কর্মরত এবং গল্প বলা আমার প্রধান পরিচয়।

মি. বিকেল

আমি মোঃ মেহেদি হাসান, কলম নাম মি. বিকেল।

মি. বিকেল › বিস্তারিত পোস্টঃ

শহীদ কাপুর (Shahid Kapoor) এর আধুনিক কাল্ট ক্লাসিক: ৫টি অনন্য সিনেমা (পর্ব - ০১)

০৫ ই জুন, ২০২৪ সকাল ৭:০১



শহীদ কাপুর (Shahid Kapoor) বলিউড/হিন্দি সিনেমায় এখন পর্যন্ত তথাকথিত সুপারস্টার নন। কিন্তু তিনি যে একজন জাত অভিনেতা সেটার প্রমাণ তিনি তার একাধিক সিনেমায় জানান দিয়েছেন। বিশেষ করে আধুনিক কাল্ট ক্লাসিক শিল্প বা সিনেমা বলতে আমরা যা বুঝি তা শহীদ কাপুরের ক্যারিয়ারে রয়েছে। ২০০৩ সালে ‘Ishq vishk’ সিনেমার মাধ্যমে যাত্রা শুরু তারপর ২০ বছরের দীর্ঘ ক্যারিয়ারে একাধিক ফ্লপ/ডিজাস্টার সিনেমা উপহার দেওয়া এই স্টার অনেক ফ্যান তৈরি করতে সক্ষম হয়েছেন।

এসবের অর্থ দাঁড়ায় ঐ সিনেমাগুলো ভালো ছিলো, ঐ সিনেমাগুলোর গল্প ভালো ছিলো কিন্তু তথাকথিত বলিউড ইন্ডাস্ট্রির আশীর্বাদ পায় নাই, বলিউডের নোংরা ইন্টার-পলিটিক্স তাঁকে সামনে আসতে দেয় নাই। একজন শহীদ কাপুরের ফ্যান হিসেবে আমি তার সিনেমার গল্পের প্রতি আমার নিরপেক্ষ দৃষ্টিপাত করা হয়তো সম্ভব নয়। কিন্তু এই প্রবন্ধের শুরু থেকে শেষ পর্যন্ত আমি চেষ্টা করবো নিরপেক্ষ থাকার, নিরপেক্ষ শব্দ ব্যবহার করবার।

১. তালিকার প্রথমে থাকছে ১০ নভেম্বর ২০১৬ সালে মুক্তি পাওয়া 'Vivah (বিবাহ)' সিনেমা

এই সিনেমায় শহীদ কাপুরের বিপরীতে অভিনয় করেছেন অমৃতা রাও। এছাড়াও অভিনয়ে ছিলেন অনুপম খের, রজনীশ রায়, অরুণা ইরাণী, মোহনলাল, শিবানী কাপুর প্রমূখ। এই সিনেমার গল্পে বিশেষ কোন জটিলতা ছিলো না। খুবই সহজবোধ্য ও সরল গল্প। কিন্তু শেষাংশের দৃশ্য অনেকের চোখে জল এনে দিয়েছে। বিশেষ করে প্রেম ও বিয়ের মাধ্যমে শেষ হওয়া এই গল্পে সম্পর্কের প্রতি আমাদের মূল্যবোধ ও মূল্যায়ন কে সুন্দভাবে তুলে ধরা হয়েছে। বক্স অফিসে হিট ছিলো একইসাথে মানুষের মনেও সিনেমাটি এখন পর্যন্ত স্থান করে নিয়ে আছে।

২. তালিকায় দ্বিতীয় অবস্থানে রাখছি ২০০৭ সালে মুক্তি পাওয়া 'জব উই মেট (Jab We Met)' সিনেমা

আধুনিক এই কাল্ট ক্লাসিক সিনেমা পরিচালনা করেছেন ইমতিয়াজ আলী এবং প্রযোজনা করেছেন ধিলিন মেহতা। এই সিনেমায় শহীদ কাপুরের বিপরীতে ছিলেন কারিনা কাপুর। এই সিনেমা মুক্তির পর থেকেই এটি আধুনিক কাল্ট ক্লাসিক সিনেমার সিল পেয়ে যায়।

সে সময়ে বক্স অফিসে ঝড় তোলা এই সিনেমা আজও দর্শকদের কাছে অনেক প্রাসঙ্গিক। বিশেষ করে আদিত্য কাশ্যপ এবং গীত ঢিল্লন চরিত্র আজও আমাদের ভাবায়, নস্টালজিয়ায় নিয়ে যায় এবং পুরো গল্প আমাদের জীবনের সাথে এত বেশি সম্পর্কিত যে, চাইলেও এড়িয়ে যাওয়া যায় না।

গল্পটি লিখেছিলেন পরিচালক ইমতিয়াজ আলী সাহেব নিজেই। এই পরিচালকের ব্যাপারে একটি কথা প্রচলিত আছে, “উনি (ইমতিয়াল আলী) সময়ের অনেক সামনে গিয়ে ভাবেন (বাংলা ভাবার্থ)।” ইমতিয়াজ আলীর জীবনদর্শন সম্পর্কে আমি তেমন কিছুই জানিনা কিন্তু ‘Tamasha (তামাশা)’ সিনেমা মুক্তির পর বিষয়টি সম্পর্কে সমালোচকদের থেকেও তিনি প্রশংসা পান। যদিও এই সিনেমাটি (Tamasha) বক্স অফিসে ফ্লপ ছিলো।

৩. তালিকায় তৃতীয় স্থানে রাখছি ২০১০ সালে মুক্তি পাওয়া ‘Pathshala (পাঠশালা)’ সিনেমা

এই সিনেমাটি পরিচালনা করেছেন মিলিন্দ উকে এবং প্রযোজনা করেছেন আদিত্য চোপড়া। অভিনয়ে ছিলেন, শাহীদ কাপুর, আয়েশা টাকিয়া, নানা পাটেকর, সুশান্ত সিং প্রমূখ। এই সিনেমায় শহীদ কাপুরকে দেখা যায় এক স্কুলে ইংরেজি বিষয়ের শিক্ষক হিসেবে। এই ফ্যামিলি ড্রামা ঘরানার সিনেমায় দেখা যায়, একটি স্কুল নানান রকম সমস্যার মধ্যে দিয়ে যাচ্ছে। তাদের মধ্যে ভয়ংকর রাজনীতি আছে।

শিক্ষা ও ব্যবসা এই প্রথমবার আমার চোখে পড়ে, বিষয়টি স্পষ্ট হয়। কারণ ছোটবেলায় ভাবতাম আমার শিক্ষকেরা চাইলে সবই করতে পারেন। প্রধান শিক্ষক চাইলে তো সিলেবাস উল্টে রাখতে পারেন, গ্রীষ্মের ছুটি ছ’মাস করতেও পারেন। কিন্তু আমি বহুত ভুল ছিলাম। এই গল্পের ভিত্তি এত শক্ত যে, আজও যখন কোন স্কুলে যাবেন তখন দেখবেন কমিটি নামক এক বিশেষ মূর্খ লোকজনের সমাবেশ। তারা স্কুলের মত প্রতিষ্ঠানকেও ব্যবসায় পরিণত করতে চায়।

এখানে নানা পাটেকর স্কুল প্রধান হিসেবে ভয়ানক ভালো অভিনয় করেছেন। আর আয়েশা টাকিয়া রোমান্টিক দৃশ্যের জন্য যথেষ্ট ভালো ছিলো। কিন্তু আন্ডাররেটেড এবং বক্স অফিসে ব্যর্থ এই সিনেমা আজও অনেকের মনে জায়গা করে নিয়ে আছে। এই সিনেমার “Aye Khuda” গানটি এখনো আপনি শোনেননি এমন হতেই পারে না।

৪. তালিকায় চতুর্থ স্থানে রাখছি ২০০৪ সালে মুক্তি পাওয়া ‘দিল মাঙ্গে মোর (Dil Maange More)’

এই নাম দেখে মনে হতে পারে এটা কীভাবে আধুনিক কাল্ট ক্লাসিক! হ্যাঁ, আমার মতে এটি একটি আধুনিক কাল্ট ক্লাসিক সিনেমা। কারণ আমরা জীবনে যত সময় আমাদের শিক্ষার জন্য ব্যয় করি, ক্যারিয়ারের জন্য ব্যয় করি তার অর্ধেক বা এক তৃতীয়াংশ সময় কি আমরা আমাদের জীবনসঙ্গী/জীবনসঙ্গীনি নিয়ে ভাবি? বা এই ভাবনায় সময় ব্যয় করি? নিশ্চয় ভাবি না, সময় ব্যয় করি না। এসব তো ভাই সময় নষ্ট, দরকারও নাই।

কিন্তু জীবনে জীবনসঙ্গী/জীবনসঙ্গিনীর গুরুত্ব ক্যারিয়ার বা শিক্ষাগত যোগ্যতার বা টাকা রোজগার করার দক্ষতার চেয়ে কোন অংশে কম? ভাবুন। এরপরে বলিউডে এই ধরণের সিনেমা আমি তো আর দেখি নাই। এই সিনেমা পরিচালকা করেছেন অনন্ত মহাদেবন। অভিনয়ে ছিলেন, শহীদ কাপুর, আয়েশা টাকিয়া, তুলিপ জোশি, সোহা আলি খান (তার চলচ্চিত্র অভিষেক), গুলশান গ্রোভার, জারিনা ওয়াহাব প্রমূখ।

৫. তালিকার পঞ্চম স্থানে রাখছি ১৪ আগষ্ট ২০০৯ সালে মুক্তি পাওয়া ‘কামিনে (Kaminey: The Scoundrels)’ সিনেমা

এই সিনেমা ২০০৯ সালে বছরের সেরা সিনেমা ছিলো। বক্স অফিসে হিট করা এই সিনেমাটি পরিচালনা করেছেন বিশাল ভরদ্বাজ। অভিনয়ে ছিলেন শাহিদ কাপুর (দ্বৈত ভূমিকায়), প্রিয়াঙ্কা চোপড়া, অমোল গুপ্তে প্রমূখ। এই সিনেমা আধুনিক কাল্ট ক্লাসিক জাস্টিফাই করার প্রয়োজন নাই কারণ ইতিমধ্যেই সিনেমা সমালোচকের মতে এটি ছিলো ভারতীয় সিনেমার এক নতুন অধ্যায়ের সূচনা।

মনে করা হয়, এই সিনেমার যে ডার্ক থিম ব্যবহার করা হয়েছে এবং চিত্রনাট্য এবং বাকগ্রাউন্ড মিউজিকে যে টেনশন জারি রাখা হয়েছে তা তখন অবধি বলিউড/হিন্দি সিনেমায় উপস্থিত ছিলো না। আরো একটি ভালো দিক হচ্ছে, এই সিনেমার সংলাপ ও চরিত্র কালজীয় সিনেমা ‘Pulp Fiction (1994)’ এর সাথে মিল পাওয়া যায়। পরিচালক ছিলেন কোয়েন্টিন টারান্টিনো।

যদিও এই সিনেমায় শাহীদ কাপুরের দ্বৈত চরিত্র একটু চোখে লাগে কিন্তু সিনেমাটি এখনও প্রাসঙ্গিক। আর পরিচালক যখন বিশাল ভরদ্বাজ তখন একটু যত্ন সহকারে দেখাও জরুরী।

Also Read It On: শহীদ কাপুর (Shahid Kapoor) এর আধুনিক কাল্ট ক্লাসিক: ৫টি অনন্য সিনেমা (পর্ব – ০১)

মন্তব্য ১২ টি রেটিং +২/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০৫ ই জুন, ২০২৪ সকাল ৯:১৩

সন্ধ্যা রাতের ঝিঁঝিঁ বলেছেন: jab we met আমি অনেক বার দেখছি। মন খারাপ থাকলেই দেখি। agar tum saath ho গানটা ও অনেক পছন্দের।

০৬ ই জুন, ২০২৪ ভোর ৬:৪৩

মি. বিকেল বলেছেন: আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ। “Jab We Met” সত্যিই একটি অনন্য ছবি, যা অনেকের মন ভালো করে দেয়। “Agar Tum Saath Ho” গানটির মধুর সুর ও গভীর অর্থ সত্যিই হৃদয় স্পর্শ করে। এই গানটি ও ছবিটি আপনার মন খারাপের সময় সান্ত্বনা দেয় এমনটা শুনে আমি খুশি হয়েছি। আপনার মতো আরও অনেকের কাছে এই ছবি ও গান বিশেষ স্থান রাখে। আপনার প্রিয় মুহূর্তগুলি আমাদের সাথে ভাগ করার জন্য আবারও ধন্যবাদ।

২| ০৫ ই জুন, ২০২৪ বিকাল ৩:১৩

মরুভূমির জলদস্যু বলেছেন:

- Jab We Met এইটাই শুধু দেখেছি।

০৬ ই জুন, ২০২৪ ভোর ৬:৪৫

মি. বিকেল বলেছেন: “Jab We Met” ছবিটি দেখার জন্য ধন্যবাদ। এই ছবিটি অনেকের মনে গভীর ছাপ রেখেছে এবং অনেক দর্শকের প্রিয় তালিকায় রয়েছে। আপনি যদি এই ধরনের আরও ছবি দেখতে চান, তাহলে “Rockstar”, “Tamasha” বা “Highway” মতো ছবিগুলি দেখতে পারেন, যেগুলি একই পরিচালকের তৈরি এবং অনুরূপ আবেগ ও গল্পের ধারা বহন করে। আপনার মতামত ও পছন্দের কথা জানানোর জন্য আবারও ধন্যবাদ।

৩| ০৬ ই জুন, ২০২৪ রাত ১:৩৮

চারাগাছ বলেছেন:
কাল্ট ক্লাসিক জনরার বৈশিষ্ট্য কি?

০৬ ই জুন, ২০২৪ ভোর ৬:৪৮

মি. বিকেল বলেছেন: আধুনিক কাল্ট ক্লাসিক জনরার বৈশিষ্ট্য হলো এমন কিছু সৃজনশীল কর্ম যা প্রথমে মুখ্যধারার সাফল্য না পেলেও সময়ের সাথে সাথে একটি নিবিড়, অনুরাগী অনুসারী তৈরি করে। এই জনরার কর্মগুলি প্রায়ই অভিনব থিম, অস্বাভাবিক গল্প বলার শৈলী, বা বিশেষ ধরনের হাস্যরস বা সংলাপের জন্য পরিচিত। এগুলি সাধারণত সমাজের প্রচলিত ধারণার বাইরে থাকে এবং প্রায়ই বিদ্রোহী বা উদ্ভাবনী ধারণা প্রকাশ করে। এই জনরার কর্মগুলি সময়ের সাথে সাথে একটি বিশেষ সাংস্কৃতিক স্থান দখল করে এবং অনেক সময় একটি নির্দিষ্ট সময়ের বা সাংস্কৃতিক মুহূর্তের প্রতীক হয়ে ওঠে।

আশা করি এই তথ্য আপনার প্রশ্নের উত্তর দিতে সাহায্য করবে। আপনার ব্লগের পাঠকদের সাথে এই ধরনের আলোচনা চালিয়ে যাওয়ার জন্য আবারও ধন্যবাদ।

৪| ০৭ ই জুন, ২০২৪ রাত ৮:৩৮

একলব্য২১ বলেছেন: কবীর সিং।

০৮ ই জুন, ২০২৪ সকাল ১০:২২

মি. বিকেল বলেছেন: দ্বিতীয় পর্বে পাবেন। অনুগ্রহ করে একটু অপেক্ষা করবেন। ধন্যবাদ

৫| ০৮ ই জুলাই, ২০২৪ বিকাল ৩:১১

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
সিনেমা গুলো কিভাবে কাল্ট ক্লাসিকে অন্তর্ভুক্ত হলো ?

০৮ ই জুলাই, ২০২৪ বিকাল ৫:২০

মি. বিকেল বলেছেন: শহীদ কাপুরের সিনেমাগুলো আধুনিক কাল্ট ক্লাসিকে অন্তর্ভুক্ত হয়েছে কারণ তার অভিনয় দক্ষতা, গভীর ও সম্পর্কিত গল্প, পরিচালকের দক্ষতা, প্রভাবশালী সংলাপ ও চিত্রনাট্য, এবং সামাজিক ও সাংস্কৃতিক প্রাসঙ্গিকতা। 'Vivah' এবং 'Jab We Met' এর মতো সিনেমাগুলো সহজবোধ্য কিন্তু হৃদয়স্পর্শী গল্পের জন্য পরিচিত, যেখানে 'Pathshala' এবং 'Dil Maange More' এর মতো সিনেমাগুলোতে সম্পর্কের গুরুত্ব এবং শিক্ষার বাস্তবতা তুলে ধরা হয়েছে। 'Kaminey' সিনেমায় শহীদ কাপুরের দ্বৈত চরিত্রে অভিনয় এবং বিশাল ভরদ্বাজের পরিচালনা দর্শকদের মনে গভীর প্রভাব ফেলে। এই কারণগুলো মিলিয়ে তার সিনেমাগুলো আধুনিক কাল্ট ক্লাসিক হিসেবে বিবেচিত হয় বা হতে পারে। ধন্যবাদ

৬| ০৮ ই জুলাই, ২০২৪ বিকাল ৫:২৮

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: আধুনিক কাল্ট ক্লাসিক জনরার বৈশিষ্ট্য হলো এমন কিছু সৃজনশীল কর্ম যা প্রথমে মুখ্যধারার সাফল্য না পেলেও সময়ের সাথে সাথে একটি নিবিড়, অনুরাগী অনুসারী তৈরি করে।

'Pathshala' 'Dil Maange More' 'Kaminey' ---- এই সিনেমাগুলো কি সেই বৈশিষ্ট্য এর অন্তর্গত?

০৮ ই জুলাই, ২০২৪ রাত ৯:৩০

মি. বিকেল বলেছেন: জী, আমার মতে, এই সিনেমাগুলোর উক্ত বৈশিষ্ট্যগুলো আছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.