নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অপরিপক্ক

Like to live with Quran

অপরিপক্ক › বিস্তারিত পোস্টঃ

হায়রে মূর্খ প্রথম আলো, কবে যে আলোর মুখ দেখবি!!

২৫ শে জানুয়ারি, ২০১৪ বিকাল ৪:৪২

সচরাচর পত্রিকা পড়ি না। বন্ধের দিন, তাই একটু হাতে নিলাম এবং প্রথম-আলোর আজকের ক্রোড়পত্র, ছুটির দিনে যা পড়লাম, তাতে আর রাগ সামলানো গেলো না। তাই ভূমিকা না করে মূল কথায় আসি। তবে ‘ভূমিকা’ লেখাটা খুব প্রয়োজন এটা আমি বুঝি। ভূমিকাটা মূল লেখার শেষে থাকল। ফরমাল পাঠকরা ইচ্ছা করলে আগেই পেইজের নিচে গিয়ে ভূমিকাটা পড়ে আসতে পারেন।



মূলকথা

প্রথম আলো'র সহযোগী সম্পাদক আব্দুল কাইয়ুম এর লেখা আজকের ‘কার্যকারণ’ ফিচারের টপিক ছেলেদের গড় উচ্চতা বেশি কেন?

আসুন দেখি, উনি কি লেখলেন। জ্ঞানী ব্যক্তি হিসেবে ভালো একটি তথ্য/যুক্তি আমরা আশা করতেই পারি।



শুধু মানব প্রজাতির ক্ষেত্রেই নয়, প্রাণীজগতের প্রায় সব ক্ষেত্রেই পুরুষদের গড় উচ্চতা মেয়েদের চেয়ে বেশি। এটা জটিল ও কঠিন বিষয়। বেশির ভাগ জীববিজ্ঞানী মনে করেন, প্রাকৃতিক নির্বাচন প্রক্রিয়ায় বিবর্তনের মধ্য দিয়ে পুরুষ ও নারীর উচ্চতায় পার্থক্য এসেছে। অতীতে প্রাণীজগতে নারীসঙ্গী লাভের জন্য পুরুষদের মধ্যে তীব্র লড়াই হতো। লম্বা ও শক্তিশালী পুরুষদের জয়লাভের সম্ভাবনা বেশি বলে তাদের সন্তানদের একই গুণাবলি অর্জনের সম্ভাবনা বৃদ্ধি পায়। ফলে বিবর্তনের ধারায় গড় উচ্চতা বেশি—এমন পুরুষ ও মেয়েদের সংখ্যা বৃদ্ধি পায়। উপরন্তু লম্বা মেয়েরা প্রাকৃতিক নির্বাচনপ্রক্রিয়ায় বেশি আনুকূল্য লাভ করে। কারণ, সন্তান জন্মদানের সময় খাটো মেয়েদের জীবন বিপন্ন হওয়ার আশঙ্কা থাকে। ফলে বিবর্তনের ধারায় অপেক্ষাকৃত লম্বা মেয়েদের টিকে থাকার সম্ভাবনা বেশি। কিন্তু তা সত্ত্বেও মেয়েদের গড় উচ্চতা ছেলেদের চেয়ে কম। একে পুরুষশাসিত সমাজের একটি অভিশাপ হিসেবে দেখা যেতে পারে। কারণ, প্রায় সব সমাজে পুরুষের সমাদর বেশি। ভালো, পুষ্টিকর ও বেশি খাবার সাধারণত পুরুষেরাই আদিকাল থেকে পেয়ে আসছে। এখনো এই প্রথা অব্যাহত আছে। কম খাওয়া জুটলে উচ্চতাও তুলনামূলক কমে যায়। সমাজবিদেরা মনে করেন, মেয়েদের গড় উচ্চতা কম হওয়ার পেছনে এ সামাজিক বৈষম্য কাজ করেছে।



পর্যালোচনাঃ

আব্দুল কাইয়ুম সাহেব যা লেখলেন, আপনি কি তার সাথে একমত? "Survival of the fittest" থিওরী এপ্লাই করে উনি এখানে বুঝাতে চাচ্ছেন, সবল পূরুষরা দুর্বল পূরুষদের মেরে ফেলত। আর তখন প্রথম আলোর মত নারীর গার্জিয়ান(!) না থাকায় সবাই নারীকে কম খাইয়ে খাটো করে ফেলেছে! এবং বিবর্তনের ধারায় নারী পুরুষের চেয়ে খাটোই থেকে গেছে। একটা শিক্ষিত লোক এই ধরনের অযৌক্তিক, তথ্যবিহীন কথা কিভাবে বলতে পারে!!!

তিনি এটাও বলছেন, 'নারীসঙ্গী লাভের জন্য পুরুষদের মধ্যে তীব্র লড়াই হতো'।

তাহলেতো, নারীর মূল্য আদি যুগে ভালোই ছিল। উনার যুক্তিটা তাহলে সেলফ কন্ট্রভারসিয়াল হয়ে গেলো না?

আর যদি কথা সত্তিই হয়, তাহলে আপনি এই কথার (শুধু মানব প্রজাতির ক্ষেত্রেই নয়, প্রাণীজগতের প্রায় সব ক্ষেত্রেই পুরুষদের গড় উচ্চতা মেয়েদের চেয়ে বেশি।) কি সমাধান দিবেন? মেয়ে পশু-পাখিকে তাদের বাবা-মা কম খেতে দেয়, তাদেরকে বিয়ে দিয়ে দিলে তারা কোনো কাজে আসবে না, এজন্য!!!



তাও যদি উনি বলতেন, “এটা একটা কারণ হতে পারে...”।

না, উনি যুক্তি হিসেবে আর কিছুই খুঁজে পাচ্ছেন না। একটা লোক, যার নাম আব্দুল কাইয়ুম (সর্ব সত্তার ধারকের বান্দা), তার থেকে আমরা এই উত্তরটি কি আশা করতে পারি না যে, “পুরুষেরা নারীদের উপর কর্তৃত্বশীল এ জন্য যে, আল্লাহ একের উপর অন্যের বৈশিষ্ট্য দান করেছেন… সূরা নিসাঃ৪, আয়াতঃ ৩৪” !



ভূমিকা

ইহুদিদের মত দূরদর্শী প্রথম আলো, যাদের মূল টার্গেট শুধু দেশ-বিদেশের খবর ছাপানো নয়, বড়ং সমাজের অবহেলিত মানুষদের দূর্বল পয়েন্টগুলোকে পূজি করে, ভালো ভালো কথার ফেনা তুলে তাদের বন্ধু সাজা। গোলটেবিল বৈঠক আর কনসার্টে নারী-নির্যাতন ও মাদকবিরোধী কথা বলা, স্কুল কলেজের কোমল-মতি শিশুদের সংবর্ধনা, আর ইন্টানেট ব্রাউসিং শিখানো্‌... স্বাভাবিক, এই জেনারেশন প্রথম-আলোর কাছ থেকেই আলোর পথ খোঁজবে। কিন্তু, প্রথম-আলো নিজে কবে আলোর মুখ দেখবে?

মন্তব্য ৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ২৫ শে জানুয়ারি, ২০১৪ বিকাল ৫:১১

পাঠক১৯৭১ বলেছেন: বালের আলো !

২| ২৫ শে জানুয়ারি, ২০১৪ বিকাল ৫:২৬

দি সুফি বলেছেন: :-B :-B :-B

৩| ২৫ শে জানুয়ারি, ২০১৪ বিকাল ৫:৫২

তাসনুভা সাখাওয়াত বীথি বলেছেন: অনেক মেয়েদের উচ্চতা ছেলেদের চেয়েও বেশি। সে ক্ষেত্রে কোন যুক্তি কি আছে ?

৪| ২৫ শে জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:১২

একজন ঘূণপোকা বলেছেন:
আমার মতই কাকু আবালের ঘরে আবাল

৫| ২৫ শে জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:১৪

একজন ঘূণপোকা বলেছেন: আমার মতি কাকু আবালের ঘরে আবাল

২৫ শে জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৩৩

অপরিপক্ক বলেছেন: আসলে আল্লাহ যাকে হেদায়াত না দেন, তার অবস্থা পশুর মতো, বড়ং পশুর চেয়েও নিকৃষ্ঠ।

৬| ২৬ শে জানুয়ারি, ২০১৪ সকাল ১১:১৯

পারেভজ২০০১ বলেছেন: প্রথম আলোর একটি গাধা

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.