নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

লিখালিখি নিয়ে এগিয়ে যাওয়ার স্বপ্ন। আমার ভাব টুকু সহজে বুঝুক সকলে, এটাই চাই। প্রশংসা, সমালোচনা দুই বিষয়ের প্রতি শ্রদ্ধাশীল। ফেসবুকে আমাকে পেতেঃ https://www.facebook.com/thinker.sifat

মুনাওয়ার সিফাত

এখনো ছাত্র। শিখছি প্রতিদিন। লিখতে পছন্দ করি।

মুনাওয়ার সিফাত › বিস্তারিত পোস্টঃ

ডিপ্রেশন নিয়ে ভুল ধারণা ঝেরে ফেলুন

৩০ শে অক্টোবর, ২০২৩ রাত ৯:৪৫


ক্লিনিক্যাল ডিপ্রেশন, বিষয়টা ফেলনা নয়।

মাওলানা তারিক জামিল সাহেবের ছেলে আসিম জামিল দীর্ঘদিন ধরে ডিপ্রেশনের জন্য চিকিৎসা নিয়ে আসছিলেন। তার ভাই ইউসুফ জামিল সাহেবের ভাষ্যমতে আসিম জামিলকে শক থেরাপিও দেয়া হচ্ছিল৷

এরপরও কন্ট্রোল করতে না পেরে তিনি সিকিউরিটি গার্ড থেকে পিস্তল নিয়ে নিজের বুকে গুলি চালিয়েছেন।

ইমাম বুখারীর কিতাবুত তা'বীর এর বর্ণনামতে, সাময়িক ওহী বন্ধের সময়কালে মহানবী (সঃ) এর জীবনেও চরম ডিপ্রেশন এসেছিল। ঐসময়ে জিবরাইল (আঃ) আত্মপ্রকাশ করে ওনার মনের ব্যথা, পেরেশানি ও ডিপ্রেশন লাঘব করতে সাহায্য করতেন। ওনাকে আশ্বস্ত করতেন।

পেরেশানি, দুঃখ, কষ্ট, ডিপ্রেশন নিছক নয়; মানবীয় বৈশিষ্ট্য। এর চিকিৎসা এবং যত্ন রয়েছে। কতক ইসলামিস্টদেরও এ সম্পর্কে ভুল ধারণা রয়েছে৷ নামাজ রোজা করার পরও ডিপ্রেশনের দানা বাঁধা অস্বাভাবিক নয়!

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ৩০ শে অক্টোবর, ২০২৩ রাত ৯:৫৬

কামাল১৮ বলেছেন: মোল্লা মাওলানারা বেশির ভাগ ডিপ্রেশনে ভোগে।তারা তাদের বিশ্বাস নিয়ে সন্দিহান থাকে।কয়েকজন প্রতিষ্ঠিত মাওলানা নাস্তিক হয়ে লাইভ করে।তাদের লাইভ শুনে আমার তাই মনে হয়।

২| ৩০ শে অক্টোবর, ২০২৩ রাত ১০:৩৪

শূন্য সারমর্ম বলেছেন:


আপনি ডিপ্রেশনে?

৩| ৩১ শে অক্টোবর, ২০২৩ ভোর ৬:১৭

অহরহ বলেছেন: এই মোল্লা নাকি কোরাণ দিয়ে সব সমস্য দুর করতে জানেন!!!! কিন্তু নিজের ছেলের জন্য সমাধান দিতে পারলেন্না।

৪| ৩১ শে অক্টোবর, ২০২৩ সকাল ১০:০১

সাড়ে চুয়াত্তর বলেছেন: ডিপ্রেশন বা বিষণ্ণতা একটা রোগ। কিন্তু তারমানে এই না যে কোন কারণে দুশ্চিন্তাগ্রস্ত হলে সেটাকে বিষণ্ণতা রোগ বলা যাবে। দুইটা দুই জিনিস। ডাক্তাররা পরীক্ষা করে বলতে পারেন কোনটা রোগ আর কোনটা সাময়িক অবস্থা যেটা পরিবেশ এবং পারিপার্শ্বিকতার কারণে হয়েছে। ডিপ্রেশন রোগ তখনই বলা হয় যখন নির্দিষ্ট কারণ ছাড়াই সর্বদা মন বিষণ্ণ থাকে দীর্ঘ মেয়াদের জন্য। যে ক্ষেত্রে চিকিৎসা ছাড়া ভালো হওয়া যায় না। আমাদের রসূলের (সা) জীবনে দুশ্চিন্তা থাকলেও ডিপ্রেশন রোগ ছিল না।

৫| ৩১ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১২:৩৩

রাজীব নুর বলেছেন: কোরআন হাদীস দিয়ে বিষন্নতা দূর হবে না।

৬| ০১ লা নভেম্বর, ২০২৩ সকাল ১১:৫৩

শিশির খান ১৪ বলেছেন: খুব দুঃখজনক। আল্লাহ উনাকে বেহেস্ত নসিব করুক ,উনার পরিবার ও পরিচিত মানুষ যেনো উনার শোক কাটিয়ে উঠার শক্তি পায় সেই দোয়া করি। আমি মাওলানা তারিক জামিলের নাম শুনছি কিন্তু উনার ওয়াজ কখনো শুনি নাই। আমার মনে হয় কোনো একটা কাজের সাথে নিজেকে বেস্থ রাখা উচিত তে হইলে হয়তো ডিপ্রেশন কিছুটা কমে। হোক সেটা খেলাধুলা ,বই পড়া ,গান শুনা ,সিনেমা দেখা ,জিমে ব্যায়াম করা বা নতুন কোনো জায়গায় ঘুরতে যাওয়া।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.