নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

রবিন.হুড

রবিন.হুড › বিস্তারিত পোস্টঃ

বস্ত্রবালিকা বা গার্মেন্টস কর্মীদের যথাযথ মূল্যায়ন কবে হবে?

১১ ই মে, ২০২১ দুপুর ১২:০০

বাংলাদেশের বৈদেশিক মূদ্রার সিংহভাগ আসে তৈরী পোশাক শিল্প থেকে ।তৈরী পোশাক শিল্প দাড়িয়ে আছে গার্মেন্টস কর্মীর অমানুষিক পরিশ্রমের উপর।গার্মেন্টস মালিকেরা কোটিপতি হলেও সময় মতো গার্মেন্টস কর্মীরা বেতন-বোনাস পায় না। আমাদের মহানবী হযরত মুহাম্মদ (সঃ) বলেছেন, “ শ্রমিকের গায়ের ঘাম শুকানোর আগে তার পারিশ্রমিক পরিশোধ করে দা ”। চোরে না শোনে ধর্মের কাহিণী। গার্মেন্টস মালিকেরা শুধু তাদের ব্যবসায়িক মুনাফাকে প্রাধান্য দেয় কিন্তু যাদের শ্রমে তার প্রতিষ্ঠান চলে তাদের অবদান ভুলে যায়। সারা বছরই গার্মেন্টস কর্মীরা কষ্ট ভোগ করে কিন্তু ঈদের সময় তাদের দূর্ভোগ বেড়ে যায়। সময় মতো তাদের বেতন-বোনাস পরিশোধ করে না মালিকপক্ষ। ঈদের ছুটিতে যেখানে আনন্দ করার কথা সেখানে গার্মেন্টস কর্মীরা বেতন-বোনাসের দাবীতে রাস্তায় নামে মালীকের বিরুদ্ধে আন্দোলন করতে। মিডিয়ার কল্যানে বস্ত্রবালিকাদের জীবনের দূভোগের চিত্র সাধারণ মানুষের সামনে ফুটে ওঠে। সরকার কোনভাবে মালিক পক্ষকে বাধ্য করতে পারে না নির্দীষ্ট সময়ের পূর্বে তাদের কর্মীদের বেতন-ভাতা পরিশোধ করতে। কোন শ্রমিক সংগঠন বা সামাজিক বা মানবাধিকার সংগঠন এই সাধারণ গার্মেন্টস কর্মীদের পাশে দাড়াতে দেখা যায় না।
বর্তমান করোনা ভাইরাস জনিত মহামারীর মধ্যেও গার্মেন্টস কর্মীরা জীবনের ঝুকি নিয়ে গার্মেন্টস এর চাকা সচল রেখে পেয়েছে নিজের জীবন ধারনের অনিশ্চয়তা। অথচ মালিকপক্ষ সরকারের নিকট থেকে হাজার কোটি টাকা প্রণোদনা নিয়েছে তার কর্মীদের বেতন-বোনাসের কথা বলে। বিভিন্ন সংগঠন শ্রমিকের অধিকার আদায়ের নামে নিজেদের পকেট ভরতে বেশি ব্যস্ত। এই অবস্থা থেকে গার্মেন্টস কর্মীরা কিভাবে মুক্তি পাবে?

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১১ ই মে, ২০২১ দুপুর ১:০৮

নতুন বলেছেন: সামনের বছরগুলিতে গার্মেন্টসের বাজার আফ্রিকাতে সরে যাবে। তখন আমাদের দেশের লক্ষ লক্ষ শ্রমিকের কি হবে এটা নিয়ে এখনই ভাবতে হবে। নতুবা অনেক বড় সমস্যা সৃস্টি হবে।

২| ১১ ই মে, ২০২১ দুপুর ২:০৬

রাজীব নুর বলেছেন: সরকার এদের নিয়ে ভাবে না। সরকারের লোকজন সব চোর দূর্নীতিবাজ। এরা বিদেশে টাকা পাচার করে, গাড়ি বাড়ি করে। তাই দেশের দরিদ্র মানুষের কোনো উপকার হয় না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.