নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

রবিন.হুড

রবিন.হুড › বিস্তারিত পোস্টঃ

কোথায় হারিয়ে গেল সেই ইলিশ মাছের স্বাদ ও ঘ্রাণ?

১৩ ই মে, ২০২১ বিকাল ৫:২১

নেই সেই ইলিশের স্বাদ ও ঘ্রাণ। আমাদের ছোট্ট বেলায় ইলিশ মাছ ছিল এক আরাধ্যোর বিষয়। যেমন ছিল অপ্রতুলতা তেমন ছিল স্বাদ। সব সময় হাট বাজারে ইলিশ মাছ পাওয়া যেত না। সাধারণত বর্ষাকালে হাটের দিন দূরের কোথাও থেকে মাছের ব্যাপারীরা বরফ দিয়ে ঢেকে কয়েক ঝুড়ি ইলিশ মাছ নিয়ে আসত। আমাদের মুরব্বীরা অনেক কষ্টের ফসল সোনালী আঁশ খ্যাত পাট বিক্রি করে একটা ইলিশ মাছ কিনে আনত। ইলিশ মাছ আনলে সেদিন বাড়িতে এক আনন্দ বিরাজ করতো। নিজের বাড়ি ইলিশ মাছ রান্না করলে তার ঘ্রাণ পাশের বাড়ি চলে যেত। তখনকার দিনে ভালো কিছু রান্না করলে প্রতিবেশিকে এক বাটি রান্না তরকারি দেওয়ার রীতি প্রচলিত ছিল। তখনকার ইলিশের স্বাদই ছিল অন্য রকম। একবার খেলে স্বাদের কথা অনেক দিন মনে থাকতো। আগে যেখানে পাশের বাড়ির ইলিশ মাছের ঘ্রাণ নাকে চলে আসত বর্তমানে নাকের কাছে নিলেও ইলিশের কোন ঘ্রাণ পাওয়া যায় না। স্বাদ ও পাওয়া যায় না বর্তমানের ইলিশ মাছের। এখন হাত বাড়ালেই পাওয়া যায় বিভিন্ন সাইজের ইলিশ। কিন্তু নাই সেই ইলিশের স্বাদ ও ঘ্রাণ। এখন যখন বাজারে পদ্মার ইলিশ, চাদঁপুরের ইলিশ, চট্টগ্রামের ইলিশ, বার্মার ইলিশ ও বরিশালের ইলিশ এর আধিপত্য তখন আমি খুঁজি ছোট্ট বেলার সেই স্বাদ ও ঘ্রাণ যুক্ত ইলিশ। ঐতিহ্যবাহী ইলিশ আজ জাতীয় মাছের মর্যাদা পেয়েছে কিন্তু হারিয়েছে তার গুনাগুন।
এক সময় খাবার হিসেবে কোরমা-পোলাও এর যেমন ছিল নাম ডাক তেমন ছিল স্বাদ ও সুগন্ধ। পোলাও এর চাল যে ধান থেকে পাওয়া যেত সেই ধানের ক্ষেতের পাশ দিয়ে হেঁটে গেল যে ঘ্রাণ বা সুগন্ধ পাওয়া যেত আজ কাল পোলাও ক্ষেতে বসেও সে ঘ্রাণ পাওয়া যায় না। অথচ নামে বেনামে সুন্দর প্যাকেটজাত চিনি গুড়া পোলাও চালের অভাব নেই। আধুনিক যুগে আমাদের প্রাপ্তি কতটুকু। যাযাবর এর কথায় বলতে হয় আধুনিক বিজ্ঞান দিয়েছে বেগ কেড়ে নিয়েছে আবেগ।
এক সময় বংশীয় পদমর্যাদার গুরুত্ব যেমন ছিল তেমনি ছিল প্রভাবশালী ব্যক্তিত্ব যাদের ছিল আত্মমর্যাদাবোধ এবং সকলে তাঁদের সম্মান করতো। চৌধুরী আর খন্দকার, চোখ বুজিলে অন্ধকার এই নীতির উপর ভর করে এখন আর কেউ বংশের গৌরব করে না বা কেউ বংশ মর্যাদার গুরুত্ব দেয় না। এক সময় বলা হতো, জাতের মেয়ে কালো ভালো,নদীর পানি ঘোলা ভালো। এখন কেউ এসব মানে না। যেমন কমেছে মানুষের ব্যক্তিত্ব তেমনি কমছে মানুষের সম্মান। এখন মানুষ ছুটে চলছে নিরন্তর এক অজানা উদ্দেশ্যে। ক্লান্ত হয়ে বুঝতে পারবে আলো ভেবে আলেয়ার পিছনে ছুটেছি। টাকা সে তো মরীচিকা যে কখনও ঐতিহ্যের কাছে পৌছাতে দিবে না। আমু।

মন্তব্য ১৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ১৩ ই মে, ২০২১ বিকাল ৫:২৮

চাঁদগাজী বলেছেন:



আপনার নাক ঠিক আছে তো? ইলিশ বদলায়নি

১৩ ই মে, ২০২১ বিকাল ৫:৫৪

রবিন.হুড বলেছেন: আমার নাক ঠিক আছে। আপনার মাথায় মনে হয় সমস্যা আছে। আপনি প্রতিটি বিষয়ে উল্টা পাল্টা মন্তব্য করে থাকেন যা আপনার মস্তিস্কের সুস্থ্যতা নিয়ে প্রশ্ন তোলে।

২| ১৩ ই মে, ২০২১ বিকাল ৫:২৮

চাঁদগাজী বলেছেন:



আপনার পরিবারে যিনি রান্নাবান্না করেন, উনার রান্নায় সমস্যা আছে!

৩| ১৩ ই মে, ২০২১ বিকাল ৫:৩৬

ডঃ রুহুল আমিন চৌধুরী। বলেছেন: আজকাল কাঠালেও ঘ্রাণ নেই আগের মতো - কাঠালে মাছিও আসে না, আগের মতো-

৪| ১৩ ই মে, ২০২১ সন্ধ্যা ৬:০০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

অত্যন্ত সুলিখিত প্রবন্ধ!

৫| ১৩ ই মে, ২০২১ সন্ধ্যা ৬:০৩

চাঁদগাজী বলেছেন:



লেখক বলেছেন, " আমার নাক ঠিক আছে। আপনার মাথায় মনে হয় সমস্যা আছে। আপনি প্রতিটি বিষয়ে উল্টা পাল্টা মন্তব্য করে থাকেন যা আপনার মস্তিস্কের সুস্থ্যতা নিয়ে প্রশ্ন তোলে।"

-ইলিশের স্বাদ নেই, ঈদের আগের মতো আমেজ নেই, কোকে আগের স্বাদ নেই, এগুলো ব্যক্তিগত সমস্যা।

৬| ১৩ ই মে, ২০২১ সন্ধ্যা ৬:০৭

চাঁদগাজী বলেছেন:



আপনার করোনা সমস্যা কিনা দেখেন।

৭| ১৩ ই মে, ২০২১ সন্ধ্যা ৬:৫৩

নেওয়াজ আলি বলেছেন: স্থান ভেদে ইলিশের স্বাদ আলাদা যেমন চাঁদপুরের ইলিশ স্বাদ বেশী অন্য জায়গারটা একটু কম

৮| ১৩ ই মে, ২০২১ সন্ধ্যা ৭:২৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

সব ঠিক আছে কিন্তু মানুষ ঠিক নাই।
মানুষের মাঝে ভন্ডামি, নোংরামি,
অসভ্যতা, লোক ঠকানো অভ্যাস,
আল্লাহর প্রতি অবিশ্বাসের কারণে
মহান আল্লাহ সব কিছু থেকে স্বাদ
তুলে নিচ্ছেন । এটা বান্দাদের
অপকর্মের ফল!

৯| ১৩ ই মে, ২০২১ সন্ধ্যা ৭:৩৪

চাঁদগাজী বলেছেন:



৮ নং কমেন্টে আসল ব্যাখ্যা আছে, আপনার কাছে যদি ইলিশের স্বাদ কম লাগে, এখন কারণ পরিস্কার হবে। আমার কাছে ইলিশ আগের মতোই ভালো লাগে।

১০| ১৩ ই মে, ২০২১ সন্ধ্যা ৭:৩৭

মোঃ মাইদুল সরকার বলেছেন:
এখন হাইব্রিডের আধিপত্যে সবকিছুরই ঘ্রাণ ও স্বাদ কম।

১১| ১৩ ই মে, ২০২১ সন্ধ্যা ৭:৫২

সাইফুল ইসলাম৭১ বলেছেন: বিশৃঙ্খল লেখা।

১২| ১৩ ই মে, ২০২১ রাত ৮:০২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনার পয়েন্ট সম্পূর্ণ ঠিক। আমরা পদ্মাপাড়ের মানুষ। ইলিশ বলতে পদ্মার ইলিশ বুঝতাম। ঐ ইলিশের যে স্বাদ ছিল, বর্তমানে সেই স্বাদ নাই। এর প্রচুর কারণ আছে। পদ্মার গভীরতা কমে যাওয়ায় পদ্মায় প্রজনন হয় কম, মাছের স্থায়িত্বও কম থাকে। মাছ মিঠা পানিতে যত দীর্ঘ পথ উজান বেয়ে যায়, মাছের স্বাদ তত বাড়ে। পদ্মার মাছের জন্য সেই সুযোগ এখন নেই। স্বাদেগন্ধে পদ্মার ইলিশের যে সুনাম ছিল, সেই কারণে এখন সেটা নেই।

পানিতে প্রচুর কেমিক্যাল, অন্যান্য নোংরা বর্জ্য পদার্থ মিশে যাওয়ায় পানিও আগের মতো বিশুদ্ধ নেই। এর ফলে, শুধু ইলিশই না, নদীজাত অন্যান্য মাছের স্বাদও ক্ষতিগ্রস্ত হয়েছে।

বর্তমানে সারাদেশে মাছের যোগান দেয়া হয় প্রধানত সাগরের মাছ দিয়ে। সাগরের ইলিশ নোনা পানির হওয়ায় মিঠা পানির ইলিশের মত স্বাদ হয় না, যদিও সব মাছই মূলত সাগর থেকেই মিঠা পানিতে উঠে আসে।

স্বাদের রেটিঙে পদ্মার পর চাঁদপুর, এরপর বরিশাল, পটুখালীর ইলিশের স্থান। কিন্তু, পরিতাপের বিষয় হলো, খুব শখ ও উৎসাহ নিয়ে পদ্মার ইলিশ কিনে আনার পর খাওয়ার সময় দেখি- এর স্বাদ ঘাসের মতো :(

মাছের প্রাচূর্য বাড়ার কারণ হলো, সরকার পরিকল্পিতভাবে মাছের প্রজননঋতুতে মাছ ধরা নিয়ন্ত্রণ করে। ফলে মাছের উৎপাদন বাড়ছে, মানুষ অধিক হারে ইলিশ কিনতে পারছে।

আরেকটা তথ্য জেনে নিন, গত ১০/১১ বছরের মধ্যে গত দুই বছর ধরে বাংলাদেশে ইলিশের দাম হলো সর্বনিম্ন। এর কৃতিত্ব সরাসরি বর্তমান প্রধানমন্ত্রীর। সেই সাথে, এর জন্য অনলাইন ক্যাম্পেইনে আমার এবং এই ব্লগেরও কিছু অবদান আছে। এই লিংকটা দেখুন - পহেলা বৈশাখ – আমাদের আসল খাদ্যসংস্কৃতি বনাম কৃত্রিম ইলিশ-সংস্কৃতি : ব্লগার ও ফেইসবুকারদের মতামত ভিত্তিক সমীক্ষা

১৩| ১৩ ই মে, ২০২১ রাত ৮:০৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: কিন্তু, ইলিশ মাছের স্বাদের সাথে অন্য প্রসংগ কেন টেনেছেন?

১৪| ১৩ ই মে, ২০২১ রাত ৮:১০

অনল চৌধুরী বলেছেন: নদীর পানি দূষিত হওয়ার কারনে ইলিশের এ অবস্থা হতে পারে।
চালের ক্ষেত্রেও বিষাক্ত সারে সমস্যা থাকতে পারে।
এখন আর কেউ বংশের গৌরব করে না বা কেউ বংশ মর্যাদার গুরুত্ব দেয় না- এর কারণ হলো বসুন্ধরা-যমুনা-আশিয়ানা এবং সরকারী চাকরীজীবির মতো নীচ শ্রেনীর লোকজন চুরি-দুর্নীতি করে হঠাৎ টাকার মালিক হয়ে সারাদেশে সবকিছু নিয়ন্ত্রণ করছে, যাদের নৈতিকতা,পারিবারিক আভিজাত্য, শিক্ষা বা রুচিবোধ -কিছুই নাই।
এরা সংখ্যায় বেশী হওয়ার কারণে সবকিছু ঠিক করে আর ১০ চক্র মিলে ভগবানকে ভূত বানায়।
এরা টাকা দিয়ে ডিগ্রি কেনে আর নিজেকে বিরাট কিছু মনে করে। কিন্ত এদের একেকটার আচরণ নোংরা নর্দমার কীটের মতো।

১৫| ১৩ ই মে, ২০২১ রাত ৯:১৪

চাঁদগাজী বলেছেন:



সবাই পানির দোষ দিচ্ছে, আমি আগামীবার ইলিশ কিনতে জেলে থেকে সেই মাছ কিনবো, যেটা মিনারেল ওয়াটার খায়।

১৬| ১৪ ই মে, ২০২১ রাত ১২:২১

রাজীব নুর বলেছেন: ভাল কথা মনে করেছেন। অনেক দিন ইলিশ খাই না। ফ্রিজে দুতা ইলিশ আছে।

১৭| ১৫ ই মে, ২০২১ ভোর ৬:১৭

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: ইলিশ মাছ পাবেন কিভাবে? মানুষ যেভাবে ডিম্ পাড়ছে, ইলিশের সংখ্যা থেকে মানুষের সংখ্যা কয়েকগুন হয়ে গেছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.