নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

রবিন.হুড

রবিন.হুড › বিস্তারিত পোস্টঃ

ঈদের দিন হোক সবার জন্য আনন্দের।

১৪ ই মে, ২০২১ সকাল ৯:১৫



ঈদ মানে খুশি ঈদ মানে আনন্দ। মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদ। সারা বিশ্বের মুসলমানরা বছরে দুইবার ধর্মীয় মূল্যবোধ ও ভাব গাম্ভীর্যের সাথে আনুষ্ঠানিকভাবে ঈদ উদযাপন করে থাকে। পবিত্র রমজান মাসে এক মাস সিয়াম সাধনা শেষে শাওয়াল মাসের প্রথম দিনে রোজা ভাঙ্গার আনন্দ বা ঈদ উল ফিতর উদযাপন করা হয়। ধর্মীয় উৎসব এর পাশাপাশি পারিবারিক ও সামাজিক বন্ধন মজবুত করার মাধ্যম হয়ে থাকে এই উৎসব। ভেদাভেদ ভুলে একে অপরের বাড়িতে দাওয়াত খাওয়া, কুশল বিনিময় ও কোলাকুলির মাধ্যমে হ্রদয়ের বন্ধন দৃঢ় হয়। ঈদ উল আজহার ত্যাগের মহিমায় উদ্ভাসিত হয় সবার জীবন। ত্যাগ তিতীক্ষার শিক্ষা নিয়ে জীবনকে সঠিক পথে পরিচালনা করতে আল্লাহ্ তাওয়ালা এই ধর্মীয় উৎসব তথা ঈদ উদযাপন এর ব্যবস্থা রেখেছেন। কিন্তু কালক্রমে আমরা ঈদের অর্থ তাৎপর্য পরিবর্তন করে ভোগবিলাসের মাধ্যম বা ধনী গরীবের বৈষম্য তুলে ধরছি। এখন ঈদ মানে শুধু আনন্দ,ফুর্তি,বা খুশি নয়। ঈদ মানে দূঃখ, কষ্ট, হতাশা,দীর্ঘশ্বাস,বাজেট ঘাটতি,ভোগ বিলাশ ইত্যাদি।
একজন দরিদ্র লোক সারা বছর আর্থিক অনটনে জীবন নির্বাহ করলেও ঈদের সময় তার দূঃখ বেড়ে যায় এই ভেবে যে সে অন্যদের মতো পরিবার পরিজন নিয়ে ঈদের আনন্দ করতে পারবে না। একজন পথ শিশু সারা বছর খালি গা থেকে কষ্ট না পেলেও ঈদের সময় কষ্ট পায় যখন দেখে অন্যরা নতুন জামা পরে ঈদ উদযাপন করে। একজন বেকার যুবক সারাবছর কিছু করার চেষ্টায় থেকে ঈদের সময় হতাশ হয়ে যায় যখন দেখে সবাই ঈদের ছুটিতে বাড়ি যায় সে পরিবারের প্রতি দায়িত্ব পালন করতে না পেরে নিজেকে লুকিয়ে রাখে। একজন সাধারণ চাকুরীজীবি বছর জুড়ে তার বেতন দিয়ে সংসারটাকে মোটামুটি চালিয়ে নেয়। বিপত্তি বাধে যখন ঈদ আসে। ঈদে বোনাস পায় বিশ হাজার টাকা কিন্তু ঈদ উপলক্ষ্যে খরচ বাড়ে চল্লিশ হাজার টাকার। ফলে ঈদ উদযাপন করতে গিয়ে বিশ হাজার টাকার বাজেট ঘাটতি তৈরী হয় সাধারণ চাকুরীজীবির। আবার যেখানে পশু কোরবানির মাধ্যমে ত্যাগের শিক্ষা নেওয়ার কথা সেখানে ডিপ ফ্রিজ কিনে মাংস মজুদ করা হচ্ছে সারা বছরের জন্য। অপরের কল্যাণে দান খয়রাত না করে নিজেরা ভাগভাটোয়ারা নিয়ে দ্বন্দে জড়িয়ে পড়েছে। আবার একজন ঘুসখোর বা দূর্ণীতিবাজ ঈদ উপলক্ষ্যে তার অনৈতিক চাহিদা বৃদ্ধি করতে ব্যস্ত। এই সব কারন আনন্দময় উৎসব ও আমাদের নিরানন্দ করে তোলে। আসুন আমরা আল্লাহর নির্দেশিত পথে চলি,ধনী গরীবের বৈষম্য দূর করে সকলের সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করে নেই। সবাইকে ঈদ মোবারক।

ঈদের আনন্দ সকলে সাথে ভাগাভাগির মাধ্যমে এবং একজন মুসলমান হিসেবে সঠিকভাবে পথ চলতে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের “ও মন রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ” গানের কথা গুলো অনুসরণ করতে পারি।
ও মন রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ
তুই আপনাকে আজ বিলিয়ে দে, শোন আসমানী তাগিদ।
তোর সোনা-দানা, বালাখানা সব রাহে লিল্লাহ
দে যাকাত, মুর্দা মুসলিমের আজ ভাঙাইতে নিঁদ
ও মন রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ।
আজ পড়বি ঈদের নামাজ রে মন সেই সে ঈদগাহে,
যে ময়দানে সব গাজী মুসলিম হয়েছে শহীদ।
ও মন রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ।
আজ ভুলে যা তোর দোস্ত-দুশমণ, হাত মেলাও হাতে,
তোর প্রেম দিয়ে কর বিশ্ব নিখিল ইসলামে মুরিদ।
ও মন রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ।
যারা জীবন ভরে রাখছে রোজা, নিত্য উপবাসী
সেই গরিব ইয়াতীম মিসকিনে দে যা কিছু মুফিদ
ও মন রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ
আপনাকে আজ বিলিয়ে দে শোন আসমানী তাগিদ।
ঢাল হৃদয়ের তশতরীতে শিরনি তৌহিদের,
তোর দাওয়াত কবুল করবেন হজরত হয় মনে উম্মীদ।
ও মন রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ।
তোরে মারল' ছুঁড়ে জীবন জুড়ে ইট পাথর যারা
সেই পাথর দিয়ে তোলরে গড়ে প্রেমেরই মসজিদ।
ও মন রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ
আপনাকে আজ বিলিয়ে দে শোন আসমানী তাগিদ।

সবাইকে ঈদ মোবারক। করোনা ভাইরাস জনিত মহামারি মোকাবেলায় ঘরে থাকুন। স্বাস্থ্যবিধি মেনে চলুন, আল্লাহকে ভয় করুন, করোনাকে জয় করুন।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১৪ ই মে, ২০২১ দুপুর ১২:১৬

রাজীব নুর বলেছেন: সবাইকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা।
বাড়িতে থাকুন।
প্রিয়জনের সাথে ঈদ উদযাপন করুন।
নিরাপদ থাকুন। ভালো থাকুন।
ঈদ মোবারক

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.