নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

রবিন.হুড

রবিন.হুড › বিস্তারিত পোস্টঃ

বিভ্রান্তিমূলক বা মিথ্যা তথ্যের উৎস সমূহ।

১৬ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:৪২

আমরা শুধু বর্তমান সম্পর্কে যা চোঁখে দেখি বা কানে শুনি তাই সত্য বলে ধরে নিতে পারি। তাছাড়া কোরআনের বাণী বা আল্লাহ প্রেরিত মহা মানববের বাণী বা সত্যবাদীদের মুখের কথা সত্য হিসেবে ধরা যায়। অতীত বা ভবিষ্যতের কোন কথা আমাদের নিকট স্পষ্ট নয়। কোরআন বিশ্লেষণ বা জ্যোতির্বীদের কথা থেকে কিছু ভবিষ্যতের তথ্য জানা যেতে পারে। তবে মানুষের অজ্ঞতা বা দূর্বলতার সুযোগ নিয়ে কিছু জ্ঞানপাপী, দুষ্টু জোতির্বীদ বা গনক ভুল তথ্য দিয়ে আমাদের বিভ্রান্ত করতে পারে।

কিন্তু অতীত কাহিনী বা ইতিহাস আমাদের সামনে আসে নিম্নলিখিত উপায়েঃ
১) শিলা লিপি থেকে পাঠ উদ্বার।
২) ফসিল এর বৈজ্ঞানিক বিশ্লেষেণ
৩) ইতিহাস গ্রন্থ
৪) কল্পকাহিনীর লেখা থেকে
৫) ঐতিহাসিক সাহিত্য থেকে
৬) গোয়েবলস থিউরি থেকে
৭) ষড়যন্ত্রবাদ তত্ত্ব থেকে

শিলা লিপিঃ মধ্যযুগের শিলা লিপির পাঠ সহজে উদ্ধার করা গেলেও প্রাচীনকালে প্রাপ্ত কিছু শিলার পাঠ সকলে উদ্ধার করতে সমর্থ নয়। তাই যারা শিলা লিপির পাঠ উদ্বার বা প্রকাশ করেছে তাদের ইচ্ছার উপর নির্ভর করছে তা সত্য বা মিথ্যা বা তাদের মতো করে প্রকাশ । এই ভাবে আমদের সামনে কেউ পরিকল্পিতভাবে মিথ্যা বা বিভ্রান্তমূলক তথ্য উপস্থাপন করে ঘোলা পানিতে মাছ শিকার করতে পারে। তাই যে কোন তথ্য গ্রহণ এবং প্রকাশ করার পূর্বে তার গুনাগুন বিশ্লেষণ করা প্রত্যেক সচেতন নাগরিকের দায়িত্ব। Click This Link

ফসিলঃ ফসিল এর বৈজ্ঞানিক বিশ্লেষণ ও তথ্য প্রকাশ মুষ্টিমেয় কিছু লোকের হাতে যারা বিভিন্ন উদ্দেশ্যে ভুল তথ্য প্রকাশ করতে পারে। কোরআনের আলোকে মানব সভ্যতার ইতিহাস পর্যালোচনা করলে হযরত আদম (আঃ) এর সৃষ্টি, মহাপ্লাবন এর সময় সাত-আট হাজার বছরের বেশি নয় কিন্তু ফসিলের উপর ভিত্তি করে মানব সভ্যতার ইতিহাস বলা হয় কোটি বছর যা বিভ্রান্তি মূলক।

ইতিহাস গ্রন্থঃ ইতিহাস লিখিত হয় বিজয়ীদের দ্বারা। তাই ইতিহাসে নিরপেক্ষ তথ্য থাকে না। শুধু বিজয়ীদের ইতিবাচক তথ্য দিয়ে ইতিহাস রচিত হয় বিধায় সেখান থেকে সঠিক তথ্য পাওয়া সম্ভব নয়। যেমন জার্মানীর রাষ্ট্রনায়ক এডলফ হিটলার ছিলেন তাঁর জাতির জন্য কান্ডারী এবং সূর্য সন্তান কিন্তু দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপানীদের ভুলের কারনে পরাজীত হলে ইতিহাসবীদরা রিয়েল হিরোকে ভিলেন হিসেবে সারা দুনিয়ার সামনে উপস্থাপন করে।

কল্প কাহিনীঃ কল্পকাহিনীর লেখক কল্পনার চোখে মনের মাধুরী মিশিয়ে অনেক সাইন্স ফিকশন বই লিখে থাকেন যেখানে বাস্তবতা ভিন্ন। আমরা কল্পকাহিনীর তথ্যকে অনেক সময় গ্রহণ করে বিভ্রান্তি ছড়িয়ে থাকি। যেমন বারমুডা ট্রাইয়াঙ্গেল কাহিনীর বাস্তবতা না থাকলেও সাইন্স ফিকশন লেখার বদৌলতে সবার জানা।

ইতিহাস নির্ভর সাহিত্যঃ অনেক সাহিত্য রচিত হয় ইতিহাসকে আশ্রয় করে। এর মধ্যে ইতিহাস থাকে না, থাকে সাহিত্য। অনেকেই এই সাহিত্যকে ইতিহাস হিসেবে গ্রহণ করে ভুল তথ্য গ্রহণ করে এবং বিভ্রান্তিতে পড়ে। আবার অনেক সাহিত্যিক তার সাহিত্য প্রতিভা দিয়ে নতুন কাল্পনিক ইতিহাস তৈরী করে যার সত্যতা খুঁজে পাওয়া যায় না। এ রকম কিছু সাহিত্য কর্ম হচ্ছে, গিলগামেশ, ইলিয়াড, ওডিসি, রামায়ণ, মহাভারত, শাহনামা, বিষাদ সিন্ধু ইত্যাদি

গোয়েবলস থিওরিঃ মিথ্যাকে বার বার বিভিন্ন কৌশলে উপস্থাপন করলে সত্যের মতো মনে হয়। আবার এমন মিথ্যা তথ্য কৌশলে উপস্থাপন করা হয় যা সাধারণ জনগণ যাচাই বাছাই ছাড়াই সত্য বলে গ্রহণ করে। একেই বলে গোয়েবলস থিউরি। গোয়েবলস থিউরি প্রয়োগ করে পরিকল্পিতভাবে মিথ্যাকে সত্য হিসেবে উপস্থাপন করে সাধারণ জনগণকে ধোকা দেয়া হয়। Click This Link

ষড়যন্ত্রবাদ তত্ত্বঃ কিছু জাতি বা রাষ্ট্র রাজনৈতিক বা অর্থনৈতিক স্বার্থ সিদ্ধির জন্য কিছু তথ্য বা তত্ত্ব এমনভাবে ছড়িয়ে দেয় যার ফলে সাধারণ জনগণ বিভ্রান্তিতে পড়ে এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ঘোলাপানিতে মাছ শিকার করে। Click This Link

মন্তব্য ১৪ টি রেটিং +২/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১৬ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:০৪

সাসুম বলেছেন: ফসিল আপনাকে ভুল তথ্য দেয় কারন আপনি কোরানের আলোকে বিচার বিশ্লেষণ করলে এই দুনিয়া মাত্র ৭-৮ হাজার বছরের পুরানো, আর ফসিলে কার্বন ডেটিং করে দেখা যায় মিলিয়ন মিলিয়ন বছরের পুরানো এই দুনিয়া।

বাহ বাহ! সেরা ভাই আপনি সেরা।


আসলে ব্লগে হাই লেভেল লিখা খুব কম আসে। আপনার এই লিখাটা স্টিকি করা হোক।

পোস্ট, পোস্টদাতা সব কিছুতেই প্লাস। খালি প্লাস এ হবেনা মে বি। গোল্ডেন এ প্লাস। জাজাকাল্লাহ খাইরান

১৭ ই জানুয়ারি, ২০২২ সকাল ১০:১৮

রবিন.হুড বলেছেন: সাসুম ভাই আপনি বুঝতে ভুল করেছেন। ফসিল ভুল তথ্য দেয় তা বলিনি যারা ফসিলের পর্যবেক্ষন প্রকাশ করে তারা পরিকল্পিতভাবে ভুল তথ্য প্রচার করতে পারে তাই বলেছি। আর দুনিয়ার বয়স ৭-৮ হাজার বছর বলিনি বলেছি মানব সভ্যতার ইতিহাস।

২| ১৭ ই জানুয়ারি, ২০২২ সকাল ১১:০৪

সাসুম বলেছেন: আপনার ধারনা টা একটু শেয়ার করুন প্লিজ এ বিষয়ে। যারা ফসিল নিয়ে গবেষণা করে তারা একক কোন দেশ, সভ্যতা জাতি কিংবা ধর্মের অনুসারী নয়। পুরা দুনিয়া এন্থ্রোপলজিস্ট, জীব বিজ্ঞানী, পরিবেশ বিজ্ঞানী, ইতিহাসবিদ , মিনারেল এক্সপার্ট, তেল ও গ্যাস কোম্পানি থেকে শুরু করে প্রাচীন প্রতত্নবিদ সবাই ফসিল নিয়ে গবেষণা করে।

আমার জানার কথা পুরা দুনিয়ার এত হাজার লাখো কোটি বিজ্ঞানীর আবিস্কার করা সব আধুনিক জিনিষ পত্র ইউজ করতে আপনি তাদের কোন ষড়যন্ত্র খুজে পান না কিংবা তারা তখন মিথ্যা বলেন না, বাট শুধুমাত্র এক ফসিল খুজে পেলেই তারা সেটার কার্বন ডেটীং করে তার বয়স খুজে বের করার নামে মিথ্যাচার করেন।

আমার জানার আগ্রহ আপনি কি ধারনা করেন তাদের এই মিথ্যাচার এর কারন হিসেবে। দুনিয়ার এত হাজার লাখো ভিন্ন ভাষার, ভিন্ন জাতির, ভিন্ন সভ্যতার, ভিন্ন ধর্মের মানুষ কেনই বা ফসিল নিয়ে এত মিথ্যাচার করবে। এবং সবচেয়ে অবাক করা বিষয় হল, তারা হয়ত জীবনে ইসলামের নামও শুনেনি, কোরআন খুলেও দেখেনি কিংবা তারা জীবনেও ধর্মের আশে পাশে ও যায়নায়। আমি এমন অনেক ফসিল বিজ্ঞানীকে চিনি যারা ৫ ওয়াক্ত নামাজ পড়ে, পাক্কা ধার্মিক।

আপনার ধারনা টা এক্টূ তুলে ধরুন তাদের দুনিয়া জোড়া মিথ্যাচার সম্পর্কে।

৩| ১৭ ই জানুয়ারি, ২০২২ সকাল ১১:২০

সোবুজ বলেছেন: ধর্মীক হোন ধর্ম প্রচার করুন।কিন্তু বিজ্ঞান নিয়ে হাস্য কর কথাবার্তা লিখে হাসির পাত্র কেনো হতে চান।

১৭ ই জানুয়ারি, ২০২২ দুপুর ১২:০৫

রবিন.হুড বলেছেন: বিজ্ঞান নিয়ে কোন হাসির কথা বলিনি। বলেছি অনেক জ্ঞানপাপীরা তাদের অসৎ উদ্দেশ্যে বিজ্ঞানকে ব্যবহার করতে পারেন। ভুল প্রমান হওয়ার আগ পর্যন্ত বিজ্ঞানের মিথ্যা আপনার নিকট সত্যই মনে হবে। যেমন একসময়কার জ্যোতির্বিজ্ঞানীরা বলেছিলেন সূর্য পৃথিবীর চারদিকে ঘোরে।

৪| ১৭ ই জানুয়ারি, ২০২২ দুপুর ১২:০১

রবিন.হুড বলেছেন: সাসুম ভাই আমি ফসিলের তথ্যের বিপক্ষে না। কিন্তু যখন চিরন্তন সত্য বিষয় নিয়ে ফসিলের তথ্যের সাথে বিতর্ক তৈরী হয় তখন ফসিলের তথ্যকে মিথ্যাচার মনে হয়। যেমন চার্লস ডারউইন এর বিবর্তনবাদ একটা মিথ্যাচার বা ষড়যন্ত্রবাদ। আপনি কি বলতে পারে নূহ এর মহাপ্লাবন কখন হয়েছিল?

৫| ১৭ ই জানুয়ারি, ২০২২ বিকাল ৩:০৭

সাসুম বলেছেন: হাহাহাহহাহাহাহা।

আচ্ছা, চার্লস ডারউইন এর বিবর্তনবাদ একটা মিথ্যাচার বা ষড়যন্ত্রবাদ এই গবেষণা কে করেছে এবং কোথায় প্রমানিত হয়েছে এবং আপনি কোন সেক্টরে গবেষণার ফলে এই যুগান্তকারী প্রমান পেলেন??

আপনি কি জানেন আপনার এই যুগান্তকারী আবিস্কার দুনিয়ার শত বছরের সকল জ্ঞান বিজ্ঞান আবিস্কার কে ভুল প্রমাণিত করেছে এবং গত ১৫০ বছরের সকল তত্ত্ব কে মিথ্যা ও ভুয়া প্রমান করেছে??

আপনি বাসায় বসে আছেন কেন এখনো?? আপ্নার হাতে দুনিয়ার সকল নোবেল থাকার কথা! আপনি এই আবিস্কার এর ফলে বাংলাদেশ কেন পুরা মহাবিশ্বের সেরা বিজ্ঞানী খেতাব পাবার কথা। পুরা দুনিয়ার ওলট পালট হয়ে যাবার কথা! অথচ এই ব্লগে এসে অযথা দাবি ছাড়া আপনার কোন নাম গন্ধই কোথাও নেই! কি আজব ব্যপার ভাই

১৮ ই জানুয়ারি, ২০২২ সকাল ১০:২৫

রবিন.হুড বলেছেন: Click This Link

৬| ১৭ ই জানুয়ারি, ২০২২ রাত ৮:১১

সোবুজ বলেছেন: আপনি বুঝতে পারছেন না,বিজ্ঞান নিয়ে আপনি যত কথা বলবেন তত গন্ধ ছড়াবে।ভাল হয় ধর্ম নিয়ে থাকলে।যেখানে প্রমানের কোন বিষয় নাই।অন্ধভাবে বিশ্বাস করলেই চলে।বিজ্ঞান নিয়ে কথা বলতে হলে তথ্য প্রমান যুক্তি দিয়ে কথা বলতে হবে।

১৮ ই জানুয়ারি, ২০২২ দুপুর ২:৩৭

রবিন.হুড বলেছেন: আপনার মতো অবিজ্ঞানী হুজুকে মাতাল বাঙ্গালীর নিকট থেকে বিজ্ঞানের জ্ঞান নিতে চাই না।

৭| ১৮ ই জানুয়ারি, ২০২২ সকাল ১০:৫৪

নতুন বলেছেন: হ বাহ! সেরা ভাই আপনি সেরা।


আসলে ব্লগে হাই লেভেল লিখা খুব কম আসে। আপনার এই লিখাটা স্টিকি করা হোক।

পোস্ট, পোস্টদাতা সব কিছুতেই প্লাস। খালি প্লাস এ হবেনা মে বি। গোল্ডেন এ প্লাস। জাজাকাল্লাহ খাইরান

১৮ ই জানুয়ারি, ২০২২ দুপুর ২:৩২

রবিন.হুড বলেছেন: ভালো মন্দ বা সত্য মিথ্যা জানাতো দূরের কথা। নিজের মতো করে মন্তব্য করতেও শিখেন নাই। অপরের মন্তব্য কপি করে প্রকাশ করলেন।

৮| ১৮ ই জানুয়ারি, ২০২২ বিকাল ৪:৫০

নতুন বলেছেন: জী ভাই গত পনের বছর ধরে এখনো শেখারই চেস্টা করছি।

আর কপি করেছি কারন ভাই একে বারে মনের কথাটাই বলেছেন। B-))

৯| ০২ রা ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ২:৫৩

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: মানুষের অজ্ঞতার কারণে সঠিক তথ্য পাওয়া যায়না হয়তো ভবিষ্যতে আরো তথ্য পাওয়া যাবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.