নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষানবিশকাল চলছে......

আফরোজ ন্যান্সি

ঈশ্বরী

আফরোজ ন্যান্সি › বিস্তারিত পোস্টঃ

বিশ্ববিদ্যালয় জীবনের খুঁটিনাটিঃ ২ (ডাকসু)

০৩ রা আগস্ট, ২০১৭ সকাল ১১:৩২

সপ্তাহের পাঁচ দিনের চারদিনই সকাল ৮ টায় ক্লাশ থাকতো । স্বাভাবিকভাবেই ঘুম থেকে উঠে কোনোরকমে ফ্রেশ হয়ে ছুটতে ছুটতে গিয়ে ক্লাশ ধরতাম । সকালের নাস্তাটা বেশীরভাগ সময় ডাকসু কিংবা ক্যাম্পাস শ্যাডোতেই সেরে নিতাম। আমার মনে হয় ক্যাম্পাসে এমন কাউকে পাওয়া যাবেনা যে ডাকসু ক্যান্টিনের তিন টাকার মুচমুচে সমুচা আর এক টাকার লেবু চা এর গুনমুগ্ধ নয় ।
৮ টার ক্লাশ শেষ হতো ৮ টা ৫০ মিনিটের পর । এরপরের ক্লাশ শুরু হতো ১০/ ১৫ মিনিট পরে । এইটুকু সময়ের মধ্যে ডাকসুর চা-সমুচা না খেতে পারলে পরের ক্লাশে আর মনই বসতো না । কেননা এই ক্লাশটা শেষ হতে হতে প্রায় সাড়ে দশটা বেজে যাবে আর ততক্ষনে গিয়ে দেখবো সমুচা সব ফুরিয়ে গেছে।

ডাকসুর সামনেই এক মামা পানিপুরী নিয়ে বসে। এতো মজার পানিপুরি ক্যাম্পাসের আর কোথাও খাইনি। এই মামা আসার সাথে সাথে আমরা গিয়ে ভিড় জমিয়ে দাঁড়িয়ে থাকতাম । উনি পানি আনতো, সালাদ কাটতো, প্লেট বাটি সাজাতো মোট কথা সম্পূর্ণ প্রস্তুতি নিতে উনার কমপক্ষে ৩০ মিনিট সময় তো লাগতোই। আমরা ধৈর্য সহকারে দাঁড়িয়ে থেকে উনার প্রস্তুতিমূলক এইসব কাজ শেষ হবার অপেক্ষা করতাম কিন্তু একচুল ও নড়তাম না যতক্ষণ না পানিপুরি ভর্তি একটা বাটি আমাদের হাতে এসে না পৌঁছাচ্ছে।

ডাকসুর চা- সমুচা কিংবা ডাকসুর সামনের পানিপুরী যদিও বেশীরভাগের পছন্দ কিন্তু এই বেশীরভাগ ছাত্র- ছাত্রী কিন্তু ডাকসু নির্বাচন নিয়ে কথা বলতে নারাজ। লজ্জাজনক ব্যাপার হচ্ছে অনেকে হয়তো ডাকসুর প্রকৃত ইতিহাসই জানেন না । মাঝে মাঝে এটা ভেবে অস্বস্তি হয় ডাকসু দিনে দিনে কেবলমাত্র একটা সংগ্রহশালা আর একটা ক্যান্টিন সর্বস্ব জড়বস্তুতে পরিণত হচ্ছে। অথচ ইতিহাস বলে ডাকসু নিতান্ত কোনো জড় বস্তু ছিলো না বরং এটিই ছিলো ক্যাম্পাসের প্রাণ। এখন যদিও কেউ কেউ ডাকসুর নির্বাচন নিয়ে কথা বলে কিন্তু এই ইস্যুতে জোরালো কোনো আন্দোলন হতে দেখা যায়না । অথচ দেশের এই নেতৃত্বশূন্য অবস্থায় ডাকসু নির্বাচন ই হতে পারে আশার প্রদীপ।

মন্তব্য ৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৩ রা আগস্ট, ২০১৭ দুপুর ১২:০৯

বিজন রয় বলেছেন: বিশ্ববিদ্যালয় জীবন খুবই সুন্দর!!

লিখুন সবকিছু।

০৩ রা আগস্ট, ২০১৭ দুপুর ১২:৩৭

আফরোজ ন্যান্সি বলেছেন: মূল বিষয়টি এড়িয়ে যাচ্ছেন

২| ০৩ রা আগস্ট, ২০১৭ দুপুর ১২:৪৮

বিজন রয় বলেছেন: বিচলিত হবে না।

মূল বিষয় নিয়ে কথা হবে ভবিষ্যতে, যদি ব্লগে নিয়মিত থাকেন।

শুভকামনা রইল।

০৩ রা আগস্ট, ২০১৭ দুপুর ১:১১

আফরোজ ন্যান্সি বলেছেন: বিচলিত নই। ধন্যবাদ

৩| ০৩ রা আগস্ট, ২০১৭ বিকাল ৪:১০

কাল্লে জাকোলা বলেছেন: কাল্লে জাকোলা আপনার লেখা পছন্দ করেছে।

০৪ ঠা আগস্ট, ২০১৭ সকাল ৮:৫৬

আফরোজ ন্যান্সি বলেছেন: বাহ ! ধন্যবাদ!

৪| ০৬ ই আগস্ট, ২০১৭ বিকাল ৩:৩০

নাইট রাইটার বলেছেন: লর্ড অ্যাক্টন বলেছিলেন, "Power tends to corrupt, and absolute power corrupts absolutely. Great men are almost always bad men,..." বর্তমান সময়ে ছাত্র রাজনীতির যে দশা তাতে আমার মনে হয় ডাকসু নিবার্চন হলে তা হিতে বিপরীত হতে পারে।

আপনার লেখা পড়ে ভালো লাগলো। আশা করি সিরিজটি চালিয়ে যাবেন।

৫| ০৬ ই আগস্ট, ২০১৭ বিকাল ৩:৩৮

আফরোজ ন্যান্সি বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.