নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এসো আলোর পথে...

নতুন-আলো

আলো আসবেই

নতুন-আলো › বিস্তারিত পোস্টঃ

স্পিরুলিনা হতে পারে উৎকৃষ্ট পরিপূরক খাদ্য

০৮ ই ডিসেম্বর, ২০১৮ দুপুর ১:১১


ছবি: গুগল থেকে..
"সরোবরের শ্যাওলা অপেক্ষা গোবরে পদ্ম ফুলের মর্যাদা অনেক বেশি" কথাটা শুনেন নাই এমন শিক্ষিত মানুষ পাওয়া যাবে না। শ্যাওলাকে এমন অপমান হয়তো আল্লাহ মিনে নেননি বলেই সেই শ্যাওলার মাঝেই দিয়ে দিলেন মহা ঔষধি গুণ। আমি কথা বলছি "স্পিরুলিনা" নামক এক শৈবালের ব্যাপারে। আল্লাহ তায়ালা যে কোন জিনিস অনর্থক সৃষ্টি করেননি তা আবারও প্রমান হলো। চলুন জেনে আসি এই আশ্চর্য শৈবাল সম্পর্কে।

সব রোগের মহৌষধ ‘স্পিরুলিনা’

স্পিরুলিনা অতি ক্ষুদ্র নীলাভ সবুজ শৈবাল জাতীয় উদ্ভিদ। অণুবীক্ষণ যন্ত্র ছাড়া দেখা যায় না। শৈবালটিতে প্রচুর পরিমাণে প্রোটিন, ভিটামিন, লৌহ ও একাধিক খনিজ পদার্থ রয়েছে। এটি সাধারণত পানিতে জন্মে। ১-৩ গ্রাম স্পিরুলিনায় রয়েছে ১-৩ কেজি বিভিন্ন ধরনের সবজির গুণাবলি।

বিসিএসআইআর’র বায়োলজিক্যাল রিসার্চ ডিভিশন সূত্রে জানা যায়, বর্তমান বাজারে স্পিরুলিনা ট্যাবলেট, ক্যাপসুল ও পাউডার এবং ফ্লেক্স হিসেবে পাওয়া যায়। বর্তমানে স্পিরুলিনাযুক্ত পাউরুটি ও পানীয় বাজারে পাওয়া যাচ্ছে।

কেন খাবেন স্পিরুলিনা:
সবার আগে বলে নিই এটা একটা ফুড সাপ্লিমেন্ট, কোন ঔষধ নয়। প্রচুর প্রোটিন, ভিটামিন, লৌহ ও নীলাভ সবুজ রঙ থাকার কারণে স্পিরুলিনায় রয়েছে নানা ধরনের রোগ দমনের ক্ষমতা। তাই স্পিরুলিনা একটি ভেষজগুণসম্পন্ন শৈবাল। স্বাদ ও পার্শ্ব প্রতিক্রিয়াহীন স্পিরুলিনা নিয়মিত খেলে আমাদের দৈনন্দিন পুষ্টি চাহিদা পূরণ করবে, পুষ্টিহীনতা, রক্তশূন্যতা, রাতকানা, ডায়াবেটিস, উচ্চরক্তচাপ, আলসার, বাত, হেপাটাইটিস ও ক্লান্তি দূর করে। আপনি জেনে অবাক হবেন, বিশ্বে প্রতি বছর ২২০০ টন স্পিরুলিনা খাওয়া হয়ে থাকে এবং জাপানেই প্রতিবছর স্পিরুলিনা খাওয়া হয় ৫০০ টন। একটি গবেষনায় দেখা গেছে, জাপানিজদের গড় আযূ পৃথিবীতে সবচেয়ে বেশী হওয়ার অন্যতম কারন হচ্ছে স্পিরুলিনা।

বিশ্বের বড় বড় সব আর্গানাইজেশন স্পিরুলিনাকে যে স্বীকৃতি দিয়েছে তা হল:
>> প্রতি কেজি স্পিরুলিনা ১০০০ কেজি মিশ্র ফল ও সবজীর সমতুল্য – NASA
>> স্পিরুলিনা মানবজাতির জন্য প্রোটিনের শ্রেষ্ট উৎস – FDA
>> স্পিরুলিনা ভবিষ্যতের শ্রেষ্ঠ খাদ্য – United Nation
>> স্পিরুলিনা আগামীর জন্য আদর্শ ও নিখুঁত খাদ্য – UNESCO
>> স্পিরুলিনা ২১ শতকের মানব সম্প্রদায়ের জন্য শ্রেষ্ঠ স্বাস্থকরী খাদ্য – WHO
>> আমরা বিশ্বের অপুষ্টির প্রতিকার হিসেবে স্পিরুলিনা সুপারিশ করছি -IIMSAM P2

কি কি রোগে উপকারী:
১) এতে শক্তিশালী এন্টিঅক্সিডেন্ট আছে, যা ক্যান্সার রোধ করতে খুবই সাহায়ক;
২) স্পিরুলিনা ওজন কমায়। মাসিকের সময়ের ব্যথা দূর করে।
৩) স্পিরুলিনা টোটাল কোলেস্টেরল, খারাপ কোলেস্টেরল (এলডিএল), ট্রাইগ্লিসারাইড এর মাত্রা কমায়, পাশাপাশি ভাল কোলেস্টরল (এইচডিএল) এর মাত্রা কমিয়ে দিয়ে হার্ট অ্যাটাকের শংকা থেকে রক্ষা করে।
৪) এটি সব ধরনের ভাইরাসের শক্তি খর্ব করে।
৫) স্পিরুলিনা উচ্চ রক্তচাপ কমায়, স্ট্রোকের ঝুকিঁও এটি কমায়।
৬) স্পিরুলিনা প্রধান একটা গুণ হল এটি অ্যালার্জির একটি মহৌষধ।
৭) স্পিরুলিনার আরও একটি চমৎকার গুণ হলো এটি এনিমিয়া (রক্তশূন্যতা)-র উপর খুবই এফেকটিভ। কারণ এতে প্রচুর পরিমানে আয়রণ থাকে।
৮) পেশী শক্তিশালী করে।
৯) স্পিরুলিনা উল্লেখযোগ্যভাবে রক্তে শর্করার মাত্রা কমিয়ে দিতে পারে। এক সমীক্ষায় দেখা গেছে, এটি টাইপ ২ ডায়াবেটিস ৮%- ৯% কমিয়ে দিতে পারে।
১০) আমাদের খাবার বা ঔষধে অনেক রকম ভারি ধাতব প্রদার্থ থাকে যাতে কিডনির উপর ক্ষতিকর প্রভাব পরে। ম্যাকলিনা (স্পিরুলিনা) এ আছে প্রচুর পরিমানে ক্লোরোফিল যা রক্তকে পরিস্কার করে শরীরকে এসব ভারী ধাতব প্রদার্ত ও অপ্রয়োজনিয় বর্জ্যকে বের করে দেয় এবং কিডনিকে সুস্থ্য ও স্বাভাবিক রাখতে সহায়তা করে ।
১১) প্রোটিনের প্রধান উৎস। গরুর গোস্তের সাথে তুলনা করলে, এতে ৬৫-৭১ ভাগ পূর্ণ মাত্রায় প্রোটিন আছে। যেখানে গরুর গোস্তে আছে ২২ ভাগ।
১২) স্পিরুলিনা লিভারের ক্ষতি এবং সিরোসিস এর বিরুদ্ধে কাজ করে শরীরকে রক্ষা করে। লিভারের ব্যথা হ্রাস করে এবং লিভারে ট্রাইগ্লিসেরাইড এর ক্ষতি এড়িয়ে যেতে সক্ষম।
১৩) ই.কোলাই এবং চান্দিদার মত ক্ষতিকর ব্যাকটেরিয়ার বৃদ্ধি দমন করে । স্পিরুলিনা পাচনতন্ত্রএর মধ্যে lactobacillus এবং bifidobacteria মত ভাল ব্যাকটেরিয়া তৈরী করে। সুতরাং, এটা পুষ্টি শোষণ করে শরীরের ক্ষমতা বৃদ্ধি করে হজম বাড়ায়।
১৪) স্পিরুলিনা আর্সেনিক নিরাময় করে। প্রতিদিন ১০ গ্রাম করে স্পিরুলিনা খাওয়ালে প্রায় ৪ মাস পর রোগী সম্পূর্ণরূপে সুস্থ্য হয়ে উঠে। যেহেতু এখন পর্যন্ত আর্সেনিক রোগের কোনো ওষুধ আবিষ্কৃত হয়নি সে ক্ষেত্রে স্পিরুলিনা সেবন করে আর্সেনিকমুক্ত থাকাটা সত্যিই আমাদের জন্য বিরল সম্ভাবনার দ্বার খুলে দিয়েছে।
১৫) দীর্ঘদিন সেবন করলে যৌন ক্ষমতা বৃদ্ধি করে। দীর্ঘদিন সেবন করলে চোখের সৌন্দর্য বৃদ্ধি হয় এবং দৃষ্টিশক্তি সঠিক মাপে আনতে সাহায্য করে।
১৬) এটি শরীরের মধ্যকার খারাপ পদার্থ বের করে দেয়ার ক্ষমতা রাখে।
১৭) স্মৃতি শক্তি ও একাডেমিক পারফর্মমেন্স উন্নত করে। যেহেতু, স্পিরুলিনাতে প্রচুর পরিমান ভিটামিন বি-১২ আছে, যা মেধা বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
১৮) স্পিরুলিনাতে প্রচুর পরিমান এমিনো এসিড, সিসটেইন ও উচ্চমান সম্পন্ন প্রোটিন থাকায় এটা গ্যস্টিক ও ডিওডেনাল আলসার কিউর করে।

কি আছে এই স্পিরুলিনায়:
১. গরুর কলিজি থেকে ৪ গুণ বেশি আয়রন।
২. গাঁজর থেকে ৩৯ গুণ বেশি বিটা ক্যরোটিন।
৩. দুধের থেকে ২৬ গুণ বেশি ক্যালশিয়াম।
৪. প্রোটিন আছে ডিমের ৬ গুণ।
৫. ক্লোরোফিল আছে আলফাফা এবং গমের ঘাস থেকে ৫-৩০ গুণ।
৬. ১৮টি এমিনো এসিড।
৭. বিভিন্ন ধরণের ৯৬টি উপাদান।

বাংলাদেশে গবেষণা:
ফ্রান্সের আর্থিক সহযোগিতায় ঢাকার বিসিএসআইআর গবেষণাগারে ফ্রান্সের বেক্মা পদ্ধতিতে স্পিরুলিনার চাষ শুরু হয়। সংশ্লিষ্ট বিজ্ঞানীরা দেশের আবহাওয়া ও অর্থনৈতিক সমস্যার পরিপ্রেক্ষিতে পরবর্তীকালে স্পিরুলিনা চাষের কিছু পরিবর্তন করেন। বাংলাদেশে প্রথম বাণিজ্যিক ভিত্তিতে ক্ষুদ্র শৈবাল স্পিরুলিনা চাষের শিল্পকারখানা প্রতিষ্ঠিত হয়। বিসিএসআইআর’র কাছ থেকে পদ্ধতিটি ইজারা নিয়ে কয়েকটি উত্পাদনকারী প্রতিষ্ঠান এরই মধ্যে বাণিজ্যিক ভিত্তিতে স্পিরুলিনা উত্পাদন ও বাজারজাত করছে। বর্তমানে বিসিএসআইআর গবেষণাগারের অধীনে বায়োলজিক্যাল রিসার্চ ডিভিশনের বিজ্ঞানীরা স্পিরুলিনার ব্যাপক কার্যকর ভূমিকা নিয়ে নানা ধরনের গবেষণা চালিয়ে যাচ্ছেন।

কি পরিমাণ খাওয়া প্রয়োজন?
১. পুষ্টিহীনতা প্রতিরোধে প্রাপ্তবয়স্কদের জন্য দৈনিক ১-৩ গ্রাম।
২. রক্তস্বল্পতা রোধে প্রাপ্তবয়স্কদের জন্য দৈনিক ৩-৪ গ্রাম।
৩. রাতকানা রোগ প্রতিরোধে ১-৬ বছরের শিশুদের জন্য দৈনিক আধা গ্রাম।
৪. ৭-১১ বছরের শিশুদের জন্য দৈনিক ১ গ্রাম।
৫. ১২ বছরের ঊর্ধ্বে দৈনিক ১ থেকে দেড় গ্রাম।
৬. ডায়াবেটিসে প্রতিদিন ২-৩ গ্রাম।
৭. বাত, আলসার, হেপাটাইটিস, উচ্চরক্তচাপ কমাতে প্রাপ্তবয়স্কদের জন্য দৈনিক ৩-৪ গ্রাম।
৮. স্থূলতা প্রতিরোধে প্রতিদিন ৩ গ্রাম স্পিরুলিনার গুঁড়া প্রতিবেলার খাবারের আধঘণ্টা আগে খেতে হবে।
তবে স্বাভাবিজ ডোজ হল: ৩ থেকে ৫ গ্রাম দৈনিক। এই মাত্রাকে ভাগ করে দিনে ২ থেকে ৩ বার নিতে হবে। স্পিরুলিনা খাওয়ার সময় পর্যপ্ত পরিমান পানি খেতে যাতে তা তাড়াতাড়ি শোষিত হয়।

সতর্কতা:
শুকনা ও পরিষ্কার পাত্রে স্পিরুলিনা রাখতে হবে। বাতাস বা পানির সংস্পর্শে শুকনা স্পিরুলিনা খাওয়া যাবে না। বেশি মাত্রায় লৌহ ও ভিটামিনের কারণে ব্যবহারকারীর স্পিরুলিনা সহ্য না হলে স্পিরুলিনা খাওয়ার মাত্রা বা পরিমাণ কমিয়ে দিতে হবে।

পার্শ্বপ্রতিক্রিয়া
স্পিরুলিনা খাওয়া আরম্ভ করলে প্রথম কয়েকদিন পেটে একটু ভুটভাট করতে পারে। নিরুৎসাহী না হয়ে খাওয়া চালিয়ে গেলে পরবর্তীতে এই সমস্যা থাকবে না।
বিদ্র: বাজারে বিভিন্ন কোম্পানীর স্পিরুলিনা পাওয়া যায়। তাই কেনার আগে ভাল এবং মানসম্মত কোম্পানীর স্পিরুলিনা কেনা উচিত।

বাণিজ্যিক ভিত্তিতে যারা উৎপাদন করছে :
এভারগ্রিন এন্টারপ্রাইজ, সাভার, লাইফ লাইন ইন্টারন্যাশনাল (প্রজেক্ট বিল্ডার্স লিঃ), লাঙ্গলবন্দ, সোনাগাঁও, নেচার ফুড প্রোডাক্টস, ধামরাই, ওয়ান্ডার হার্বস, নয়াপুর, সোনারগাঁও, ইউরেকা ইন্টারন্যাশনাল, ধউর, উত্তরা, গ্রিনটেক গ্রিনহাউস বাংলাদেশ লি.।

যেখানে পাওয়া যাবে:
১. লাজ ফার্মা : কলাবাগান, ঢাকা।
২. সিভিক পয়েন্ট : সায়েন্স ল্যাবরেটরি পুলিশ বক্স সংলগ্ন, মিরপুর রোড।
৩. নেচার ফুড প্রোডাক্টস : স্পেকট্রাম ইন্টারন্যাশনাল, নোয়াব ম্যানশন (২য় তলা), ৩৪ গ্রিন রোড, ধানমন্ডি।
৪. লাইফ লাইন ইন্টারন্যাশনাল : বিক্রয় কেন্দ্র, ৬৯২/ বি, বড় মগবাজার।

তথ্যসূত্র:
(১)স্পিরুলিনা
(২) স্পিরুলিনা’র স্বাস্থ্যের জন্য উপকারী দিকসমূহ
(৩) ‘সুপারফুড’ স্পিরুলিনা বাড়ির ছাদেই হবে
(৪) স্পিরুলিনা ভালো না খারাপ?


ছবি: উইকিপিডিয়া থেকে.....

মন্তব্য ২৯ টি রেটিং +৪/-০

মন্তব্য (২৯) মন্তব্য লিখুন

১| ০৮ ই ডিসেম্বর, ২০১৮ দুপুর ১:৩২

খাঁজা বাবা বলেছেন: পানিতে গুলে খায় না সবজির মত রান্না করে খেতে হয়?

০৮ ই ডিসেম্বর, ২০১৮ দুপুর ১:৩৮

নতুন-আলো বলেছেন:




খাঁজা সাহেব... এইটা আসলে ট্যাবলেট ও পাউডার পাওয়া যায়।
আপনি ইচ্ছা করলে ট্যাবলেট খেতে পারেন অথবা পাউডার পানিতে গুলে খেতে পারেন।
রান্না করার প্রয়োজন নেই।

২| ০৮ ই ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:৩৭

নতুন বলেছেন: আপনি উপরে যত রোগের উপকার হয় বলেছেন সেটা মনে হয় গবেষনায় প্রমানিত কিছু না।

এই জিনিস নিয়ে আসল তথ্য নিচের কিছু সাইটে পাবেন... আরো আছে..গুগুলে দেখুন..

Click This Link

Does Spirulina work?
The NIH says there is not enough scientific evidence to determine if Spirulina is effective in treating any health conditions. However, Spirulina is rich in nutrients, some of which aren't found in the average daily vitamin. According to the FDA, Spirulina contains significant amounts of calcium, niacin, potassium, magnesium, B vitamins and iron. It also has essential amino acids (compounds that are the building blocks of proteins). In fact, protein makes up about 60 to 70 percent of Spirulina's dry weight.

Nevertheless, a person would have to take Spirulina supplements all day to come close to the recommended daily amounts of the nutrients it contains, said Heather Mangieri, a spokeswoman for the Academy of Nutrition and Dietetics and owner of Nutrition Checkup in Pittsburgh, Pa. And that's not the only issue with superfood supplements.

"There's lots of foods that, yes, they have a lot of nutrients in them, but we don't necessarily know the bioavailability so we don't know how much of that nutrient you are actually getting," Mangieri said.

https://www.bbcgoodfood.com/howto/guide/health-benefits-spirulina

How well researched are the benefits and risks of spirulina?
Most of the studies that have been conducted to date have been either on animals or in small human trials, so more research is needed before any health claims relating to spirulina can be confirmed.

There has been some research into the benefits of spirulina and its positive effects on blood glucose levels. In 2017 a paper was published which demonstrated that spirulina decreased blood glucose levels in diabetic mice and the researchers suggested that this may be beneficial in the future to those with type 1 diabetes. This is further supported by another study in the Journal of Medicinal Food that found spirulina supplementation of 2g a day for 2 months on 25 individuals with type 2 diabetes helped control blood sugar levels and improved their lipid profile. However, more research is needed before we can say for sure that spirulina is helpful in managing conditions such as diabetes.

A 2010 study on rabbits found that spirulina had anti-atherogenic effects (reducing the build-up of plaque within arterial walls) even when fed a high cholesterol diet.

There is also some evidence that spirulina may help reduce anaemia, although more research is required. One study on 40 older people with a history of anaemia found that supplementing with spirulina helped improve the haemoglobin levels in red blood cells.

There have also been a few trials into spirulina supplementation in sport, and early evidence that it may help improve both muscle strength and exercise performance.

Spirulina contains a phytonutrient known as c-phycocyanin, which also gives it a deep green/blue colour. Research has suggested that this phytonutrient has potential benefits, including anti-inflammatory properties, oxidative stress protection and neuroprotective qualities.

However, as already stated, the research that has been conducted to date has either been on animals or in small human trials so more research is needed to know the true efficacy of this algae in the population at large.

০৮ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:৪২

নতুন-আলো বলেছেন: বিভিন্ন সংস্থা গবেষণা করেছে করছে। ভবিষ্যতেও করবে। তবে এর মধ্যে যে পরিমান পুষ্টিগুন আছে তা প্রমাণিত। আশা করি আপনার দেয়া লিংক আমার জ্ঞানকে সমৃদ্ধ করবে। আল্রাহ আপনার মঙ্গল করুন।

৩| ০৮ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:০৯

রাজীব নুর বলেছেন: কালিজিরার মতোন।

০৮ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:৩৮

নতুন-আলো বলেছেন: জ্বি.......কালোজিরা আর মধু মিলে যে মহৌষধ তৈরি হয় তা অন্য কিছুর সাথে তুলনা হয় না।

৪| ০৮ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:৪৩

সনেট কবি বলেছেন: ভাল পোষ্ট।

০৮ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:৩৮

নতুন-আলো বলেছেন: আল্লাহ আপনার মঙ্গল করুন

৫| ০৮ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:১২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ছোট বেলায় টিভিতে একটা কার্টুন ছবিতে ( নাম সম্ভবত পাপাই) নায়ক ‘স্পিরুলিনা’ খেয়ে অনেক শক্তি দেখাতো।
সেই সময় ইচছা হতে ‘স্পিরুলিনা’ খেতে। এখন তা হাতের নাগালে!! আচ্ছা দাম সম্পর্কে কোন তথ্য আছে
আপনার কাছে?

০৮ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:৩৬

নতুন-আলো বলেছেন:




নূর ভাই স্পিরুলিনার দাম সাধারনত ১০০ গ্রাম প্রায় ৫০০ টাকা ।
এছাড়া ট্যাবলেটও পাওয়া যায়। তবে ১৮০ টাকা থেকে দামটা শুরু।
দামটা পরিমানের উপর নির্ভর করে।

৬| ০৮ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:৩০

সাইন বোর্ড বলেছেন: ভেষজ ট্রিটমেনট্, উপকারী কথা, ভাল লাগল ।

০৮ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:৪০

নতুন-আলো বলেছেন: প্রকৃতির মাঝেই রয়েছে মানুষের শেফা....। আপনার উৎসাহ পূর্ণ মন্তব্য ভাল লাগলো

৭| ০৮ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:৫৬

আরোগ্য বলেছেন: প্রথম পাতায় স্বাগতম। চমৎকার একটি পোস্ট দিয়েছেন।

মেনটাল পেশেন্ট ও লিভার সিরোসিস এর রোগীকে কোন মাত্রায় খাওয়ানো যাবে।

০৮ ই ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৪৫

নতুন-আলো বলেছেন: অনেক ধন্যবাদ প্রিয় ভাই। পেশেন্টের কন্ডিশন অনুযায়ী খেতে হয়। সাধারনত প্রতিদিন দুইটা করে ট্যাবলেট সকাল-বিকাল খাবার জন্য সাজেস্ট করা হয়। তবে ক্রিটিক্যাল কন্ডিশনে ডাক্তারের পরামর্শ অনুযায়ী মাত্রা ঠিক করে নেয়া উত্তম। এতে করে আশু আরোগ্য লাভের সম্ভাবনা থাকে।

৮| ০৮ ই ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৪৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: এরকম অনেক 'সর্ব রোগের মহৌষধ' আমার জীবনে দেখলাম। সব ভুয়া।

০৮ ই ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৪৯

নতুন-আলো বলেছেন:




আপনি কি কি দেখেছেন?
আমি কি কোন রেফারেন্স দিতে পারবেন?

মধু ও কালোজিরাকে একত্রে বলা হয় মহৌষধ,
যা মৃত্যু ব্যতিত সকল রোগের নিরাময় করে।
একথা হাদিস দ্বারা প্রমাণিত।
আমি অন্য কোন কিছুর ব্যাপারে সরব রোগের ঔষধ কথাটি শুনিনি।

৯| ০৮ ই ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:০৯

চাঁদগাজী বলেছেন:


আপনি বলছেন, এটা আল্লাহ দিয়েছেন; আল্লাহ এই ব্যাপারে মানুষকে কখন কিভাবে জানতে দিয়েছেন ইহার গুণ

০৮ ই ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৩৮

নতুন-আলো বলেছেন: আমাদের সৃষ্টি জগত বিশাল। এর সব সৃষ্টি সম্পর্কে মানুষ এখনো পুরোপুরি অবগত হতে পারে নি। দিন দিন বিভিন্ন গবেষনার মাধ্যমে তা মানুষের সামনে প্রকাশিত হচ্ছে.......

১০| ০৮ ই ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:১০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: মধু ও কালোজিরা দীর্ঘদিন খেয়েও আমার উচ্চ রক্তচাপ ও হাই কোলস্টেরল-এর সমস্যা মোটেই কমেনি। দীর্ঘদিন লেবুর রস গরম পানিতে মিশিয়ে খেয়েও আমার হার্টের সমস্যা দূর হয়নি। আমার দুইবার হার্ট এ্যাটাক হয়েছে। সিমের বিচি নাকি এসব রোগের মহৌষধ। আমার ক্ষেত্রে কোন কাজ হয়নি। শেষ পর্যন্ত আধুনিক এ্যালোপ্যাথী চিকিৎসাতেই ভালো আছি।

অবৈজ্ঞানিক চিন্তা ভাবনা মোটেই ঠিক নয়। এরকম সর্ব রোগের ধন্বন্তরি মহৌষধ সহজলভ্য থাকা সত্ত্বেও বড় বড় ঔষধ কোম্পানি কোটি কোটি ডলার খরচ করে গবেষণা করতো না এবং নতুন ওষুধ তৈরির চেষ্টা করতো না। স্পিরুলিনা বোতলজাত করে তারা বিজ্ঞাপন দিত, এক ওষুধে সব রোগ সাফ। ক্যান্সার, এইডস, স্ট্রোক সব রোগ পালাতে দিশা পাবে না। ফুটপাথের ওষুধ বিক্রেতাদের মতো আপনার পোস্ট।

০৮ ই ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৪৬

নতুন-আলো বলেছেন: আমি মোটেই অবৈজ্ঞনিক কথা বলিনি। স্পিরুলিনা সম্পর্কে গবেষনা হচ্ছে হবে। কোন কোন প্রতিষ্ঠান গবেষনা করেছে তাও ওল্লেখ করেছি। একটা অংক বিভিন্ন ভাবে করা যায় একেক জন একেক ভাবে বুঝে। দুধ অনেক উপকারী খাবার। ডিমের পুষ্টি গুণের কথা আমরা সবাই জানি। কিছু কিছু মানুষ ডিম-দুধ খেয়ে হঝম করতে পারে না। অনেকের আবার দুধ খেলে ডায়রিয়া হয়। তাই বলে তো বলা যাবে না দুধ বা ডিমে কোন পুষ্টিগুণ নেই। আসলে যারা দুধ খেয়ে হজম করতে পারে না তাদেরকে বলা হয় ল্যক্টোজ ইন্টলারেন্জ পেশেন্ট। তারা আবার দই খেতে পারে। আপনি যে গুলো আপনার রোগের কারনে খেয়েছেন তার মধ্যে উপকারিতা ঠিকই আছে। আপনাকে অন্য কোন ফর্মে সেগুলো খেতে হবে। তবেই কাজ হবে।

১১| ০৮ ই ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:১১

সুমন কর বলেছেন: জানা ছিল না। শেয়ার করার জন্য ধন্যবাদ। গুড পোস্ট।

০৮ ই ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৪৮

নতুন-আলো বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ......

১২| ০৯ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ১০:৫৬

নতুন বলেছেন: লেখক বলেছেন: আমি মোটেই অবৈজ্ঞনিক কথা বলিনি। স্পিরুলিনা সম্পর্কে গবেষনা হচ্ছে হবে। কোন কোন প্রতিষ্ঠান গবেষনা করেছে তাও ওল্লেখ করেছি।

এটা নিয়ে গবেষনা বড় স্কেলে হয় নি এবং বেশির ভাগই মানবদেহে হয় নাই।

তাই এটা এতো রোগ সারায় সেটা প্রমানিত না।

এটাতে ভালো পরিমানে প্রটিন,মিনারেল,ভিটামিন আছে... এটা সাপলিমেন্ট হিসেবে ভালো... কিন্তু প্লিজ রোগের জন্য ভালো এটা বলবেন না। এটা প্রমানিত না। এতে মানুষ ভুল বুঝতে পারে....

১০ ই ডিসেম্বর, ২০১৮ দুপুর ১:১৩

নতুন-আলো বলেছেন: জ্বি , আপনি ঠিক বলেছেন,....... পরিপূক খাদ্য বলাটা বেষ্ট হবে.....

১৩| ০৯ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ১১:০১

নতুন বলেছেন: ৯) স্পিরুলিনা উল্লেখযোগ্যভাবে রক্তে শর্করার মাত্রা কমিয়ে দিতে পারে। এক সমীক্ষায় দেখা গেছে, এটি টাইপ ২ ডায়াবেটিস ৮%- ৯% কমিয়ে দিতে পারে।

এটা ২৫ জন মানুষের উপরে ২ মাসের একটা পরিক্ষা করা হয়েছে। এটা দেখে সবাইকে ডায়াবেটিসের জন্য স্পিরুলিনা খেতে বলা ঠিক না।

https://www.ncbi.nlm.nih.gov/pubmed/12639401

-- 10. May Aid Blood Sugar Control
Animal studies link spirulina to significantly lower blood sugar levels.
In some cases, it has outperformed popular diabetes drugs, including Metformin (30, 31, 32).
There is also some evidence that spirulina can be effective in humans.
In a two-month study in 25 people with type 2 diabetes, 2 grams of spirulina per day led to an impressive reduction in blood sugar levels (9).
HbA1c, a marker for long-term blood sugar levels, decreased from 9% to 8%, which is substantial. Studies estimate that a 1% reduction in this marker can lower the risk of diabetes-related death by 21% (33).
However, this study was small and short in duration. More studies are necessary.

১০ ই ডিসেম্বর, ২০১৮ দুপুর ১:১৬

নতুন-আলো বলেছেন: আপনার কাছ থেকে সুন্দর তথ্য জানতে পারলাম......ভালো লাগলো

১৪| ১০ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ১১:৪৮

স্বপ্নডানা১২৩ বলেছেন: স্পিরুলিনার প্রচার চালাইতে গিয়া লেখক ভালোই চাপের মধ্যে পড়ছে দেখা যাচ্ছে :-P

১০ ই ডিসেম্বর, ২০১৮ দুপুর ১:১৫

নতুন-আলো বলেছেন: মোটেই না....... আমিও কিছুটা শিখতে পারলাম

১৫| ১০ ই ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:১০

নতুন বলেছেন: Shopnodana123 বলেছেন: স্পিরুলিনার প্রচার চালাইতে গিয়া লেখক ভালোই চাপের মধ্যে পড়ছে দেখা যাচ্ছে :-P

ভাই চাপা চাপির কিছুই নাই।

স্পিরুলিনা যারা বিপনন করেন তারা অবশ্যই এই ভাবেই বিজ্ঞাপন করে থাকেন... তাদের কাছ থেকে যে কেউই এই রকমেরই তথ্য পাবে।

আমি এটার পেছনের আসল তথ্য গুলি তুলে ধরেছি ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.