নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আলহামদুলিল্লাহ। যা চাইনি তার চেয়ে বেশি দিয়েছেন প্রিয়তম রব। যা পাইনি তার জন্য আফসোস নেই। সিজদাবনত শুকরিয়া। প্রত্যাশার একটি ঘর এখনও ফাঁকা কি না জানা নেই, তাঁর কাছে নি:শর্ত ক্ষমা আশা করেছিলাম। তিনি দয়া করে যদি দিতেন, শুন্য সেই ঘরটিও পূর্নতা পেত!

নতুন নকিব

যবে উৎপীড়িতের ক্রন্দল-রোল আকাশে বাতাসে ধ্বনিবে না, অত্যাচারীর খড়্গ কৃপাণ ভীম রণ-ভূমে রণিবে না- বিদ্রোহী রন-ক্লান্ত। আমি সেই দিন হব শান্ত।

নতুন নকিব › বিস্তারিত পোস্টঃ

\'সামহোয়্যার ইন ব্লগ\'- মায়ের ভাষায় একটি ব্লগ, একটি প্লাট ফর্ম, একটি বিপ্লব!

১০ ই জানুয়ারি, ২০১৭ দুপুর ২:০৮

সত্যিই 'সামহোয়্যার ইন ব্লগ'- মায়ের ভাষায় একটি ব্লগ, একটি প্লাট ফর্ম, একটি বিপ্লব!

কর্তৃপক্ষকে মোবারকবাদ জানাই শত বাধা-বিপত্তি উপেক্ষা করে বাংলা ভাষার এই প্রিয় প্লাটফরমটিকে নিয়ে দুর্বার এগিয়ে যাওয়ার জন্য। পক্ষ-বিপক্ষের উর্দ্ধে উঠে, দলমত নির্বিশেষে সকলকেই মত প্রকাশের সমান সুযোগ দেয়ার জন্য এই প্রিয় প্রাঙ্গনের সাহসী কর্নধার জানা আপু এবং তার হাজবেন্ডসহ এটির ব্যবস্থাপনা কার্যক্রমে যুক্ত সকলকে হৃদয় নিংড়ানো অভিনন্দন। সাথে সাথে যাদের অক্লান্ত ছুটে চলা, আন্তরিক ছোঁয়া আর দীপ্ত পদচারনায় সদা মুখরিত এই বাতিঘর তাদের জন্য শুভ কামনা, প্রানঢালা ভালোবাসা আর শেষ পৌষের কুয়াশাচ্ছন্ন প্রভাতের শিশিরসিক্ত প্রীতি।

সকলের দুয়ারে এসে ধরা দিক সুন্দরতম সময়গুলো। শীতের কুয়াশা কেটে রৌদ্র করোজ্জ্বল প্রভাতের মত আলোকিত সাফল্যে ভরে উঠুক সকলের ভাগ্যাকাশ।

বাংলাদেশ এগিয়ে যাক সমৃদ্ধির পথে, বাংলা ভাষা আরোহন করুক উন্নতির শিখরে, বিশ্ব থেকে বিদায় নিক সকল জুলুম। আমাদের এই সুন্দর পৃথিবী হয়ে উঠুক শান্তিময় আগামীর নিরাপদ আবাস।

মন্তব্য ১৭ টি রেটিং +১/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ১১ ই জানুয়ারি, ২০১৭ দুপুর ১২:০৪

প্রামানিক বলেছেন: পোষ্টের জন্য অভিনন্দন

১১ ই জানুয়ারি, ২০১৭ দুপুর ১২:৪৯

নতুন নকিব বলেছেন:
চমকানো সব ছড়ায় ছড়ায়,
মন সকলের ভরিয়ে দিতে।
প্রামানিক ভাই মজার মানুষ,
সকাল-সন্ধ্যা-গ্রীষ্ম-শীতে।

২| ১৬ ই জানুয়ারি, ২০১৭ রাত ৮:৩৭

খায়রুল আহসান বলেছেন: আমাদের সবার প্রিয় ব্লগ- 'সামহোয়্যার ইন ব্লগ' নিয়ে এত সুন্দর কথা বলার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। আপনার বাসনাগুলো সত্য হোক!
১ নং প্রতিমন্তব্যে যে ছোট্ট চার লাইনের ছড়াংশটুকু লিখেছেন, তা প্রামানিকের স্ট্যান্ডার্ডেই হয়েছে, কিংবা কিছু কিছু ক্ষেত্রে তার চেয়েও আরেকটু ভাল।

১৭ ই জানুয়ারি, ২০১৭ সকাল ১১:০৬

নতুন নকিব বলেছেন:



প্রিয়বরেষু, ভাল লাগে আপনার ব্লগ হেডের এই কথাগুলোয় যখন চোখ যায়- "জীবন যা দিয়েছে, তার জন্য স্রষ্টার কাছে ভক্তিভরে কৃতজ্ঞতা জানাই। যা কিছু চেয়েও পাইনি, এখন বুঝি, তা পাবার কথা ছিলনা। তাই না পাওয়ার কোন বেদনা নেই।"

আমার অভিব্যক্তি ভাল লেগেছে জেনে আনন্দিত বোধ করছি।

বলেন কি? প্রামানিক ভাইতো প্রমানিত ছড়াকার! তাকে ছাড়িয়ে যাওয়া! বাব্বা!! এ আপনার সরল উদার দৃষ্টিভঙ্গি শুধু।

ভাল থাকবেন অহর্নিশ।

৩| ১৬ ই জানুয়ারি, ২০১৭ রাত ১০:৩২

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন:
ফুল পরশে জানিয়ে দিলাম মনের কথা গুলি
অনেক বেশী মনের কথা কেমন করে বলি।

১৭ ই জানুয়ারি, ২০১৭ সকাল ১১:১৯

নতুন নকিব বলেছেন:



শীতের সকাল - মুগ্ধ কবি কথায় জাদুর টান,
অনেক আশীষ - ধন্য হল আমার হৃদয় প্রান।

অন্যরকম ভাল লাগা।

৪| ২৮ শে জানুয়ারি, ২০১৭ সকাল ৯:৫৫

খায়রুল আহসান বলেছেন: আমার ব্লগ হেডের কথাগুলো আপনার ভাল লেগেছে জেনে প্রীত হ'লাম। ধন্যবাদ।
৩ নং মন্তব্যে ফরিদ আহমদ চৌধুরী এর দু'ছত্র এবং তদুত্তরে আপনার দু'ছত্রও বেশ ভাল লেগেছে।

২৮ শে জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৪৬

নতুন নকিব বলেছেন: প্রিয় কবি ভাই,
সত্যি বলতে কি, এমন কিছু কথামালা দিয়ে আপনার ব্লগ হেডটিকে সাজিয়েছেন, আমি আপ্লুত হয়ে পড়ি। আহ্! এই কথাগুলো যদি আমরা প্রত্যেকে বুঝতে পারতাম এবং মেনে নিতাম; বোধ করি, সমাজ সংসারের অর্ধেকটা বিবাদ বিষম্বাদ এমনিতেই মিটে যেত। স্বামী-স্ত্রী -তে ঝগড়া - পাওয়া না পাওয়া নিয়ে, ভাই-ভাইয়ে বিবাদ - স্বার্থ-সম্পদ নিয়ে, আত্মীয়-বন্ধুর বিচ্ছেদ সে-ওতো এই একই না পাওয়ার নিদারুন হা-হুতাশ থেকেই। কেন আমার বাড়িটা ওর মত হল না? কেন আমি বাড়িওয়ালা, গাড়ীওয়ালা, টাকাওয়ালা হতে পারলাম না? কেন আমার নেই? কেন নেই?

এই- কেন নেই, কেন নেই- করতে করতে আমরা ঘর্মাক্ত হয়ে উঠি। আল্লাহ পাকের হাজারো লাখো নিয়ামতের তাকিয়েও দেখি না! যে আল্লাহ, যে মালিক, যে দয়ালু প্রভূ না চাইতেই অস্তিত্বহীন থেকে আমাকে অস্তিত্বে আনলেন, সুন্দর এই বসুন্ধরা আমাকে দেখালেন, হায়! হায়! -সেকথাই ভুলে যাই! আর আল্লাহ পাক কত আদরের ভঙ্গিতে আমাদের বলেছেন- 'হে মানুষ, কিসে তোমাকে তোমার মহামহিম পালনকর্তা সম্পর্কে বিভ্রান্ত করল? (সূরাহ আল ইনফিতার, আয়াত-০৬)।'

তিনি আবার বলেছেন-
'বলুনঃ আমার পালনকর্তার কথা, লেখার জন্যে যদি সমুদ্রের পানি কালি হয়, তবে আমার পালনকর্তার কথা, শেষ হওয়ার আগেই সে সমুদ্র নিঃশেষিত হয়ে যাবে। সাহায্যার্থে অনুরূপ আরেকটি সমুদ্র এনে দিলেও (সূরাহ আল কাহ্ফ, আয়াত-১০৯)।'

তিনি বলেছেন-
'যদি আল্লাহর নেয়ামত গণনা কর, শেষ করতে পারবে না। নিশ্চয় আল্লাহ ক্ষমাশীল, দয়ালু (সূরাহ আন নাহল, আয়াত-১৮)।'

তাই নির্ধারিত তাক্কদীরকে যদি মেনে নেয়ার মানসিকতা আমাদের মধ্যে তৈরি হত, আমরা যদি প্রভূর পানে কৃতজ্ঞতা জ্ঞাপন করে তার প্রিয়ভাজনদের কাতারে যেতে সচেষ্ট হতে পারতাম, কতই না ভাল লাগত!

'যদি তোমরা শোকরগুজার হও, আমি অবশ্যই (আমার নিয়ামত) বাড়িয়ে দিব। আর যদি অকৃতজ্ঞ হও তাহলে (জেনে রেখ!) নিশ্চয়ই আমার শাস্তি বড় কঠিন (সূরাহ ইবরাহীম, আয়াত-০৭)'। -আল্লাহ পাকের এই অমোঘ ঘোষনা শুনেও আমরা হায় হায় করি। আমরা মরিচিকার পেছনে হন্যে হয়ে ছুটে ছুটে হয়রান, পেরেশান অস্থির হয়ে উঠি।

আমাদের অন্তহীন ক্ষুধা আমাদেরকে এক দন্ড শান্তিতে থাকতে দেয় না। আমাদের রাতের ঘুম হারাম করে দেয়। একটা পেলে আরেকটা খুঁজি। সেটা অর্জন হলে পরেরটির জন্য শুন্যে ছুটতে থাকি। এরপর তার পরেরটা। তারপরে পরেরটা। এভাবে ক্রমাগত চলতে থাকে। হায়! আল্লাহ পাক কত সুন্দর করে বলেছেন- 'প্রাচুর্যের মোহ তোমাদের গাফেল বিমুখ করে রাখে। এমনকি তোমরা মিলিত হও কবরের সাথে। না, এটা কখনও ঠিক নয়, অচিরেই তোমরা জেনে নিবে (সূরাহ তাকাসূর, আয়াত-০১-০৩)'।

এখানে আপনাকে পেয়ে অনেক ভাল লাগল।

ফরিদ ভাইতো অনেক বড় মাপের মানুষ। তিনি যেসব নিয়ে থাকেন! ফুল-ফল-মাছ-বৃক্ষ-লতা-গুল্ম, কী নেই তার কাছে! সেদিন আমাকে দিয়েছিলেন ইয়া বড় এক মাছ। বাপরে বাপ! দেখতেই অবস্থা...।

ভাল থাকবেন নিরন্তর।

৫| ২৮ শে জানুয়ারি, ২০১৭ রাত ৯:৪৮

খায়রুল আহসান বলেছেন: ধন্যবাদ, আপনার এ সুন্দর ব্যাখ্যার জন্য।
আল্লাহ'র উপর তাওয়াক্কুল রাখতে পারলে জীবনে আর কোন কিছুর চাহিদা থাকেনা। অবশ্য ইবলিস তো পিছে লেগে আছেই!

২৯ শে জানুয়ারি, ২০১৭ সকাল ৮:২৭

নতুন নকিব বলেছেন:



আপনাদের মত গুনবানদের পথচলা এখানে দীর্ঘ থেকে দীর্ঘতর হোক। লাভ করুন আলোকিত ইহকাল পরকাল। শয়তানের ধোঁকার জাল থেকে বেরিয়ে আসার তাওফীক আমরা যেন সবাই লাভ করতে পারি- আল্লাহ পাক কবুল করুন।

৬| ২৪ শে মে, ২০১৭ দুপুর ২:৪৯

নতুন নকিব বলেছেন:



আজকের এই দিনটি বিশেষ হয়ে থাকল। মাত্র একটু পূর্বে প্রিয় সামু আমাকে সেফ ঘোষনা করে নোটিশ দিয়েছে। প্রথমেই আল্লাহ পাকের শোকর আদায় করছি। আলহামদুলিল্লাহ।

আহ, আজ থেকে আমার লেখা প্রথম পৃষ্ঠায় যাবে!

অন্তহীন কৃতজ্ঞতা জ্ঞাপন করছি প্রতিথযশা ব্লগার প্রিয় কাল্পনিক_ভালোবাসার প্রতি। তিনি দয়া করে সমস্যাগুলো বিদূরিত করার যথাযথ ব্যবস্থা নিয়েছেন। সামু এডমিন প্যানেলের সম্মানিত সকল সদস্যের প্রতিও কৃতজ্ঞতা প্রকাশ করছি। এই প্রিয় প্লাটফর্মটির সম্মানিত প্রতিষ্ঠাতা জানা ম্যাডামসহ সামু পরিবারের প্রান সঞ্চালনে যাদের কলম সদা সক্রিয় সহযোদ্ধা সম্মানিত সকল ব্লগার- প্রত্যেকের প্রতি শুভকামনা আজকের এই সুন্দর দিনে।

আসুন, সকলে মিলে মাতৃভাষার এই প্রিয় প্রাঙ্গনটির মাধ্যমে একটি আলোকিত সুন্দর সুস্থ শান্তিময় পৃথিবী বিনির্মানের স্বপ্ন দেখি। সমাজ দেহের মোড়ে মোড়ে লুকিয়ে থাকা অন্ধকারগুলো, অসঙ্গতিগুলো, অনাচারগুলো, অবিচারগুলো আমাদের শত মায়ের শত সন্তানের সম্মিলিত প্রচেষ্টায় বিদূরিত হোক দিনে দিনে। নতুন আলোয় প্রান ফিরে পাক মানবতা। আল্লাহ পাক কবুল করুন।

৭| ২৪ শে মে, ২০১৭ দুপুর ২:৫৩

নতুন নকিব বলেছেন:



এই পোস্টটি যেহেতু সামুকে উতসর্গ করে দেয়া হয়েছিল, তাই আজকের সেফ হওয়ার অবিস্মরনীয় ঘটনাটিও এখানেই তুলে রাখাটা সঙ্গত মনে হল।

৮| ২৯ শে জুন, ২০১৭ সকাল ১০:৪৮

খায়রুল আহসান বলেছেন: এই পোস্টটি যেহেতু সামুকে উতসর্গ করে দেয়া হয়েছিল, তাই আজকের সেফ হওয়ার অবিস্মরনীয় ঘটনাটিও এখানেই তুলে রাখাটা সঙ্গত মনে হল। -- ঠিকই মনে হয়েছে আপনার।

২৯ শে জুন, ২০১৭ সকাল ১১:১০

নতুন নকিব বলেছেন:



মন্তব্যে আসায় কৃতজ্ঞতা অনি:শেষ।

ভাল থাকুন নিরন্তর।

২৯ শে জুন, ২০১৭ দুপুর ২:৫৫

নতুন নকিব বলেছেন:



সুচিন্তিত মতামতে ধন্য।

প্রিয় কবি,
কেমন সময় কাটছে আপনার?

৯| ২৯ শে জুন, ২০১৭ বিকাল ৩:০৪

খায়রুল আহসান বলেছেন: রোযার মাসটা খুব ভাল সময় কেটেছে। আমার নিম্নোক্ত স্ট্যাটাসটা পড়লে কিছুটা অনুভূতি বুঝতে পারবেন"
"রমজানের শেষের ক’টা দিন থেকে মনে একটু একটু করে কিছু হারানোর ব্যথা অনুভব করছিলাম। এই একটা মাস একটা সুন্দর রুটিনে জীবনটাকে বেঁধে ফেলেছিলাম। বেশ তৃপ্ত ছিলাম এ জীবন চক্রে। প্রায় প্রত্যহ পাঁচ ওয়াক্ত সালাত মাসজিদে গিয়ে পড়েছি, নিয়ম করে প্রায় প্রতিদিন দু’বেলা পবিত্র ক্বুর’আন মাজীদ থেকে তিলাওয়াত করেছি, প্রায় প্রতিদিন আমার শোকাভিভূত ছোট ভাই এর সাথে টেলিফোনে কথা বলেছি, যিনি এবারের রোজার তৃতীয় দিনে নিউ ইয়র্কে এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় তার স্ত্রীকে হারিয়েছেন, এই শোকবার্তা অশীতিপর বৃ্দ্ধা মায়ের কাছে ধীরস্থিরভাবে ভেঙে বলার জন্য ছুটে গিয়েছি রংপুরে। কিছু সামাজিকতাও পালন করেছি, যেমন ইফতার ও দোয়া মাহফিলে যোগদান, এই রোজার মাসে প্রয়াত কয়েকজন সহকর্মী এবং এলাকাবাসীর জানাযার নামাজ/দাফন অনুষ্ঠানে যোগদান, ইত্যাদি। সফরকালীন সময় এবং দুই একদিন বাদে মাসজিদে খতম তারাবীর নামাজ পড়েছি। তবে সবচেয়ে বেশী তৃপ্তিলাভ করেছি শেষের সাতটা দিন আমাদের স্থানীয় মাসজিদে জামাতবদ্ধ হয়ে ক্বিয়ামুল লাইল বা তাহাজ্জুদ এর নামাজ পড়ে। ইমাম সাহেব অত্যন্ত ভক্তিভরে সুললিত কন্ঠে কালামে পাক ক্বুর’আন মাজিদ থেকে বিভিন্ন সুরা ও আয়াত তিলাওয়াত করেছেন, যা শুনে বুঝে বা না বুঝেই অনেক সময় অশ্রু সংবরণ করতে পারিনি। নামাজ শেষে তিনি অত্যন্ত ভক্তিভরে মুনাজাত করেছেন, ক্ষমা প্রার্থনা করেছেন, যা শুনে অন্তর বিগলিত হয়ে গিয়েছিল। মধ্যরাতের এই নামাযে আমার কয়েকজন বন্ধু/সতীর্থকেও নিয়মিতভাবে পাশে পেয়েছি, চলার পথে তাদের সাথে টুকটাক আলোচনায় সমৃদ্ধ হয়েছি। রোজার সমাপ্তি যত নিকটবর্তী হচ্ছিল, ততই মনে হচ্ছিল- আহা! ক্ষমা ও আশীর্বাদের যে চাদর আমায় এই একটা মাস আবৃত রেখেছিল, তা বুঝি আস্তে আস্তে খুলে যাচ্ছে!!!"

২৯ শে জুন, ২০১৭ বিকাল ৩:৩০

নতুন নকিব বলেছেন:



অসাধারন! অসাধারন!! সত্যি অসাধারন কেটেছে আপনার সিয়াম সাধনার এই প্রিয় মাসটি। অবশ্য ব্যতিক্রম রয়েছে, ছোট ভাইয়ের স্ত্রী বিয়োগের ঘটনাটিতে। সমবেদনা জ্ঞাপন করছি। অন্তহীন দোআ তার বিদেহী আত্মার মাগফিরাতের জন্য। আল্লাহ পাক কবুল করে নিন।

এছাড়া আলহামদুলিল্লাহ। আপনার কমেন্ট পড়তে পড়তে আমারই তো চোখ ঝাপসা হয়ে আসছিল। খতম তারাবীহতে অংশগ্রহনের সুযোগ, নিয়মিত কুরআন পাকের তিলাওয়াত করতে পারা, কিয়ামুললাইলে শরিক হওয়ার সুযোগ লাভ, এলাকার মানুষের সাথে মিলে মিশে সামাজিক দায়িত্ব পালনসহ আলহামদুলিল্লাহ আপনি তো অনেক সুন্দর রমজান পর করেছেন। আল্লাহ পাকের শুকরিয়।

সবচে' হৃদয় বিদারক কথা তো বলেছেন শুরু আর শেষে। ''রমজানের শেষের ক’টা দিন থেকে মনে একটু একটু করে কিছু হারানোর ব্যথা অনুভব করছিলাম। রোজার সমাপ্তি যত নিকটবর্তী হচ্ছিল, ততই মনে হচ্ছিল- আহা! ক্ষমা ও আশীর্বাদের যে চাদর আমায় এই একটা মাস আবৃত রেখেছিল, তা বুঝি আস্তে আস্তে খুলে যাচ্ছে!!!''

প্রিয় কবি ভাই,
এত বিস্তারিত লিখে জানানোয় সত্যিই অভিভূত!
আপনার কাছে আমরাও দোআ চাই। আপনার জন্যও কল্যানের দোআ অফুরান।

আপনার মন্তব্য লিখুনঃ

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.