নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আলহামদুলিল্লাহ। যা চাইনি তার চেয়ে বেশি দিয়েছেন প্রিয়তম রব। যা পাইনি তার জন্য আফসোস নেই। সিজদাবনত শুকরিয়া। প্রত্যাশার একটি ঘর এখনও ফাঁকা কি না জানা নেই, তাঁর কাছে নি:শর্ত ক্ষমা আশা করেছিলাম। তিনি দয়া করে যদি দিতেন, শুন্য সেই ঘরটিও পূর্নতা পেত!

নতুন নকিব

যবে উৎপীড়িতের ক্রন্দল-রোল আকাশে বাতাসে ধ্বনিবে না, অত্যাচারীর খড়্গ কৃপাণ ভীম রণ-ভূমে রণিবে না- বিদ্রোহী রন-ক্লান্ত। আমি সেই দিন হব শান্ত।

নতুন নকিব › বিস্তারিত পোস্টঃ

একথার বিকল্প কিছু আমার আজ আর জানা নেই।

০৩ রা জুলাই, ২০১৮ সকাল ১০:২০



আবারও ন্যুড ফ্লাডিং করা হয়েছে আমার ব্লগে। দুই শতাধিক কমেন্টস করে আমার অনেকগুলো পোস্ট ভরিয়ে দেয়া হয়েছে। অনেক কষ্ট করেছেন ফ্লাডিংয়ের দায়িত্বে নিয়োজিত আমার বন্ধুগন। তাদের এই কষ্টের প্রতিদান আমি কী দেব? মহান আল্লাহ পাকের কাছে দরখাস্ত দিয়ে রাখছি। তিনিই যেন তাদের যথাযোগ্য প্রতিদানে ভূষিত করেন।

সম্মানিত ব্লগার বন্ধুগনের কাছে আবারও ক্ষমা চাচ্ছি। আমি জানি না, এর শেষ কোথায়। গত কাল সারা দিন এক আত্মীয়কে নিয়ে হাসপাতালে ব্যস্ত থাকায় ব্লগে আসতে পারিনি। এই সুযোগটি আমার বন্ধুগন গ্রহন করেছেন। আমার পোস্টে এসে যাচ্ছেতাই করে গেছেন। যদিও আমার অতি কাছের একজন রাতে আমাকে ম্যাসেজটি দিয়েছেন। তার প্রতি কৃতজ্ঞতা। ইতিপূর্বেও অনেকবার এই ধরনের পরিস্থিতিতে পড়েছি। নিকটজনদের সামনে আমার ব্লগে এসে অনেকে চরমভাবে লজ্জিত হয়েছেন বলে জানিয়েছেন। আমিও এই পরিস্থিতিতে পড়েছি। আল্লাহ পাক আমাদের ক্ষমা করুন। সঙ্গত কারনে সকলের প্রতি বিশেষভাবে অনুরোধ রাখছি, দয়াপূর্বক আজ থেকে নিতান্ত একা থাকা ব্যতিত আমার ব্লগে কেউ যাবেন না। ঘূনাক্ষরেও নয়। মার্ক করে রাখুন, ইট'স জাস্ট অ্যা টেরিবল এন্ড ড্যাঞ্জারাস এরিয়া! দু:খিত, আবারও ক্ষমাপ্রার্থী, একথা বলার জন্য। একথার বিকল্প কিছু আমার আজ আর জানা নেই। কারন, ইতিপূর্বে পরিস্থিতি উন্নয়নে বিভিন্নভাবে চেষ্টা করেছি। আবেদন-নিবেদন, অনুরোধ-উপরোধ কোনো কিছুতেই কম করিনি। ক্ষমা চেয়েছি। আমার ভুল হতে পারে মনে করে বলেছি, ভুল হলে ধরিয়ে দিন, আমাকে শোধরানোর সুযোগ নিতে দিন। কিন্তু এতসবেও কোনো ফলোদয় হয়নি। যাদের যা কাজ, তারা তা করেই যাচ্ছেন। কোনো বাধা তাদের ফেরাচ্ছে না। বিবেকের কোনো দায়বোধ তাদের আহত করছে না। দংশন করছে না। মর্মাহত করছে না। আপ্লুত-অনুপ্রানিত করছে না। অনুরোধ-উপরোধ কিংবা ক্ষমাপ্রার্থনা তাদের ভাবাচ্ছে না। হৃদয়ের অন্দরে প্রবেশ করছে না। কোনো বেগ-অাবেগ-অনুভূতি তাদের হৃদয়কে নাড়া দিচ্ছে না। মনের শুভ্রতাকে স্পর্শ করছে না।

আলহামদুলিল্লাহ। এর আগে ভয় পেতাম। ভয়ে জড়োসড়ো হয়ে পড়তাম। ন্যূজ হয়ে যেতাম। মনোবল হারিয়ে ফেলতাম। হতোদ্যম হতাম। আশা হারিয়ে নিরাশায় ডুবতাম। কিন্তু এখন আর তেমনটা হয় না। কথায় আছে না,

অল্প শোকে কাতর,
অধিক শোকে পাথর।

-আমার ক্ষেত্রেও হয়তো সেটাই হয়েছে।

আজ আর কোনো ভয় নেই- আমি নির্ভীক। আজ কোনো বাধা নেই- আমি দুর্বার। দুর্দমনীয় আমার মনোবল। সম্মুখে আমি চলবোই। আলোর পথ আমাকে টানবেই। ও পথে আমাকে চলতেই হবে। আলোকের বাগানে বিচরন আমাকে করতেই হবে। সামুর মত আলোকের উঠোনে আলো আমাকে কুড়োতেই হবে। দু'হাতে-মুঠি ভরে ভরে আলোক আমি নেবই। কোনো বাধা আমাকে ফেরাতে পারবে না। কোনো প্রতিবন্ধকতা আমাকে দমিয়ে রাখতে পারবে না। কোনো শক্তিই আমাকে আমার পথচলা থেকে একটু দূরে সরিয়ে রাখতে পারবে না। আল্লাহ সুবহানাহু ওয়াতাআ'লার রহমতের উপর ভরসা করে ঘোষনা করছি, যে কোনো প্রতিকুল পরিস্থিতিই আসুক না কেন, কোনো বাধাকেই আজ থেকে আর পরোয়া করবো না। সামুতে থেকেই যাবো। সামুতে চলতেই থাকবো অচেনা ভাবি দিনের অজানা পথগুলো। আপনারা যদি পাশে থাকেন, ইনশা-আল্লাহ।

বিশেষ দ্রষ্টব্য: বেশ ক'বার আমার ব্লগে ফ্লাডিংয়ের ঘটনা ঘটেছে। এ নিয়ে আমি একাধিক পোস্টও দিয়েছি। যতবার আমার ব্লগে ফ্লাডিং করা হয়েছে, একটিবারের জন্যও আমি এসবের জন্য ফ্লাডিংকারী বন্ধুদের গালিগালাজ করিনি। গায়ের চামড়া তুলে নিলে যেমন কষ্ট হয়, তেমন কষ্ট অনুভব করতাম প্রথম দিকে, তবু কঠোর নির্লিপ্ততায় নিজেকে কন্ট্রোলে রাখার চেষ্টা করেছি। ধৈর্য্যধারনের পথ বেছে নিয়েছি। আলহামদুলিল্লাহ, মাঝে মাঝে নার্ভাস হয়ে পড়লেও আজ বুঝতে পারছি, কষ্টকর এই ধৈর্য্যধারন কতটা যৌক্তিক ছিল। আর আমার সেসব বন্ধুদের জন্য প্রতিবারই শুভকামনা রেখে এসেছি। এবারও তাই রাখছি। কামনা করছি, তারা ভাল থাকুন। তাদের শুভবু্দ্ধির উদয় হোক। পাশাপাশি আমার জ্ঞানের ক্ষুদ্রতা দূর করে আমার ভুলভ্রান্তিগুলোও যেন আমি কাটিয়ে উঠতে পারি। সকলের নিকট বিনীত চাওয়া এটাই।

আলো ঝলমলে আজকের দিনটি সকলের জন্য কল্যান বয়ে নিয়ে আসুক। সকলের প্রতি শুভকামনা নিরন্তর।

মন্তব্য ৫৮ টি রেটিং +৪/-০

মন্তব্য (৫৮) মন্তব্য লিখুন

১| ০৩ রা জুলাই, ২০১৮ সকাল ১০:৪৩

পদাতিক চৌধুরি বলেছেন: সুপ্রিয় নকিব ভাই,

আপনাকে সান্ত্বনা দেওয়া যথেষ্ট নয়। আপনি নিজেই মনের দিক দিয়ে লড়াই করতে প্রস্তুত। আমরা আপনার পাশে সর্বদা। উপরওয়ালা সবার রক্ষা করুন। আপনার আগামীর যাত্রা আরোও মসৃণ হোক । আপনার হসপিটালাইডজ আত্মীয়ের আরোগ্য কামনা করি।


অনেক শুভ কামনা আপনাকে।

০৩ রা জুলাই, ২০১৮ সকাল ১০:৫০

নতুন নকিব বলেছেন:



চৌধুরি ভাই,

আপনার আন্তরিকতার প্রতি অনি:শেষ শ্রদ্ধা। আপনি দুআ করেছেন দেখে খুশি হলাম। আল্লাহ পাক আপনার নেক দুআ কবুল করুন। আর পাশে থাকার ঘোষনা দিয়ে সাহস দেয়ায় কৃতজ্ঞতা অশেষ।

অনেক ভাল থাকার প্রার্থনা আপনার জন্য।

২| ০৩ রা জুলাই, ২০১৮ সকাল ১০:৪৩

ক্স বলেছেন: আপনারও দোষ আছে। আপনি যদি এরকম পোস্টদাতাকে সাথে সাথে ব্লক করে দিতেন, তাহলে আর এরকমটা হতনা।

০৩ রা জুলাই, ২০১৮ সকাল ১০:৪৭

নতুন নকিব বলেছেন:



প্রিয় ভাই, অনেক আন্তরিক মন্তব্যে প্রীত।

কিন্তু আপনি পোস্টটি পড়লেই বুঝতে পারতেন, গতকাল আমি রোগীর সাথে হাসপাতালে কাটিয়েছি। সামুতে অফলাইনেও আসার সুযোগ ছিল না। পরামর্শের জন্য তবু কৃতজ্ঞতা।

অনেক ভাল থাকুন।

৩| ০৩ রা জুলাই, ২০১৮ সকাল ১০:৫০

কামরুননাহার কলি বলেছেন: কেনো এমন হচ্ছে ভাইয়া। এটা কি কেউ দেখে না।

০৩ রা জুলাই, ২০১৮ সকাল ১১:০৬

নতুন নকিব বলেছেন:



আমারও প্রশ্ন এটাই। যৌক্তিক আলোচনা হতে পারে। কথার পীঠে কথা, তর্ক হতে পারে। কিন্তু এসব কেন হচ্ছে, আমার ক্ষুদ্র জ্ঞানে ধরে না।

অনেক ধন্যবাদ। কৃতজ্ঞতা।

৪| ০৩ রা জুলাই, ২০১৮ সকাল ১০:৫৪

সম্রাট ইজ বেস্ট বলেছেন: তীব্র ধিক্কার তাদের প্রতি যারা এসব নোংরামো করে মজা পায়! তাদের জন্য করুণাও আসে না।

০৩ রা জুলাই, ২০১৮ সকাল ১১:০৭

নতুন নকিব বলেছেন:



আমি তাদের শুভবুদ্ধি উদয়ের প্রত্যাশা রাখি।

কৃতজ্ঞতা অনেক।

৫| ০৩ রা জুলাই, ২০১৮ সকাল ১০:৫৫

রাজীব নুর বলেছেন: কাল তো আমি ভয়াবহ বিপদে পড়েছি। আমার চাকরিই প্রায় চলে যাচ্ছিল।
আমি অফিসে এসে আপনার পোষ্ট ওপেন করে দেখি নোংরা ছবি। আমার দুই পাশে দুইজন বিছ্রি ভাবে তাকিয়েছে। আল্লাহই জানে তারা অফিছে কমপ্লেইন করেছে কিনা

০৩ রা জুলাই, ২০১৮ সকাল ১১:১১

নতুন নকিব বলেছেন:



ক্ষমা চাচ্ছি ভাই। আমি কাল অনলাইনে না থাকায় এমনটি হয়েছে। আপনার এমন বাজে অভিজ্ঞতার কথা জেনে মর্মাহত হলাম। এখন থেকে চেষ্টা করবো যাতে ঝড় এলে দ্রুত থামিয়ে দেয়া যায়। আশা করি, আপনার অফিস কলিগগন সমস্যাটা অনুধাবনে সচেষ্ট হবেন এবং আপনার প্রতি তাদের ভুল ধারনার অবসান হবে।

অনেক ভাল থাকবেন।

৬| ০৩ রা জুলাই, ২০১৮ সকাল ১১:০৩

লাবণ্য ২ বলেছেন: ভাবতে অবাক লাগে কোন মানুষ এরকম কি করতে পারে।

০৩ রা জুলাই, ২০১৮ সকাল ১১:১২

নতুন নকিব বলেছেন:



সত্যি বলেছেন।

কৃতজ্ঞতা পাশে থাকায়।

৭| ০৩ রা জুলাই, ২০১৮ সকাল ১১:০৪

তারেক ফাহিম বলেছেন: মন্তব্যগুলো খুব ধীরে দেখলাম।
না জানি আবারও লজ্জিত হতে হয়।

এসকলদের প্রতি তীব্র ধিক্কার ছাড়া কিছুই বলতে ইচ্ছে করে না।

ধৈর্য্য ধরুন নকীব ভাই। সব ঠিক হয়ে যাবে।

০৩ রা জুলাই, ২০১৮ সকাল ১১:১৫

নতুন নকিব বলেছেন:



মন্তব্যগুলো খুব ধীরে দেখলাম।
না জানি আবারও লজ্জিত হতে হয়।


-মর্মাহত! লজ্জিত!

পাশে থাকায়, সাহস দেয়ায় কৃতজ্ঞতা। অনেক ভাল থাকবেন সবসময়।

৮| ০৩ রা জুলাই, ২০১৮ সকাল ১১:১৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: শুধু আপনার সাথে এমন কেন হয়? আপনি ছাড়া তো আরো অনেক ব্লগার আছে, তাদের সাথে কি এমন কিছু হচ্ছে? আপনার সাথে কারো তর্ক বিতর্ক হয়েছে?

০৩ রা জুলাই, ২০১৮ সকাল ১১:৩৯

নতুন নকিব বলেছেন:



আমারও এটাই প্রশ্ন, প্রিয় শ্রদ্ধেয়। ইদানিংকালে আমার মনে পড়ে না, কারও সাথে তেমন কোনো তর্ক হয়েছে। আমার এই ব্লগের প্রথম দিকে টুকটাক কথা কাটাকাটি দু'য়েকজনের সাথে হলেও তা এমন করে ধরে রাখার মত কিছু ছিল বলে মনে হয় না। একচুয়ালি, ব্লগে অনেক দিন থাকলেও লেখালেখিটার সূচনা বলতে গেলে তখনই। সেসময়টাকে ব্লগে আমার ব্লগিং শেখার সময় মনে করি। তখন স্বেচ্ছায় কিংবা অনিচ্ছায় কিছু ভুলভ্রান্তি হয়ে থাকতে পারে। তবে, এ এটুকু বুকে হাত দিয়ে বলতে পারি, সামান্য কথা কাটাকাটি যাই হোক, সীমা লঙ্ঘন করিনি কখনোই। তারপরেও যাই হোক, যেভাবেই হোক, কাউকে কষ্ট দিয়ে থাকলে তার জন্য ক্ষমাপ্রার্থনা করেছিলাম ইতিপূর্বেও। কারন, আমি জানি, আমার ভুল হতেই পারে। কিন্তু কোনো কিছুতেই কাঙ্খিত ফললাভে সক্ষম হইনি।

ব্লগের সম্মানীত এডমিন হিসেবে এসব সমস্যা দূরীকরনে আপনার আন্তরিকতা সম্মন্ধে আমরা সম্যক অবহিত। সাধ্যানুসারে প্রচেষ্টার পরেও এধরনের অনাকাঙ্খিত কিছু সমস্যা আপনাদেরও নিশ্চয়ই বিব্রত করে। আমি আমার পক্ষ থেকে এজন্য ক্ষমা চাচ্ছি যে, আমার জন্য আপনাদের বিরক্তিকর পরিস্থিতির ভেতর দিয়ে যেতে হয় কখনো কখনো।

সামনের দিকে আরও সতর্কতার সাথে পথ চলতে সচেষ্ট হব, ইনশা-আল্লাহ।

আপনার আগমনে ভাল লাগলো। অনেক ভাল থাকার দুআ।

৯| ০৩ রা জুলাই, ২০১৮ সকাল ১১:৪৭

নিভৃতেনৈঃশব্দে বলেছেন: @ কাল্পনিক_ভালোবাসা, এগুলো বন্ধ করার কি কোনোই উপায় নেই ? এতো শুধু দুঃখজনক তাই না, না খুবই হতাশাজনকও যে আপনারা কোনো ব্যবস্থাও নিতে পারছেন না এই নোংরামির বিরুদ্ধে !

০৩ রা জুলাই, ২০১৮ দুপুর ১২:১২

নতুন নকিব বলেছেন:



আপনার প্রশ্ন যেহেতু কা_ভা ভাইকে। আমরাও অপেক্ষায় থাকলাম তার প্রত্যুত্তরের আশায়।

ধন্যবাদ।

১০| ০৩ রা জুলাই, ২০১৮ দুপুর ১২:১৫

নিভৃতেনৈঃশব্দে বলেছেন: Notun Nokib, Keep up good works. Best ....

০৩ রা জুলাই, ২০১৮ দুপুর ১২:২২

নতুন নকিব বলেছেন:



আপনার পুনরাগমনে কৃতজ্ঞতা। আবার এসে সাহসের কথা শুনিয়ে গেলেন দেখে ভাল লাগলো।

অনেক ভাল থাকার প্রার্থনা আপনার জন্য।

১১| ০৩ রা জুলাই, ২০১৮ দুপুর ১২:৪০

তারেক_মাহমুদ বলেছেন: সেদিন রাতে আপনার পোষ্টে কমেন্ট করতে গিয়ে এই অবস্থা দেখে আর কমেন্ট করিনি ।খুব খারাপ লাগছিল ,শুধু আপনার পোষ্টে নয় আরো কয়েক জনের পোষ্টে কমেন্ট করেছিল ঐ আইডি ।

০৩ রা জুলাই, ২০১৮ বিকাল ৩:৫৬

নতুন নকিব বলেছেন:



ভাই, দু:খিত! আমি অনলাইনে ছিলাম না। যার কারনে কোনো ব্যবস্থা নিতে পারিনি। অনেক শুভকামনা।

ভাল থাকবেন।

১২| ০৩ রা জুলাই, ২০১৮ দুপুর ১:০৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আমরা যথা সম্ভব চেষ্টা করি। পাশাপাশি, আমরা আইনশৃংখলা বাহিনীর সাইবার ফরেনসিক টিমের সাথে যোগাযোগ করছি। আশা করছি, কোন একটা সমাধান আমরা পাবো। কথায় বলে চোরের দশ দিন, গৃহস্তের একদিন।

০৩ রা জুলাই, ২০১৮ বিকাল ৪:০৫

নতুন নকিব বলেছেন:



আপনাদের প্রচেষ্টা রয়েছে- এটাই আমাদের জন্য আশার কথা। আপনাদের সাথে আমাদেরও প্রত্যাশা, অবশ্যই কোনো ব্যবস্থা বেরিয়ে আসবে ইনশা-আল্লাহ।

গৃহস্তের একদিন এসে চোরের দশ দিনের অবসান ঘটিয়ে দিক সহসাই।

আবারও কৃতজ্ঞতা এবং আন্তরিক শুভকামনা পুনরায় এসে মূল্যবান মন্তব্য রেখে যাওয়ায়। ভাল থাকার প্রার্থনা নিরন্তর।

১৩| ০৩ রা জুলাই, ২০১৮ দুপুর ১:০৪

এমজেডএফ বলেছেন: আমরতো মনে হয়েছে আপনি জ্ঞাতসারে ইচ্ছে করে নিরুদ্দেশ হয়েছেন যাতে আপনার ব্লগের ফ্লাডিং কমেন্ট/ভিডিও সবাই ইনিয়ে বিনিয়ে দেখতে পারে! আপনি জানেন যে আপনার পোস্টে এ ধরনের নোংরা ফ্লাডিং হয়, তাই আপনাকে অবশ্যই সতর্ক থাকতে হবে এবং নিরাপত্তামূলক ব্যবস্থা নিতে হবে।
১।পোস্ট দেওয়ার পর নিয়মিত কমেন্ট চেক করবেন। নোংরা ফ্লাডিং পাওয়ার সাথে সাথে কমেন্টগুলো ডিলিট করুন এবং রিপোর্ট করুন।
২। পোস্ট দেওয়ার সময় মন্তব্য সেটিংস-এ "রিভিউ হবে" অপশনটি সিলেক্ট করুন।
যদি এভাবে দায়িত্ব নিয়ে পোস্ট করতে না পারেন তাহলে আপনার ব্লগিং করার দরকার নেই। আপনি একজনের জন্য পুরো সামু ব্লগের বদনাম হবে এবং আমরা ব্লগররা বিব্রতকর পরিস্থিতির মধ্যে পড়বো তা মোটেই কাম্য নয়।

০৩ রা জুলাই, ২০১৮ বিকাল ৪:৩০

নতুন নকিব বলেছেন:



আপনাকে অধমের এই পোস্টটি একটু পড়ে দেখার জন্য অনুরোধ করেছিলাম প্রিয় ব্লগার জনাব কাওসার চৌধুরীর সাম্প্রতিক পোস্টে আমার একটি মন্তব্যে। এটা করেছিলাম এজন্য, যাতে আপনার ভুল ধারনার অবসান হয়। কাওসার ভাইয়ের পোস্টে আপনি যা বলেছেন এখানেও দেখছি সেই কথাই আবার বললেন, এ ধরনের কথা আপনি ব্যতিত আর কাউকে বলতে দেখিনি। সম্মানিত ভাই, আপনার মতামত দেয়ার অধিকার অবশ্যই রয়েছে। সেই অধিকারের প্রতি সম্মান রেখেই বলছি, এই ধরনের সন্দেহ কারও প্রতি আরোপ করা হলে, তার কি একটু হলেও আহত হওয়ার কথা নয়! দয়া করে আমার অবস্থানে যদি নিজেকে একবার একটু ভাবতেন, আশা করি তাহলে আপনার এই ধারনাটা এমনভাবে আসতে পারতো না। একজন অসুস্থ আত্মীয়কে নিয়ে হাসপাতালে কাটিয়েছি গতকাল সারা দিন এবং রাতের প্রায় অর্ধেকটা সময়। মোবাইলেও একটিবারের জন্য সামুতে আসার সুযোগ গতকাল হয়নি। এই কথাগুলো পোস্টে মোটামুটি বলেছি। তারপরেও আপনাকে জ্ঞাতকরনের উদ্দেশ্যে একই কথা আবারও বললাম।

যাই হোক, আপনার প্রতি অনেক শুভকামনা। আপনি অবশ্যই আমার অমঙ্গল কামনা করে কথাগুলো বলেছেন বলে মনে হয় না। ক্ষোভের কারনে বলেছেন; এবং এ ধরনের ন্যাক্কারজনক পরিস্থিতিতে ক্ষোভ থাকাটা নিতান্ত স্বাভাবিক। মূলত: পরিস্থিতি সামাল দেয়ার মত অনুকূল পরিবেশ আদৌ আমার ছিল না। আপনার কাছে বিনীতভাবে আশা করছি, দয়া করে আমার এই মন্তব্যে বলা কথাগুলোতে আপনি কষ্ট নিবেন না। সামুতে আমরা যে মতের অথবা পথেরই থাকি না কেন, কোনো প্রকার নোংড়ামিই কারও কাম্য হওয়া উচিত নয়। সকলের সম্মিলিত প্রচেষ্টায় এই প্লাটফর্মটি বাংলা ভাষার একটি আদর্শ অঙ্গনে পরিনত হোক- প্রত্যাশা মন ও মননে।

পরামর্শের জন্য ধন্যবাদ এবং কৃতজ্ঞতা। মনে রাখার চেষ্টা থাকবে। অনেক ভাল থাকবেন।

১৪| ০৩ রা জুলাই, ২০১৮ দুপুর ১:৪৬

টারজান০০০০৭ বলেছেন: আপনার সন্দেহ সত্যি বলিয়া ধারণা হইতেছে ! নইলে আপনার মতন ভদ্র মানুষের শত্রু কে হইতে পারে ?

০৩ রা জুলাই, ২০১৮ বিকাল ৪:৩২

নতুন নকিব বলেছেন:



যারা এই কাজ করেন বা করান তাদের জন্য শুভকামনা। তাদের শুভবুদ্ধির উদয় হোক। তারা সুপথে ফিরে আসুক।

মন্তব্যে আসায় কৃতজ্ঞতা। অনেক ভাল থাকবেন।

১৫| ০৩ রা জুলাই, ২০১৮ বিকাল ৪:৩৭

রাজীব নুর বলেছেন: আমি তাদের মূল ব্যাপারটা সুন্দর করে বুঝাতে সক্ষম হয়েছি।

০৩ রা জুলাই, ২০১৮ বিকাল ৪:৪১

নতুন নকিব বলেছেন:



আলহামদুলিল্লাহ। এই পোস্টে আপনার প্রথম কমেন্টটি পড়ার পর থেকে এক ধরনের অপরাধবোধ বারবার অন্তরে খোঁচা দিয়ে যাচ্ছিল। একটা অস্বস্তির ভেতর দিয়ে সময় পার করছিলুম। না জানি কী হয়, না জানি কী হয়, এরকম একটা ভয় কাজ করছিল। সংবাদটি জানিয়ে বাধিত করলেন। মনটা এখন মুক্ত মনে হচ্ছে। এই জন্য আপনার প্রতি অশেষ কৃতজ্ঞতা।

১৬| ০৩ রা জুলাই, ২০১৮ বিকাল ৫:০২

বিদ্রোহী ভৃগু বলেছেন: যাক ভায়া। অবশেষে মুক্ত হলেন নোংরাগুলো থেকে!
কাভা ভাইয়ের আশ্বাসে আম ব্লগারগণ স্বস্তি পেলাম!

আর, কারো মন্তব্যে সাসপেকশনের বদু বু পাওয়া যাচ্ছে!!!
অপরাধীকে অপরাধের জন্য ধিক্কার দিয়ে ভিকটিমকেই উল।টো দোষারুপ করছে!!!
পুলীশের সাইবার টিম আশাকরি দ্রুতই
ক্রিমিনালটাকে দরে আইনের হাতে তুলে দিতে পারবে বল আশাবাদী!

সামু হোক সুস্থ মনের মানুষদের পদভারে মূখরিত!
অপরাধীরা নির্বাসিত হোক চিরতরে!


০৪ ঠা জুলাই, ২০১৮ সকাল ৮:৫০

নতুন নকিব বলেছেন:



জানি, আপনার শুভাশীষ অবারিত আমাদের সকলের তরে,
তবু, আর কত ঋনী হব আপনার ভালবাসা লভি অকাতরে।

সাহসের, প্রতিবাদে সদা উত্তোলিত হয় যার বজ্র-মুষ্টি হাত,
ভীত নন কভূ দেখে কারো চোখ রাঙানি কিবা কড়মড় দাঁত।

এ সাহস বৃদ্ধি পাক, সত্যের মুক্তির পয়গাম সবারে শোনাক,
মিথ্যের বেশাতি নাশি মানবতার জয়গান - জ্বলুক জোনাক।

সত্যকে হৃদয়ে ধরে পথে ছুটে চলেছেন - আদিগন্ত অন্ধকার,
আপনার হায়দরী হাকে আলোর তুফান পৃথিবীতে আসুক আবার।

আগমনে কৃতজ্ঞতা। বিদ্রোহী ভৃগু বিদ্রোহী কবির একালের প্রতিনিধি। তাকে শুভকামনা জানানোর প্রচেষ্টা কবিতার ছন্দে। তিনি ভাল থাকুন অনেক অনেক।

১৭| ০৩ রা জুলাই, ২০১৮ সন্ধ্যা ৭:৫০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: তারেক ফাহিমের মত আমিও ভয়ে ভয়ে নীচের দিকে নেমেছি। যাই হোক, আপনি কাদিয়ানীদের বিরুদ্ধে সিরিজ লিখেছিলেন। এটা কি তাদের কেউ করে থাকতে পারে? আপনার সাথে ইসলামী কিছু বিষয় নিয়ে আমারও মতানৈক্য হয়েছিল। এর বাইরে তো আপনার বিতর্কিত পোস্ট ও মন্তব্য চোখে পড়েনি আমার কখনো...

০৪ ঠা জুলাই, ২০১৮ সকাল ৯:০৭

নতুন নকিব বলেছেন:



দুখিত, ভাই! লজ্জিত এবং ক্ষমাপ্রার্থী! আপনাদের মত ভাল মানুষদের কষ্টের কারন হওয়ায়। এই যে ভয়ে ভয়ে নীচের দিকে নামার কথা বলছেন, আমার পোস্টে এসে এরকম পরিস্থিতিতে পড়তে হচ্ছে, এটা লজ্জাষ্কর, পীড়াদায়ক। পরিস্থিতি উত্তোরনে আপনার একান্ত দুআ কামনা করছি। আল্লাহ পাক বিপদে-আপদে ধৈর্য্যধারনে যেন তাওফিক দান করেন, সে দুআও চাই।

আমি শিউর নই, কে বা কারা এগুলো করছে। হ্যাঁ, ঠিক বলেছেন। আপনার সাথে যেটা হয়েছিল, তাকে মতের অমিল বলা যেতে পারে। এটা হতেই পারে। এই ধরনের মতের অমিল অনেক বিষয়ে অনেকের সাথেই তো হতে পারে। হয়েও থাকে। কিন্তু তাতে এসব নোংড়ামি করতে হবে? তবে, যুক্তিতে হেরে গিয়ে কোনো অপরাধী চক্রই যে এই ন্যাক্কারজনক অন্যায়ের পথ বেছে নিয়েছে, তা বলার অপেক্ষা রাখে না।

কৃতজ্ঞতা। অনেক ভাল থাকার প্রার্থনা।

১৮| ০৪ ঠা জুলাই, ২০১৮ রাত ৩:২১

সেলিম আনোয়ার বলেছেন: আপনার জন্য শুভকামনা। সবার শুভ বুদ্ধির উদয় হোক ।

০৪ ঠা জুলাই, ২০১৮ সকাল ৯:০৮

নতুন নকিব বলেছেন:



আগমনে কৃতজ্ঞতা, কবি ভাই। পাশে থাকায়, সাহস দেয়ায় আশান্বিত হলাম। অনেক ভাল থাকুন।

১৯| ০৪ ঠা জুলাই, ২০১৮ রাত ৩:৫৬

সোহানী বলেছেন: আমি সত্যিই হতবাক হয়েছি? যারাই এটি করে থাকুক তারা এ ধরনের বিকৃত রুচির কাজ করে কিভাবে আনন্দ পায় আমার জানা নেই। এবং ধরে নিচ্ছি তারা শিক্ষিত সমাজ নতুবা ব্লগে তারা আসতো না।

যাহোক, কাভা ভাইকে এখানে মন্তব্য করতে দেখে খুব আশান্বিত হচ্ছি। আইপি এড্রেস ধরে ওদেরকে বের করা কি সম্ভব দেশে? বিটিআরসি হয়তো পারবে। আশা করছি এ ধরনের কাজ আর হবে না ভবিষ্যতে।

আপসেট হবেন না। এরপর থেকে পোস্ট দিলে নজরদারিতে রাখবেন ............

০৪ ঠা জুলাই, ২০১৮ সকাল ৯:১৭

নতুন নকিব বলেছেন:



ক্ষমা চাচ্ছি, আমার ব্লগে এসে এমনসব নোংড়ামো আপনাদের মত ভদ্র-সজ্জন-গুনীজনদের প্রত্যক্ষ করতে হয়েছে বলে।

এসব যারা করছেন, তারা যে অক্ষর জ্ঞান সম্পন্ন মানুষ -আপনার একথার সাথে সহমত পোষন করছি। তবে, আমার মতে, এদের শিক্ষিত বলা বোধ হয়, শিক্ষিতদের অপমান করার শামিল।

কা_ভা ভাইকে পোস্টে পেয়ে আপনার মত অন্যরাও আশান্বিত হয়েছেন। আমাদেরও আশাবাদ, ইনশা-আল্লাহ সম্মানিত ব্লগ এডমিন এসবের প্রতিকারে যথাযথ কোনো পথ অবশ্যই প্রাপ্ত হবেন।

সাহসের বানী রেখে গেলেন দেখে মুগ্ধতা এবং কৃতজ্ঞতা। নজরদারির পরামর্শ মাথায় থাকবে ইনশা-আল্লাহ। অনেক ভাল থাকবেন।

২০| ০৪ ঠা জুলাই, ২০১৮ ভোর ৫:১৩

চাঁদগাজী বলেছেন:


খুব শীঘ্রই এরা হতাশ হয়ে যাবে

০৪ ঠা জুলাই, ২০১৮ সকাল ৯:১৮

নতুন নকিব বলেছেন:



আশার বানী শোনালেন, শ্রদ্ধেয় ভাই। কৃতজ্ঞতা জানবেন। অনেক ভাল থাকার কামনা।

২১| ০৪ ঠা জুলাই, ২০১৮ সকাল ৮:৪৫

সঞ্জীব ব্যানার্জী বলেছেন: সত্যি বলতে কি, এইসব দেখলে শুনলে অনেক কষ্ট পাই। সব জায়গায় অযৌক্তিকতা, গ্যাঁড়াকল আর অন্যায় দেখেও ব্লগটাতে এসে অনেক শান্তি পাওয়া যায়। কিন্তু এইসব খবর ভিতর থেকে অনেক ব্যাথিত করে। ধিক্কার জানাই ঐ বোকামির পোষনকারিদের।

০৪ ঠা জুলাই, ২০১৮ সকাল ৯:২১

নতুন নকিব বলেছেন:



আপনার সহমর্মিতায় আপ্লুত! কৃতজ্ঞতা রাখছি। মনোবল হারাবেন না, ভাই। ইনশা-আল্লাহ, সকলের আন্তরিক প্রচেষ্টায় পরিস্থিতি পাল্টে যাবে। ব্লগ পরিচ্ছন্ন হবে।

পাশে এসে দাড়ানোয়, আন্তরিক অভিব্যক্তি শেআর করায় আপনার জন্য অবারিত কল্যানের দুআ। অনেক ভাল থাকবেন সবসময়।

২২| ০৪ ঠা জুলাই, ২০১৮ সকাল ৯:৩৫

রাজীব নুর বলেছেন: একটা কথা সবাই মনে রাখবেন।
কিছু দুষ্টলোক সব জাগায় আছে। মক্কা মদীনায়ও আছে। এরা চিরকাল থাকবেই।
এদেরকে নিয়েই আমাদের বেঁচে থাকতে হবে।

০৪ ঠা জুলাই, ২০১৮ দুপুর ১২:৪৪

নতুন নকিব বলেছেন:



ঠিক বলেছেন। ধন্যবাদ। তবে, এমন অকল্পনীয় অভব্যতা মেনে নেয়ার কিছু নেই। এর প্রতিরোধ অবশ্যই কাম্য এবং সম্মানিত কর্তৃপক্ষের পক্ষ থেকে আশ্বাসবানী পেয়ে এ বিষয়ে আমরা আশান্বিত। তাদের প্রতি কৃতজ্ঞতা।

২৩| ০৪ ঠা জুলাই, ২০১৮ সকাল ১০:০৯

শামচুল হক বলেছেন: এরকম আচরণ বন্ধ হোক এই কামনা করি।

০৪ ঠা জুলাই, ২০১৮ দুপুর ১২:৪৫

নতুন নকিব বলেছেন:



আপনার প্রত্যাশা যথার্থ। পূর্ন সহমত। কৃতজ্ঞতা জানবেন।

২৪| ০৪ ঠা জুলাই, ২০১৮ সকাল ১১:৪০

তারেক ফাহিম বলেছেন: কাবা ভাইয়ের আশ্বাসে একটু ভালো লাগলো।

আশ করছি বিপদ মোটামুটি কাটা গেলো।

০৪ ঠা জুলাই, ২০১৮ দুপুর ১২:৪৬

নতুন নকিব বলেছেন:



সেটাই। প্রত্যাশাও তাই। এই বিপদ যেন সামুতে কখনো আর না আসে। কৃতজ্ঞতা আবারও।

২৫| ০৪ ঠা জুলাই, ২০১৮ দুপুর ১২:৩৫

খায়রুল আহসান বলেছেন: আপনার সাথে এসব নোংরামির পর আপনার 'রিজল্ভ' আরো শক্তিশালী হয়েছে, এটা ভাল কথা। আপনি লেখা চালিয়ে যান, পাঠকগণ আপনার সাথে থাকবে।
১২ নং কমেন্ট পড়ে অনেকটা আশ্বস্ত হ'লাম। এজন্য মন্তব্যকারীকে এবং অন্যান্য কর্তৃপক্ষকে ধন্যবাদ।

০৪ ঠা জুলাই, ২০১৮ দুপুর ১২:৫৬

নতুন নকিব বলেছেন:



মোবারকবাদ প্রিয় শ্রদ্ধেয়। এই পোস্টে আপনাকে দেখে চক্ষু শীতল হল। ব্লগের এই মায়াময় প্রাঙ্গনে যে ক'জন গুনীর পরশ পেতে মন উদগ্রীব হয়, আগ্রহে অধীর হয়- বলার অপেক্ষা রাখে না, নিতান্ত পরিশীলতায় পরিচ্ছন্ন মানসিকতার অধিকারী আপনি তাদের অন্যতম। অধমের অসহায়ত্ব অনুধাবনের পর আপনার সংক্ষিপ্ত মন্তব্যটি নতুন করে পথচলার ক্ষেত্রে সাহস যোগাবে নি:সন্দেহে। কৃতজ্ঞতা অশেষ।

আপনার মত আমরাও স্বস্তি পেয়েছি ১২ নং মন্তব্যটি পেয়ে। আপনার সাথে আমরাও আবার ধন্যবাদ জানাই শ্রদ্ধেয় কা_ভা ভাইসহ সম্মানিত কর্তৃপক্ষকে।

২৬| ০৪ ঠা জুলাই, ২০১৮ দুপুর ১২:৫১

আখেনাটেন বলেছেন: শুভবুদ্ধির উদয় হোক যারা এর পিছনে রয়েছে।

০৪ ঠা জুলাই, ২০১৮ দুপুর ১২:৫৮

নতুন নকিব বলেছেন:



জ্বি, আমাদেরও তাই প্রত্যাশা। তাদের জন্য বরাবরই শুভকামনা জানিয়ে এসেছি।

আন্তরিক কৃতজ্ঞতা পাশে থাকায়।

২৭| ০৫ ই জুলাই, ২০১৮ ভোর ৬:১৬

সামু পাগলা০০৭ বলেছেন: হেই নকিব সাহেব!

আপনার আবেগময়, ভদ্রোচিত, গোছালো পোস্টটি পড়ার পরে মন্তব্যগুলো পড়া শুরু করলাম। নাহ! কোন ভয় নিয়ে নয়। যদি ভুল না করি, ভয় কিসের? অশালীন ছবি যদি থাকতও তবুও আমার আশেপাশের মানুষ জানে আমি কেমন? তাদেরকে ব্যাখ্যাও করতে হতো না যে আমি ভদ্র সাইটে অভদ্র কিছু মানুষের আচরণের শিকার হয়েছি। হয়েছি বলছি কেননা এরা শুধু আপনারই নয়, পুরো সামু ব্লগ ও ব্লগারদের শত্রু।

যারা আপনার দিকে সন্দেহের দৃষ্টিতে তাকাচ্ছে যে নিশ্চই আপনিই কিছু করেছেন, নাহলে আপনার সাথেই কেন এমন হবে? সেই প্রশ্নের জবাব আমি দেব।
ব্লগে যারা ধর্ম ও রাজনীতি নিয়ে লেখেন, তাদেরকে নানা ধরণের আক্রমণের শিকার হতে হয়েছে, হচ্ছে, হবে। কিছু কিছু নারী ব্লগারকেও আলাদা করে টার্গেট করা হয়ে থাকে। এই তিন ধরণের মানুষেরা অনেক ঝুঁকি নিয়ে ব্লগিং করেন।
মাঝেমাঝেই কিছু ফেইক আইডি এসে এমন মানুষদেরকে টার্গেট করে চলে যায়। মজার ব্যাপার এদেরকে সাধারণত ব্লগে দেখা যায়না, যখন যায় দলেবলে আসে! হয় একই মানুষ নানা আইডির অথবা এরা একতাবদ্ধ চক্র! সেটা সামুকে খুঁজে বের করতে হবে। আপনাকেই শুধু নয়, যেকোন ব্লগার যাদের পেছনে গ্রুপ লেগে আছে তাদেরকে বাঁচাতে হবে।

ধর্ম ও রাজনীতি নিয়ে সবারই ভীষন কঠোর, আবেগী বিশ্বাস থাকে। সেই বিশ্বাসগুলো পাথরের মতো শক্ত হয়, এবং বেশিরভাগ মানুষ এসব ব্যাপারে একচোখা হয়। যদি আমরা দেখি কারো ধর্মীয় ভাবনা আমার থেকে আলাদা তবে প্রথমত সেই মানুষটির কোন কথা, ব্যাখ্যা মন দিয়ে পড়ে বোঝার চেষ্টাও করা হবে না, দ্বিতীয়ত তাকে ভীষনভাবে ঘৃণা করে নিচে নামানোর চেষ্টা করা হবে! এধরণের মানুষেরা নিজের মূল্যবোধ নিয়ে ভীষন ইনসিকিউর হন বলেই এমন কার্যকলাপ করেন।

আমি কখনো দেখিনি আপনাকে কারো সাথে খারাপ ব্যবহার করতে, সেসব দূরের আপনি ভীষনই ভদ্র, মিষ্টভাষী। এত সমস্যায় আপনার এই পোস্টেও সেটা দেখা যায়। অনেকেই এত ধৈর্য্য দেখাতে পারতনা। তাও আমি ধরে নিলাম যে আপনি কাউকে মারাত্মক ভাবে অপমান করেছেন। সো হোয়াট? আপনার নামে ভদ্রভাবে রিপোর্ট করা যেত। সর্বমত নিয়েই ব্লগ, যুক্তিতর্ক দিয়ে ভ্দ্রভাবেও তো কথা বলা যেত। বোঝানো যেত যে ভাই আপনার পোস্টের বক্তব্যের সাথে আমি এই এই কারণে দ্বিমত পোষন করি। সেসব না করে যারা নোংরামি করে যান, তাদের যে এটাকের কোন কারণ লাগেনা সেটা বুঝতে বেশি বুদ্ধির প্রয়োজন নেই। আজ যেমন আপনি টার্গেট, কালকে বিনা কারণে টার্গেট হতে পারে আমি বা অন্যকেউ। তাই বলছি দোষীকে দোষ দিন, যারা সাথে অন্যায় হচ্ছে তাকে নয়।

ওপরের কথাগুলো আপনাকে যারা সরবে বা নীরবে সন্দেহ করছেন তাদের জন্যে।
আপনাকে বলব যে মন্তব্য রিভিউ করুন, ঘনঘন ব্লগে চোখ রাখুন, সামুর সাথে ফোন, মেইলে যোগাযোগ করুন। কাভা ভাই যেহেতু আশ্বাস দিয়েছেন, আমি বিশ্বাস করছি খুব দ্রুতই একটা ব্যবস্থা হবে ইনশাল্লাহ। এ বিষয়টি নিয়ে একদমই মন ছোট করবেন না, স্ট্রেসড হবেন না। তাহলে অপরাধীরা জিতে যাবে। আর এমনিও এটা অন্তর্জালীয় জীবন, এত মাথাব্যাথা নেবার কিছু নেই। ইউ উইল বি ফাইন!

আমার সকল শুভেচ্ছা রইল আপনার প্রতি।

০৫ ই জুলাই, ২০১৮ বিকাল ৩:৫৫

নতুন নকিব বলেছেন:



প্রিয় হেই! হৃদয় ছোঁয়া মন্তব্যটি দেখলাম। পড়লাম। আবার চোখ বুলালাম। সামুতে অনেক প্রিয় মুখ রয়েছেন। প্রিয় কারও পক্ষ থেকে এমন একটি বাস্তবসম্মত ধারালো মন্তব্য পাব, ভাবতেই মন ভরে ওঠে। দীর্ঘ মন্তব্য পড়ে 'আলহামদুলিল্লাহ' শব্দটি উচ্চারন করেছি অজান্তেই। কৃতজ্ঞতা প্রকাশ করে আপনাকে ছোট করতে চাচ্ছি না। শুধু দুআ করছি মন প্রান ভরে, যেখানেই থাকুন আল্লাহ পাকের অবারিত রহমতের বারিধারায় সিক্ত হোন সারাক্ষন।

বরাবরই আপনার সাথে আমি কথা বলি কিছুটা অন্যভাবে। অন্য কারও সাথে এমনটা হয় না। আপনাকে একটু খোঁচা না দিয়ে কথা বললে যেন মনের কোনে একটা অতৃপ্তি থেকে যায়। কেন এমনটা হয়? আপনি অনেক কাছের সেজন্য? সেজন্যই হয়তো।

আমার পোস্টে আপনাকে খুব বেশি পাইনি। আপনার মত ব্যস্ত গুনী ব্লগারের কাছ থেকে সেটা আশা করারও কোনো কারন নেই। ব্লগে এসে ক্রমে আপনি একাই যেন হয়ে উঠেছেন একটি প্রতিষ্ঠান। বুদ্ধিদীপ্ত পোস্টগুলোতে, ক্ষুরধার মন্তব্যগুলোতে যেভাবে অসংখ্য ব্লগারের মনের খোরাক যুগিয়ে ব্লগ মাতিয়ে রাখেন সারাক্ষন সেটাই কম কিসে? জানি, আপনি অনেক জুনিয়র বয়সে, কিন্তু জ্ঞানে-গরিমায়-প্রজ্ঞায় আপনার পরিপক্কতায় বরাবরই মুগ্ধ হই। ব্লগে খুব বেশি সময় দিতে পারি না বলে, আপনার পাঠকপ্রিয়, বিশাল বিশাল জনপ্রিয় অনেক পোস্টে মন্তব্যে যাওয়া হয় না। এজন্য ক্ষমাপ্রার্থী।

আমার হয়ে বলা আপনার সাহসী কথাগুলো যথার্থ এবং যুক্তিসঙ্গত। আপনি যে পয়েন্টগুলো তুলে ধরেছেন আমারও তাতে পূর্ন সহমত। আপনি মূল কারনগুলো তুলে এনেছেন বাস্তবতার নিরিখে। ধর্ম এবং রাজনীতি নিয়ে যারা লেখালেখি করেন তাদের ঝুঁকির ভেতর দিয়ে যেতে হয়। নারী ব্লগারদের কেউ কেউও কখনো কখনো এ ধরনের নোংড়া আক্রমনের টার্গেট হয়ে থাকেন। কিন্তু আপনার মত আমারও প্রথম থেকে এই হীনতর নিকৃষ্ট কুকর্মে নিযুক্ত ব্যক্তিবর্গের কাছে বিনীত প্রশ্ন ছিল এটাই- মতের বিরুদ্ধে গেলে তার সাথে এমন নোংড়ামি কেন করতে হবে? তাকে কথা দিয়ে, যুক্তি দিয়ে, ব্যাখ্যা দিয়ে বুঝানো যেতে পারে। তার নামে রিপোর্ট করা যেতে পারে কর্তৃপক্ষের কাছে। সর্বোপরি কারও মতের সাথে কোনোভাবে সহমত পোষন করা না গেলে তার কাছে না গেলেই হল। কিন্তু এই অকল্পনীয় অভব্যতার পথ কেন বেছে নিতে হবে? এর কোনো উত্তর আমি আজও পাইনি।

আপনার কমেন্টের সবিশেষ প্রনিধানযোগ্য কিছু অংশ কোট করছি-

১. মাঝেমাঝেই কিছু ফেইক আইডি এসে এমন মানুষদেরকে টার্গেট করে চলে যায়। মজার ব্যাপার এদেরকে সাধারণত ব্লগে দেখা যায়না, যখন যায় দলেবলে আসে! হয় একই মানুষ নানা আইডির অথবা এরা একতাবদ্ধ চক্র! সেটা সামুকে খুঁজে বের করতে হবে। আপনাকেই শুধু নয়, যেকোন ব্লগার যাদের পেছনে গ্রুপ লেগে আছে তাদেরকে বাঁচাতে হবে।

-একদম পারফেক্ট বলেছেন। হয় একই মানুষ ভিন্ন ভিন্ন আইডি দিয়ে এসব করে বেড়ায় অথবা এরা সংঘবদ্ধ চক্রের সদস্য। এদের সনাক্ত করা সামুর পক্ষেই আশা করি সম্ভব। তাদের আশ্বাস দেখে আনন্দিতবোধ করছি। আশা করতে চাই, ব্লগের এই দুরবস্থার অবসান হবে।

২. ধর্ম ও রাজনীতি নিয়ে সবারই ভীষন কঠোর, আবেগী বিশ্বাস থাকে। সেই বিশ্বাসগুলো পাথরের মতো শক্ত হয়, এবং বেশিরভাগ মানুষ এসব ব্যাপারে একচোখা হয়। যদি আমরা দেখি কারো ধর্মীয় ভাবনা আমার থেকে আলাদা তবে প্রথমত সেই মানুষটির কোন কথা, ব্যাখ্যা মন দিয়ে পড়ে বোঝার চেষ্টাও করা হবে না, দ্বিতীয়ত তাকে ভীষনভাবে ঘৃণা করে নিচে নামানোর চেষ্টা করা হবে! এধরণের মানুষেরা নিজের মূল্যবোধ নিয়ে ভীষন ইনসিকিউর হন বলেই এমন কার্যকলাপ করেন।

-এখানেও যথার্থ কারন তুলে ধরেছেন। মনের গহীনে স্থান করে নেয়া ধর্মের কঠিন বোধ-বিশ্বাস এবং আবেগ পরিপন্থী বিশ্বাস নিয়ে কোনো ব্যাখ্যা অনেকের সহ্য করার ক্ষমতা থাকে না। এটাকে ধর্মীয় গোড়ামি মনে হয় আমার কাছে। বিষয়টি এমন যে, নিজে যেটা জানি, এটাই একমাত্র সঠিক। এর বাইরে কোনো কিছু থাকতে পারে না। অথবা, ধর্মের আমি যা ফলো করি, তা নিয়ে কথা বলার অধিকার কারও নেই। থাকতে পারে না। এই বদ্ধমূল মিথ্যে ধারনা, কূপমন্ডুকতা এবং অন্ধবিশ্বাস কখনো কখনো বিপদ ডেকে নিয়ে আসে। আমার ধারনা, কূপমন্ডুকগন নিজের নাক কেটে অন্যের যাত্রা নাস্তিতে আনন্দিত হয়ে থাকেন।

আমি কখনো দেখিনি আপনাকে কারো সাথে খারাপ ব্যবহার করতে, সেসব দূরের আপনি ভীষনই ভদ্র, মিষ্টভাষী। এত সমস্যায় আপনার এই পোস্টেও সেটা দেখা যায়। অনেকেই এত ধৈর্য্য দেখাতে পারতনা। তাও আমি ধরে নিলাম যে আপনি কাউকে মারাত্মক ভাবে অপমান করেছেন। সো হোয়াট? আপনার নামে ভদ্রভাবে রিপোর্ট করা যেত। সর্বমত নিয়েই ব্লগ, যুক্তিতর্ক দিয়ে ভ্দ্রভাবেও তো কথা বলা যেত। বোঝানো যেত যে ভাই আপনার পোস্টের বক্তব্যের সাথে আমি এই এই কারণে দ্বিমত পোষন করি। সেসব না করে যারা নোংরামি করে যান, তাদের যে এটাকের কোন কারণ লাগেনা সেটা বুঝতে বেশি বুদ্ধির প্রয়োজন নেই। আজ যেমন আপনি টার্গেট, কালকে বিনা কারণে টার্গেট হতে পারে আমি বা অন্যকেউ। তাই বলছি দোষীকে দোষ দিন, যারা সাথে অন্যায় হচ্ছে তাকে নয়।

-বিনয়ের সাথে আপনার এই অংশটির সাথেও সহমত। আপনার প্রশংসা পেয়েও ভাল লাগছে। যদিও আমি এতটা প্রশংসার যোগ্য নিজেকে মনে করি না। আমি আমার সম্মন্ধে যা ভাবি তা হচ্ছে- আমি ভুল করে থাকতে পারি। কথা কাজে আমার ভুল হতে পারে। এই বোধ এবং উপলব্ধি সর্বান্তকরনে পোষন করি। এবং সর্বোপরি আমার বিশ্বাস ক্ষমা চাওয়া কিংবা ক্ষমা প্রদর্শন দু'টোই পৃথিবীর সবচে' মহত কাজের অন্যতম। সুতরাং, আমার ভুল না হলেও আমি যদি ক্ষমাপ্রার্থী হই, আমার সম্মান তাতে কমে যায় কোথায়? যিনি যতটা মহত তিনি ততটাই বিনয়ী। এটাইতো জেনে এসেছি।

আপনাকে বলব যে মন্তব্য রিভিউ করুন, ঘনঘন ব্লগে চোখ রাখুন, সামুর সাথে ফোন, মেইলে যোগাযোগ করুন। কাভা ভাই যেহেতু আশ্বাস দিয়েছেন, আমি বিশ্বাস করছি খুব দ্রুতই একটা ব্যবস্থা হবে ইনশাল্লাহ। এ বিষয়টি নিয়ে একদমই মন ছোট করবেন না, স্ট্রেসড হবেন না। তাহলে অপরাধীরা জিতে যাবে। আর এমনিও এটা অন্তর্জালীয় জীবন, এত মাথাব্যাথা নেবার কিছু নেই। ইউ উইল বি ফাইন!

-সুপরামর্শ মনে থাকবে। মাথায় রাখার চেষ্টা থাকবে। পাশে এসে দাঁড়ানোয়, মনের অর্গল খুলে দিয়ে হৃদ্যতা মেশানো কথাগুলো অন্তর ছুঁয়ে গেল। শিক্ষা জীবনের সমাপ্তি স্পর্শ করা এই আলো ঝলমলে দিনগুলো রচনা করুক আরও প্রোজ্জ্বল, অত্যুজ্জ্বল এবং রঙিন আগামী। পার্থিব ক্ষনস্থায়ী জীবনের প্রতিটি ধাপে সফলতার পাশাপাশি অন্তহীন পারলৌকিক জীবনেও মহান প্রতিপালকের নৈকট্যলাভে ধন্য হোন- প্রত্যাশা নিরন্তর, প্রিয় হেই!

২৮| ০৬ ই জুলাই, ২০১৮ সকাল ১১:৫৩

সামু পাগলা০০৭ বলেছেন: হেই!

অনেক যত্ন ও সময় নিয়ে প্রতিমন্তব্য করার জন্যে আন্তরিক কৃতজ্ঞতা জানাই। মন্তব্যে লাইক দিয়েছি পড়ার সাথে সাথেই।

অনেক ধন্যবাদ এমন সুন্দর দোয়া করার জন্যে।

বরাবরই আপনার সাথে আমি কথা বলি কিছুটা অন্যভাবে। অন্য কারও সাথে এমনটা হয় না। আপনাকে একটু খোঁচা না দিয়ে কথা বললে যেন মনের কোনে একটা অতৃপ্তি থেকে যায়। কেন এমনটা হয়? আপনি অনেক কাছের সেজন্য? সেজন্যই হয়তো।
আসলে আমি হচ্ছি মহাদুষ্টু। ;) আমার সাথে থাকলে আপনার মতো ভদ্র মানুষেরও দুষ্টুমির সাইড বেড়িয়ে আসে। এজন্যেই এমন হয়! হাহাহা। না আসলেই কাছের মানুষদেরই আমরা খোঁচাতে, পচাতে, জ্বালাতে পারি। ফর্মালিটি তো সব দূরের মানুষদের জন্যে তোলা থাকে। :)

আমার পোস্টে আপনাকে খুব বেশি পাইনি। আপনার মত ব্যস্ত গুনী ব্লগারের কাছ থেকে সেটা আশা করারও কোনো কারন নেই।
গুণী না হলেও ব্যস্ত ঠিকই থাকি নিজ পোস্ট এবং আড্ডাঘর নিয়ে। তবুও এর ওর ব্লগে যাওয়া হয়, প্রচুর পোস্ট পড়ি, ভালো লাগলে বা মতামত দেবার মতো কিছু হলে মন্তব্য করি।
আপনার ব্লগে সেভাবে না পাবার কারণটা বলি। আপনার পোস্টগুলো নিয়ে কি বলব ঠিক বুঝে উঠতে পারিনা। আমি এতকিছু জানিনা তো, কিছু বেসিক জ্ঞান আছে ব্যাস। এজন্যে কিভাবে যোগ করব, মন্তব্য করব বুঝতে পারিনা। স্বাভাবিক আমি খোঁচাখুঁচি, হাসিঠাট্টা, ফাজলামি করি। বাস্তবজীবনেও সারাক্ষন খিলখিল করে হাসতেই থাকি। এজন্যে কোন গুরুত্বপূর্ণ, ভাবাবেগ সম্পর্কিত পোস্টে কমেন্ট করতে পারিনা। সেধরণের পোস্টের জন্যে যে ম্যাচিউরিটি, ভাবগাম্ভীর্য রাখা দরকার, সেটা আমার মধ্যে নেই বা বলা চলে আমার সেই সাইডটা খুব প্রয়োজন ছাড়া আমি বের করিনা। সেজন্যেই সেভাবে কমেন্টে আমাকে পাননি। আমি আসলে যোগ্য না আপনার পোস্টগুলোর। খুব হনেস্টলি বললাম।

ব্লগে এসে ক্রমে আপনি একাই যেন হয়ে উঠেছেন একটি প্রতিষ্ঠান। বুদ্ধিদীপ্ত পোস্টগুলোতে, ক্ষুরধার মন্তব্যগুলোতে যেভাবে অসংখ্য ব্লগারের মনের খোরাক যুগিয়ে ব্লগ মাতিয়ে রাখেন সারাক্ষন সেটাই কম কিসে? জানি, আপনি অনেক জুনিয়র বয়সে, কিন্তু জ্ঞানে-গরিমায়-প্রজ্ঞায় আপনার পরিপক্কতায় বরাবরই মুগ্ধ হই।
বাপরে বাপ! কত প্রশংসা করে ফেলেছে ছেলেটা! কি বলব? এতকিছুর যোগ্য আমি নই, তবে প্রশংসা করেই যখন ফেলেছেন ফেরত দেবার তো মানে নেই, তাই নিয়ে নিলাম সব। :) কৃতজ্ঞতা রইল।

ব্লগে খুব বেশি সময় দিতে পারি না বলে, আপনার পাঠকপ্রিয়, বিশাল বিশাল জনপ্রিয় অনেক পোস্টে মন্তব্যে যাওয়া হয় না। এজন্য ক্ষমাপ্রার্থী।
আরেহ ক্ষমার কি আছে? সময়, সুযোগ হলে এবং পোস্ট ভালো লাগলে তবেই তো আসবেন। আর আপনি আমার অনেক পোস্টেই দেখা দিয়েছেন। তাই ক্ষমা চাওয়ার কিছুই নেই।

ব্লগ রিলেটেড আপনার সব কথার সাথে আমি পুরোপুরি একমত। আমার কথার প্রেক্ষিতে আরো কথা যোগ করে, আরো মজবুত করেছেন পয়েন্টগুলোকে। যুক্তি দিয়ে, গুছিয়ে, ঠিকঠিক কথাগুলো লিখেছেন। তীব্রভাবে সহমত পোষন কছি।

আপনি আমার জন্যে এত সুন্দর সব দোয়া করেছেন! আমার মন আসলেই ভরে গেল।
আমিও দোয়া করি, আল্লাহ আপনাকে এবং আপনার আপনজনদেরকে ইহকাল ও পরকালে সবসময় সুখ, ও শান্তিতে রাখুক।

২৯ শে জুলাই, ২০১৮ সকাল ৮:৪৭

নতুন নকিব বলেছেন:



দু:খিত! ফ্লাডিংয়ের যাঁতাকলে পড়ে এই অসাধারন কমেন্টটির উত্তরটি বাকি থেকে গিয়েছিল অনিচ্ছাসত্বেও। যাই হোক, পুরনো পোস্টে চোখ বুলাতে গিয়ে আপনার মমতামাখা এই মন্তব্যটি আবার নজরে এলো।

আসলে আপনার সম্মন্ধে যতটুকু বলেছি, কমই বলেছি। আপনি আরও বড়। আরও বড় হবেন। প্রানের পরতে এই আশাবাদ নিরন্তর।

দীর্ঘ আন্তরিক মন্তব্যে আবারো কৃতজ্ঞতা। আবারো হৃদয় নিংড়ানো শুভাশীষ, কল্যানের প্রার্থনা।

২৯| ২৪ শে জুলাই, ২০১৮ রাত ১:২২

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: আপনার জন্য শুভকামনা। সবার শুভ বুদ্ধির উদয় হোক ।
আমি বিদেশ থাকায় কিছুই জানতে পারি নাই।
আজ জানতে পেরে হতবাক হলাম, আমরা আর কবে সভ্য হবো ???
.................................................................................................................................................................

২৪ শে জুলাই, ২০১৮ সকাল ১০:২৪

নতুন নকিব বলেছেন:



আপনার আন্তরিকতাপূর্ন মন্তব্যে কৃতজ্ঞতা। তাদের অব্যহত অত্যাচারে পিষ্ট হয়েছি। নাস্তানাবুদ হয়েছি। ব্লগ ছেড়ে দেয়ার ইচ্ছে হয়েছে বহুবার। কিন্তু আল্লাহ পাকের অশেষ রহমতের উপর ভরসা করে প্রতি বার ধৈর্য্য ধারন করার চেষ্টা করেছি। ফ্লাডিংকারীদের একটি গালি পর্যন্ত দেয়া থেকে নিজেকে বিরত রেখেছি অতিশয় সহনশীলতার আশ্রয়ে। ব্লগের সম্মানিত কর্তৃপক্ষ ব্লগারদের স্বার্থরক্ষা এবং তাদের সকল প্রকার গোপনীয়তা রক্ষায় সর্বদা যথেষ্ট উদার। এই উদারতাকে এই শ্রেনির কেউ কেউ হয়তো দুর্বলতা ভেবে চরম গর্হিত অমানবিক এই কাজগুলো করে এসেছেন। অবশেষে ব্লগ কর্তৃপক্ষ যথাযথ সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছেন। তাদের প্রতি হৃদয় নিংড়ানো মোবারকবাদ। সামু ব্লগ পরিচ্ছন্ন হোক সকলের মমতায়। আলোকিত জ্ঞানের আভায়।

বিদেশের মাটিতে থেকেও আপনাদের মত মাতৃভাষার প্রতি যাদের হৃদয়ের এই টান, তাদের প্রতি আবারো শুভকামনা। ভাল মনের সকল ব্লগার ভাল থাকুক। অনেক ভাল থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.