নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আলহামদুলিল্লাহ। যা চাইনি তার চেয়ে বেশি দিয়েছেন প্রিয়তম রব। যা পাইনি তার জন্য আফসোস নেই। সিজদাবনত শুকরিয়া। প্রত্যাশার একটি ঘর এখনও ফাঁকা কি না জানা নেই, তাঁর কাছে নি:শর্ত ক্ষমা আশা করেছিলাম। তিনি দয়া করে যদি দিতেন, শুন্য সেই ঘরটিও পূর্নতা পেত!

নতুন নকিব

যবে উৎপীড়িতের ক্রন্দল-রোল আকাশে বাতাসে ধ্বনিবে না, অত্যাচারীর খড়্গ কৃপাণ ভীম রণ-ভূমে রণিবে না- বিদ্রোহী রন-ক্লান্ত। আমি সেই দিন হব শান্ত।

নতুন নকিব › বিস্তারিত পোস্টঃ

নববর্ষের প্রারম্ভে শুভেচ্ছা জ্ঞাপনের বিধান

০১ লা জানুয়ারি, ২০২০ সকাল ৯:১৩

নববর্ষের প্রারম্ভে শুভেচ্ছা জ্ঞাপনের বিধান

আলহামদুলিল্লাহ। সময়ের কাটা ঘুরতে ঘুরতে পেরিয়ে গেল খৃষ্ট অব্দের আরেকটি বছর। আমাদের জীবন থেকে হারিয়ে গেল আরও একটি বছর। আজ ২০২০ সালের প্রথম দিন। ১ জানুয়ারি। নতুন বছরের শুরুর প্রাক্কালে পরস্পর একে অন্যকে শুভেচ্ছা জ্ঞাপনের একটি প্রথা আমাদের সমাজে প্রচলিত। এই শুভেচ্ছাজ্ঞাপনের উদ্দেশ্য তো একে অন্যের জন্য দুআ করা। কল্যান কামনা করা। সে অর্থে এই কাজটিকে নিছক ভাল না বলার যুক্তি নেই। কিন্তু মূলত: আমাদের সর্বাবস্থায় প্রতিটি দিনই পরস্পরের জন্য শুভকামনায় অতিবাহিত হওয়া উচিত। কি বছরের শুরুর দিন আর কি শেষ দিন। সারা বছরের, সারা জীবনের প্রতিটি দিনের প্রতি মুহূর্তে অন্যের কল্যান কামনায়, অপরের জন্য রহমত, বরকত এবং কল্যান কামনায় পার করা উচিত। হাদিসে তো 'অপরের কল্যান কামনা করাকেই দ্বীন' বলা হয়েছে। যার অন্তরে অন্যের জন্য শুভকামনা নেই, অপরের কল্যান চিন্তা বিমুখ যার হৃদয়, সে তো দ্বীনের মূল সৌন্দর্য্য থেকে দূরে।

সাধারণত: দেখা যায়, নববর্ষ উপলক্ষে ‘কুল্লু আম ওয়া আনতুম বি খাইর’ (সারা বছর আপনারা কল্যাণে থাকুন) বলে কিংবা বরকতের দুআ করে শুভেচ্ছা জ্ঞাপন করা হয়ে থাকে। উদাহরণ স্বরূপ- নতুন বছরে কল্যাণ ও বরকতলাভের দুআ করে কারো কাছে মেইল করা কিংবা মেসেজ পাঠানো। আমাদের জানা প্রয়োজন ইসলাম এ বিষয়ে কি বলে? ইসলামে এর বিধান কি?

এর উত্তরে বলা যায়, যদি কেউ আপনাকে শুভেচ্ছা জানায় তাহলে আপনি এর উত্তর দিতে পারেন। উত্তর দেয়াটা সাধারণ সৌজন্যতারও বিষয়। কিন্তু আপনি নিজের থেকে কাউকে শুভেচ্ছা জানাবেন না। এ মাসয়ালায় এটাই সঠিক অভিমত। যদি কেউ আপনাকে বলে যে, ‘নববর্ষ উপলক্ষে আমরা আপনাকে শুভেচ্ছা জানাচ্ছি’। আপনি জবাবে বলুন: 'আল্লাহ্‌ পাক আপনাকে কল্যাণ দান করুন, আপনার মঙ্গল করুন এবং এ বছরটিকে কল্যাণ ও বরকতের বছরে পরিণত করুন।' কিন্তু আপনি প্রথমে অন্যদেরকে শুভেচ্ছা জানাবেন না। কেননা সাহাবায়ে কেরাম রাদিআল্লাহু তাআ'লা আনহুম আজমাঈন, তাবে তাবেয়ীন, আয়িম্মায়ে মুজতাহিদীনসহ পূর্ববর্তী সলফে সালেহিনগন নববর্ষের শুভেচ্ছা জানাতেন এমন কোন বর্ণনা পাওয়া যায় না। বরং আমাদের আরো জেনে রাখা প্রয়োজন যে, রাসূলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের তিরোধানেরও পরে দ্বিতীয় খলিফা হযরত উমর বিন খাত্তাব রাদিআল্লাহু তাআ'লা আনহুর খিলাফত আমলে এসে সলফে সালেহিনগন ‘মহররম’ মাসকে নতুন বছরের প্রথম মাস হিসেবে গ্রহণ করেছেন।

দ্রষ্টব্য. প্রখ্যাত ইসলামী চিন্তাবিদ আল্লামা মুহাম্মদ বিন উছাইমীন (রহঃ) কে হিজরি বর্ষ উপলক্ষে শুভেচ্ছা জ্ঞাপনের হুকুম ও শুভেচ্ছার প্রত্যুত্তরে কি বলতে হবে সে সম্পর্কে জিজ্ঞেস করা হলে জবাবে তিনি এই প্রকারের মতামতই প্রকাশ করেছিলেন। তথ্যসূত্র: উনাইযাস্থ ‘দাওয়াত ও ইরশাদ অফিস কর্তৃক প্রকাশিত শাইখের ‘মাসিক সাক্ষাৎকারের সংকলন’, সিডি সংস্করণ-১, প্রশ্ন নং- ৮৩৫]

হিজরি নববর্ষের শুরুতে শুভেচ্ছাজ্ঞাপন সম্পর্কে শাইখ আব্দুল কারীম আল-খুদাইর বলেন: বিভিন্ন উপলক্ষে যেমন- ঈদ উপলক্ষে মুসলমানের জন্য সাধারণ দুআ করতে কোন আপত্তি নেই; যদি ব্যক্তি এ দুআর ভাষ্যকে বিশেষ কোন ইবাদত হিসেবে বিশ্বাস না করে। বিশেষতঃ এ ধরণের শুভেচ্ছার উদ্দেশ্য যদি হয় পারস্পরিক সম্প্রীতি এবং অন্যের চেহারায় আনন্দ ও খুশি ফুটিয়ে তোলা।

এ সম্পর্কে ইমাম আহমাদ (রহঃ) এর মতামত বিশেষ অনুধাবনযোগ্য। তিনি বলেন: আমি প্রথমে কাউকে শুভেচ্ছা জানাই না। কেউ আমাকে শুভেচ্ছা জানালে আমি জবাব দেই। কেননা অভিবাদনের জবাব দেয়া ওয়াজিব। কিন্তু, প্রথমে শুভেচ্ছা জানানো: এটি কোন আদিষ্ট সুন্নত নয় এবং এ সম্পর্কে নিষেধও করা হয়নি।

শুভেচ্ছা বিনিময়ের বিধান নিয়েই যেহেতু এই পোস্ট। তাই সকলের জন্য অবারিত কল্যানের দুআ। নতুন বছরটিকে আল্লাহ সুবহানাহু ওয়াতাআ'লা প্রত্যেকের জন্য কল্যানকর করুন। অসহায় মানুষের কষ্ট দূর করুন। অভাবীর অভাব মোচন করুন। অনাথের আশ্রয়ের ব্যবস্থা করুন। মাজলূমের সহায় হোন।

ছবি: অন্তর্জাল।

মন্তব্য ৯ টি রেটিং +৩/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ০১ লা জানুয়ারি, ২০২০ সকাল ৯:২০

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: নতুন বছরের শুভেচ্ছা

২| ০১ লা জানুয়ারি, ২০২০ সকাল ৯:২৯

রাজীব নুর বলেছেন: সময় এক প্রবাহমান নদী’ যা আনন্দ ব্যাধনার মহাকাব্য, বিদায়ী সময়গুলো থেকে শিক্ষা নিয়ে আগামী দিনগুলোকে সুন্দর মুহুর্ত করাই আমাদের একমাত্র আশা।

৩| ০১ লা জানুয়ারি, ২০২০ সকাল ৯:৩১

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: আপনাকে নববর্ষের শুভেচ্ছা।

৪| ০১ লা জানুয়ারি, ২০২০ সকাল ১০:৫৯

ইসিয়াক বলেছেন: শুভ ইংরেজি নববর্ষ ভাইয়া ।

৫| ০১ লা জানুয়ারি, ২০২০ সকাল ১১:৪১

সেলিম আনোয়ার বলেছেন: কুল্লু আম ওয়া আনতুম বি খায়ের । :)

৬| ০১ লা জানুয়ারি, ২০২০ দুপুর ১২:২৮

আহমেদ জী এস বলেছেন: নতুন নকিব,



নতুন বছরে সকল মানুষের কল্যান হোক।

৭| ০১ লা জানুয়ারি, ২০২০ দুপুর ১২:৩৮

বিজন রয় বলেছেন: আশাকরি ভাল আছেন।

নতুন দিনের শুভেচ্ছা রইল।

ভাল থাকুন সবসময়।

৮| ০১ লা জানুয়ারি, ২০২০ বিকাল ৩:০৫

টারজান০০০০৭ বলেছেন: ধন্যবাদ। মাছয়ালাটা জানা ছিল না !

৯| ০১ লা জানুয়ারি, ২০২০ বিকাল ৪:২৮

রাজীব নুর বলেছেন: ক্ষোভ-অভিমান- হারিয়ে যাক ভিড়ে....
পাখিরা ফিরেছে নীড়ে....
এলোমেলো মধুর লগন....
সুন্দর যা কিছু করো বরন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.