নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আলহামদুলিল্লাহ। যা চাইনি তার চেয়ে বেশি দিয়েছেন প্রিয়তম রব। যা পাইনি তার জন্য আফসোস নেই। সিজদাবনত শুকরিয়া। প্রত্যাশার একটি ঘর এখনও ফাঁকা কি না জানা নেই, তাঁর কাছে নি:শর্ত ক্ষমা আশা করেছিলাম। তিনি দয়া করে যদি দিতেন, শুন্য সেই ঘরটিও পূর্নতা পেত!

নতুন নকিব

যবে উৎপীড়িতের ক্রন্দল-রোল আকাশে বাতাসে ধ্বনিবে না, অত্যাচারীর খড়্গ কৃপাণ ভীম রণ-ভূমে রণিবে না- বিদ্রোহী রন-ক্লান্ত। আমি সেই দিন হব শান্ত।

নতুন নকিব › বিস্তারিত পোস্টঃ

মহান প্রতিপালক তাঁর করুনার বারিবর্ষনে সিক্ত করুন পৃথিবীবাসী সকলকে

১৩ ই জুন, ২০২০ বিকাল ৫:০০

ছবি: অন্তর্জাল।

বিশ্বব্যাপী থাবা বিস্তার করা কোভিড-১৯ তথা করোনা ভাইরাসের আতঙ্কে মানুষ আজ দিশেহারা। গরিব, অসহায় আর অভাবী মানুষের দু'বেলা দু'মুঠো খেয়ে পড়ে কেবলমাত্র বেঁচে থাকাটাই আজ কঠিন থেকে কঠিনতর হয়ে পড়ছে দিনকে দিন। কর্মহীন মানুষের সারি প্রলম্বিত হচ্ছে প্রতিনিয়ত। ক্ষুধা করোনা বুঝে না। বুঝতে চায় না। ক্ষুধার কষ্ট বড় কষ্ট। পেটের দায়ে ঝুঁকি সত্বেও অভাবী মানুষ কর্মক্ষেত্রে যেতে বাধ্য হচ্ছে দেশে দেশে। আমাদের দেশের মানুষও এর ব্যতিক্রম নয়। এ যেন নতুন পৃথিবীর নতুন এক চিত্র। জীবন যুদ্ধে টিকে থাকার জন্য সাধারণ মানুষের ভিন্নরকম যুদ্ধ প্রত্যক্ষ করতে হচ্ছে আমাদের প্রতিনিয়ত। প্রতি দিন। এদের জন্য প্রাণঢালা সহমর্মিতা। হৃদয় নিংড়ানো শুভকামনা। বিশ্ববাসীকে আল্লাহ সুবহানাহু ওয়া তাআ'লা করোনা ভাইরাসের মারাত্মক এই প্রকোপ থেকে রক্ষা করুন। বিপন্ন মানবতার প্রতি তাঁর করুনার বারিবর্ষনে সিক্ত করুন পৃথিবীবাসী সকলকে।

প্রার্থনা, আল্লাহ সুবহানাহু ওয়া তাআ'লা আপনাদের সুস্থাবস্থায় কল্যানের ভেতরে রাখুন। একইসাথে কায়োমনোবাক্যে একান্ত ফরিয়াদ, পৃথিবীবাসী সকল মাখলূকাতের বিপদাপদ দূর করে দিন মহান মালিক সৃষ্টিকর্তা আল্লাহ জাল্লা শানুহূ। করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে ভয় এবং আতঙ্কে দিশেহারা মানব জাতিকে ধুকে ধুকে মরার হাত থেকে মুক্তি দান করুন তিনি।

মন্তব্য ১৫ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ১৩ ই জুন, ২০২০ বিকাল ৫:২০

জাফরুল মবীন বলেছেন: আ-মীন,সুম্মা আ-মীন।

১৩ ই জুন, ২০২০ রাত ৯:৪৯

নতুন নকিব বলেছেন:



আমিন।

২| ১৩ ই জুন, ২০২০ বিকাল ৫:২০

চাঁদগাজী বলেছেন:



আল্লাহ করোনা নিয়ে মানুষের কষ্ট আপনার মতো বুঝতে পারলে সমস্যাটা সমাধান করার চেষ্টা করতেন; হয়তো, টিকা মিকা বানানোর চেষ্টা করতেন; উনি ব্যাপারটা হয়তো অনুধাবন করতে পারছেন না। উনি আপনার কথায়ও কান দিচ্ছেন না।

১৩ ই জুন, ২০২০ রাত ৯:৫৬

নতুন নকিব বলেছেন:



সবার মাথায় সবকিছু ঢুকবে বলে মনে হয় না।

তবু বলি, টিকা মিকা আল্লাহ বানান না। আর আল্লাহ যদি দয়া না করতেন আপনি আমি কারোরই একমুহূর্ত বেঁচে থাকা সম্ভব হতো না।

৩| ১৩ ই জুন, ২০২০ সন্ধ্যা ৬:১২

নুরুলইসলা০৬০৪ বলেছেন: বৈজ্ঞানিক ভাবে প্রমানিত প্রার্থনায় কোন কাজ হয় না। এই সকল বিতর্ক অনেক পুরনো হয়ে গেছে।

১৩ ই জুন, ২০২০ রাত ৯:৫৮

নতুন নকিব বলেছেন:



বিজ্ঞান দিয়ে তাহলে ধর্মকে প্রমাণ করতে হবে!

৪| ১৩ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:৪০

রাজীব নুর বলেছেন: নুরুলইসলা০৬০৪ বলেছেন: বৈজ্ঞানিক ভাবে প্রমানিত প্রার্থনায় কোন কাজ হয় না।


সহমত।

১৩ ই জুন, ২০২০ রাত ১০:০০

নতুন নকিব বলেছেন:



সুবিধামতই তো মতামত দিতে হয়!

সুবিধাবাদ জিন্দাবাদ!

ধন্যবাদ ধন্যবাদ।

৫| ১৩ ই জুন, ২০২০ রাত ১১:১০

বিজন রয় বলেছেন: আশাকরি ভাল আছেন।

আগের মতো ব্লগে সময় দিতে পারি না। তাই আপনাদের সাথে একটি গ্যাপ সৃষ্টি হয়েছে। চেষ্টা করছি এই গ্যাপ দূর করার।

স্রষ্টার প্রতি আপনার নিবেদিত প্রাণ আমাকে মুগ্ধ করে।

ভাল থাকুন সবসময়।

১৫ ই জুন, ২০২০ সকাল ৯:৩৬

নতুন নকিব বলেছেন:



বরাবরই আপনি আমার কাছে আলোকিত একজন মানুষ। কাছের মানুষ।

ব্যক্তিগত, পারিবারিক, সামাজিক কত কাজেই তো ব্যস্ত থাকি আমরা। এভাবেই কেটে যায় আমাদের ক্ষুদ্র ক্ষুদ্র সময়গুলো। এসবের ভেতরেও রয়েছে ফায়দা। পূণ্য বা সাওয়াব। একটি হাদিসের ভাষ্য মনে পড়ছে, আপনাকে হাদিসটি শোনানোর লোভ সামলাতে পারছি না। আশা করছি বিরক্ত হবেন না-

এক হাদিসে বর্ণিত হয়েছে যে, আপন স্ত্রী যা খায় তাও সাদাকা। 'সাদাকা' আরবি শব্দ। এর মানে হচ্ছে- দান।

সাহাবি হযরত সা'দ বিন আবি ওয়াক্কাস রাদিআল্লাহু তাআ'লা আনহু থেকে বর্ণিত, তিনি বলেন- ‘আল্লাহর রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম শুশ্রুষার জন্য আমার কাছে এলেন। আমি তখন মক্কাতে অবস্থান করছিলাম। যেই জমিন থেকে তিনি হিজরত করেছেন অর্থাৎ, মক্কা, সে জমিনে মৃত্যুবরণ করাটা তাঁর নিকট পছন্দনীয় ছিল না। তিনি আমাকে উদ্দেশ্য করে বললেন, হে ইবনে আফরা, আল্লাহ সুবহানাহু ওয়া তাআ'লা তোমার প্রতি রহম করুন।

আমি বললাম, হে আল্লাহর রাসূল! আমি আমার সব সম্পত্তি অসিয়ত করে দিতে চাই। অসিয়ত বলতে, দান করে দিতে চাই।

তিনি বললেন, না।

তখন আমি বললাম, তবে অর্ধেক অসিয়ত করি।

তিনি বললেন- না।

আমি আবার বললাম, তবে আমি এক-তৃতীয়াংশ অসিয়ত করি।

তিনি বললেন, এক-তৃতীয়াংশ করতে পারো, এক-তৃতীয়াংশই অনেক। তুমি তোমার সন্তান-সন্ততিকে মুখাপেক্ষী করে রেখে যাবে, আর তারা মানুষের দ্বারে দ্বারে চেয়ে বেড়াবে এর চেয়ে তাদের তুমি অমুখাপেক্ষী করে রেখে যাবে, এটিই উত্তম। তুমি পরিবারের জন্য যা খরচ করবে তা-ই সাদাকা। এমনকি তুমি তোমার স্ত্রীর মুখে যে লোকমা তুলে দেবে তাও সাদাকা’। -সাহিহুল বুখারি, হাদিস নম্বর- ২৫৯১

হাদিসের শেষের এই এমনকি তুমি তোমার স্ত্রীর মুখে যে লোকমা তুলে দেবে তাও সাদাকা কথাটা আমাকে ভাবায়। কি অপূর্ব! আমাদের কোনো কাজই আসলে অনর্থক যায় না। আল্লাহ তাআ'লার শুকরিয়া।

অনলাইনে হাদিসটির লিঙ্ক- view this link

ইনশাআল্লাহ, ব্লগে উপস্থিতিতে যে গ্যাপ তৈরি হয়েছে অচিরেই তা দূর করতে সক্ষম হবেন আশা করি। পরিবার পরিজন সকলকে নিয়ে অনেক অনেক ভালো থাকবেন আর আমাদের জন্য শুভকামনা রাখবেন- প্রত্যাশা সবসময়।

৬| ১৪ ই জুন, ২০২০ রাত ২:২১

মা.হাসান বলেছেন: আজকাল লাল বই পড়েই মানুষ নিজেকে বিজ্ঞানী বলে মনে করে।
প্রার্থনার বৈজ্ঞানীক প্রমান সম্বলিত জার্নাল আর্টিকেলের কয়েকটির লিংক দিলাম নিচে--
1. Malte Friesea, Lea Schweizer, Anaïs Arnoux, Fabienne Sutter, Michaela Wänke (October 2014). ''Personal prayer counteracts self-control depletion'' Consciousness and Cognition (Elsevier) Vol. 29: 90-95

2. Jankowski, Peter; Sandage, Steven (May 2011). "Meditative Prayer, Hope, Adult Attachment, and Forgiveness: A Proposed Model". Psychology of Religion and Spirituality. 3 (2): 115–131. doi:10.1037/a0021601.

3. Malte Friesea, Michaela Wänke (March 2014). ''Personal prayer buffers self-control depletion''. Journal of Experimental Social Psychology, Vol 51: 56-59.

4. Lambert, Nathaniel; Fincham, Frank; Braithwaite, Scott; Graham, Steven; Beach, Steven (August 2009). "Can Prayer Increase Gratitude". Psychology of Religion and Spirituality. 1 (3): 139–149. doi:10.1037/a0016731.

5. Lambert, Nathaniel; Fincham, Frank; Marks, Loren; Stillman, Tyler (June 2010). "Invocations and Intoxication: Does Prayer Decrease Alcohol Consumption". Psychology of Addictive Behaviors. 24 (2): 209–219. doi:10.1037/a0018746.

লাগলে আরো কয়েকশত রেফারেন্স দেয়া যাবে। চেয়ারম্যান ম্যাও এর বইয়ে না থাকলেই কোনো কিছু অসত্য হয়ে যায় না।



১৫ ই জুন, ২০২০ সকাল ৯:৫০

নতুন নকিব বলেছেন:



মোবারকবাদ মা.হাসান ভাই। আমার আসলে তর্ক করার ইচ্ছে এবং সময় কোনোটাই তেমন হয়ে না ওঠায় বিপরীত মত দেখলে এখন যথাসম্ভব এড়িয়ে যাওয়ারই চেষ্টা করি। তবে তাদের শ্রদ্ধা করি। আগে একটা সময় কিছুটা অবকাশ ছিল। তখন এর পেছনে সামান্য সময় দেয়ার সুযোগ ছিল।

এখন যৌক্তিকভাবে প্রমানিত কোনো বিষয়কেও কেউ মিথ্যা বলে গেলেও তা নিয়ে গবেষনা করে তার সত্যতা বের করা পর্যন্ত হয়ে ওঠে না। যেমন, আপনার মূল্যবান এই মন্তব্যটি আপনি এখানে রেখে না গেলে আমার এই বিষয়ে আর ঘাটাঘাটি করার ইচ্ছে ছিল না। বিশ্বাস করেই নিয়েছিলাম যে, আসলেই বুঝি বৈজ্ঞানিকভাবে প্রমানিত, প্রার্থনায় কোন কাজ হয় না।

যাক, মিথ্যা কথা বলে বিভ্রান্ত করার কোনো মানে হয় না। এগুলো অপছন্দনীয়।

ধারণা করছি, আপনার মন্তব্যে উল্লেখিত রেফারেন্সগুলো ব্লগার নুরুলইসলা০৬০৪ এর চোখে পড়ে থাকবে এবং তিনি এই বিষয়ে তার অনুধাবনকৃত সঠিক মতামত পুনরায় ব্যক্ত করবেন।

কৃতজ্ঞতাসহ।

৭| ১৪ ই জুন, ২০২০ রাত ২:২৩

মা.হাসান বলেছেন: সব কিছুই মহান আল্লাহর সুপরিকল্পনা অনুসারে হচ্ছে। তিনি আমাদের জন্য পরীক্ষা সহজ করে দিন , আমিন।

৮| ১৪ ই জুন, ২০২০ রাত ৩:৩২

চাঁদগাজী বলেছেন:


মা.হাসান বলেছেন, " সব কিছুই মহান আল্লাহর সুপরিকল্পনা অনুসারে হচ্ছে। তিনি আমাদের জন্য পরীক্ষা সহজ করে দিন , আমিন। "

-রাজাকারও আল্লাহের নেয়ামত ছিলো?

৯| ১৫ ই জুন, ২০২০ দুপুর ১২:০৬

বিজন রয় বলেছেন: সাদাকা শব্দের অর্থ আমি জানতাম অনেক আগে থেকে।
আমাদের এলাকায় একজন সৎ ও ধার্মিক হুজুর ছিলেন তার নিকট থেকে শুনেছিলাম।
আমি তাকে কখনো রাগ করতে দেখিনি। অথচ সকাল থেকে রাত্রি অবধি আমরা তাকে জ্বালাতাম।
আমি যখন ক্লাশ সিক্সে তখন তিনি মারা যান। খুব কষ্ট পেয়েছিলাম।

যাহোক সুন্দর প্রতিউত্তরের জন্য আপনাকে ধন্যবাদ।
ভাল থাকুন সবসময়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.