নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আলহামদুলিল্লাহ। যা চাইনি তার চেয়ে বেশি দিয়েছেন প্রিয়তম রব। যা পাইনি তার জন্য আফসোস নেই। সিজদাবনত শুকরিয়া। প্রত্যাশার একটি ঘর এখনও ফাঁকা কি না জানা নেই, তাঁর কাছে নি:শর্ত ক্ষমা আশা করেছিলাম। তিনি দয়া করে যদি দিতেন, শুন্য সেই ঘরটিও পূর্নতা পেত!

নতুন নকিব

যবে উৎপীড়িতের ক্রন্দল-রোল আকাশে বাতাসে ধ্বনিবে না, অত্যাচারীর খড়্গ কৃপাণ ভীম রণ-ভূমে রণিবে না- বিদ্রোহী রন-ক্লান্ত। আমি সেই দিন হব শান্ত।

নতুন নকিব › বিস্তারিত পোস্টঃ

শেষ পর্যন্ত সউদির সিদ্ধান্ত; এ বছরের পবিত্র হজ আয়োজন হবে সীমিত আকারে

২৩ শে জুন, ২০২০ সকাল ৮:৩৪

ছবি: সংগৃহীত

শেষ পর্যন্ত সউদির সিদ্ধান্ত; এ বছরের পবিত্র হজ আয়োজন হবে সীমিত আকারে

ইতোপূর্বে সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরে জানানো হয়েছিল যে, বিভিন্ন দেশের ২০% হজযাত্রীকে এবছরের হজে অংশগ্রহণের সুযোগ দেয়া হবে, কিন্তু করোনা পরিস্থিতির দৃশ্যমান কোনো উন্নতি না হওয়ায় শুধুমাত্র বিভিন্ন দেশের মুসলিম যারা বর্তমানে সৌদি আরবে বসবাস করছেন ওইসব সীমিত সংখ্যক হাজিদের নিয়েই এবারের হজ অনুষ্ঠিত হবে। তার মানে দাড়ায়, নতুন করে হজ-২০২০ এ অংশগ্রহণ করার লক্ষ্যে অন্যান্য দেশ ও অঞ্চল থেকে এ বছর কোনো ব্যক্তিই সউদিতে প্রবেশের সুযোগ পাচ্ছেন না।

বিশ্বজুড়ে নতুন করোনাভাইরাস মহামারির কারণে এ বছর সীমিত আকারে পবিত্র হজ আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে সৌদি সরকার। মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য দেওয়া হয়েছে।

গত ২২ জুন ২০২০ সৌদি সরকারের পক্ষ থেকে এই ঘোষণা দেওয়া হয়। ঘোষণায় বলা হয়, শুধু সৌদি আরবে বসবাসরতরাই এবারের হজে অংশ নিতে পারবেন। সৌদি আরবের হজ মন্ত্রণালয়ের বরাত দিয়ে সৌদি প্রেস এজেন্সির এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বিভিন্ন দেশের মুসলিম যারা বর্তমানে সৌদি আরবে বসবাস করছেন ওইসব সীমিত সংখ্যক হাজিদের নিয়েই অনুষ্ঠিত হবে এবারের পবিত্র হজ।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বিশ্বজুড়ে করোনভাইরাসের সংক্রমণ দিন দিন বাড়ছে। এমনকি এখন পর্যন্ত কোনো ভ্যাকসিন বা প্রতিষেধক বের হয়নি। এই অবস্থায় বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা লাখো হাজিদের মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখা কঠিন হয়ে পড়বে। সে জন্যেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আল্লাহ পাক আমাদের অবস্থার সার্বিক উন্নতি বিধান করুন। করোনা মহামারি থেকে বিশ্বকে মুক্ত করুন।

মন্তব্য ১৩ টি রেটিং +২/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ২৩ শে জুন, ২০২০ সকাল ৮:৫০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: খুবই ভালো সিদ্ধান্ত নিয়েছো।

২৩ শে জুন, ২০২০ সকাল ৯:১৯

নতুন নকিব বলেছেন:



পরিস্থিতি বিবেচনায় এরকম কঠোর সিদ্ধান্ত আসতে পারে- পূর্বেই ধারণা করা গিয়েছে।

যথার্থ সিদ্ধান্ত বাস্তবায়ন হোক যথাযথভাবে। মানুষ মুক্ত হোক করোনার প্রাদুর্ভাব হতে।

ধন্যবাদ।

২| ২৩ শে জুন, ২০২০ সকাল ৯:৫৯

নুরুলইসলা০৬০৪ বলেছেন: আল্লাহর তরফ থেকেই এসেছে এই সিদ্ধান্ত।আমিন

৩| ২৩ শে জুন, ২০২০ সকাল ১১:২২

মলাসইলমুইনা বলেছেন: নতুন নকিব,
আজ সকালেই নিউজটা দেখেছিলাম । এই সময়ে এটাই মনে হয় সবচেয়ে ভালো সিদ্ধান্ত । ভালোই লেগেছে জেনে ।হ্বজটা হোক । কিন্তু সীমিত করেই ।ইনশাল্লাহ আগামী বছর ভ্যাকসিন বের হবার পর আবার সবাইকেই অনুমতি দেওয়া যাবে হ্বজ পালনের ।

৪| ২৩ শে জুন, ২০২০ সকাল ১১:৩৪

মোঃ খুরশীদ আলম বলেছেন: মহান আল্লাহর কাছে প্রার্থনা করি দ্রুত তিনি কঠিন এই মহামারি হতে মুক্ত করুন।

৫| ২৩ শে জুন, ২০২০ দুপুর ১২:৫১

পদ্মপুকুর বলেছেন: ভালো হয়েছে। হ্জ্জ কি কোনো সময় বন্ধ ছিলো, বলতে পারেন?

২৩ শে জুন, ২০২০ দুপুর ১:৪২

নতুন নকিব বলেছেন:



জ্বি, হজ বাতিল খুবই ব্যতিক্রম ঘটনা হলেও এর আগেও বিভিন্ন সময় হজ বাতিল করা হয়েছিল।

প্রথমবার বাতিল হয়েছিল ৮৬৫ খ্রিস্টাব্দে, আব্বাসীয়দের সময়, ইসমাঈল বিন ইউসুফের মক্কা আক্রমণের কারণে।

দ্বিতীয়বার হজ বন্ধ হয়েছিল ৯৩০ সালে। কট্টর শিয়া গ্রুপ কারমাতিদের আক্রমণে সে বছর ৩০,০০০ হাজি শহিদ হয়েছিল। তারা হাজিদেরকে হত্যা করে তাদের লাশ জমজম কুপে ফেলে দিয়েছিল। ফিরে যাওয়ার সময় তারা সঙ্গে করে হাজরে আসওয়াদ বাহরাইনে নিয়ে গিয়েছিল। পরবর্তীতে হাজরে আসওয়াদ পুনরুদ্ধার হওয়ার পূর্ব পর্যন্ত এক দশক হজ বন্ধ ছিল।

তৃতীয়বার ৯৮৩ থেকে ৯৯০ সাল পর্যন্ত হজ বাতিল হয়েছিল রাজনীতির কারণে। ইরাক ও সিরিয়া ভিত্তিক আব্বাসীয় খিলাফত এবং মিসর ভিত্তিক ফাতেমীয় খিলাফতের মধ্যকার দ্বন্দ্বের কারণে সেবার ৮ বছর পর্যন্ত হজ বন্ধ ছিল।

চতুর্থবার মহামারির কারণে হজ বাতিল হয়েছিল। ১৮১৪ সালে হেজাজ প্রদেশে প্লেগের কারণে ৮,০০০ মানুষ মারা যাওয়ায় হজ বাতিল করা হয়।

পঞ্চমবার ১৮৩১ সালে ভারত থেকে যাওয়া হজযাত্রীদের মাধ্যমে মক্কায় প্লেগ ছড়িয়ে পড়ে এবং চার ভাগের তিন ভাগ হাজি মৃত্যুবরণ করে। ফলে সে বছর হজ বাতিল করা হয়।

এছাড়াও ১৮৩৭ থেকে ১৮৫৮ সালের মধ্যে প্লেগ এবং কলেরার কারণে তিন বারে মোট ৭ বছর হজ বন্ধ ছিল।

এবারও যদি হজ বন্ধ হয়, সেটা হবে খুবই দুঃখজনক একটা ঘটনা। কিন্তু একইসঙ্গে এটাও লক্ষ্যণীয়, অতীতেও হজ বাতিল হয়েছিল। ইসলাম অবাস্তব কোনো ধর্ম না, এলিয়েনদের জন্য আসা ধর্ম না। এটা মানুষের জন্য আসা ধর্ম। এবং মানুষের সাধ্যের বাইরে এখানে কিছু করতে বলা হয়নি। ইসলাম অবশ্যই মানুষের কল্যাণ এবং জানমাল রক্ষাকে সর্বোচ্চ প্রাধান্য দেয়।

সুতরাং, অনেকে যে রকম বক্তব্য দিচ্ছে, মসজিদ গেলে ভাইরাস আক্রমণ করবে না, সেগুলোর কোনো ভিত্তি নেই। খোদ হারাম শরিফেও আক্রমণ হতে পারে, সেখানে উপস্থিত হাজিরাও মারা যেতে পারেন, তাদের এবং পরবর্তীতে তাদের কারণে বিশ্বব্যাপী আরো বিপুল সংখ্যক মানুষের প্রাণহানির আশঙ্কা থাকলে আলেম-ওলামারা হজ বাতিলের সিদ্ধান্ত দিতেই পারেন। যেরকম সিদ্ধান্ত বিশ্বের বিভিন্ন দেশের আলেমরা ইতোপূর্বে দিয়েছিলেন মসজিদে নামাজ না পড়ার ব্যাপারে। সুতরাং এ বছর বিদ্যমান পরিস্থিতিতে হজ একেবারে বাতিল না করে সীমিত আকারে করার সিদ্ধান্তটা সঠিক বলে মনে হচ্ছে।

তথ্যসূত্র: হারাম শরিফের ওয়েবসাইট, মিডল ইস্ট আই, টিআরটি, দ্য নিউ আরব।

৬| ২৩ শে জুন, ২০২০ দুপুর ১:৫৪

পদ্মপুকুর বলেছেন: তথ্যপূর্ণ প্রতিমন্তব্যের জন্য ধন্যবাদ। মসজিদে গেলে করোনায় আক্রান্ত হবো না, এ ধরনের অতি আবেগী ধারণাকারীরা কতটুকু সত্যিকারার্থে ধর্ম মানেন, সে প্রশ্ন থেকেই যায়, উপরন্তু, যৌক্তিকভাবে ধর্মীয় বিষয়ে কথা বলেন এমন অন্তত দুজন এই করোনা নিয়ে এমন আজগুবী অতিকথন করেছে যে ধর্মীয় স্কলারদের ক্রেডেনশিয়ালই নষ্ট হয়ে গেছে বলে আমার মনে হয়।

৭| ২৩ শে জুন, ২০২০ দুপুর ২:৩১

জাফরুল মবীন বলেছেন: বর্তমান প্রেক্ষাপটে সঠিক সিদ্ধান্ত।

ব্লগার পদ্ম পুকুরের মন্তব্যের প্রতি উত্তরে দেওয়া তথ্য মূল পোস্টে যুক্ত করার বিষয়টি ভেবে দেখতে পারেন।

ধন্যবাদ।

৮| ২৩ শে জুন, ২০২০ দুপুর ২:৩৯

নেওয়াজ আলি বলেছেন: সৌদিতে বসবাসকারী লোকজন হজ্ব করতে পারবে এবার। একদম বন্ধ না করে ভালো করছে।

৯| ২৩ শে জুন, ২০২০ বিকাল ৪:৩২

রাজীব নুর বলেছেন: ভালো স্বিদ্ধান্ত।

১০| ২৩ শে জুন, ২০২০ বিকাল ৫:০৮

আহলান বলেছেন: নসীব !! চাইলেই হয় না, নসীবে থাকতে হয় .... !!

১১| ২৩ শে জুন, ২০২০ বিকাল ৫:২৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: বাংলাদেশের জন্যও ভালো হয়েছে। আমাদের সরকারের ধর্ম মন্ত্রণালয়ের দুশ্চিন্তা কমবে। তবে হজ এজেন্সি গুলি কিছু আর্থিক জটিলতায় পড়তে পারে। অনেক মানুষের টাকা আটকা পরে যাবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.