নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আলহামদুলিল্লাহ। যা চাইনি তার চেয়ে বেশি দিয়েছেন প্রিয়তম রব। যা পাইনি তার জন্য আফসোস নেই। সিজদাবনত শুকরিয়া। প্রত্যাশার একটি ঘর এখনও ফাঁকা কি না জানা নেই, তাঁর কাছে নি:শর্ত ক্ষমা আশা করেছিলাম। তিনি দয়া করে যদি দিতেন, শুন্য সেই ঘরটিও পূর্নতা পেত!

নতুন নকিব

যবে উৎপীড়িতের ক্রন্দল-রোল আকাশে বাতাসে ধ্বনিবে না, অত্যাচারীর খড়্গ কৃপাণ ভীম রণ-ভূমে রণিবে না- বিদ্রোহী রন-ক্লান্ত। আমি সেই দিন হব শান্ত।

নতুন নকিব › বিস্তারিত পোস্টঃ

এ বছর থেকে বাংলা ভাষায় প্রচারিত হবে হজের খুতবা

২৭ শে জুলাই, ২০২০ বিকাল ৪:৫৫

মসজিদে নামিরা, আরাফাত ময়দান, মক্কাতুল মুকাররমা। এই মসজিদ থেকেই হজের খুতবা প্রদান করা হয়। ছবি কৃতজ্ঞতাঃ অন্তর্জাল।

এবছর থেকে বাংলা ভাষায় সম্প্রচারিত হবে হজের খুতবা

করোনা ভাইরাস জনিত কারণে চলতি বছর সীমিত মানুষের অংশগ্রহণে পবিত্র হজ অনুষ্ঠিত হবে। হজযাত্রীরা ইতোমধ্যে মক্কায় এসে অবস্থান নিয়েছেন। যারা এখনও মক্কা আসেননি, তারা ৮ জিলহজ সরাসরি মিনা পৌঁছাবেন। মিনায় অবস্থানের মধ্য দিয়ে হজের মূল আনুষ্ঠানিকতা শুরু হয়।

হজের অন্যতম ফরজ হলো- ৯ জিলহজ আরাফাতের ময়দানে অবস্থান করা। এই আরাফাতের ময়দানেই হজরত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বিদায় হজের ভাষণ দিয়েছিলেন।

সেই রীতি অনুযায়ী প্রতি বছর ৯ জিলহজ আরাফাত ময়দানে হজের খুতবা দেওয়া হয়। আরাফাতের ময়দান সংলগ্ন মসজিদে নামিরা থেকে আরবি ভাষায় প্রদত্ত খুতবায় থাকে মুসলিম বিশ্বের জন্য নানা দিক-নির্দেশনা।

এ বছর পবিত্র হজের আরবি খুতবা অন্যান্য ভাষার পাশাপাশি বাংলা ভাষায়ও অনুবাদ করে সম্প্রচার করা হবে। এ লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা ইতোমধ্যেই গ্রহণ করা হয়েছে। এর মধ্য দিয়ে বাংলা ভাষা অন্য উচ্চতায় পৌঁছলো। বিশ্ব দরবারে বাংলা ঠাঁই করে নিলো ভিন্নভাবে।

হারামাইন জেনারেল অ্যাফেয়ার্সের চেয়ারম্যান শায়খ ড. আবদুর রহমান বিন আবদুল আজিজ আস সুদাইস এ তথ্য জানিয়েছেন। দু'টি সম্প্রচার মাধ্যমের জন্য এ বছর হজের খুতবা বিশ্বের ১০টি ভাষায় অনুবাদ করা হবে। বাংলা ছাড়াও বাকি নয়টি ভাষা হলো- ইংরেজি, মালয়, উর্দু, ফার্সি, ফ্রেঞ্চ, মান্দারিন, তুর্কি, রুশ ও হাবশি। ২০১৯ সালের হজে ৫ টি ভাষায় হজের খুতবার অনুবাদ প্রচারিত হয়েছিল।

গত ২২ জুন এক ঘোষণায় সৌদি কর্তৃপক্ষ জানায়, দেশটিতে বসবাসকারী বিভিন্ন দেশের নাগরিক এবং স্থানীয়দের সমন্বয়ে দশ হাজারের মতো লোক এবারের হজে অংশগ্রহণ করবেন। স্বাস্থ্যবিধি অনুযায়ী এবার মুসল্লিদের হজপালনের সুযোগ দেওয়া হয়েছে।

বৈশ্বিক মহামারি করোনাভাইরাস যেন হজের সময় কারও মধ্যে না ছড়ায় সে লক্ষ্যে বিভিন্ন সতর্কতামূলক পদক্ষেপ নিয়েছে সৌদি সরকার।স্বাস্থ্যবিধি মেনে চলার পাশাপাশি বিনা অনুমতিতে মক্কা ও এর আশপাশের এলাকায় প্রবেশের ওপর কড়া বিধি-নিষেধ আরোপ করা হয়েছে।

আল্লাহ পাক সকলের হজ কবুল করুন।

মন্তব্য ৯ টি রেটিং +০/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ২৭ শে জুলাই, ২০২০ বিকাল ৫:০১

আলমগীর সরকার লিটন বলেছেন: খুবি ভাল সংবাদ জানলাম-----------

২৯ শে জুলাই, ২০২০ সকাল ১১:৫৩

নতুন নকিব বলেছেন:



শুকরিয়া।

২| ২৭ শে জুলাই, ২০২০ সন্ধ্যা ৬:১০

চাঁদগাজী বলেছেন:


বাংগালী হাজীদের জন্য ভালো সংবাদ; কিন্তু আল্লাহ'তায়ালা কি বাংলা বুঝবেন?

২৯ শে জুলাই, ২০২০ দুপুর ১২:০০

নতুন নকিব বলেছেন:



আল্লাহ তাআ'লার বাংলা বুঝার ব্যাপার বলে কথা!!! বিশাল এক প্রশ্ন বটে!!!

এটা মনে হয় সউদি হজ কর্তৃপক্ষ ভেবে দেখেননি। সেজন্য আপনি যদি সদয় হয়ে বিষয়টা একটু ভেবে দেখেন, এর বিহীত বিধানে আপনি কিছু একটা করতে পারেন কি না!

৩| ২৭ শে জুলাই, ২০২০ রাত ৯:০৬

নেওয়াজ আলি বলেছেন: ভালো সিন্ধান্ত ।সব ভাষায় হওয়া দরকার

২৯ শে জুলাই, ২০২০ দুপুর ১২:০১

নতুন নকিব বলেছেন:



শুকরিয়া।

৪| ২৮ শে জুলাই, ২০২০ রাত ১২:৫৩

রাজীব নুর বলেছেন: দারুন খবর।

২৯ শে জুলাই, ২০২০ দুপুর ১২:০১

নতুন নকিব বলেছেন:



শুকরিয়া।

৫| ১৮ ই আগস্ট, ২০২০ রাত ৮:৩৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: নতুন নকিব ভাই আপনি আমার ই মেইল চেয়েছিলেন। এখন কি দিব? যদি বলেন তাহলে আমার পোস্ট ' স্ত্রী কি শ্বশুর শাশুড়ি থেকে আলাদা থাকতে চাইতে পারে - ইসলাম কি বলে?' এই পোস্টে দিব। আপনি ওখানে একটা মন্তব্য করেন। পাওয়ার পর আমার প্রতি মন্তব্যে লাইক দিবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.