নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আলহামদুলিল্লাহ। যা চাইনি তার চেয়ে বেশি দিয়েছেন প্রিয়তম রব। যা পাইনি তার জন্য আফসোস নেই। সিজদাবনত শুকরিয়া। প্রত্যাশার একটি ঘর এখনও ফাঁকা কি না জানা নেই, তাঁর কাছে নি:শর্ত ক্ষমা আশা করেছিলাম। তিনি দয়া করে যদি দিতেন, শুন্য সেই ঘরটিও পূর্নতা পেত!

নতুন নকিব

যবে উৎপীড়িতের ক্রন্দল-রোল আকাশে বাতাসে ধ্বনিবে না, অত্যাচারীর খড়্গ কৃপাণ ভীম রণ-ভূমে রণিবে না- বিদ্রোহী রন-ক্লান্ত। আমি সেই দিন হব শান্ত।

নতুন নকিব › বিস্তারিত পোস্টঃ

শেকল ভেঙ্গে সিজদাঃ

১২ ই অক্টোবর, ২০২০ সকাল ৮:৪৮

ছবিঃ অন্তর্জাল।

শেকল ভেঙ্গে সিজদাঃ

আয়া সোফিয়াকে নামাজের জন্য খুলে দেয়া হয়েছে। অনেকের মনে কষ্ট। ব্যাথার ঢেউ। কেন এমন করা হলো। কেন করা হলো, প্রশ্নটা আমারও ছিল। কিন্তু আধুনিক তুরস্কের জনক খ্যাত মোস্তফা কামাল পাশার উদ্যোগ ও কর্মসূচীর সামান্য ইতিহাস জানা থাকলে প্রশ্নগুলোর উত্তর পেতে বেশি হয়রান হওয়ার প্রয়োজন হয় না। চলুন ইতিহাসের পাতায় ঘুরে আসি সামান্য সময়।

আধুনিক তুরস্ক গঠন এবং মোস্তফা কামাল পাশার ইসলাম ধর্মের প্রতি নির্মমতাঃ

এককালে সুদীর্ঘ সময় যাবত গোটা মুসলিম বিশ্বকে নেতৃত্বদানকারী তুরস্কের সার্বিক অবস্থা হঠাৎ পাল্টে যায় বিংশ শতাব্দির প্রথমার্ধের মাঝামাঝি সময়ে। এ সময় আধুনিক তুরস্কের জনক অভিধায় খ্যাত মোস্তফা কামাল পাশা দেশটির ক্ষমতার মসনদে আসীন হন। ১৯২২ সালে মুসলিম বিশ্ব থেকে খেলাফতের মর্যাদাকে মিটিয়ে দিয়ে তুর্কি প্রজাতন্ত্র ঘোষণা করেন তিনি। হয়তো তিনি ‘ইউরোপের রুগ্ণ পুরুষ’ খ্যাতি পাওয়া তুরস্ককে উন্নতি ও অগ্রগতির দিক থেকে পাশ্চাত্যের সমকক্ষ করার স্বপ্ন দেখেছিলেন। হয়তো তিনি তুরস্ককে সামরিক, অর্থনৈতিক ইত্যাদি সকল দিক বিচারে বিশ্বের অন্যান্য দেশের তুলনায় শ্রেষ্ঠত্বের আসনে বসাতে চেয়েছিলেন। কিন্তু দুর্ভাগ্য, তিনি সেই উন্নতি, অগ্রগতি ও শ্রেষ্ঠত্বের পথে প্রধান প্রতিবন্ধকরূপে চিহ্নিত করেছিলেন ইসলামকে। ইতিহাস সাক্ষ্য দেয়, দুঃখজনকভাবে আমরা লক্ষ্য করি, উসমানি খেলাফতের সর্বশেষ শাইখুল ইসলামের মাথায় পবিত্র কুরআন ছুঁড়ে তিনি বলেছিলেন, ‘তুরস্কের উন্নতির পথে এটাই সবচে বড় বাধা!’



স্বীকার করতেই হবে, আধুনিক তুরস্ক গড়ার পেছনে মোস্তফা কামাল পাশার অবদান অনেক। বিভিন্ন ক্ষেত্রে তার অবদানকে ছোট করে দেখারও কোনো সুযোগ নেই। কিন্তু তিনি আধুনিক তুরস্ক গড়ে তোলার পথে প্রধান অন্তরায় সাব্যস্ত করেছিলেন ইসলাম ধর্মকে, ইসলামের যাবতীয় ধর্মাচারকে তিনি অগ্রগতি উন্নতির পথে অন্তরায় মনে করে জাতীয় জীবন থেকে ইসলাম ধর্মের সাথে যুক্ত প্রতিটি বিধান, প্রতিটি আচরণ, প্রতিটি ইবাদত, প্রতিটি সভ্যতা, প্রতিটি সৌন্দর্য্য, প্রতিটি শিষ্টাচার, ইসলামী ঐতিহ্য ও নিদর্শন, তাহযিব ও তামাদ্দুনসহ ইসলামের যাবতীয় পরিচয় সূত্রগুলো মুছে ফেলার যে পদক্ষেপ নিয়েছিলেন, তার একটি ছিল তুরস্কের অসংখ্য মসজিদ মাদরাসাকে বিরাণ করে সেগুলোকে বার, নৃত্যশালা, সরাইখানা কিংবা যাদুঘর ইত্যাদিতে পরিণত করা। শত শত বছরের প্রাচীন ঐতিহ্যবাহী মসজিদ ‘আয়া সোফিয়াকে শিকলবন্দি করা’ ছিল সেই ধারাবাহিকতারই অংশমাত্র। তবে কামাল পাশাকে ধন্যবাদ দিতে হয় এ জন্য যে, তিনি আয়া সোফিয়াকে খৃস্টানদের হাতে তুলে দেননি; এমনকি মসজিদরূপে ব্যবহারের জন্য নির্মিত এর মেহরাবটিকেও অক্ষত রেখে শুধু শিকল দিয়ে ঘেরাও করে দিয়েছিলেন। তুরস্কের হাজার হাজার মসজিদের মত এখানেও নামাজসহ সকল প্রকার ইবাদাত বন্দেগী নিষিদ্ধ করে দিয়েছিলেন। মুসল্লিদের প্রবেশ পর্যন্ত নিষিদ্ধ করে দেন মসজিদটিতে।



তুরস্ক থেকে ইসলামকে বিদায় করতে কামাল পাশার আরও কিছু অমর কীর্তিঃ

প্রথম বিশ্বযুদ্ধের পর যখন ইসলামী খেলাফতের পতন হয়ে গেল তখন নাস্তিক কামাল পাশা (আতাতুর্ক) তুরস্কে এমন বদদ্বীনী শাসন প্রতিষ্ঠা করল যার নজির ইতিহাসে পাওয়া যায় না। ইস্তাম্বুল যা ছিল ইসলামী বিশ্বের প্রাণকেন্দ্র এবং দারুল খিলাফা, এই খোদাদ্রোহী সেখানে দাড়ি রাখা নিষিদ্ধ করে দেয়। আরবি ভাষায় আজান দেওয়া বন্ধ করে। কুরআন শরীফ পড়া-পড়ানো সে তো অনেক দূরের কথা, কুরআন শরীফ ছাপানো পর্যন্ত নিষিদ্ধ করে ইসলাম ধর্মের সত্যিকারের দুশমন এই কামাল আতাতুর্ক।

এই খোদাদ্রোহী তুরস্ককে পুরো দুনিয়া থেকে, বিশেষ করে মুসলিম বিশ্ব থেকে বিচ্ছিন্ন করে দেয়। আর তুরষ্ককে মুসলিম বিশ্ব থেকে বিচ্ছিন্ন করার জন্য যে অস্ত্র সে ব্যবহার করে তা অত্যন্ত কষ্টদায়ক।

কামাল আতাতুর্কের মূল উদ্দেশ্য ছিল মূলতঃ তুরষ্ক থেকে ইসলামকে সমূলে উৎখাত করা। ইসলাম ধর্মের আচার আচরণ, শিক্ষা, তাহজিব তামাদ্দুন, ইসলামী শরিয়াতের বিধি বিধান, ইসলামী সংস্কৃতি সভ্যতার বিদায় ঘন্টা বাজানোর অসত উদ্দেশ্যে সে তার সকল প্রকার প্রচেষ্টা অব্যাহত রাখে। এ লক্ষ্যে যে সকল পদক্ষেপ সে গ্রহণ করে তার মধ্যে একটি হচ্ছে তুর্কি ভাষা যা আরবি বর্ণে লিখিত হত। ফার্সি উর্দু এর মত তুর্কি ভাষাও ছিল একসময় ইসলামী জ্ঞান বিজ্ঞানের ভাষা। তুর্কী ভাষা তখন মধ্য এশিয়ার বিশাল এলাকায় প্রচলিত ছিল, যার শুরু ছিল তুরস্ক থেকে এবং উজবেকিস্তান, তাজিকিস্তান, কিরগিজিস্তান, কাযাকিস্তান ও তুর্কমেনেস্তিান হয়ে শেষ হত জিনজিয়াং প্রদেশে। এই জিনজিয়াং পৃথিবীর অন্যতম বড় এবং ঐতিহাসিক প্রদেশ ছিল তখন, যেখানে মুসলমানরা আজ চীনাদের হাতে নিত্য নির্যাতিত।



এ সবগুলো দেশ নিয়ে ছিল তুর্কিস্তান, যার বড় একটা অংশ দখল করে নিয়েছিল রাশিয়া। এই বিশাল এলাকায় প্রচলিত ছিল তুর্কীভাষা। আরব দেশগুলোতে ছিল আরবী। ইরান, আফগানিস্তানে প্রচলিত ছিল ফার্সি আর আমাদের হিন্দুস্তানে প্রচলিত ছিল উর্দূ, বাংলাসহ এতদঞ্চলের আঞ্চলিক অন্যান্য ভাষা। কিন্তু আরবি, উর্দু, ফার্সি এই ভাষাগুলোর বর্ণ বা লিখনশৈলি ছিল এক ও অভিন্ন। কিন্তু কামাল পাশা এই ঘৃণ্য কাজটি করেছে যে সে মুসলিম বিশ্ব থেকে তুরস্ককে বিচ্ছিন্ন করার জন্য সে তুর্কী ভাষার অক্ষর পরিবর্তন করে দিয়েছে। পরিবর্তন করে এমন বর্ণ ব্যবহার করেছে যা আংশিকভাবে ইংরেজি। কিন্তু সে তার মূর্খতাবশত পুরো ইংরেজি লেখার শৈলিও গ্রহণ করেনি। যার ফলে যারা ইংরেজি জানতো তারাও তুর্কী ভাষা বুঝতে পারে না।

এদিকে জার্মানির লিপিশৈলি ইউরোপের অন্যান্য দেশের লিপি শৈলির কাছাকাছি। কিন্তু তুর্কী লিপি শৈলি জার্মানির মতও নয়। রাশিয়ার লিপি শৈলির মতও নয়। অবশেষে না ইংরেজির সাথে মিলে, না ইউরোপের কোনো দেশের সাথে। এর ফলাফল শেষমেষ এটা হয়েছে যে, মুসলিম বিশ্ব থেকে বিচ্ছিন্ন হতে গিয়ে তুর্কি জাতি গোটা দুনিয়া থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে। মোটকথা কামাল পাশা তুর্কি জাতিকে গোটা মুসলিম বিশ্ব থেকে বরং দুনিয়া থেকে বিচ্ছিন্ন করে দিয়েছিল।



এবার চিন্তা করুন সে ও তার তৈরি সেনাবাহিনী ইসলাম ও মুসলমানদের কত ক্ষতি করেছে। তার সেনাবাহিনীর মধ্যে বেশীর ভাগ ছিল সেকুলার। শুধু সেকুলার নয়, তারা ছিল ইসলামের ঘোর দুশমন। সেকুলার বলা হয় কোনো ধর্মের পক্ষে বা বিপক্ষে অবস্থান নিবে না। এটাও জায়েয নয়। কিন্তু তাদের অবস্থা এরচেয়ে আরও মারাত্মক। তার তৈরি সেনাবাহিনী, তার তৈরি নীতি সবই ছিল ইসলামের দুশমনীর উপর ভিত্তিশীল।

দুনিয়াতে আল্লাহ তার কাজের পরিণতি কিছু দেখিয়েছেন। তার একটি রাজমহল ছিল। সেটি নদীর পাশে, সাধারণ বাড়িঘর থেকে কিছুটা দূরে। কিন্তু মৃত্যুর পূর্বে তার এমন দুরারোগ্য ব্যাধি হয়েছিল যে, অনেক দূর থেকে এই পাপিষ্টের চিৎকার শোনা যেত। আশপাশের মানুষ এই নরাধমের নিকৃষ্ট পরিণতি দেখে আফসোস করতেন আর বলতেন- 'হায়, ইসলাম ধর্মকে মিটিয়ে দেয়ার ফল দেখো! কামাল পাশার এই শাস্তি তার নিজেরই অর্জন। এগুলো তার সেইসব জুলূম, অত্যাচরের ফসল। শুধুমাত্র ধার্মিক হওয়ার অপরাধে অগণিত মানুষকে খুন করেছেন তিনি। সেসকল অপকর্মের করুন পরিনতি ভোগ করছেন তিনি। আল্লাহর দ্বীনকে উতখাতের অপচেষ্টার ফলাফল কতই না নিকৃষ্ট!'



কুরআন-হাদিসে ইস্তাম্বুল শহরঃ

পবিত্র কুরআনে রোম বিজয়ের কথা বলে যে শহর বোঝানো হয়েছে এটিই আয়া সোফিয়ার শহর। হাদিসে শহরটির নাম ‘আল-কুস্তুন্তুনিয়া’। এর অপর নাম ‘মদিনা জানিব মিনহা আল-বাহার ওয়া জানিব মিনহা আল-বার’ অর্থাৎ এমন শহর, যার একদিকে সাগর, অন্যদিকে স্থল। ব্যাখ্যকাররা একমত, এটা তুরস্কের ইস্তাম্বুল। নবীজি সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘অবশ্যই কুস্তুন্তুনিয়া বিজিত হবে; কতই না উত্তম ওই বিজয়ের আমির! আর কতই না উত্তম বাহিনী, সেই বাহিনী!’ (মুসনাদে আহমদ)।

আল্লাহ তাআলা মুহাম্মদ আল-ফাতিহকে বিজয়ের সেই নিয়ামত দিয়েছেন।



আয়া সোফিয়া মসজিদ হলো যেভাবেঃ

দ্বিতীয় খলিফা ওমর (রা.) জেরুজালেম বিজয়ের সময় পাদ্রিদের অনুরোধ সত্ত্বেও গির্জায় সালাত আদায় করেননি। তিনি আশঙ্কা করেছিলেন, এই অজুহাতে গির্জা মসজিদ বানিয়ে ফেলা হবে। তবে আয়া সোফিয়ার বিষয়টি ভিন্ন। কেননা জেরুজালেম বিজয় হয়েছিল চুক্তির মাধ্যমে। আর কনস্টান্টিনোপল বিজিত হয়েছিল যুদ্ধের মাধ্যমে। আয়া সোফিয়ার পতন নিশ্চিত হওয়ার পরও সুলতান ফাতিহ নিজে উদ্যোগী হয়ে সন্ধির প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু সাধুর আসমানি সাহায্যের আশায় তারা অত্যন্ত অপমানজনকভাবে সে প্রস্তাব প্রত্যাখ্যান করেছিল। সুতরাং গির্জা রক্ষার দায় সুলতানের ওপর ছিল না। তা ছাড়া গির্জা সম্পর্কে খ্রিস্টানদের যে কুসংস্কার ছিল তা চিরতরে বিলুপ্ত করার জন্য হয়তো সুলতান এই পদক্ষেপ অপরিহার্য মনে করেছিলেন।

ইতিহাস সাক্ষী, সুলতান ফাতিহ গির্জায় আশ্রয়গ্রহণকারী একজন মানুষকেও তিনি হত্যা করেননি, সবাইকে নিরাপত্তা দান করেছিলেন।



প্রশ্ন আসতে পারে আরো যেসব ক্ষেত্রেঃ

সমালোচকরা স্পেন বিজেতা খ্রিস্টানদের সব নির্মমতা সম্পর্কে একেবারে নীরব। কর্ডোভা শহরটি খ্রিস্টানরা চুক্তির মাধ্যমে অধিকার করেছিল। চুক্তির একটি বড় শর্ত ছিল, কোনো মসজিদে কোনো রকম হস্তক্ষেপ করা হবে না। অথচ কর্ডোভা গ্র্যান্ড মসজিদের সঙ্গে কী ব্যবহার করা হয়েছে ইতিহাস জানে। শত শত মসজিদ ভেঙে গির্জা নির্মাণ করা হয়েছে। বাংলাদেশ সীমান্তঘেঁষা ভারতে মালদহ জেলায় প্রাচীন গৌড় রাজ্যে প্রতিষ্ঠিত মসজিদগুলো নিয়ে কেউ প্রশ্ন তুলেছেন? লোটন মসজিদ, বড় সোনা মসজিদ বা বারো দুয়ারিকে শিকল পরিয়ে রাখা হয়েছে কেন? আয়া সুফিয়ায় যখন সালাত আদায়ের প্রসঙ্গ আসে তখন প্রবল আপত্তি আসে এথেন্সের পক্ষ থেকে। অথচ ইউরোপের সবচেয়ে প্রাচীন মসজিদে আগুন লাগিয়ে জ্বালিয়ে দেওয়ার ঘটনা তারা অস্বীকার করতে পারবে না। ঐতিহ্য রক্ষার নাম করে সুলতান মেহমেত মসজিদ, আসলান পাশা মসজিদ, মেহমেত বেই মসজিদ, উসমান শাহ মসজিদ, হামজা বেই মসজিদ, সুলাইমানিয়া মসজিদসহ মুসলিমদের প্রতিটি মসজিদ শিকল পরানো হয়েছে! বিগত অর্ধ শতাব্দীর প্রচেষ্টার পরও একটি মসজিদ নতুন করে প্রতিষ্ঠা সম্ভব হয়নি।



মসজিদে আজানের জন্য ফাঁসির দড়িতে ঝুলতে হয়েছিল প্রধানমন্ত্রীকেঃ

মোস্তফা কামাল পাশা গোটা তুরস্কে আরবি ভাষায় আজান দেয়া নিষিদ্ধ করেছিলেন। মোস্তফা কামালের নেতৃত্বে তুর্কি সংসদে যখন একদিকে আজান নিষিদ্ধের প্রস্তাব পাশ করতে থাকেন স্পিকার, আর অন্যদিকে একজন সংসদ সদস্য দাঁড়িয়ে আজান দিতে শুরু করেন। পার্লামেন্টের ভাব গম্ভির পরিবেশে 'আল্লাহু আকবার' এর চিরচেনা শব্দমালা সুরের দোতনায় মুগ্ধতা ছড়ায়। কিন্তু বিস্ময়ে স্তব্ধ পার্লামেন্ট কক্ষে তখনই শোনা গেল রাইফেলের গুলির শব্দ। রাইফেলের গুলি মুহূর্তেই এফোড় ওফোড় করে দিল আজানের ধ্বনি উচ্চারণকারী সাংসদের কোমল শরীর। মেঝেতে লুটিয়ে পড়লেন তিনি। রক্তাক্ত সহকর্মীর লাশ সামনে রেখে আজানের বাকি অংশ সমাপ্ত করেছিলেন আরেক সংসদ সদস্য। অবশ্য তারপর, সেই ঐতিহাসিক আজান পরিসমাপ্তির সাথে সাথে ভেসে আসে রাইফেলের আরো কিছু গুলির শব্দ। কামাল পাশার নির্দেশে অত্যন্ত ঠান্ডা মাথায় খুন করা হয় আজান সমাপ্তকারী সাংসদকেও। শুধু তাই নয়, মসজিদে আজান দেয়ার অপরাধে প্রধানমন্ত্রীকে পর্যন্ত যে ফাঁসির দড়িতে ঝুলতে হয়েছিল' সে ইতিহাস আজকের নতুন প্রজন্মের অনেকেরই হয়তো জানা নেই।



ধর্ম নিরপেক্ষ মতবাদের নামে, ইউরোপীয়দের নষ্ট এবং প্রত্যাখ্যাত ধ্যান ধারণায় বিশ্বাসী উন্নয়ন নামক ইউরোপীয় প্রতারণার শিকার কামাল পাশার নির্মমতা তুর্কিরা কোনো দিন হয়তো ভুলতে পারবে না। তবে, এরদোগানের যোগ্য নেতৃত্বে দীর্ঘ প্রায় পৌনে এক শতাব্দি বছরকাল পরে এসে তুর্কিরা প্রতারণার সেই জাল কিছুটা হলেও ছিঁড়তে সক্ষম হয়েছেন, মনে করা অযৌক্তিক নয়। আয়া সোফিয়ার শিকল খুলে ফেলার নজিরবিহীন ঘটনা তারই উজ্জ্বল বাস্তবতা। আয়া সোফিয়ায় আজানের ধ্বনি দিয়ে কাতারবন্দি হয়ে সালাত আদায় করা মুসলিমদের ন্যায়ানুগ এবং ন্যায্য অধিকার। আয়া সোফিয়ার আশপাশের ছাহাম ও চৌহদ্দিতে, আতরাফ ও আকনাফে যত মসজিদই থাক না কেন, যত সন্নিকটেই থাক না কেন, মসজিদকে যাদুঘরে পরিনত করার কোনো সুযোগ ইসলামী শরিয়া সমর্থন করে না। ইল্লা মা-শাআল্লাহ, অতি দরদী, অতি উদারতার মূর্ত প্রতীক কোনো কোনো মুসলিম না জেনে কিংবা ভিন্ন কোনো লাভে বা লোভে অথবা স্রেফ অন্যদের সাথে গলা মিলানোর আনন্দ উপভোগের উদ্দেশ্যে আয়া সোফিয়াকে তার আসল রূপ অর্থাৎ মসজিদের অবয়ব ফিরিয়ে দেয়ায় মনোকষ্ট পেলেও কিছুই করার থাকে না। তাদের জন্য দুঃখ প্রকাশই একমাত্র পথ ও পন্থা।

দীর্ঘ বিরহের পরে, প্রলম্বিত বিরতির অবসানে শিকল ভেঙ্গে সিজদার এই স্বাদ ভিন্ন। এর আবেদনও ভিন্ন। এর অনুভূতি অনন্য। অন্তর যাদের মরু বিয়াবান, হৃদয়ে যাদের অবিমৃশ্য মরিচিকা, তারা এই স্বাদ আস্বাদনের যৌক্তিকতা খুঁজে পায় না। এই স্বাদ অনুভবের জন্য হৃদয় থাকা চাই, হৃদয়ের গহীনে কান্নার শুভ্র মেঘের ভেসে বেড়ানোর দৃশ্য থাকা চাই, সে মেঘ বৃষ্টি ঝড়ায় না কখনো, হৃদয়ে রক্তক্ষরণ ঘটিয়ে শুদ্ধ-পরিশুদ্ধ করে অন্তরের আদিগন্ত গোটা প্রান্তর।

মন্তব্য ১৩ টি রেটিং +১/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ১২ ই অক্টোবর, ২০২০ সকাল ৯:৪৬

রাশিয়া বলেছেন: মোস্তফা কামাল আতাতুর্ক তুর্কী জাতির জন্য আশীর্বাদ ছিলেন। এই ক্ষণজন্মা পুরুষের জন্ম না হলে অন্য মুসলিম দেশের মতই তুরস্ক অতল তলে হারিয়ে যেত। তিনি ইসলামী বিধি বিধানের উপর খড়গহস্ত ছিলেন, কিন্তু তাতে তো ইসলাম একেবারে নির্মূল হয়ে যায়নি। ইসলামের শিখা মাঝে মাঝে নিভু নিভু হয়, কিন্তু কোথাও একেবারে নিভে যায়না। কামাল হয়তো সেটা জানতেন। কিন্তু তুর্কী জনগণকে আধুনিক শিক্ষায় আগ্রহী করে তুলতে ধর্মীয় শিক্ষা বন্ধের কোন বিকল্প ছিলনা - কামাল তাই করেছিলেন। আরব, কুর্দী, ইউরোপ আর ইসরাইলের মধ্যবর্তী বিপদজনক জায়গায় টিকে থাকতে হলে যে ক্ষমতার দরকার, কামালের জন্ম না হলে তুর্কীরা সেই ক্ষমতা কোনদিন অর্জন করত বলে আমার মনে হয়না।

১২ ই অক্টোবর, ২০২০ সকাল ৯:৫৭

নতুন নকিব বলেছেন:



অসংখ্য ধন্যবাদ, কিন্তু এই প্রথম আপনার কোনো মন্তব্য আমার মতের বিপরীতে দেখলাম। যাক, কৃতজ্ঞতাসহ ভালো থাকবেন।

২| ১২ ই অক্টোবর, ২০২০ সকাল ৯:৫২

নুরুলইসলা০৬০৪ বলেছেন: যখন যারা শক্তিশালী হয় তাদের দখলে সব চলে যায়।ভারতে এক সময় মুসলমানরা শক্তিশালী ছিল তাদের দখলে ছিল অনেক কিছু ।এখন হিন্দুর শক্তিশালী তাদের দখলে যাচ্ছে অনেক কিছু আবার বাংলাদেশে মুসলমানরা হিন্দুদের অনেক কিছু দখল করে।এটাই চলছে চলবে,ধর্মগুলো যতদিন প্রবল থাকবে।

১২ ই অক্টোবর, ২০২০ সকাল ১০:০৮

নতুন নকিব বলেছেন:



ভারতে মুসলিম শাসন ছিল ৮০০ বছর। ইতিহাস দেখুন, মুসলিমরা যদি এখনকার মোদীজীর মত প্রতিক্রিয়াশীল, উগ্র ধর্মান্ধতায় সামান্য বিশ্বাসী হতেন, ভারতবর্ষের হিন্দুদের অস্তিত্বের উপর তা আঘাত হানতো, কিন্তু আমাদের সৌভাগ্য যে, এতদঞ্চলের মুসলিম শাসকগণের এমন ঘৃণ্য সাম্প্রদায়িকতার নজির নেই।

যেটা আমরা গত মাত্র কয়েক বছরের মোদীর দুঃশাসনের সময়কালে দেখেছি, তার নজির মুসলিম শাসনামলে হিন্দু ঐতিহাসিকগণও খুঁজে বের করতে পারবেন না।

আবার বাংলাদেশে মুসলমানরা হিন্দুদের অনেক কিছু দখল করে।এটাই চলছে চলবে,ধর্মগুলো যতদিন প্রবল থাকবে।

-৫০০ বছরের পুরনো ঐতিহাসিক বাবরি মসজিদে হামলা চালিয়ে তা দখল করে নিয়েছে ভারতের হিন্দুবাদী উগ্র ধর্মান্ধরা। এই কাজে সহায়তা করেছে মোদীর আজ্ঞাবহ আদালত। আদালতের আত্মবিকৃত বিচারক বিচারের নামে প্রহসন করে মসজিদের জমি লুটের অনুমোদন দিয়েছেন।

প্রিয় নুরুলইসলা০৬০৪ ভাই, স্বাধীন বাংলাদেশে এরকম একটি অন্যায় কাজ সংঘটিত হয়েছে- দেখাতে পারবেন?

৩| ১২ ই অক্টোবর, ২০২০ দুপুর ১২:২৩

রাশিয়া বলেছেন: প্রিয় নুরুলইসলা০৬০৪ ভাই, ভারতে ৮০০ বছরের মুসলিম শাসনামলে কোথায় কবে কোন মন্দির ভেঙে সেখানে মসজিদ বানানো হয়েছে দেখাতে পারবেন? কন্সটানটিনোপল দখল করার পর মুসলিম সেনারা সেখানে কয়টি গির্জা দখল করেছে?

১২ ই অক্টোবর, ২০২০ দুপুর ২:৪১

নতুন নকিব বলেছেন:



কন্সটানটিনোপল দখল করার পর মুসলিম সেনারা সেখানে কয়টি গির্জা দখল করেছে?

-এমন কোনো ইতিহাস চোখে পড়েনি। থাকলে তো। আদৌ নেই। আয়া সোফিয়া মসজিদের জমিটিও বিদ্যমান ভবনসহ সুলতানের ব্যক্তিগত অর্থে ক্রয়কৃত। অথচ, বিজয়ী সুলতানের তখন প্রচন্ড প্রতাপ। ইচ্ছে করলেই কোনো রকম ক্রয় বিক্রয় বা এই জাতীয় কিছুর ধারে কাছে না গিয়ে এ জমি দখলে নিতে পারতেন। কিন্তু তিনি তা করেননি। ইসলামের সত্যিকার আদর্শ অনুসরণ করেছেন বলেই আজও ইতিহাসে অমর হয়ে বেঁচে আছেন। থেকে যাবেন অনন্তকাল অবদি।

৪| ১২ ই অক্টোবর, ২০২০ দুপুর ২:০০

রাজীব নুর বলেছেন: সহজ সরল সুন্দর পোষ্ট।

১২ ই অক্টোবর, ২০২০ দুপুর ২:৪২

নতুন নকিব বলেছেন:



শুকরিয়া। ভালো থাকুন।

৫| ১২ ই অক্টোবর, ২০২০ বিকাল ৩:৪৩

করুণাধারা বলেছেন: অনেক কিছু জানা হলো এই পোস্ট পড়ে, আমার আসলে মুসলমানদের ইতিহাস তেমন জানা হয়নি যদিও কাজটা ঠিক হয়নি বলে মনে হয়। তবে আমি বরাবর জেনে এসেছি কামাল পাশা তুরস্ককে গড়ে তুলেছেন। ছোটবেলায় নজরুলের "ঐ ছুটেছে পাগলি মায়ের দামাল ছেলে কামাল ভাই/ অসুর পুরে শোর উঠেছে জোরসে সামাল সামাল তাই/ কামাল তুনে কামাল কিয়া ভাই..." কবিতাটি আমাদের পড়তে খুব ভালো লাগতো। আজ তখন জানলাম তিনি কুরআন শরীফ ছুড়ে মেরেছিলেন, তখন খুব খারাপ লাগলো...

১২ ই অক্টোবর, ২০২০ বিকাল ৪:১৭

নতুন নকিব বলেছেন:



আপনার জানার আগ্রহ এবং সযত্ন প্রচেষ্টা সবসময় প্রশংসনীয়। এই সদিচ্ছাটুকু শুধু ধরে রাখার অনুরোধ। আর হ্যাঁ, অবশ্যই ইতিহাস জানার চেষ্টাও আমাদের থাকতে হবে।

প্রিয় বিদ্রোহী কবির 'কামাল তুনে' পড়ে কামালের ভক্ত এককালে যে হইনি তা নয়। কিন্তু পরবর্তীতে তার পথচ্যুত নীতি আদর্শ এবং ইসলাম ও মুসলিম জাতির সাথে চরম বিশ্বাসঘাতকতা, ইসলামের শিক্ষা আদর্শকে ধূলিস্যাৎ করার তার পাথর নীতি, ইসলাম এবং মুসলিম সভ্যতার সাথে তার দুশমনির বাস্তব চিত্র প্রত্যক্ষ করার পরে তার প্রতি আগের সেই শ্রদ্ধাবোধ ধরে রাখতে পারিনি বলে দুঃখিত।

পাশার মত আরেক উজবুক ছিলেন, মিশরের জামাল আব্দুল নাসের। বিশ্বে এই দু্ই অত্যাচারীর অত্যাচার পরিমাপের বোধ করি বাইরে। এরা এই দু'টি দেশকে জ্বালিয়ে পুড়িয়ে ছারখার করে দিয়েছিল। মিশরের শাসনকর্তাদের অধিকাংশই ফেরাউনের রক্তের উত্তরসূরী হিসেবে অত্যাচারী হয়ে থাকে কি না, কে জানে! ঐ যে দেখছেন না, সিসি না কি এক অথর্ব, সেনা থেকে এক লাফে এসেই বিরোধী বৈধ নির্বাচিত সরকারের পতন ঘটিয়ে জোরপূর্বক ক্ষমতা দখল করে। নির্বাচিত প্রেসিডেন্টকে বন্দি করে। তার দলের শত শত কর্মী সমর্থককে ফাঁসিতে ঝুলিয়ে হত্যা করেছে। প্রতিবাদের চেষ্টা যারাই করেছেন, তাদেরকেই কচুকাটা করে যাচ্ছে কয়েক বছর ধরে। শেষ পর্যন্ত হাফেজ ডক্টর মুরসিকে জেলখানায় নিপীড়ন করে খুন করে এই স্বৈরশাসক।

সৌদি আরবের আরেক অত্যাচারী শাসক আবার তাকে দিয়ে যাচ্ছে সার্বিক সাপোর্ট। জালিমে জালিমে গলা ধরাধরি আর কি! মুরসিকে উৎখাত করার পরপরই সৌদি আরবের অবৈধ শাসকরা অবৈধভাবে মিশরের ক্ষমতায় আসীন সিসিকে ৫০০ কোটি ডলার দিয়েছেন বলে পত্রিকায় জেনেছি। এগুলোর অর্থ কি? তাহলে মিশরের নির্বাচিত প্রেসিডেন্ট মুরসীকে ক্ষমতাচ্যুত করার পেছনের কারিগর কারা? কথায় বলে না, চোরে চোরে মাসতুতো ভাই।

৬| ১২ ই অক্টোবর, ২০২০ বিকাল ৪:৩৪

রাশিয়া বলেছেন: জামাল নাসের সম্পর্কে কিছু বলার আগে জেনে শুনে বলুন। দ্বিতীয় বিশ্বযুদ্ধ্ব পরবর্তী সময়ে ইসরাইল নামের চরম স্বেচ্ছাচারী দেশটির সরকার একজন মাত্র নেতাকেই ভয় বা সমীহের চোখে দেখত, তার নাম জামাল আব্দুল নাসের। এই লোকটি সময়মত ঠিক জায়গায় না থাকলে লেবানন, জর্দান বা সিরিয়া নামে কোন দেশ দুনিয়ার বুকে টিকে থাকত না। স্বতন্ত্র আরব জাতির প্রবক্তা এই নেতার (যদিও জাতীয়তাবাদ ইসলামী আদর্শের সবচেয়ে বড় শত্রু) সময়োপযোগী নেতৃত্বে ইসরাইলের সর্বগ্রাসী আধিপত্যকে খর্ব করা গেছে। তিনি প্রথম ক্যারিশমাটিক নেতা যিনি সুয়েজ খাল ইস্যুতে রাশিয়া ও আমেরিকার মত দুই পরাশক্তিকে ইসরাইলের মুখোমুখি দাঁড় করাতে পেরেছিলেন। তিনি হয়তোবা ব্রাদারহুড নামের ইসলামী আন্দোলন দমনে খড়গহস্ত হয়েছিলেন, কিন্তু আরব বিশ্বের একক নেতা হিসেবে প্রতিষ্ঠা পাবার জন্য তার কাছে এর বিকল্প কিছু ছিলনা।

১৩ ই অক্টোবর, ২০২০ সকাল ৯:২৩

নতুন নকিব বলেছেন:



এই অত্যাচারী লোকটির অনেক অর্জন ছিল ঠিকই, কিন্তু তার চরম দমন পীড়নমূলক স্বেচ্ছাচারিতা সেগুলোকে ঢেকে দেয়। কামালের কথা মনে উঠলে জামাল ভাই এমনিতেই এসে যান যে! কারণ, তিনি তো এক সুতোও কম নন তার চেয়ে, বরং বেশি। জামাল যেন কামালেরই সহোদর। মিশরের মুসলিম ব্রাদারহুডের প্রতি জামালের অত্যাচার নিপীড়ন ছিল অপরিমেয়। গুম, খুন আর নারকীয় অত্যাচারের এমন নজির খুঁজে পাওয়া যায় না মিশরের হাজার বছরের ইতিহাসে।

দেশের উন্নয়নের জন্য, সুয়েজ খাল জাতীয়করণের উদ্দেশ্যে, আরব জাতীয়তাবাদের প্রতিষ্ঠার জন্য, আরব বিশ্বের একক নেতা হিসেবে প্রতিষ্ঠা পাবার জন্য, ইসরাইলের সর্বগ্রাসী আধিপত্যকে খর্ব করার জন্য, লেবানন, জর্দান বা সিরিয়ার অস্তিত্ব টিকিয়ে রাখার জন্য যদি হাজার হাজার মানুষ খুন করাকে বৈধ বলেন তাহলে আর কিছু বলার নেই।

এমন নিকৃষ্ট ব্যক্তির তুলনা শুধু ফেরাউনের সাথেই করা যেতে পারে।

১৩ ই অক্টোবর, ২০২০ সকাল ১০:০৭

নতুন নকিব বলেছেন:



আমার ধারণা, বইটি আপনি পড়েছেন। না পড়ে থাকলে পড়ার অনুরোধ। অবশ্য অন্যদেরও উপকারে আসতে পারে। লিঙ্কটা যুক্ত করে দিচ্ছি- কারাগারের রাত দিন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.