নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আলহামদুলিল্লাহ। যা চাইনি তার চেয়ে বেশি দিয়েছেন প্রিয়তম রব। যা পাইনি তার জন্য আফসোস নেই। সিজদাবনত শুকরিয়া। প্রত্যাশার একটি ঘর এখনও ফাঁকা কি না জানা নেই, তাঁর কাছে নি:শর্ত ক্ষমা আশা করেছিলাম। তিনি দয়া করে যদি দিতেন, শুন্য সেই ঘরটিও পূর্নতা পেত!

নতুন নকিব

যবে উৎপীড়িতের ক্রন্দল-রোল আকাশে বাতাসে ধ্বনিবে না, অত্যাচারীর খড়্গ কৃপাণ ভীম রণ-ভূমে রণিবে না- বিদ্রোহী রন-ক্লান্ত। আমি সেই দিন হব শান্ত।

নতুন নকিব › বিস্তারিত পোস্টঃ

আলু স্যার, পিয়াজ স্যার, আদা স্যার এবং বাঙালির \'বাজি\' প্রত্যয়ের অপব্যবহার

১৫ ই অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৬:২৫

ছবিঃ অন্তর্জাল।

আলু স্যার, পিয়াজ স্যার, আদা স্যার এবং বাঙালির 'বাজি' প্রত্যয়ের অপব্যবহার

আলু সাহেব ভর্তা, আলু সাহেব ভাজি, আলু সাহেবের চটপটি - কথাগুলো এইভাবে বলা এখন বোধ করি সময়ের দাবি। সাধারণতঃ নামী দামী কারোর নামের শেষে 'সাহেব' শব্দটি যুক্ত করা ভদ্রতার পরিচায়ক। সেই হিসেবে আলুর এখন নাম এবং দাম দু'টোই যেহেতু ফুটেছে, সঙ্গত কারণে আলুর নামের সাথে এই 'সাহেব' কিংবা 'স্যার' শব্দ যুক্ত হওয়ার দাবি ওঠা খুবই স্বাভাবিক এবং যৌক্তিক। তা না হলে আমাদের ভদ্রলোকের পরিচয় নিয়েই টানাটানির সম্ভাবনা দেখছি বেশ প্রবল! আলু স্যার, এই দেখেন, আমি নিজেই প্রথম আপনাকে 'স্যার' বলে সম্বোধন করলাম! আপনার মন খারাপ করার কোনো কারণ নেই!

বাংলা ভাষায় 'আলুরদোষ' বলে একটা কথা প্রচলিত। এই কথাটাতে কিছু একটা ঘাপলা আছে সম্ভবতঃ। 'যত দোষ নন্দ ঘোষ' এর মত এখানেও অকারণে বেচারা নিরীহ আলুকে টেনে আনা অন্যায়। চরিত্রগত কিংবা স্বভাবজাত দোষ কারও থাকতেই পারে, কিন্তু সেটা প্রকাশ করতে আলুকে কেন কটাক্ষ করা হবে? নন্দ ব্যাটা যে কে তা ঠিকঠিকভাবে জানার উপায় এখন হয়তো নেই, কিন্তু সকল দোষ নিজের কাঁধে তুলে নেয়ার দায়ভার যে নিতান্তই তার, একথায় দ্বিমত সম্ভবতঃ কেউই করবেন না। অবলীলায় মানুষ কারণে অকারণে বলে বসেন, 'যত দোষ নন্দ ঘোষ'। নন্দ ব্যাটার কপাল খারাপ স্বীকার করতেই হবে।

'সিন্ডিকেটবাজি' বলে একটা কথার বেশ ব্যবহার রয়েছে এতদঞ্চলে। এই শব্দটাও প্রথমতঃ যে কে আবিষ্কার করেছিল, জানিনে। কিন্তু যিনিই করে থাকুন তার উদ্দেশ্য নিয়ে চিন্তার যথেষ্ট অবকাশ থেকে যায়। সিন্ডিকেট শব্দটা ভালো। নিরীহ ভদ্রগোচের একটি শব্দ। ইংরেজি ভাষার ভান্ডারে শ্রুতিমধুর অনেক শব্দ আছে। এটাও তেমনি একটি শব্দ। আপত্তিটা এই শব্দটির সাথে 'বাজি' প্রত্যয় যুক্ত করা নিয়েই। এটি দিয়ে সাধারণ অর্থে- ব্যবসায়িক যৌথ উদ্যোগ, মন্ত্রণাসভা বা পরিষদ বুঝায়।

ঘটনা হচ্ছে, যারা সম্মিলিত চেষ্টা কৌশল এবং সাধনায় সামান্য আলুকে 'আলু সাহেব' এর মর্যাদা দিতে তাদের অর্থবিত্ত, মেধা ঘাম, কূটকৌশল সবকিছু বিনিয়োগ করে উদারতার চরম পরাকাষ্ঠা দেখালেন, আলু গুদামজাত করে আটকে রেখে দাম বাড়ালেন, তাদেরকে কোন জ্ঞানে সিন্ডিকেটবাজ আখ্যায়িত করা হয়? আমাদের কৃতজ্ঞতাবোধও কি দিনকে দিন শুন্যের কোটায় নামছে!

ইতোপূর্বে আমরা মহান 'পিয়াজ স্যারের' কারিশমা দেখেছি। 'আদার বেপারি' বলে যাদেরকে এককালে ছোটখাট কিছু বুঝানোর চেষ্টা করা হতো, আসলে তারা সত্যিকারার্থে যে ছোটখাট গোছের কেউ নন, তাদের অমলিন কীর্তিকলাপের অল্প বিস্তর দেখে সে শিক্ষা গ্রহণেরও সুযোগ হয়েছে। এখন 'আদার বেপারি' কথাটার সাথে 'স্যার' যুক্ত করে 'আদার বেপারি স্যার' বলার কাল, এই অম্ল সত্যটা বুঝতে বাঙালির কতকাল লাগবে কে জানে!

মন্তব্য ২৩ টি রেটিং +২/-০

মন্তব্য (২৩) মন্তব্য লিখুন

১| ১৫ ই অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৬:৪৯

আল-ইকরাম বলেছেন: লেখনীটি রম্য ধাঁচে চলমান বাস্তবতার একটি চিত্র। ভাষা ও শব্দের প্রয়োগ সামঞ্জস্যপূর্ণ। বেশ। এগিয়ে চলুক আপনার লেখনী। শুভ কামনা নিরন্তর।

১৫ ই অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:০৯

নতুন নকিব বলেছেন:



আপনার জন্যও শুভ কামনা নিরন্তর। নিঃসীম আন্তরিকতা ছুঁয়ে গেল আপনার হৃদয়াগ্রাহী মন্তব্য।

সাথে থাকার জন্য অশেষ কৃতজ্ঞতা।

২| ১৫ ই অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৬:৫৫

চাঁদগাজী বলেছেন:


খলীফা ওমরের সময়, মদীনাতে অভাব লেগেছিলো, দুর্ভিক্ষও হয়েছিলো; উনি কিভাবে সেগুলোর সমাধান করেছেন সবাই জানেন, কাঁধে করে আটার বস্তা বহন করে পরিবারগুলোকে দিয়েছেন।

শে হাসিনার উচিত কাঁধে করে আলু ও পেয়াজের বস্তা নাগরিকদের ঘরে পৌঁছে দেয়া।

১৫ ই অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:১২

নতুন নকিব বলেছেন:



মধ্যযুগীয় শাসকের উদাহরণ টানা এখনকার এই আধুনিক যুগে কি মানায়!

৩| ১৫ ই অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:২৮

চাঁদগাজী বলেছেন:


আপনি বলছেন, "মধ্যযুগীয় শাসকের উদাহরণ টানা এখনকার এই আধুনিক যুগে কি মানায়! "

-মদীনা সনদ দিয়ে দেশ চালনার কথা কিভাবে হচ্ছে?

১৭ ই অক্টোবর, ২০২০ দুপুর ১২:০০

নতুন নকিব বলেছেন:



ইহার রহস্য আপনার ভালো জ্ঞাত থাকার কথা। কারণ, আপনি যথেষ্ট রাজনীতি সচেতন। এই বিষয়ে তিন/ চার লাইনের, ভুল হয়েছে, তিন/ চার প্যারার একটা পোস্ট দিয়ে দেখতে পারেন।

৪| ১৫ ই অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:৪৩

নতুন বলেছেন: পেয়াজের দাম আগের মতন আর হবেনা।

১৭ ই অক্টোবর, ২০২০ দুপুর ১২:১০

নতুন নকিব বলেছেন:



গত বছর থেকে শুরু হয়ে দফায় দফায় বাংলাদেশে পিয়াজের দাম বৃদ্ধির পরে আপনি কখনো এই দেশের হাট বাজার থেকে পিয়াজ কিনেছেন কি? ধারণা করছি, আপনার ভাগ্য সম্ভবতঃ এতটা সুপ্রসন্ন হয়নি, অর্থাৎ, সাম্প্রতিক সময়ে দেশের বাজার থেকে পিয়াজ কেনার নসিব আপনার হয়তো হয়ে ওঠেনি। এগুলো কপালের ব্যাপার।

এখন পিয়াজ কেনার মজাই আলাদা। 'পিয়াজ স্যার' কি এমনি এমনি বলি? ক'দিন আগে এক পাল্লা 'পিয়াজ স্যার' কিনেছিলাম। দাম বেশি নেয়নি। দোকানদার পরিচিত। সুলভ এবং ন্যায্যমূল্য, মাত্র ৪২০ টাকা।

পিয়াজকে আমি এখন থেকে বাসায়ও কিন্তু 'পিয়াজ স্যার'ই বলি।

৫| ১৫ ই অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:৫১

মনিরা সুলতানা বলেছেন: হ্যম জাতে উঠলে কি আর পাতে মানায় ! পেঁয়াজের বাবুর গন্ধ আর আলু সাহেবের চেহারা দেখেই কাঁচা লঙ্কায় কাজ সারতে হবে।

১৭ ই অক্টোবর, ২০২০ দুপুর ১২:১৪

নতুন নকিব বলেছেন:



পেঁয়াজের বাবুর গন্ধ আর আলু সাহেবের চেহারা দেখেই কাঁচা লঙ্কায় কাজ সারতে হবে।

-অবস্থা তো সেইরকমই এখন। পিয়াজকে এখন 'পিয়াজ স্যার' ব্যতিত ডাকা মনে হয় উচিত হবে না। আমাদের ভদ্রতা রক্ষার জন্য হলেও এটা করা উচিত।

৬| ১৫ ই অক্টোবর, ২০২০ রাত ৮:৩৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: আলুর যত দোষই খোঁজেন না কেন আলুর একটা বড় গুণ হোল আলুকে সব তরকারীতে দেয়া যায়। আলু চাষ করে কৃষক প্রায়ই ধরা খায়। কিন্তু আলুর মহাজন কখনও লোকসান গোনে বলে মনে হয় না।

১৭ ই অক্টোবর, ২০২০ দুপুর ১২:২৬

নতুন নকিব বলেছেন:



আলুর দোষ বলে যাকে চালিয়ে দেয়া হয়, এটা তো আসলে আলুর দোষ নয়। চরিত্র বা স্বভাবগত দোষ দেখলেই লোকজন বলে বসেন, অমুকের আলুর দোষ আছে। মুদ্রা দোষও এমনই একটি শব্দ। আরে ভাই, বলি দোষটা তো অভ্যাসগত বা স্বভাবগত। তো, অহেতুক মুদ্রা বেচারেকে কেন টেনে আনছেন? স্বভাবগত বা অভ্যাসবশতঃ দোষ বুঝাতে একইরকমভাবে আলুর সাথেও অন্যায়ভাবে দোষ শব্দটি যুক্ত করে দেয়াটা মেনে নেয়া যায় না।

আলু চাষী কৃষকের ধরা খাওয়া তো খুবই সাধারণ বিষয়। হরহামেশাই এসব ঘটে থাকে। শুধু ধরা খাওয়া পর্যন্ত বলি কেন, আলু চাষ করতে গিয়ে, পরিশ্রমে, অধিক কষ্টে খেয়ে না খেয়ে এরা মারা গেলেও এদের খবর নেয় কে? আর মহাজনের লোকসান গোনার কথা বলছেন? এমনটা শুনা যায় না সাধারণতঃ। এরা উপরের কুটিল শ্রেণির লোকদের আশির্বাদপ্রাপ্ত। এরা এক বছরে যে লাভ গুনে নিচ্ছেন, আগামি কয়েক বছর ব্যবসা না করেও আয়েশে চলতে পারবেন।

৭| ১৫ ই অক্টোবর, ২০২০ রাত ৮:৫৩

ঢাবিয়ান বলেছেন: এইসব স্যার, সাহেবদের দিকে না তাকিয়ে হাওয়া খেয়ে বাচঁতে শিখুন ।

১৭ ই অক্টোবর, ২০২০ দুপুর ১২:৩০

নতুন নকিব বলেছেন:



বিলক্ষন তাই করা উচিত! বাঁচতে হলে এছাড়া উপায় কি? বাজারে তরিতরকারির যা দাম, অবস্থা ভয়াবহ। বেগুনও দেখলাম গতকাল ৮০ টাকায় বিক্রি করছে।

৮| ১৫ ই অক্টোবর, ২০২০ রাত ৯:২০

জাফরুল মবীন বলেছেন: এখন আলু ভর্তা একটা দামি খাবার!

১৭ ই অক্টোবর, ২০২০ দুপুর ১২:২৭

নতুন নকিব বলেছেন:



জ্বি, এখন 'আলু স্যার' দামি জিনিষ বটে!

৯| ১৫ ই অক্টোবর, ২০২০ রাত ৯:৫৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

জনাব কাঁচা লঙ্কাকে আপনি এই সমাজপতিদের
আসনে যায়গা না দিবার কারণে তিনি এই সভার
সদস্যদের বয়কট করার হুমকি দিয়েছেন। এরা
কখনোই স্বয়ংসম্পূর্ণ হতে পারেনা জনাব কাঁচা
লংকা ছাড়া।

১০| ১৫ ই অক্টোবর, ২০২০ রাত ১১:১২

রাজীব নুর বলেছেন: আমি কিছু বলব না। আমি চুপ করে থাকবো।

১১| ১৬ ই অক্টোবর, ২০২০ রাত ১:৪৯

মা.হাসান বলেছেন: আগের সব সব সরকার মানুষকে ডাল ভাত আর ভর্তা ভাত খাইয়ে গেছে। মুসুর ডাল ১৩০ করে কিনি। মুরগি ১২৫। এই বার জনগনের সরকার মানুষকে মুরগি আর পাঙ্গাস খাওয়াবে। আলু ভর্তা দিয়ে খেলে এক কেজি আলুতে আট জন মতো খেতে পারবে । এক কেজি মুরগি কুচি কুচি করে কেটে ঝোল করলে পনেরো কুড়ি জনকে খাওয়ানো যাবে। সরকার চীরজীবি হোক।

১২| ১৬ ই অক্টোবর, ২০২০ রাত ২:২০

নেওয়াজ আলি বলেছেন: আলু মুলা এখন বড় লোকের খাওয়া উচিত গরিব হাওয়া খেয়ে বেঁচে থাকবে

১৩| ১৭ ই অক্টোবর, ২০২০ দুপুর ১২:৪৩

নতুন বলেছেন: এই ভাবে দেশের সরকার ব্যবসায়ীদের লাভকরার মওকা করে দিচ্ছে কেন বুঝিনা।

চায়না, তুর্কী, মিশর থেকে পিয়াজ দুবাই আনতে দাম পড়ে ২০টাকার মতন।

বাংলাদেশেও সেই রকমেই পড়বে। তার পরও পিয়াজ কেন ৬০-১০০-২০০ টাকা হয়?

দেশের মানুষকে পুজি করে সবাই ব্যবসা করে যাচ্ছে এটা ঠিক না।

১৭ ই অক্টোবর, ২০২০ দুপুর ১২:৫৬

নতুন নকিব বলেছেন:



ভাই, আমারও ক্ষুদ্র জ্ঞানে এর রহস্য ধরে না। তবে আপনি যদি পিয়াজকে একটু সম্মান করে 'পিয়াজ স্যার' বলতেন তাহলে একটু হলেও খুশি হতাম!

বিদেশ বিভূইয়ে সুদূরে আছেন বলে কিনতে পারছেন না হয়তো, একটু সম্মানও কি দেখানো সম্ভব না!

১৪| ১৮ ই অক্টোবর, ২০২০ রাত ১:৫০

সাহাদাত উদরাজী বলেছেন: এই পোষ্টে আমাদের গাজী ভাই কি লিখেছন তা দেখতে এসেছিলাম! এবং তার লেখা ও আপনার উত্তর পড়ে হেসে বিদায় নিতে নিতে এই কমেন্ট করে গেলাম!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.