নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আলহামদুলিল্লাহ। যা চাইনি তার চেয়ে বেশি দিয়েছেন প্রিয়তম রব। যা পাইনি তার জন্য আফসোস নেই। সিজদাবনত শুকরিয়া। প্রত্যাশার একটি ঘর এখনও ফাঁকা কি না জানা নেই, তাঁর কাছে নি:শর্ত ক্ষমা আশা করেছিলাম। তিনি দয়া করে যদি দিতেন, শুন্য সেই ঘরটিও পূর্নতা পেত!

নতুন নকিব

যবে উৎপীড়িতের ক্রন্দল-রোল আকাশে বাতাসে ধ্বনিবে না, অত্যাচারীর খড়্গ কৃপাণ ভীম রণ-ভূমে রণিবে না- বিদ্রোহী রন-ক্লান্ত। আমি সেই দিন হব শান্ত।

নতুন নকিব › বিস্তারিত পোস্টঃ

মদিনা মুনাওয়ারার কিছু মসজিদ Some Mosques of Medinatul Munawwarah পর্ব - ১

২৮ শে অক্টোবর, ২০২০ সকাল ৯:৫১

মসজিদে নববী

মদিনা মুনাওয়ারার কিছু মসজিদ Some Mosques of Medinatul Munawwarah পর্ব - ১

প্রিয় মদিনার পানে মুমিনের চির আত্মার টান। অদেখা মায়ার পবিত্র বন্ধন। গভীর বিশ্বাসে লালিত জনম জনমের প্রেম ভালোবাসা আর প্রিয়তার অটুট সম্পর্ক। কিভাবে না থেকে পারে? এই সোনার মদিনাতেই তো শুয়ে আছেন দোজাহানের বাদশাহ, সাইয়েদুল আমবিয়া, বিশ্ববাসীর মুক্তির দিশারী, জগতের শ্রেষ্ঠতম মহামানব প্রিয়তম রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম। এই শহরেই তো কেটেছে তাঁর নবুয়ত জীবনের গুরুত্বপূর্ণ সময়গুলো। মক্কাবাসীর অব্যাহত প্রত্যাখ্যান, অসহনীয় অত্যাচারের কঠিন এক পর্যায়ে এই শহরকে আপন করে পেয়েছিলেন তিনি। মহান আল্লাহ সুবহানাহু ওয়া তাআ'লার প্রিয় হাবিবকে বুকে ধারণ করতে পেরে এই শহর ধন্য হয়েছিল। 'ইয়াসরিব' হয়ে যায় তখন 'মদিনাতুননবী', 'নবীর শহর'। কবি, শিল্পীদের অসংখ্য গজল কবিতার ছন্দে 'মদিনা' শুধু 'মদিনা' থাকেনি। কবি হৃদয়ের গভীর ভালোবাসার অনুপম স্পর্শে বারেবারে 'মদিনা' হয়ে গেছে 'সোনার মদিনা'। সোনার মানুষের ছোঁয়ায় মদিনা সত্যিই 'সোনার মদিনা'য় পরিণত হয়েছিল। ভক্তিতে, মুহাব্বতে, শ্রদ্ধায় বিগলিত অন্তর কি এক অপার্থিব প্রশান্তি খুঁজে পায় সোনার মদিনার সংস্পর্শে। অপ্রাপ্তির সকল বেদনা ভুলে যায় প্রিয় মদিনার সান্নিধ্যে এলে। মদিনার বিশুদ্ধ বাতাস হৃদয়ে ছন্দ আনে। বিশ্বাসের বৃষ্টি আনে। মুক্তির পথ দেখায়।

মদিনার ধূলিকণা চোখের পাপড়ি ধুয়ে দিলে সে চোখ অনন্ত আলোয় উদ্ভাসিত হয়। ঐশী আলোয় উজ্জ্বল প্রজ্জ্বল আলোকদীপ্ত মদিনার সুরম্য অবয়ব দর্শনে আত্মা প্রশান্ত হয়; শুদ্ধতায় ঋদ্ধ হয়, তৃপ্ত-পরিতৃপ্ত হয় বিক্ষিপ্ত পিপাসিত অন্তর। এই শহরের উত্তম মানুষেরা প্রিয়তম রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে আশ্রয় দিয়ে, তাঁর প্রতি বিশ্বাস স্থাপন করে, তাঁর ভালোবাসাকে নিজেদের ধন সম্পদ, ইজ্জত সম্মান এমনকি জীবনেরও উর্ধ্বে স্থান দিয়ে সত্যের আলোয় নিজেদের আলোকিত করে ইহ পারলৌকিক জীবনকে স্বার্থক করেছেন। সাথে সাথে গোটা বিশ্বময় সে আলো বিকিরণের পথিকৃত হওয়ার গৌরব অর্জন করেছিলেন। আহ! কতই না উত্তম মদিনা শহর! কতই না সৌভাগ্যবান এর সমধিক উত্তম অধিবাসীগণ! মদিনার মসজিদগুলোও তো স্মৃতিধন্য। একেকটি মসজিদের যিয়ারত যেন আমাদের ফিরিয়ে নিয়ে যায় সেই সোনালী দিনগুলোতে। প্রিয়তম রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের জামানায়। সাহাবায়ে কেরাম রাদিআল্লাহু তাআ'লা আনহুমের সময়কালে। চলুন, কিছু সময়ের জন্য ঘুরে আসি ইতিহাসের পাতায়। দেখে আসি, লক্ষ কোটি মানুষের নিরন্তর যিয়ারতের অনন্য স্থাপনা, প্রিয় মদিনার এমনই কিছু মসজিদ।

১. মসজিদুশ শাজারাহ Masjid us Shajarah مسجد الشجرة

বামদিকে আইকনিক মিনারসহ মসজিদুশ শাজারাহ (مسجد الشجرة) এর প্রধান প্রবেশদ্বার। এটি মীকাতের (যেখানে ইহরাম বাঁধা হয়) স্থানগুলির মধ্যে একটি। এটি যুল হুলাইফায় অবস্থিত। এর অন্য নাম মীকাত মসজিদ। মসজিদে নববী থেকে বারো কিলোমিটার দূরে আল-আকীক উপত্যকার পশ্চিমে যুল হুলাইফায় অবস্থিত এই মসজিদ। এটি সেই জায়গা যেখানে মদিনা থেকে আগত হজযাত্রীরা উমরাহ বা হজ করার জন্য মক্কার উদ্দেশ্যে যাত্রার আগেই ইহরাম বেঁধে থাকেন।

২. মসজিদে ইজাবাহ Masjid e Ejabah مسجد الإجابة

মসজিদে ইজবাহ (مسجد الإجابة) মসজিদ বানী মুয়াবিয়া বা মসজিদ আল-মুবাহাহালাহ নামেও পরিচিত। জান্নাতুল বাকি হতে উত্তরে প্রায় ৩৮৫ মিটার এবং মসজিদে নববি থেকে প্রায় ৬০০ মিটার দূরে বনি মুআবিয়ায় অবস্থিত এই মসজিদ। এটি মসজিদে ইজাবাহ অর্থাৎ, অনুমোদনের/ গ্রহণের মসজিদ হিসাবে পরিচিত। সহিহ মুসলিমে বর্ণিত আছে যে, একবার প্রিয় নবীজী সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বনি মুয়াবিয়া অতিক্রমকালে এই স্থানটিতে প্রবেশ করেন এবং দু'রাকাত নামাজ পড়েন। তাঁর সাহাবাগণও তাঁর অনুসরণ করেন।

৩. মসজিদুল ফাতাহ The al-Fatah Mosque مسجد الفتح

মসজিদুল ফাতাহ বা আল-ফাতাহ মসজিদ (مسجد الفتح) আহযাবের যুদ্ধের স্থানে পশ্চিম দিকে সাতটি মসজিদের অন্যতম। সাতটি মসজিদের মধ্যে সবচেয়ে বড়টি হল সাল পাহাড়ের পশ্চিম পাশের একটি পাহাড়ের চূড়ায় মসজিদুল ফাতাহ বা আল-ফাতাহ মসজিদ। হিজরি ৮৭ থেকে ৯৩ সন, মোতাবেক ৭০৫ খ্রিস্টাব্দ থেকে ৭১১ খ্রিস্টাব্দে উমর ইবনে আবদুল আজিজ মদীনার গভর্নর থাকাকালীন এটি নির্মিত হয়। পরবর্তীতে ৫৭৫ হিজরি অর্থাৎ, ১১৭৯ খৃস্টাব্দে এটি পুনর্নির্মাণ করা হয়। ১৮৫১ খৃস্টাব্দে অটোমান সুলতান আবদুল মাজিদের শাসনামলে এটি পুনরায় নির্মিত হয়।

৪. মসজিদুল মিনারাতাইন, Masjid al-Manaratain مسجد المنارتين

মসজিদুল মিনারাতাইন (মসজিদ المنارين), দুই মিনার বা দুই টাওয়ারযুক্ত মসজিদটি (এটি মসজিদ বনি দিনার নামেও পরিচিত) মূলতঃ একটি ক্রুড বেসাল্ট কাঠামো। এটি ২০০৩ খ্রিস্টাব্দে ফাহাদ বিন আবদুল আজিজের রাজত্বকালে পুনর্নির্মাণ ও সম্প্রসারণ করা হয়েছিল (1424 Hj।)। এটি আল-আনবারিয়ার নিকটে মক্কার দিকে যাওয়ার প্রধান মহাসড়কে অবস্থিত। এই মসজিদটির নাম দেয়া হয়েছে 'দু'টি টাওয়ার'। এটি দুটি পাহাড়ের মাঝখানে অবস্থিত হওয়ায় এমন নামে অভিহিত করা হয়েছে বলে জানা যায়।

৫. মসজিদে নববি Masjid al-Nabawi مسجد النبوي

মসজিদে নববি (مسجد النبوي) নবীজী সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর মসজিদ নামে পরিচিত। এটি সৌদি আরবের মদিনাতুল মুনাওয়ারা শহরে অবস্থিত ইসলামের প্রাথমিক যুগের ঐতিহাসিক মসজিদ। প্রিয় নবীজী সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর রওযায়ে আতহার বা অন্তিম শয্যা এই মসজিদেরই এক কোণে অবস্থিত। এ কারণেই প্রিয় নবীজী সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর স্মৃতিধন্য এই মসজিদ মক্কাতুল মুকাররমার মসজিদুল হারামের পরে বিশ্বের দ্বিতীয় পবিত্রতম স্থান হিসাবে বিবেচিত। জেরুজালেমে আল-আকসা তৃতীয় স্থানে আসে। এটি সারা বিশ্বের মুসলমানদের একটি প্রধান যিয়ারতের স্থান এবং এই পবিত্রতম স্থান যিয়ারতের উদ্দেশ্যে হজ্ব কিংবা উমরা পালনকারীগণ হজ ও উমরা পালনের আগে বা পরে মদিনায় গমন করেন।

৬. সালমান ফারসি মসজিদ Mosque of Salman Farsi مسجد سلمان الفارسي

সালমান ফারসি মসজিদ مسجد سلمان الفارسي মসজিদ মদিনার একটি প্রাচীন মসজিদ। সালমান ফারসি মসজিদ 'সাল' পর্বতের পাদদেশে আল ফাতাহ মসজিদের দক্ষিণ দিকে ২০ মিটার দূরে অবস্থিত। বিখ্যাত সাহাবী সালমান ফারসি রাদিআল্লাহু তাআ'লা আনহুর নামানুসারে নামকরণ করা হয়েছে এই মসজিদের। সালমান ফারসি রাদিআল্লাহু তাআ'লা আনহু প্রিয় নবীজীর সেই সাহাবি, যিনি গজওয়া-ই আহজাবের সময় মদিনা শহরকে শক্তিশালী এবং নিরাপদ রাখার জন্য একটি পরিখা খননের পরামর্শ দিয়েছিলেন। এই মসজিদে ৭ মিটার দীর্ঘ এবং ২ মিটার প্রস্থের একটি হল রয়েছে। মূলতঃ এই মসজিদ নির্মিত হয় উমর ইবনে আবদুল আজিজ রহমাতুল্লাহি আলাইহি মদিনার গভর্নর থাকাকালিন সময়। ৫৭৫ হিজরি মোতাবেক ১১১১ খৃস্টাব্দে মসজিদটি মন্ত্রী সাইয়্যিদুদ্দীন আবু আল-হাইজা এর আদেশে পুনর্নির্মাণ করা হয়েছিল। এটি আবার অটোমান সুলতান আবদুল মাজিদের আমলে পুনর্নির্মাণ করা হয়েছিল।

৭. মসজিদ কুবা Masjid Quba مَـسْـجِـد قُـبَـاء

মসজিদ কুবা (مَـسْـجِـد قُـبَـاء), হিজরতের ঐতিহাসিক সফরে মক্কা থেকে মদীনায় পৌঁছানোর আগে প্রিয় নবী মুহাম্মাদুর রসূলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর শেষ যাত্রাবিরতি ছিল এই কুবা পল্লীতে। এই মসজিদ নির্মাণের কাজটি স্বয়ং নবীজী সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সাহাবাগণকে সাথে নিয়ে সম্পন্ন করেন। এটি ১৯০৫ খ্রিস্টাব্দে ধ্বংসস্তূপে পরিণত হলে একটি সাধারণ কাঠামো হিসাবে পুনর্নির্মাণ এবং বিংশ শতাব্দীর মাঝামাঝি সময়ে এর সংস্কার করা হয়েছিল।

৮. মসজিদে উমর Mosque of Umer مسجد عمر

গাজওয়া খন্দকের স্থানে দক্ষিণ-পূর্বদিকে মসজিদ উমর অবস্থিত। এটি খন্দকের যুদ্ধের সময় উমর ইবনে খাত্তাব রাদিআল্লাহু তাআ'লা আনহুর কমান্ড পোস্টে অবস্থিত বলে মনে করা হয়। এটি মদিনার সাতটি ঐতিহাসিক মসজিদের মধ্যে একটি (المساجد السبعة) মসজিদ। এই মসজিদটি উচ্চতর স্থানে অবস্থিত এবং এর গঠন আল-ফাতাহ মসজিদের সাথে সামাঞ্জস্যপূর্ণ। সুতরাং এটিও বাকি ছয়টি মসজিদের সাথে একইসময় নির্মিত এবং সংস্কার করা হয়েছিল বলে মনে করা হয়।

চলবে ইনশাআল্লাহু তাআলা.....

সাথে থাকা এবং ধৈর্য্য নিয়ে পোস্ট পাঠের জন্য আন্তরিক অভিনন্দন এবং কৃতজ্ঞতা।

মূল্যবান তথ্যাদির জন্য কৃতজ্ঞতাঃ উইকিপিডিয়াসহ বিভিন্ন অনলাইন মাধ্যম। ছবি কৃতজ্ঞতাঃ অন্তর্জাল।

মন্তব্য ১৮ টি রেটিং +৪/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ২৮ শে অক্টোবর, ২০২০ সকাল ১০:১২

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: চমৎকার ছবি গুলো দেখে মনটা ভরে গেল।

২৮ শে অক্টোবর, ২০২০ সকাল ১০:৪১

নতুন নকিব বলেছেন:



শুকরিয়া। জাজাকাল্লাহ।

২| ২৮ শে অক্টোবর, ২০২০ সকাল ১০:১৫

নুরুলইসলা০৬০৪ বলেছেন: ফ্রান্স যে আমাদের মসজিদে তালা লাগিয়ে দিল, এখন আমাদের করনিয় কি।

২৮ শে অক্টোবর, ২০২০ সকাল ১১:১১

নতুন নকিব বলেছেন:



ফ্রান্সের আপত্তিকর পদক্ষেপগুলো প্রতিহত করার লক্ষ্যে শান্তিপূর্ণ প্রতিবাদের মাধ্যমে আমরা আমাদের অভিমত তুলে ধরেই যাব।

আশা করি, বিশ্বব্যাপী ফুঁসে ওঠা কোটি কোটি মানুষের অব্যাহত প্রতিবাদ ফ্রান্সের চল্লিশোর্ধ প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোকে বুঝাতে সক্ষম হবে যে, তিনি তার দেশের মুসলিমদের সাথে যে আচরণ করে যাচ্ছেন তা তার ইসলাম ও মুসলিম বিদ্বেষের বহিঃপ্রকাশ এবং স্রেফ অন্যায়। এ অবস্থান থেকে তার দ্রুত সরে আসা প্রয়োজন।

ভাংচুর, মারামারি, কাটাকাটি কিংবা যুদ্ধ বা হানাহানি করে নয়, শান্তিপূর্ণ আলোচনার মাধ্যমে এসবের সমাধান করতে বিশ্ব নেতৃবৃন্দের এগিয়ে আসা উচিত।

৩| ২৮ শে অক্টোবর, ২০২০ সকাল ১০:৫১

আলমগীর সরকার লিটন বলেছেন: খুব সুন্দর

২৮ শে অক্টোবর, ২০২০ সকাল ১১:১২

নতুন নকিব বলেছেন:




জাজাকাল্লাহ।

৪| ২৮ শে অক্টোবর, ২০২০ সকাল ১১:০৪

মনিরা সুলতানা বলেছেন: চমৎকার !

২৮ শে অক্টোবর, ২০২০ সকাল ১১:১৩

নতুন নকিব বলেছেন:



শুকরিয়া, জাজাকাল্লাহ।

৫| ২৮ শে অক্টোবর, ২০২০ দুপুর ১২:৫০

রাজীব নুর বলেছেন: আমি একটি মসজিদ বানাবো। মসজিদের ডিজাইন আমি নিজে করব।

২৮ শে অক্টোবর, ২০২০ দুপুর ১:৫৪

নতুন নকিব বলেছেন:



ভালো। বানান। কোথায় মসজিদ বানানোর চিন্তা করছেন? রাজধানীতে, না কি গ্রামের দিকে? দাওয়াত দিলে যাব ইনশাআল্লাহ।

৬| ২৮ শে অক্টোবর, ২০২০ দুপুর ২:১৪

নেওয়াজ আলি বলেছেন: স্বচোখে সৌদির এইসব মসজিদ দেখার সৌভাগ্য হয়েছে

২৯ শে অক্টোবর, ২০২০ সকাল ১০:০১

নতুন নকিব বলেছেন:



জ্বি, আলহামদুলিল্লাহ। আপনি ভাগ্যবান।

কিছু মসজিদে গিয়েছি। নামাজ আদায় করেছি। সবগুলোতে যাওয়ার সুযোগ হয়নি। আবার যাওয়ার জন্য মন পড়ে আছে। আল্লাহ পাক যেন তাওফিক দান করেন সেজন্য দুআপ্রার্থী।

৭| ২৮ শে অক্টোবর, ২০২০ বিকাল ৩:৪০

কাজী আবু ইউসুফ (রিফাত) বলেছেন: আপনার লেখা ও বর্ণনায় প্রাণ কাঁদে কবে যাব মদিনায়। হে মহান রাব্বুল আলামীন- আমাকেও তওফিক দিন, আমীন।

২৯ শে অক্টোবর, ২০২০ সকাল ১০:০৪

নতুন নকিব বলেছেন:



হে মহান রাব্বুল আলামীন- আমাকেও তওফিক দিন, আমীন।

-আপনার হৃদয় ছোঁয়া আকুতি মহান রব্বে কারিম কবুল করুন। ইনশাআল্লাহ আপনি প্রিয় মদিনায় যাবেন।

৮| ২৮ শে অক্টোবর, ২০২০ বিকাল ৪:১৯

মরুভূমির জলদস্যু বলেছেন: কখনো দেখার সুযোগ হবে কিনা আল্লাহ জানে।

২৯ শে অক্টোবর, ২০২০ সকাল ১০:০৭

নতুন নকিব বলেছেন:



কেন নয় ভাই! আশা রাখুন, প্রচেষ্টা নিন, ইনশাআল্লাহ দেখার সুযোগ হবে। আল্লাহ পাক কারও ফরিয়াদ ফিরিয়ে দেন না। তিনি সকল ক্ষমতার মালিক। তাঁর ইচ্ছায় আপনার প্রিয় মদিনা গমন সহজ হয়ে যাক, একান্ত প্রার্থনা।

৯| ২৮ শে অক্টোবর, ২০২০ বিকাল ৫:২৪

জাফরুল মবীন বলেছেন: খুব সুন্দর একটা সিরিজ শুরু করার জন্য অভিনন্দন।

সংরক্ষণ করার মত পোস্ট কাজেই প্রিয়তে।

আল্লাহ আপনাকে উত্তম কাজের সর্বোত্তম প্রতিদান দিন।

২৯ শে অক্টোবর, ২০২০ সকাল ১০:১৩

নতুন নকিব বলেছেন:



এই সিরিজটা নিয়ে আগাতে একটু সময় লাগছে। নানাবিধ ব্যস্ততার কারণে সময় বের করা একটু কঠিন হওয়াতেই এমনটা হচ্ছে।

পোস্ট ভালো লাগায় এবং প্রিয়তে নেয়ায় কৃতজ্ঞতাসহ মুবারাকবাদ। আপনার প্রেরণা সবসময়ই আমাদের সঙ্গী হয়। মুগ্ধতা একরাশ।

উমরা বা হজের সফরের আপাততঃ কোনো পরিকল্পনা আপনার আছে কি?

অনেক অনেক ভালো থাকবেন, দুআ সবসময়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.