নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আলহামদুলিল্লাহ। যা চাইনি তার চেয়ে বেশি দিয়েছেন প্রিয়তম রব। যা পাইনি তার জন্য আফসোস নেই। সিজদাবনত শুকরিয়া। প্রত্যাশার একটি ঘর এখনও ফাঁকা কি না জানা নেই, তাঁর কাছে নি:শর্ত ক্ষমা আশা করেছিলাম। তিনি দয়া করে যদি দিতেন, শুন্য সেই ঘরটিও পূর্নতা পেত!

নতুন নকিব

যবে উৎপীড়িতের ক্রন্দল-রোল আকাশে বাতাসে ধ্বনিবে না, অত্যাচারীর খড়্গ কৃপাণ ভীম রণ-ভূমে রণিবে না- বিদ্রোহী রন-ক্লান্ত। আমি সেই দিন হব শান্ত।

নতুন নকিব › বিস্তারিত পোস্টঃ

ফেসবুকে ঝড় তোলা জনাব শাহরিয়ার কবির ও ড. এনায়েতুল্লাহ আব্বাসীর ঐতিহাসিক সেই টকশো

২৫ শে ডিসেম্বর, ২০২০ সকাল ৯:৫৬

ছবি: অন্তর্জাল।

ফেসবুকে ঝড় তোলা জনাব শাহরিয়ার কবির ও ড. এনায়েতুল্লাহ আব্বাসীর ঐতিহাসিক সেই টকশো

সাংবাদিক সাইফুর সাগরের সঞ্চালনায় 'ফেস দ্যা পিপল' নামের একটি ফেসবুক পেজে গত রোববার (২০ ডিসেম্বর) রাত ৯ টায় এক টকশো হয়। টকশোতে অংশ নেন জৈনপুরের পীর ড. মাওলানা এনায়েতুল্লাহ আব্বাসী ও ঘাতক-দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির। তাদের মাঝে বিভিন্ন বিষয়ে চলে বিতর্ক। প্রায় পৌনে দু'ঘন্টা (১:৪৩:২৪) সময়ব্যাপী চলা এ বিতর্কে ড. মাওলানা এনায়েতুল্লাহ আব্বাসীর প্রজ্ঞাপূর্ণ উপস্থাপনা ও বিভিন্ন প্রশ্নের উত্তর সর্বমহলে প্রশংসিত হচ্ছে। হাসির খোরাক যুগিয়ে চলেছে জনাব শাহরিয়ার কবিরের লা-জাওয়াব বিমর্ষ মুখাবয়ব।

এ টকশো নিয়ে গত ক'দিন ধরে গরম ফেসবুক আঙিনা। ফেসবুকের অন্যতম আলোচিত ইস্যু এ টকশো। অবস্থার প্রেক্ষিতে আলোচিত এ টকশো নিয়ে নিজের মতামত প্রকাশ করতে বাধ্য হন টকশোটির সঞ্চালক জনাব সাইফুর সাগর। তিনি 'ফেস দ্য পিপল' -এর ফেসবুক পেইজে বলেন, 'আমি নাস্তিক না কি আস্তিক সেটা বড় কথা নয়। আমি কোন আক্বিদার ফলোয়ার সেটাও বড় কথা নয়। এই টকশোটির অনুভব অন্য জায়গায়। আমার নিয়মিত টকশো 'ফেস দ্যা পিপল' -এর গত ২০ ডিসেম্বরের এপিসোডটির আগের রাত এবং পরের রাত আমি ভালোভাবে ঘুমোতে পারিনি। কারণ, বাংলার মানুষ বিশেষ করে মুসলিম ধর্মাবলম্বী সাধারণ মানুষের দ্বীনি কথা শুনবার তৃষ্ণার্ত হাহাকার দেখে চরম উত্তেজনা বিরাজ করছিলো আমার মনে।'

তিনি বলেন, 'ধর্মের প্রতি মানুষের অকুন্ঠ ভালোবাসা ও শ্রদ্ধাবোধ এতটাই অমূল্য ও অবর্ণনীয় যে, আমাকে উত্তেজনা ঘুমোতে দেয়নি। আমি কয়েকশো টকশো আয়োজন করেছি আজ অবধি। অনলাইন বেজড টকশো আমার হাতেই শুরু বাংলাদেশে। প্রায় সকল রাজনৈতিক দলের সর্বোচ্চ নেতৃবৃন্দ আমার অতিথি হয়ে এসেছেন। কিন্তু কোনো অতিথির অনুষ্ঠান আমাকে এতোটা উত্তেজিত করেনি; যতোটা জনাব এনায়েতুল্লাহ আব্বাসী ও জনাব শাহরিয়ার কবিরের অনুষ্ঠানে অনুভূত হয়েছে।'

সাইফুর সাগর তার মতামতে আরো বলেন, 'কদিন আগে প্রিয় সিনিয়র সাংবাদিক নাইমুল ইসলাম খাঁন সাহেবের সাথেও ড.এনায়েত উল্লাহ আব্বাসীর ডিবেট করেছিলাম। সেই টকশোটি প্রায় ৮০ লক্ষ মানুষ দেখেছে। এটা আমার নিজস্ব পরিসংখ্যান। আব্বাসী হুজুর আর শাহরিয়ার কবিরের গতকালকের অনুষ্ঠানটির রিয়েল টাইম ভিউয়ার্স ছিলো প্রায় ২৩ হাজারের মতো যা দেশের ইতিহাসে এ যাবৎ কালের সর্বোচ্চ সংখ্যা। কোনো টকশো এতো মানুষ একসাথে ইতোপূর্বে অনলাইন লাইভে দেখেননি।'

সাইফুর সাগর বলেন, 'আমাদের টকশো ফেসবুক পেজে অনুষ্ঠানটির ঘোষণাপত্র যখন প্রকাশ করি; তখন থেকেই হাজারো ধর্মপ্রাণ মুসল্লি আমার সাথে যোগাযোগ করা শুরু করেছিলেন। সবার একটাই অনুরোধ ছিলো যেনো নিরোপেক্ষতা বজায় রাখি। এমন শঙ্কা হতো না যদি আমাদের দেশের গণমাধ্যম নিজেদের জায়গায় সঠিক এবং অবিচল থাকতো। আমি কোনো কুলেই এক্সট্রিমিজম পছন্দ করি না। আমার সাথে অন্যদের বিশাল ফারাক। কারণ, আমি সাদাকে সাদা বলি আর কালোকে কালো বলি। মাঝখানে কোনো কালারকে আমি বিলং করি না।'

সাইফুর সাগরের বিস্ময়াভিভূত প্রকাশ, 'ঘৃণা ভরা নষ্ট এই সমাজে যেখানে কেউ কারো নাম নিতেও কৃপণতা বোধ করে; সেখানে কোনো বিনিময় আর কোনো লোভ ছাড়া একজন আলেমের প্রতি লক্ষ মানুষের আনকন্ডিশনাল যে ভালোবাসা দেখলাম তা আমাকে যারপরনাই অভিভূত করেছে।'

তিনি যোগ করেন, 'নিজেদের মধ্যে প্রতিহিংসা ভুলে প্রায় সকল আলেমগণই অনুষ্ঠানটিকে নিজেরা অবলোকন করেছেন এবং নিজেদের সামাজিক মাধ্যমে মাওলানা আব্বাসী হুজুরকে প্রজ্ঞাবান বক্তব্যের জন্য ধন্যবাদ জানিয়েছেন। আমাকেও শত শত মানুষ ধন্যবাদ জানিয়েছেন নিরপেক্ষ উপস্থাপনার জন্য। আমিও সবাইকে ধন্যবাদ জানাচ্ছি। এই ধরণের অনুষ্ঠান চলতে থাকবে যতদিন অবধি সত্য প্রতিষ্ঠিত না হবে। হোক সেটা কালো নয় সাদা।'

২০ ডিসেম্বরের এ টকশোটির ইউটিউব ভিউ ইতোমধ্যেই চার লাখের (384,848) কাছাকাছি চলে গেছে। ভিডিওটির কমেন্টস বক্সে জমা হয়েছে প্রায় চার হাজারের (3,877) কাছাকাছি পাঠক ও দর্শকের মন্তব্য ও মতামত।

জনাব শাহরিয়ার কবির তার বক্তব্যের প্রায় শুরুর দিকেই 'ইসলামকে রাজনীতিতে টেনে আনা' অর্থাৎ ইসলামী রাজনীতির বিরোধিতা করে এই কাজের নিন্দা করে কিছু কথা বলেন। আসলে ইসলামে রাজনীতি আছে কি? না কি, ইসলাম শুধু মসজিদ মাদরাসার চৌহদ্দিতে আবদ্ধ থাকার মতই প্রচলিত অন্যান্য ধর্মমতের মতই একটা ধর্ম মাত্র? কুরআন হাদিসের আলোকে এই প্রশ্নটির দলিল ভিত্তিক জবাব দিয়েছেন ড. মাওলানা এনায়েতুল্লাহ আব্বাসী।

টকশোটির ইউটিউব লিঙ্ক-

চলছে ঐতিহাসিক ডিবেট. শাহরিয়ার কবির ও ড.এনায়েতুল্লাহ আব্বাসী.

আমরা ধন্যবাদ জানাই সাইফুর সাগরকে তার চমৎকার এই উদ্যোগটির জন্য।

মোবারকবাদ জানাই ড. মাওলানা এনায়েতুল্লাহ আব্বাসী সাহেবকে তার প্রজ্ঞাপূর্ণ বক্তব্য উপস্থাপন করে অনেক বিষয়কে সকলের সামনে সহজবোধ্য করে দেয়ার জন্য।

অভিনন্দন জানাই জনাব শাহরিয়ার কবিরকে টকশোটিতে অংশগ্রহন এবং আলোচনার খোড়াক যোগানোর জন্য। প্রত্যাশা রাখি, এই টকশো ইসলাম ধর্মের ব্যাপ্তি ও পরিধি নির্ণয়ে নিশ্চিতভাবে তার চিন্তাধারাকে সমৃদ্ধ করবে এবং ব্যক্তি জীবন, পারিবারিক জীবন, সামাজিক জীবন ও রাজনৈতিক জীবনের প্রতিটি ক্ষেত্রের জন্যই যে ইসলামের সঠিক দিকনির্দেশনা রয়েছে, ইসলাম যে Complete code of life, তথা, পরিপূর্ণ জীবন বিধান, ইসলাম যে খন্ডিত জীবনের অংশ বিশেষের জন্য পালনীয় নামমাত্র কোনো ধর্মীয় বিধান নয়- এই মহাসত্যটিকে অনুধাবন করার কিছুটা হলেও অবকাশ পাবেন। আমরা তার জন্য কল্যাণের দোআ করছি।

পোস্ট পাঠে কৃতজ্ঞতা। বিশ্বের সকল মানুষের জন্য হেদায়েতের সাথে সাথে কল্যানের দোআ। আল্লাহ সুবহানাহু ওয়া তাআ'লা সকলকে সত্যের আলোকিত পথে ফিরে আসার তাওফিক দান করুন। সকলের ভয়, আতঙ্ক, কষ্ট এবং অভাব বিদূরিত করুন। বৈধ সকল প্রয়োজন পূরণ করুন। কীটপতঙ্গ, পশুপাখিসহ প্রতিটি এমন প্রাণ- যার ক্ষুধা তৃষ্ণা রয়েছে সকলকে সঠিকভাবে পরিমিত পরিমান অন্ন-পানির ব্যবস্থা করুন। কোনো প্রাণিকে যেন ক্ষুধায় কষ্ট পেতে না হয়। হে প্রিয়তম মালিক, পৃথিবীর প্রতিটি জনপদকে আপনি করোনা ভাইরাস মুক্ত করে দিন।

মন্তব্য ৫৭ টি রেটিং +৩/-০

মন্তব্য (৫৭) মন্তব্য লিখুন

১| ২৫ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১০:০৭

নূর আলম হিরণ বলেছেন: শাহরিয়ার কবির যথেষ্ট তথ্য,উপাত্ত নিয়ে আসতে পারেনি। রিয়েল টাইম প্রশ্ন ও জবাবও দিতে পারেনি। তাকে সব সময় অপ্রস্তুত মনে হয়েছে।

২৫ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১০:১৭

নতুন নকিব বলেছেন:



জ্বি, ঠিক বলেছেন। অসংখ্য ধন্যবাদ আপনাকে মূল্যবান প্রথম মন্তব্যটির জন্য। তা আপনার নতুন জীবন কেমন কাটছে?

আমি শেষ পর্যন্ত শুনতে পারিনি। যতটুকু শুনেছি, শাহরিয়ার কবিরকে কিছু কিছু স্থানে অসংলগ্ন কথাবার্তা বলতে দেখেছি। ঐতিহাসিক সত্যগুলোকে পাশ কাটিয়ে মিথ্যে তথ্য উপস্থাপন করতে দেখেছি। জানি না, এসব তার ইচ্ছাকৃত মিথ্যাচার না কি জ্ঞানের সীমাবদ্ধতা। যা-ই হোক, টকশোটি সর্বোপরি শিক্ষনীয় আলোচনার দাবি রাখে।

২| ২৫ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১০:৪৪

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: শাহরিয়ার কবিরের জ্ঞানের গভীরতা অনেক ভাসাভাসা অর্থাৎ শ্যালো, সুতরাং তিনি এই বিতর্কে স্বভাবতই অনেক অপ্রস্তুত ছিলেন বলেই মনে হচ্ছিলো। তবে শাহরিয়ার কবিরদের মতো কিছু সংখ্যক অসৎ বুদ্ধিব্যবসায়ীদের মূল কাজ হচ্ছে রাজনৈতিক দলের তোষামোদ বা তৈল মর্দন করে নিজের আখের গুছানো, এরা আর যাই হোক প্রগতিশীল নন বরং এক ধরণের হিপোক্রেট । আর এদের ওভারঅল জ্ঞানের পরিমান এতই কম যে তাদেরকে বুদ্ধিজীবী হিসাবে আমার কাছে মোটেই মনে হয় না। সুতরাং এই ধরণের আবালদের এনে ধোলাই করে কোনো যুক্তিকে প্রতিষ্ঠা করা যায় না, তা আস্তিকতাই হোক বা নাস্তিকতাই হোক। এই ধরণের বিতর্কে সৎ ও জ্ঞানী ব্যক্তিদের এনে মুখোমুখি করলে বরং পক্ষে বিপক্ষে যুক্তিতর্ক দর্শকরা উপভোগ করতে পারতো।

বাংলাদেশে বদরুদ্দীন উমর, সিরাজুল ইসলাম চৌধুরীদের মতো অনেক প্রগতিশীল চিন্তাবিদ অনেকটা লাইম লাইটের বাইরে রয়েছেন। এই সকল জ্ঞানী ব্যক্তিদের এই ধরণের বিতর্কে নিয়ে আসলে বরং বিতর্কের গ্রহণযোগ্যতা অনেক বেশি হতো।

২৫ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১০:৫৫

নতুন নকিব বলেছেন:



স্বামীজী, আপনার আগমন এবং সুন্দর মতামত রেখে যাওয়ায় কৃতজ্ঞতা প্রকাশ করছি।

যা বলেছেন আপনার অনেক কথায় সহমত। আসলে তো, তেলে চলে দেশ। তেলময় তৈলাক্ত দুনিয়ায় তেল এবং তেলবাজদেরই তো কদর। তাই তেল ঢেলে যারা লাইম লাইটের ভেতরে স্থান বাগাতে পারেন, তাদেরকেই তো মানুষ চিনেন এবং দেখে থাকেন বেশি। প্রদীপের আলোর বাইরে যারা থেকে যান, তাদের অধিকাংশ অবহেলিত কিংবা উপেক্ষিতই থেকে যান, যদিও তাদের অনেকে বিজ্ঞ এবং প্রাজ্ঞ হয়ে থাকেন।

৩| ২৫ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১০:৪৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: টক শোর মূল বিষয় কি ছিল? কি কি প্রশ্ন উত্থাপিত হয়েছিল?

২৫ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১১:১১

নতুন নকিব বলেছেন:



আসলে দুঃখিত! শেষ পর্যন্ত টকশোটি এখনো আমার শোনার সুযোগ হয়নি। যতটুকু শুনেছি, শাহরিয়ার কবিরকে কিছু কিছু স্থানে অসংলগ্ন কথাবার্তা বলতে দেখেছি। যেমন- এক স্থানে তিনি বলেছেন যে, ইসলাম ইসলামের জায়গায় থাকলে তাদের কোনো আপত্তি নেই অর্থাৎ, আধ্যাত্মিকতার স্থানে থাকলে তাদের কোনো প্রশ্ন থাকে না। কিন্তু ইসলামকে যখনই রাজনীতিতে টেনে আনা হয়, ইসলামের রাজনৈতিক ব্যাখ্যা প্রদান করা হলে সমস্যাটা তখনই শুরু হয়। তার বক্তব্য, পাক ভারত উপমহাদেশে ইসলামী রাজনীতির সূচনা হয় আবুল আলা মওদুদি সাহেবের মাধ্যমে।

পক্ষান্তরে, কুরআন হাদিসে রাজনীতির সুস্পষ্ট নির্দেশনা রয়েছে, পূর্ববর্তী অন্যান্য নবী রাসূলগণ রাষ্ট্র পরিচালনা করেছেন। স্বয়ং সর্বশেষ নবী, আমাদের বিশ্বনবী হযরত মুহাম্মাদ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম রাষ্ট্র পরিচালনা করেছেন। তিনি এবং তাঁর খলিফাগণ রাষ্ট্রপ্রধান ছিলেন। কুরআন হাদিসের আলোকে দলিলভিত্তিক এসব বিষয়ের উত্তর দিয়ে ড. মাওলানা এনায়েতুল্লাহ আব্বাসী সাহেব উপমহাদেশে ইসলামী রাজনীতি যে জনাব মওদুদির বহু শতাব্দিকাল পূর্বে শাহ ওয়ালিউল্লাহ মুহাদ্দিস দেহলবি, শাহ আব্দুল আযিয মুহাদ্দিস দেহলবি, আহমাদ শহীদ রেরেলবি প্রমুখ নিষ্ঠাবান উলামায়ে কেরামের হাত ধরে চলে এসেছে তা তুলে ধরেন।

আমি ডিবেটটির যতটুকু শুনেছি, জনাব শাহরিয়ার কবিরকে দেখেছি, ঐতিহাসিক কিছু সত্যকে তিনি পাশ কাটিয়ে মিথ্যে তথ্য উপস্থাপন করার চেষ্টা করছেন। জানি না, এসব তার ইচ্ছাকৃত মিথ্যাচার না কি জ্ঞানের সীমাবদ্ধতা।

কৃতজ্ঞতাসহ শুভকামনা।

৪| ২৫ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১১:২৩

চাঁদগাজী বলেছেন:




লিংককে গিয়ে আলোচনা, ডিবেট দেখা আমার দ্বারা সম্ভব নয়; আমি আপনার পোষ্টের শেষ লাইনটার উপর কথা বলতে চাই, বিশ্বকে করোনামুক্ত কে করবে, আল্লাহ নাকি টিকা?

২৫ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১১:৫০

নতুন নকিব বলেছেন:



বিশ্বকে করোনা মুক্ত করার ক্ষমতা টিকা তখনই রাখবে যখন আল্লাহ তাআ'লা ইচ্ছে করবেন। বিশ্ব জগত সংসারের একচ্ছত্র মালিক মহান আল্লাহ তাআ'লা। তিনি জীবন এবং মৃত্যুদাতা। তিনি মৃত্যু দেন। তাকে যদি অস্বীকার করেন, তাঁর ক্ষমতাকে চ্যালেঞ্জ করে সম্ভব হলে মৃত্যুকে ঠেকিয়ে দেন। দেখি, পারেন কি না। তিনি সূর্য পূর্ব দিকে উদিত করেন। পারলে পশ্চিম দিক হতে উদিত করানো যায় কি না, চেষ্টা করে দেখেন।

আপনার সংসার (আদৌ যদি থেকে থাকে :`>) পরিচালনা ও নিয়ন্ত্রণ করার ক্ষেত্রে আপনাকে যেমনভাবে বহু দায় দায়িত্ব পালন করে যেতে হয়, গোটা বিশ্ব জগতও নিয়ন্ত্রণহীনভাবে চলার কথা নয়। অটোম্যাটিক কোনো কিছু হওয়ার কথা নয়। আপনার কি ধারণা?

সুতরাং, এসবেরও দায় দায়িত্ব কাউকে না কাউকে নিশ্চয়ই পালন করে যেতে হচ্ছে। তিনি কে? কি তার পরিচয়? এসব প্রশ্ন কখনো আপনার মাথায় আসে? হয়তো আসে। সম্ভবতঃ আসে। আসলেও হয়তো প্রকাশ্যে স্বীকার করবেন না। যাক, স্বীকার না করলেও অনুভবে অন্ততঃ অনুধাবন যে করেন সেটা ধরে নেয়াই যায়। বস্তুতঃ এসবের সৃষ্টি ও রক্ষণাবেক্ষন যিনি করে থাকেন তিনিই আল্লাহ তাআ'লা।

ধন্যবাদ মন্তব্যে আসার জন্য।

৫| ২৫ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১২:০৬

চাঁদগাজী বলেছেন:



আপনি বলেছেন, "বিশ্বকে করোনা মুক্ত করার ক্ষমতা টিকা তখনই রাখবে যখন আল্লাহ তাআ'লা ইচ্ছে করবেন। "

-ফাইজার/বিওনটেক, মডের্ণা, এস্ট্রোজেনিকা, আল্লাহের জন্য বসে ছিলো না, ওদের মাথায় যা আছে, সেটা থেকেই টিকা বানায়ে ফেলেছে। মুসলিম দেশগুলোর জন্য আল্লাহ টিকা বানাচ্ছেন, সবার আগে সেগুলো হুজুরদের জন্য পাঠাবেন; জিব্রাইল আলাইসলাম এবার ঢাকা আসবেন প্রথমবার।

২৫ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১২:০৮

নতুন নকিব বলেছেন:



আপনার দৃষ্টিতে বিশ্ব কি অটোমেটিক সৃষ্টি হয়েছে?

২৫ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১২:১০

নতুন নকিব বলেছেন:



এত তাড়াতাড়িই জিবরাইল আলাইহিস সালামকে টেনে আনলে হবে? তিনি এত সহজে আসবেন বলে আপনার মনে হয়?

২৫ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১২:১৫

নতুন নকিব বলেছেন:



টিকা কেন, আল্লাহ তাআ'লার কোনো কিছুই নিজের বানাতে হয় না। কোনো কিছু সৃষ্টির জন্য তাঁর ইচ্ছেই যথেষ্ট। তিনি 'কুন' মানে, 'হও' বললেই হয়ে যায়। দেখুন, আল কুরআন, সূরা ইয়া সীন, আয়াত ৮২

إِنَّمَا أَمْرُهُ إِذَا أَرَادَ شَيْئًا أَنْ يَقُولَ لَهُ كُنْ فَيَكُونُ

তিনি যখন কোন কিছু করতে ইচ্ছা করেন, তখন তাকে কেবল বলে দেন, ‘হও’ তখনই তা হয়ে যায়।

Verily, when He intends a thing, His Command is, "be", and it is!

এই জ্ঞান তো মক্তবের বাচ্চাদেরও থাকে। আপনার ছোটবেলায় আপনাদের এলাকায় মক্তব ছিল না?

২৫ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১২:২১

নতুন নকিব বলেছেন:



হুজুররা পেলে আমিও টিকা পাওয়ার সম্ভাবনা। আর আমি পেলে আপনার জন্য একটা নিশ্চিতভাবে রেখে দেব। সুতরাং, চিন্তার কারণ নেই।

ট্রাম্প এর সাথে দেখা সাক্ষাৎ হয়েছে শিগগির? বেচারার এই দুর্দিনে তার পাশ থেকে কেটে পড়া ভাল লক্ষন নয়। এই কয় বছর তো ছিলেন তার প্রশংসা সুনামেই পঞ্চমুখ। তো ইদানিং সুর পাল্টেছেন দেখলাম। ভাবসাব বুঝা আসলেই কঠিন।

৬| ২৫ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১২:১৮

চাঁদগাজী বলেছেন:


"আপনার দৃষ্টিতে বিশ্ব কি অটোমেটিক সৃষ্টি হয়েছে? "

-আল্লাহের বিশাল বিশাল বিশাল ক্ষমতা সম্পর্কে যা যা লিখা হয়েছে, বলা হয়েছে, সবই মানুষই বলেছেন; কারণ, এগুলো বলার জন্য ট্যাক্স দি্তে হয় না। কিন্তু ইউনিভার্স কিভাবে সৃষ্টি হয়েছে, সেটা ভাবতে মগজের দরকার হয়, যা মানুষের কাছে পর্যাপ্ত পরিমাণে নেই; মানুষ সৃষ্টি সম্পর্কে যতটা ভেবেছেন, তা এখনো সম্পুর্ণ নয়, কিন্তু সঠি.

বিশ্ব সৃষ্টিতে প্রাকৃতিক শক্তি কাজ করেছে, সেগুকো হলো: তাপ, শৈত্য, ম্যাগনেটিজম, এনার্জি, ইলেকট্রিক্যাল চার্জ, বস্তুর গুণ।

২৫ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৩:৪৫

নতুন নকিব বলেছেন:



বিশ্ব সৃষ্টিতে প্রাকৃতিক শক্তি কাজ করেছে, সেগুকো হলো: তাপ, শৈত্য, ম্যাগনেটিজম, এনার্জি, ইলেকট্রিক্যাল চার্জ, বস্তুর গুণ।

-তাপ, শৈত্য, ম্যাগনেটিজম, এনার্জি, ইলেকট্রিক্যাল চার্জ ইত্যাদি বস্তুর গুণ হোক আর যা-ই হোক, নিজে নিজে কাজ করতে পারে কি? না কি অন্য কেউ এদের কাজে লাগালে তখনই কেবল এগুলো কাজ করতে সক্ষম?

এই সহজ প্রশ্নের উত্তর পেতে ডক্টরেট হওয়ার প্রয়োজন হয় না। সামান্য মাথা খাটিয়ে নিজেকে জিজ্ঞেস করুন তাহলেই উত্তর পেয়ে যাবেন।

২৫ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:৫৪

নতুন নকিব বলেছেন:



অবশ্য আপনার সাথে ডিবেট করে লাভ নেই। কারণ, আপনি এক বাক্যে অপ্রাসঙ্গিক অধিকাংশ ক্ষেত্রে উত্তর প্রদান করে অভ্যস্ত।

৭| ২৫ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১২:১৯

চাঁদগাজী বলেছেন:


"এত তাড়াতাড়িই জিবরাইল আলাইহিস সালামকে টেনে আনলে হবে? তিনি এত সহজে আসবেন বলে আপনার মনে হয়? "

-তা'হলে মানউষের টিকা কিনতে হবে, কিংবা ফ্রি চাইটে হবে; মিলাদ, বা জিকিরের ফলে টিকা আসবে না।

২৫ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৩:৪৯

নতুন নকিব বলেছেন:



তা'হলে মানউষের টিকা কিনতে হবে, কিংবা ফ্রি চাইটে হবে; মিলাদ, বা জিকিরের ফলে টিকা আসবে না।

-টিকা অবশ্যই মানুষকে বানাতে হবে। গরু বা অন্য কোনো জীব জন্তু এগুলো বানানোর কথা নয়। এই পরিমান বুদ্ধি বিবেচনা একমাত্র মানুষকে আল্লাহ তাআ'লা দিয়েছেন।

মিলাদ বা জিকির করলে টিকা তৈরি হয় না ঠিকই বলেছেন। তবে, জিকিরের অন্যবিধ ফল অবশ্যই আছে। সেটা বুঝতে আপনাকে আরও সামনে যেতে হবে। অন্ধকার থেকে বেরিয়ে এসে জ্ঞানের দরজায় সামান্য উঁকি দিতে হবে।

৮| ২৫ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১২:২১

চাঁদগাজী বলেছেন:



যত সুরা, হোক সে ইংরেজীতে, আরবীতে, বা বাংলায়, এগুলো মানুষের হাতে লিখা হয়েছে, আল্লাহ লিখেননি।

২৫ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৩:৫২

নতুন নকিব বলেছেন:



আল্লাহ তাআ'লা কখনো কোনো জাতিকে নিজ হাতে কিছু লিখে দেননি। ইতোপূর্বে মূসা আলাইহিস সালামের অনুসারী ইয়াহুদিগণ আল্লাহ তাআ'লাকে সরাসরি দেখতে চাওয়ায় তাদেরকে শাস্তি প্রদান করা হয়েছিল। কুরআনের সূরা বাক্কারাহ সে ঘটনা প্রমান করেছে। আপনার বুঝ জ্ঞানের ঘাটতি প্রচুর। বিভ্রান্তির মধ্যে রয়েছেন বলে এগুলো বুঝে আসছে না।

৯| ২৫ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১২:২২

চাঁদগাজী বলেছেন:




ধন্যবাদ, ঘুমাতে যাচ্ছি।
জাতি যদি নিজের ডলারে টিকা কেনেন, কত ডলারের দরকার হবে?

২৫ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৩:৫২

নতুন নকিব বলেছেন:



অনুমানা করতে পারছি না। আপনি জানাতে পারেন কি না দেখেন।

১০| ২৫ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১:০৭

রাজীব নুর বলেছেন: পোষ্টে চাঁদগাজীর মন্তব্য গুলো অসাধারণ লাগলো।
জাস্ট গ্রেট।

আমি বিজ্ঞানের সাথে যাবো। আমি চাঁদগাজীর সাথে আছি। কারন তার কথা গুলো আধুনিক এবং বিজ্ঞানসম্মত।

২৫ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৩:৫৫

নতুন নকিব বলেছেন:



চাঁদগাজীকে আপনি যেরকম অন্ধভাবে সমর্থন করেন, চাঁদগাজীর উচিত ছিল আপনাকে আমেরিকার ভিসা ম্যানেজ করে দিয়ে সেখানে নিয়ে যাওয়া। কিন্তু তিনি তো আপনার বেকারত্বের কথা জেনে ইতোপূর্বে আপনাকে চা দোকান দিতে পরামর্শ দিয়েছিলেন।

২৫ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:৫০

নতুন নকিব বলেছেন:



বিশ্ব জাহানের স্রষ্টা মহান আল্লাহর অস্তিত্বের প্রতি নিজের অবিশ্বাস প্রকাশ করেছেন চাঁদগাজী ভাই। এতে তার প্রতি কোনো আমার ব্যক্তিগত কোনো ক্ষোভ বা বিদ্বেষ কিছুই নেই। তিনি তার মতামত প্রকাশে অবশ্যই স্বাধীন। এই পোস্টে চাঁদগাজীকে কেউ সমর্থন করলে তাতেও কোনো আপত্তি থাকা উচিত নয়।

কিন্তু আপনি এক দিকে আল কুরআনের সূরা সূরা ধরে এই সামুতেই ব্যাখ্যামূলক পোস্ট দেন আবার অন্য দিকে ... জাস্ট গ্রেট বলেন! বিষয়টা আপনাকে দুইভাবে উপস্থাপন করে বিধায় যে কারও কাছে জিজ্ঞাসা আসতেই পারে।

আমি বিজ্ঞানের সাথে যাবো। আমি চাঁদগাজীর সাথে আছি। কারন তার কথা গুলো আধুনিক এবং বিজ্ঞানসম্মত।

-এই পোস্টে চাঁদগাজীর মন্তব্যগুলোতে থাকা কোন কোন কথাকে আপনার আধুনিক এবং বিজ্ঞানসম্মত মনে হয়েছে? একটু যদি বলতেন! আল্লাহ তাআ'লাকে অস্বীকার করাই কি সবচেয়ে বড় আধুনিকতা? কাউকে সর্বাধিক বিজ্ঞানসম্মত প্রমান করারও কি এটাই শ্রেষ্ঠতর মাপকাঠি?

শুভ কামনা। অনেক অনেক ভালো থাকবেন।

১১| ২৫ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ২:০৬

নেওয়াজ আলি বলেছেন: একজন মুরগি আরেক জন খয়রাতির দান

২৫ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৩:৫৫

নতুন নকিব বলেছেন:



ধন্যবাদ।

১২| ২৫ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:১১

রাজীব নুর বলেছেন: ধর্মকে আকড়ে থাকার সময় এখন না।
যুগ বদলে গেছে। বিজ্ঞান মানুষের জীবনকে সহজ করে দিয়েছে।
একসময় ধার্মিকেরা পানিপড়া খেত। এখন তাদের পানি পড়ায় আস্থা নেই। তারা ডাক্তারের কাছে যায়। বিশ্বে যত দেশ ধর্মকে আকড়ে থেকেছে তারা ভালো নেই। আর যারা ধর্ম থেকে সরে গেছে তারাই উন্নতি করতে পেরেছে।

আমি কোরআন এর বাংলা অনুবাদ পড়ি। এমন কি ইউটিউবে আল কোরআন নিয়মিত শুনি। ব্লগেও মাঝে মাঝে সূরা গুলোর শানে নুজুল আর তাফসীর লিখতে চেষ্টা করি। আমার ইচ্ছা আছে ১১৪ টি সূরা নিয়েই লিখব। আমি বাইবেল পড়ি, মহাভারত রামায়ন, ত্রিপটকও পড়ি।

২৫ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:২৪

নতুন নকিব বলেছেন:



ধন্যবাদ। আপনার সহনশীলতা চমৎকার। আল্লাহ তাআ'লা আপনার প্রতি সদয় হোন। কমেন্ট করে মনে করেছিলাম, রাগ টাগ আবার করে বসেন কি না। যাক, রেগে যাননি।

কুরআনের বাংলা অনুবাদ পড়ে এ পর্যন্ত যা জেনেছেন তার সার সংক্ষেপ আপনার কাছে কি মনে হয়েছে? ধর্ম আকড়ে থাকা? না কি, ধর্মকে বাদ দিয়ে চলা?

কুরআনকে মেনে চললেই পানি পড়া খেতে হবে, একথার কোনো ভিত্তি নেই। কুরআন সর্বাধুনিক। অলয়েজ আধুনিক। কেয়ামত পর্যন্ত কুরআনের পুরাতন হওয়ার সম্ভাবনা ০০০% ও নেই। চিকিৎসা করাতে নিষেধ করা হয়েছে, এমন কোনো কথা কুরআনে পেয়েছেন না কি?

১৩| ২৫ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:১৭

রাজীব নুর বলেছেন: আপনি খেয়াল করে দেখবেন, ধর্ম নিয়ে কারো মধ্যে কোনো চিন্তা নেই। সবাই যার যার মতোন আছে। খাচ্ছে, ঘুমাচ্ছে, ইউটিউব করছে, টিকটক করছে। কর্নসার্ট করছে। ক্রিকেট, ফুটবল, নাটক সিনেমা নিয়ে সবাই মেতে আছে। ধর্মের প্রতি কারো মনোযোগ নেই। কারন ধর্মের প্রতি মানুষের আস্থা কমে গেছে। যদি পৃথিবী ধ্বংস না হয় (আপনাদের ভাষায় কেয়ামত) তাহলে দেখবেন, একদিন ধর্ম দুনিয়া থেকে নাই হয়ে যাবে। এক হিসাবে তো এখনই ধর্ম নাই। খেয়াল করে দেখুন, পৃথিবী কর মানুষ অথচ গুটিকয়েক মানুষ ধর্ম আকড়ে আছে।

২৬ শে ডিসেম্বর, ২০২০ সকাল ৮:৪৪

নতুন নকিব বলেছেন:



ধন্যবাদ।

১৪| ২৫ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:২৩

রাজীব নুর বলেছেন: আপনি ধর্ম মানছেন, মানুন। ভালো কথা। আমার কোনো সমস্যা নেই।
আল্লাহকে বলুন, বিশ্ব থেকে করোনা বিদায় করে দিতে। দেখছেন না, সারা বিশ্ব তছনছ হয়ে গেছে। আর কত? অনেক তো হলো। প্রায় এক বছর হয়ে গেলো।

অবশ্য বিজ্ঞানীরা আল্লাহর আশায় বসে নেই। তারা গবেষনা চালিয়েই যাছে। তাদের কল্যানেই আমরা সুন্দর ভাবে জীবন যাপন করতে পারছি। এই যে ইন্টারনেট, কম্পিউটার, মোবাইল। একবার ভেবে দেখুন। এই পৃথিবীটা মানুষ সাজিয়েছে। আদম বা বিবি হাওয়া যখন ছিলেন তখন দুনিয়া এই রকম ছিলো না। তখন ছিলো অসভ্য যুগ। ঘর বাড়ি রাস্তা কিছুই ছিলো না। চারিদিকে শুধু জঙ্গল। মানুষ তার মেধা আর পরিশ্রম দিয়ে এই আজকের আধুনিক বিশ্ব বানিয়েছে। কাজেই আমি বলব মানুষের জয় হোক।

২৬ শে ডিসেম্বর, ২০২০ সকাল ৮:৪৫

নতুন নকিব বলেছেন:



ধন্যবাদ।

১৫| ২৫ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:৫৫

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশে, ১৬ বছরের নীচের নাগরিকদের ( এদের জন্য টিকা নেই ) বাদ দিলে, প্রায় ১৪ কোটীকে টিকqা দেয়া উচিত; মুল্য হবে সর্বাধিক ২.৮ বিলিয়ন ডলার।

২৬ শে ডিসেম্বর, ২০২০ সকাল ৮:৪৬

নতুন নকিব বলেছেন:



২.৮ বিলিয়ন ডলার? বিশাল ব্যাপার দেখছি।

১৬| ২৫ শে ডিসেম্বর, ২০২০ রাত ১০:৫২

রাজীব নুর বলেছেন: না রাগ করি নি।
ভালো থাকুন। করোনা থেকে সাবধান থাকুন। জীবন হোক আনন্দময়।

২৬ শে ডিসেম্বর, ২০২০ সকাল ৮:৪৭

নতুন নকিব বলেছেন:



জীবন হোক আনন্দময়।

-ঠিক। তবে পার্থিব এবং পারলৌকিক উভয় জীবন। কারণ, আমরা পরকালে বিশ্বাস করি।

১৭| ২৬ শে ডিসেম্বর, ২০২০ ভোর ৬:৩৭

জিকোব্লগ বলেছেন:



আপনি যে কেন ইসলাম বিদ্বেষী চাঁদগাজী ওরফে
জাহাঙ্গীর আলম কে ইগনোর করতে পারেন না ?

২৬ শে ডিসেম্বর, ২০২০ সকাল ৮:৫০

নতুন নকিব বলেছেন:



তিনি 'জাহাঙ্গীর আলম' এটা কিভাবে জানলেন? ভাল তথ্য জানালেন। তাকে আমার অন্য ধর্মের লোক বলে মনে হয়েছিল।

ধন্যবাদ।

১৮| ২৬ শে ডিসেম্বর, ২০২০ সকাল ৭:১৬

জিকোব্লগ বলেছেন:



@রাজীব নুর,আপনার পীরের সাফাই গাওয়ার
প্যান প্যানানি ভ্যান ভ্যানানি একটু বন্ধ করেন।
থামলে ভালো লাগে। ভালো থাকুন। ওকে- ?

২৬ শে ডিসেম্বর, ২০২০ সকাল ৮:৫১

নতুন নকিব বলেছেন:



চাঁদগাজী ভাইয়ের সাথে রাজীব নুরের গভীর সখ্যতা। তাদের দু'জনেরই কল্যান কামনা করি।

আপনার জন্যও কল্যান প্রার্থনা করছি।

১৯| ২৬ শে ডিসেম্বর, ২০২০ সকাল ৮:৩৪

এমেরিকা বলেছেন: এই টক শোতে শাহরিয়ার কবির তার স্বভাবসিদ্ধ ভাষায় কথা বলেছেন। কিন্তু এনায়েতুল্লাহ আব্বাসী কোণঠাসা হয়ে ছিলেন বলে আমার মনে হয়েছে। বিশেষ করে সাঈদী ইস্যুতে যেভাবে চেপে ধরেছিলেন, তাতে মনে হয়েছে, শাহরিয়ার কবিরের লক্ষ্য ছিল আব্বাসীর গায়ে জামায়াত ট্যাগ লাগানো - তাহলেই তিনি জিতে যেতেন। আব্বাসীর গাটস হলোনা সাঈদী হিন্দুদের বিরুদ্ধে কি বলেছেন, তা দেখতে চাওয়ার। এই টক শোয়ের সঞ্চালককে আমার একদমই পছন্দ হয়নি। তিনি আব্বাসীর পক্ষপাতিত্ব করেছেন বলে আমার মনে হয়েছে। আব্বাসী যখনি বিপদে পড়েছে, সে এগিয়ে এসেছে উদ্ধার করার জন্য।

রাজীব নূর, আল্লাহ্‌কে বললেই যদি আল্লাহ্‌ বিপদ দূর করে দিতেন, তবে আমাদের নবীজীকে সারা জীবন এত বিপদে পড়তে হতনা। ২৭ টা যুদ্ধ করতে হতনা।

২৬ শে ডিসেম্বর, ২০২০ সকাল ৮:৫২

নতুন নকিব বলেছেন:



ধন্যবাদ।

২০| ২৬ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১১:২৪

রানার ব্লগ বলেছেন: আমি আমার ব্যাক্তিগত অভিমত দিচ্ছি। যদিও আমি টকশো টা দেখি নাই তারপরেও আপনার লেখা পরে এইটুকু আন্দাজ করতে পারি কি বিষয়ে আলোচনা হয়েছিলো।

ইসলামী যুগ না বলে মুসলমান যুগে বলি কারন ইসলাম একটি ধর্ম উহা জাতি নয় মুসলমান ধর্ম নয় জাতি। যাই হোক মুসলিম ইতিহাসে মুসলিমদের শাসন অবশ্যই ছিলো তারা দেশ শাসন অবশ্যই করেছেন এবং বেশ নিষ্ঠার সাথেই করেছেন, আমার মনে হয় দেশ শাসন করা আর বর্তমান প্রেক্ষিতে আমরা যেটাকে রাজনীতি বলি এর মধ্যে ব্যাপক পার্থক্য আছে। দেশ শাসন করতে রাজনীতি লাগে না তা বলছি না ওখানে শুধু রাজনীতি না অর্থনীতি, সমাজনীতি, পরোরস্ট্রনীতি , সমরনীতি সব জ্ঞ্যানই লাগে, কিন্তু বর্তমান প্রেক্ষাপটে যে রাজনীতি আমাদের ইসলামী নামধারি দল গুলো করছে তা কি আসলেই উপযুক্ত। এরা সরাসরি বাংলাদেশ বিরোধি কর্মকান্ডে জরিত। এরা কিছু চিহ্নিত গোষ্ঠীর কাছ থেকে অর্থ নিয়ে তার বিনিময়ে এই দেশে একধরনের অরাজকতা তৈরি করছে, এটাই কি রাজনীতি? এরা এদের অন্যায় গুলো ধামাচাপা দিতে রস্ট্রযত্রে কে ব্যাবহার করার যেস্টা করছে যখনি পারছে না তখনি এরা মারমুখি হয়ে যাচ্ছে। এটাই কি রাজনীতি ? যারা বাংলাদেশের কোন আইনকেই মানে না তাদের এই দেশে রাজনীতি করার কি আদৌ অধিকার আছে? এরা এদের প্রতিষ্ঠানে জাতিয় পতাকা উত্তলন করে না, এদের পাঠ্য পুস্তকে বাংলাদেশের ইতিহাস সম্পর্কে কি আছে এটাও দেখার বিষয়। আসলে জনাব রাজনীতি এই ভাবে হয় না, এরা মানুষ হত্যার রাজনীতি করে, এদের দিবা স্বপ্ন দেশ একদিন আফগানিস্থান হবে, এরা চিন কে গালি দেয় না কারন চিন ভারত বিরোধি পাকিস্থান পন্থি অথচ চীনে অসংখ্য মুসলমান কে প্রতিদিন অপমান অপদস্ত করা হচ্ছে , এর বিরুদ্ধে কোন আওয়াজ নাই। এটা কি রাজনীতি ? এরা স্বপ্ন দেখে বাংলার সকল নারী কে এরা ঘরে রেখে যা ইচ্ছা তাই করবে, আপনি যদি কখনো সুজগ হয় এই সব রাজনিতিবিদ দের পেইজ বা প্রফাইলে গিয়ে দেখবেন এরা নারী কে ভোগ্য পন্য ছাড়া কিছুই ভাবে না। যাদের নিজেদের ঈমানের ঠিক নাই তারা কি করে ইসলামী রাজনীতি করবে, নেতৃত্য স্থানীয় যারাই আছে তাদের ৯০ শতাংশের বিরুদ্ধে নারী কেলেংকারী, শিশু নির্যাতন, অর্থ আত্মসাৎ, ও চোগলখুরির মত ভয়াবহ অভিযোগ আছে, আপনি বলতে পারেন এই গুলা তো অন্যদের ও আছে আমি অস্বিকার করবো না, অবশ্যই আছে, কিন্তু তারা যেহেতু মুসলিম রাজনীতি করে কথায় কথায় এরা উসমান উমর আবু বকরের উধাহারন দেয় তখন এদের চরিত্র তো উসমান উমর আবু বকরের মতই হওয়া উচিৎ তাই নয় কি ?

*** যদি আমার মন্তব্য বালক সুলভ হয় এর জন্য আমি দুঃখিত।

২৭ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১০:৫৫

নতুন নকিব বলেছেন:



অসংখ্য ধন্যবাদ আপনাকে।

২১| ২৬ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১১:৫৩

রাজীব নুর বলেছেন: প্রতিবছর বইমেলাতে ব্লগাররা গল্প উপন্যাস আর কবিতার বই প্রকাশ করে। কিন্তু ব্লগ থেকে কখনও ধর্মীয় বই প্রকাশ হতে দেখি না। আপনি একটা বই বের করুন। আমি অবশ্যই সংগ্রহ করবো এবং পড়বো।

২৭ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১০:৫৭

নতুন নকিব বলেছেন:



প্রেরণা দিয়ে যাওয়ার জন্য ধন্যবাদ।

২২| ২৬ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ১২:১৪

জিকোব্লগ বলেছেন:



লেখক বলেছেন: তিনি 'জাহাঙ্গীর আলম' এটা কিভাবে জানলেন?
ভাল তথ্য জানালেন। তাকে আমার অন্য ধর্মের লোক বলে মনে হয়েছিল।

- নিচের ব্লগে আমার মন্তব্যগুলো দেখুন।
https://www.somewhereinblog.net/blog/BhuaMofiz/30312368

আমেরিকাতে মীরসরাই সমিতি ইউ.এস.এ (Mirsarai Association USA, Inc)
এর সাথে সে যুক্ত। একজন ইসলাম বিদ্বেষী কে তারা যে কেন তাদের সমিতিতে
স্থান দিয়েছে !?

২৭ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১০:৫৮

নতুন নকিব বলেছেন:



ধন্যবাদ।

২৩| ২৬ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ২:৫৬

রানার ব্লগ বলেছেন: জিকোব্লগ @ চাদ্গাজির নাম জাহাঙ্গীর আলম , এটা কি কোন বড় সমস্যা ?

যতদুর জানি (তার বিভিন্ন সময়ের কমেন্ট ও লেখা পড়ে) উনি ধর্ম বিদ্বেষী !!!

এক জন ধর্ম বিদ্বষী কে ক্যাটাগোরাইজ করা টা কি ঠিক ?

২৬ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৩:১৮

নতুন নকিব বলেছেন:



আপনাকে ধন্যবাদ।

দুঃখিত! বিষয়টা সম্মন্ধে আর আলোচনা না করাই শ্রেয় মনে করছি। চাঁদগাজী আমাদের বিরুদ্ধ মতের মানুষ হলেও তিনি নিতান্ত শ্রদ্ধার পাত্র। অন্ততঃ আমার কাছে। তার সম্মান ক্ষুন্ন হোক এটা চাই না।

২৪| ২৬ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:৪৪

এ আর ১৫ বলেছেন: জনাব আব্বাসী যে কত বড় অশিক্ষিত সাইন্স বিষয়ে , সেটা দেখা গেছে ভিডিওর ১ ঘন্টা ২৭ মিনিট ৩০ সেকেন্ডের পরে । তিনি ডারউইনের বিবর্তন বাদ নিয়ে যে মূর্খের মত কথা বললেন সেটা একটু শুনুন এবং তার পর এই লিংকটা পড়ুন । সত্য কথা বলতে কি মমিনুল এবং আব্বাসী সাহেবদের ডারউইনের থিউরির ব্যাখা শুনে এই পোস্ট টা করেছিলাম

বাদর থেকে মানুষ এবং থিউরি অব এভুলুশন

২৭ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১০:৫৪

নতুন নকিব বলেছেন:



ধন্যবাদ।

২৫| ২৬ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:১০

জিকোব্লগ বলেছেন: রানার ব্লগ @ ইসলাম ধর্ম বিদ্বেষী ও ব্যবসায়ী, দুই জনেরই মুখোশ উম্মোচন হওয়া জরুরী।

২৭ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১০:৫৭

নতুন নকিব বলেছেন:



ধন্যবাদ।

২৬| ২৭ শে ডিসেম্বর, ২০২০ সকাল ৭:৫৯

এভো বলেছেন: এই টকশোর প্রেক্ষিতে আলোচনা -- শিরনাম --- ইসলাম যদি একটা রাজনৈতিক আদর্শ হয় ,তাহলে তার সমালোচনা করা যাবে না কেন ?

দেখুন নীচের লিংকে _-- ইসলাম যদি একটা রাজনৈতিক আদর্শ হয় ,তাহলে তার সমালোচনা করা যাবে না কেন ?

২৭ শে ডিসেম্বর, ২০২০ সকাল ১০:৫৮

নতুন নকিব বলেছেন:



ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.