নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আলহামদুলিল্লাহ। যা চাইনি তার চেয়ে বেশি দিয়েছেন প্রিয়তম রব। যা পাইনি তার জন্য আফসোস নেই। সিজদাবনত শুকরিয়া। প্রত্যাশার একটি ঘর এখনও ফাঁকা কি না জানা নেই, তাঁর কাছে নি:শর্ত ক্ষমা আশা করেছিলাম। তিনি দয়া করে যদি দিতেন, শুন্য সেই ঘরটিও পূর্নতা পেত!

নতুন নকিব

যবে উৎপীড়িতের ক্রন্দল-রোল আকাশে বাতাসে ধ্বনিবে না, অত্যাচারীর খড়্গ কৃপাণ ভীম রণ-ভূমে রণিবে না- বিদ্রোহী রন-ক্লান্ত। আমি সেই দিন হব শান্ত।

নতুন নকিব › বিস্তারিত পোস্টঃ

প্রায় ৩২৭ কোটি মেইল ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য হ্যাক; বিপদে পড়ে যেতে পারেন অনেকেই!

১২ ই ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১২:১৯

ছবিঃ অন্তর্জাল।

প্রায় ৩২৭ কোটি মেইল ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য হ্যাক; বিপদে পড়ে যেতে পারেন অনেকেই!

কি চক্ষু চড়কগাছ! শিরোনাম দেখে? জ্বি, চোখ কপালে তোলার মত এই সংবাদটিই দিয়েছে বৃটিশ সংবাদ মাধ্যম দ্য সান। দেখার জন্য ক্লিক করুন-

Check your Gmail and Hotmail on this website NOW – 3billion passwords posted online in ‘mother of all leaks’

সংবাদে বলা হয়েছে যে, কোটি কোটি গ্রাহকের তথ্য ফাঁস হয়ে গেছে ইউজার নেম এবং পাসওয়ার্ড হ্যাক হওয়ার ফলে। এই ঘটনাকে বিশ্বের সবচেয়ে বড় সাইবার আক্রমণ হিসেবে উল্লেখ করা হয়েছে। জিমেইল এবং হটমেইল মিলে প্রায় ৩২৭ কোটি ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য, যেমন- ইউজার নেম, পাসওয়ার্ড ইত্যাদি চলে গেছে হ্যাকারদের হাতে।

অবশ্য এমন চাঞ্চল্যকর হ্যাকিংয়ের ঘটনা ঘটেছে, দাবি করে একটি রিপোর্ট ইতোপূর্বে সাইবারনিউজও প্রকাশ করেছে। বিস্তারিত নিচের লিঙ্কযুক্ত পেইজে দেখুন-

Largest compilation of emails and passwords leaked for free on public forum

জি-মেইল ও হটমেইলের সঙ্গে যেহেতু নেটফ্লিক্স, বিটকয়েনসহ বিভিন্ন সোশ্যাল মিডিয়া সাইটের অ্যাকাউন্ট যুক্ত থাকে, তাই আশঙ্কা করা হচ্ছে, মেলের পাসওয়ার্ড ব্যবহার করে সেই সমস্ত অ্যাকাউন্ট থেকেও তথ্য হাতানো হতে পারে। শুধু তাই নয়, অনেকেরই ব্যাংকের অ্যাকাউন্টের সঙ্গে জি–মেইলের অ্যাকাউন্ট যুক্ত থাকে। ফলতঃ বিশেষজ্ঞরা ধারণা করছেন, পাসওয়ার্ড হ্যাক হওয়া ৩২৭ কোটি ইমেইল ব্যবহারকারীর বহু গোপন নথি চুরি যাওয়ার আশঙ্কা প্রবল।

বিগত ২০১৭ সালেও একই ধরনের আরেকটি সাইবার হামলার ঘটনা ঘটেছিল। তখন প্রায় ১৪০ কোটি ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য সোশ্যাল মিডিয়ায় ফাঁস হয়ে গিয়েছিল।

বিশেষজ্ঞদের ধারণা, হ্যাকারদের আক্রমণ থেকে বাঁচতে শিগগিরই বদলে ফেলা উচিত জিমেইল এবং হটমেইলের পাসওয়ার্ড। বড়-ছোট অক্ষর, সিম্বল, নম্বর ইত্যাদির সমন্বয়ে আরো শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করার পরামর্শ দেয়া হয়েছে সকলকে। এক্ষেত্রে বিভিন্ন সাইটে আলাদা আলাদা পাসওয়ার্ড ব্যবহার করার বিষয়টিও জরুরি। বিশেষজ্ঞদের অভিমত এমনই। আপনার মেইল পাসওয়ার্ডটিও চেঞ্জ করে নেয়ার বিষয়টি ভেবে দেখতে পারেন।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১২ ই ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৩:৩০

পদাতিক চৌধুরি বলেছেন: ভয়ঙ্কর উদ্বেগের বিষয়..... জানিনা আমি তার মধ্যে আছি কিনা।
শুভেচ্ছা জানবেন প্রিয় নকিব ভাই।

২| ১২ ই ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৪:০১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

আমার গোপনীয় কোন তথ্য নাই
তাই খুব একটা উদ্বিঘ্ন নই।
তবে কারো কারো ক্ষতি
হবে মারত্মক। বাংলাদেশ
ব্যাংকের রিজার্ভ চুরির মতো।

৩| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১২:৪৬

রাজীব নুর বলেছেন: আমার কোনো চিন্তা নেই। হে হে হে---

৪| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২১ সকাল ১০:৩৮

জুল ভার্ন বলেছেন: ্বব্যক্তিগত ভাবে আমার টেনশন নাই। আমার আছেই বা কি আর জানলেই বা কী!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.