নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আলহামদুলিল্লাহ। যা চাইনি তার চেয়ে বেশি দিয়েছেন প্রিয়তম রব। যা পাইনি তার জন্য আফসোস নেই। সিজদাবনত শুকরিয়া। প্রত্যাশার একটি ঘর এখনও ফাঁকা কি না জানা নেই, তাঁর কাছে নি:শর্ত ক্ষমা আশা করেছিলাম। তিনি দয়া করে যদি দিতেন, শুন্য সেই ঘরটিও পূর্নতা পেত!

নতুন নকিব

যবে উৎপীড়িতের ক্রন্দল-রোল আকাশে বাতাসে ধ্বনিবে না, অত্যাচারীর খড়্গ কৃপাণ ভীম রণ-ভূমে রণিবে না- বিদ্রোহী রন-ক্লান্ত। আমি সেই দিন হব শান্ত।

নতুন নকিব › বিস্তারিত পোস্টঃ

বই আলোচনা: আল-বিদায়া ওয়ান নিহায়া বা ইসলামের ইতিহাস: আদি-অন্ত

২৪ শে মে, ২০২১ সকাল ১১:১৫

ছবিঃ অন্তর্জাল।

বই আলোচনা: আল-বিদায়া ওয়ান নিহায়া বা ইসলামের ইতিহাস: আদি-অন্ত

আল-বিদায়া ওয়ান নিহায়া বা সৃষ্টির আদি-অন্ত প্রখ্যাত মুফাসসির ও ইতিহাসবেত্তা আল্লামা আবুল ফিদা হাফিজ ইবনে কাসীর রহমাতুল্লাহি আলাইহি প্রণীত অমর এক কীর্তি। এটি একটি সুবৃহৎ ইতিহাস গ্রন্থ। বইয়ের নাম থেকেই এর ভেতরের উপাদান সম্পর্কে অনুমান করা যায়। আরবি শব্দ 'বিদায়া' মানে 'শুরু' আর 'নিহায়া' মানে হচ্ছে 'শেষ', অর্থাৎ, আদি থেকে অন্ত পর্যন্ত সকল কিছুর বর্ণনা তুলে আনার চেষ্টা করা হয়েছে এই গ্রন্থে। সৃষ্টির আদি বা শুরু অর্থাৎ আরশ, কুরসী, নভোমন্ডল, ভূমন্ডল প্রভৃতির সৃজনেতিহাস এবং সৃষ্টির শেষ তথা হাশর-নশর, কিয়ামত, জান্নাত, জাহান্নাম প্রভৃতি সম্বন্ধে আলোচনা করা হয়েছে। বিশাল কলেবরের এই গ্রন্থটি মোট ১৪ টি খন্ডে সমাপ্ত হয়েছে। আল্লামা আবুল ফিদা হাফিজ ইবনে কাসীর রহমাতুল্লাহি আলাইহি তাঁর এই গ্রন্থকে তিনভাগে ভাগ করেছেন।

প্রথম ভাগ:

আরশ, কুরসী, ভুমন্ডল, নভোমন্ডল এতদুভয়ের অন্তর্বতী সব কিচু তথা ফেরেশতা, জিন, শয়তান, আদম আলাইহিস সালাম -এর সৃষ্টি, যুগে যুগে আবির্ভূত নবী-রাসুলগণের ঘটনা, বনী ইসরাঈল, ইসলাম-পূর্ব যুগের রচনাবলী এবং মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম -এর জীবন-চরিত আলোচনা করা হয়েছে।

দ্বিতীয় ভাগ:

রাসুলে কারিম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম -এর ওফাতকাল থেকে ৭৬৮ হিজরী সাল পর্যন্ত সুদীর্ঘ কালের বিভিন্ন ঘটনা এবং মনীষীদের জীবনী আলোচনা করা হয়েছে।

তৃতীয়ভাগ:

ফিতনা-ফাসাদ, যুদ্ধ-বিগ্রহ, কিয়ামতের আলামত, নাশর-নশর, জান্নাত-জাহান্নামের বিবরণ ইত্যাদি।

লেখক তাঁর এই গ্রন্থের প্রতিটি আলোচনা কুরআন, হাদীস, সাহাবাগণের বর্ণনা, তাবেঈন ও অন্যান্য মনীষীদের দ্বারা সমৃদ্ধ করেছেন। ইবনে হাজার আসাকালানী রহমাতুল্লাহি আলাইহি, ইবনুল ইমাদ আল-হাম্বলী রহমাতুল্লাহি আলাইহি প্রমুখ ইতিহাসবিদ এই গ্রন্থের প্রশংসা করেছেন। বদরুদ্দীন আইনী হানাফী রহমাতুল্লাহি আলাইহি এবং ইবনে হাজার আসকালানী রহমাতুল্লাহি আলাইহির মত জগতবিখ্যাত মনীষী গ্রন্থটির সার-সংক্ষেপ রচনা করেছেন।

আমরা এই মহান জ্ঞানের প্রদীপের মর্যাদা বৃদ্ধির ফরিয়াদ জানাইঃ

আল্লামা আবুল ফিদা হাফিজ ইবনে কাসীর রহমাতুল্লাহি আলাইহি ছিলেন বিশ্বের তাবত জ্ঞান পিপাসুর জন্য এক অনন্য জ্ঞানের প্রদীপ। তাঁর জীবনের সাধনাই ছিল জ্ঞানের পেছনে নিরন্তর ছুটে চলা। আমলে আখলাকে, স্বভাবে চরিত্রে তিনি ছিলেন সুন্নাতে রাসূলের জীবন্ত নমুনা। তাঁর তাকওয়া, পরহেজগারিতা ছিল কিংবদন্তিতুল্য। তাঁর রচিত তাফসীরে ইবনে কাসিরসহ অন্যান্য গ্রন্থ আজও সারা পৃথিবীতে অসামান্য জনপ্রিয়তায় সিক্ত। এই মহান জ্ঞান তাপসের সকল দ্বীনি খেদমতকে আল্লাহ সুবহানাহু ওয়া তাআ'লা কবুল করে নিন। তাঁকে জান্নাতে উঁচু স্থান দান করুন।

ডাউনলোড করে পড়তে পারেন বিশাল কলেবরের চমৎকার এই গ্রন্থটিঃ

বিখ্যাত এই গ্রন্থটির ১ম - ১০ম খন্ড অনুবাদ করে প্রকাশ করেছে ইসলামিক ফাউন্ডেশন, বাংলাদেশ। ডাউনলোড লিঙ্ক যুক্ত করে দিচ্ছি। ইচ্ছে করলে যে কেউ পড়তে পারেন অথবা রেখে দিতে পারেন নিজের ব্যক্তিগত সংগ্রহে, এখান থেকে নিয়ে-

আল-বিদায়া ওয়ান নিহায়া (ইসলামের ইতিহাস : আদি-অন্ত)

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২৪ শে মে, ২০২১ দুপুর ১:৩৫

মরুভূমির জলদস্যু বলেছেন: এটি সংগ্রহে আছে পিডিএফ আকারে আমার কাছে।

২৪ শে মে, ২০২১ দুপুর ২:১৬

নতুন নকিব বলেছেন:



খুবই ভালো। আপনার ব্যক্তিগত বইয়ের সংগ্রহশালা আরও সমৃদ্ধ হোক।

২| ২৪ শে মে, ২০২১ দুপুর ২:৪৮

রাজীব নুর বলেছেন: আমার সংগ্রহে আছে হাদীস এবং কোরআন।

২৪ শে মে, ২০২১ দুপুর ২:৫১

নতুন নকিব বলেছেন:



এটাও রাখতে পারেন। ভালো লাগবে আশা করি। বিশ্ব জগত সৃষ্টির আদি অন্তের অনেক অজানা ইতিহাস জানা সম্ভব এই গ্রন্থ থেকে।

ধন্যবাদ।

৩| ২৫ শে মে, ২০২১ রাত ১২:৩৪

কামাল১৮ বলেছেন: এই বই পড়েই জানতে পারি, পৃথীবির আদি থেকে অন্ত পর্যন্ত যাকিছু ঘটবে সবকিছু লিখা আছে লৌহ মাহফুজে রক্ষিত মহা গ্রন্থে,তার একচুল এদিক সেদিক হবার উপায় নাই।
আমি ইচ্ছা করলেই আমার ইচ্ছা মতো কিছু করতে পারবো না।ঐ গ্রন্থে আমার সম্পর্কে যা লিখা আছে আমাকে তাই করতে হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.