নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আলহামদুলিল্লাহ। যা চাইনি তার চেয়ে বেশি দিয়েছেন প্রিয়তম রব। যা পাইনি তার জন্য আফসোস নেই। সিজদাবনত শুকরিয়া। প্রত্যাশার একটি ঘর এখনও ফাঁকা কি না জানা নেই, তাঁর কাছে নি:শর্ত ক্ষমা আশা করেছিলাম। তিনি দয়া করে যদি দিতেন, শুন্য সেই ঘরটিও পূর্নতা পেত!

নতুন নকিব

যবে উৎপীড়িতের ক্রন্দল-রোল আকাশে বাতাসে ধ্বনিবে না, অত্যাচারীর খড়্গ কৃপাণ ভীম রণ-ভূমে রণিবে না- বিদ্রোহী রন-ক্লান্ত। আমি সেই দিন হব শান্ত।

নতুন নকিব › বিস্তারিত পোস্টঃ

অপরকে কাঁদালে কাঁদতে হয় নিজেকেও....

০৬ ই ডিসেম্বর, ২০২১ সকাল ১০:২৯

ছবি: অন্তর্জাল।

অপরকে কাঁদালে কাঁদতে হয় নিজেকেও....

ভীমরুলের চাকে ঢিল ছুঁড়ে মারলে ভীমরুলের শরীরে আঘাত লাগে, কিছু ভীমরুল আহত বা নিহত হয়, ক্ষতিগ্রস্ত হয় ভীমরুলের সুদর্শন বসতবাড়ি বাসাটিও, অজ্ঞানতাপ্রসূত এমন অনাকাঙ্খিত পরিস্থিতি সৃষ্টি করলে হাজারো ভীমরুলের দৌঁড়ানি খাওয়ার বিষয়টি যেমন নির্ঘাত সত্যি হয়ে ওঠে; ধর্মের পেছনে লাগতে গিয়ে ধর্মীয় বিষয়াদিতে আবোল তাবোল বকাবকির ফলেও হাজারো, লাখো কিংবা কোটি কোটি ধর্মপ্রাণ মানুষের হৃদয়ে লালিত বিশ্বাসের ঘরে আঘাত করা হয়, বিশ্বাসের অনুভূতিকে আহত করা হয়, এর ফলে বিশ্বাসীর বুকের গহীনে জমে ওঠা তীব্র কষ্টগুলো কান্না হয়ে ঝড়ে পড়ে, অন্তরে তার ব্যথার ঢেউ ওঠে, অবশেষে একসময় সেই ব্যথা আর কষ্টরা সুতীক্ষ্ণ তীর হয়ে এসে উল্টো বর্ষনকারীকেই আঘাত করতে থাকবে, এটাও আরেকটি অবধারিত বাস্তবতা। সুতরাং, ভীমরুলের চাক লক্ষ্য করে ঢিলটা ছুঁড়ে মারার আগেই একটু হলেও যেমন ভেবে নেয়া প্রয়োজন যে, তাল সামলাতে পারা যাবে কি না! ঠিক তেমনি ধর্ম, ধার্মিক, আল্লাহ, রাসূল, কুরআন, হাদিস, মসজিদ, মাদরাসা, জান্নাত, জাহান্নাম, আখেরাত, পরকাল, পুনর্জীবন, হাশর, হিসাব নিকাশসহ ধর্মীয় বিষয়াদি নিয়ে হাসি তামাশা ও যাচ্ছেতাই মশকরা করার আগেও একটু হলেও চিন্তা করে নেয়া বুদ্ধিমানেরই পরিচায়ক। তাই নয় কি?

ঢিল ছুঁড়ে দেয়ার পরে ভীমরুলকে মামা খালু বলে হাত কচলালে লাভ নেই। তারা ঝাঁকে ঝাঁকে এসে দফা রফা করতে খুব বেশি সময় নিবে বলে মনে হয় না। আরে, হাত কচলানোর কথা বলি! হাত কচলানোর সময় কোথায়? এদের তো আমি দেখেছি, পানিতে ডুব দিয়েও আক্রমনকারী এদের হাত থেকে রক্ষা পায়নি! এরাও পুকুরের পানির উপড়ে উড়ে উড়ে, প্রয়োজনে পানিতে ডুব দিয়ে আক্রমনকারীকে শায়েস্তা করতে ছাড়ে না! এমনকি জীবন বিসর্জন দিয়ে হলেও এরা আক্রমনকারীকে প্রতিহত করতে পিছপা হয় না! ভীমরুল আসলেই কাজের এক পতঙ্গ!

আমাদের কিছু কিছু বন্ধু ধর্মীয় বিষয়াদিতে যাচ্ছেতাই বকে যাওয়াকে ডালভাতের মত সস্তা ভেবে বারবার ভুল করেন। বারবার একই ভুল করেও ছাড় পাওয়ার কারণে বিষয়টিকে তারা তেমন গায়েও নিতে চানা না। রীতিমত ধর্মীয় বিষয়াদিতে উস্কানি দিয়ে যাওয়াই যেন তাদের কাজ। কিন্তু সীমালঙ্ঘনের কারণে যখনই তারা নীতিমালার আওতায় পড়ে যান, তখনই শুরু হয় তাদের বহুরুপী প্যাচাল! এইটা না সেইটা, এমন না তেমন! কত কি!

বলি, বাবারে! ভাইরে! বোনরে! ভীমরুলের চাকে ঢিল ছুঁড়ে মারার আগে কেন সামান্য হলেও ভেবে নেন না! ধর্মীয় বিষয়াদিকে টার্গেট করে বিদ্বেষ ছড়ানোর আগে কেন একটু হলেও চিন্তা করে নেন না! ধর্ম তো পৃথিবীর প্রথম মানব আদম আলাইহিস সালাম থেকে চলে এসেছে এবং চলবে পৃথিবী ধ্বংসের পূর্ব পর্যন্ত। ধর্ম তো এমন ঠুনকো কোন বিষয় নয় যে, আপনার সামান্য খোচায় হারিয়ে যাবে। প্রিয় বন্ধু, আমাদের মনে রাখা ভালো যে, খড়কুটোর বাধ যেমন নদ-নদী আর সাগর-মোহনার প্রবাহকে ফেরাতে পারে না, বিশ্বজাহানের প্রতিপালক মহান আল্লাহ সুবহানাহু ওয়া তাআ'লার দেয়া জীবন বিধান ইসলাম ধর্মও কারও বাধায় প্রতিহত হওয়ার নয়।

বি: দ্র: এই পোস্টে আমি কারও নামোল্লেখ ইচ্ছে করেই করিনি। করতে চাচ্ছি না মন্তব্যেও। কাউকে লজ্জা দেয়া বা লজ্জিত করা আমাদের উদ্দেশ্য নয়, উদ্দেশ্য নয় কষ্ট দেয়াও। আল্লাহ সুবহানাহু ওয়া তাআ'লা সকলকে কল্যান দান করুন।

শুভকামনা সকলের জন্য।

মন্তব্য ৭ টি রেটিং +২/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ০৬ ই ডিসেম্বর, ২০২১ সকাল ১০:৫১

কাজী ফাতেমা ছবি বলেছেন: ইটকেল মারলে পাটকেল খেতেই হয়। অন্যায় করলে অথবা সত্য গোপন করলে তা গোপন থাকে না একদিন বেরই হয়। অপরাধ করলে আল্লাহ দুনিয়াতেই শাস্তির কিছু ব্যবস্থা রাখেন যা আমরা বুঝতে পারি না।

ইসলামের বিরুদ্ধে যারা দিনরাত লেগে থাকে ফিৎনা ছড়ায়। নিজের মনগড়া কাহিনী জনগণকে গিলাতে চায় এদেরকে আল্লাহ কোনো না কোনোভাবে শাস্তি দেন, কিন্তু তা তারা অনুভব করতে পারে।

আমি তো আঙ্গুল কেটে গেলেও ভাবি হয়তো কাউকে মনে কষ্ট দিয়েছিলাম তার জন্য এই শাস্তি। ইসলামের বিরুদ্ধে যারা বিদ্বেষ ছড়ায় আল্লাহ তাদের হেদায়েত দিন বুঝার ক্ষমতা দিন।

জাজাকাল্লাহ খাইরান।

অটঃ টাকনুর উপরে কাপড় পড়া আর কাকড়া খাওয়ার বিষয়ে একটা পোস্ট চাচ্ছিলাম ভাইজান।

২| ০৬ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ১:৩৪

রাজীব নুর বলেছেন: যা পাইনি তাও থাক, যা পেয়েছি তাও
তুচ্ছ বলে যা চাইনি তাই মোরে দাও ।

৩| ০৬ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ২:৪৬

মোহামমদ কামরুজজামান বলেছেন: আমাদের যে কারোরই যে কোন কাজ করার আগে তার প্রতিক্রিয়া বা ফলাফল কি হতে পারে ভেবে কাজ করা উচিত । দূর্ভাগ্যজনক ভাবে সত্যি যে, আমরা অনেকই গায়ের জোরে পাহাড় ঠেলতে চাই (ন্যায়-অন্যায় না মানা ) সমস্যা এখানেই।

আবার, অনেকই আছে দেখিনা এবার কি হয় ভেবে একই রকমের ভূল বার-বার করে - তাদের উপলব্ধি করার ক্ষমতা বা বিবেক মনে হয় মরে গিয়েছে । তাই তারা বার বার একই ভূল করে।

৪| ০৬ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ২:৫৪

ঠাকুরমাহমুদ বলেছেন:




মানব সমাজ সহ সমগ্র প্রাণী জগতে ন্যায় হচ্ছে ধর্ম, আর অন্যায় হচ্ছে অধর্ম।

৫| ০৬ ই ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:১৩

চাঁদগাজী বলেছেন:



আফগানিস্তান, ইয়েমেন, সিরিয়া, ইরান, পাকিস্তানের ধর্মীয়রা সত্যই ভীমরুল; বাংলাদেশের মানুষকে ভীমরুল বানাচ্ছে মোল্লারা।

৬| ০৬ ই ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:২৯

চাঁদগাজী বলেছেন:



জামাতীদের ধর্মের কারণে আমাদের জাতি ১৯৭১ সালে ৩০ লাখ মানুষ হারায়েছেন।

৭| ১২ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ১:১৫

সাহাদাত উদরাজী বলেছেন: ভাল লাগলো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.