নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আলহামদুলিল্লাহ। যা চাইনি তার চেয়ে বেশি দিয়েছেন প্রিয়তম রব। যা পাইনি তার জন্য আফসোস নেই। সিজদাবনত শুকরিয়া। প্রত্যাশার একটি ঘর এখনও ফাঁকা কি না জানা নেই, তাঁর কাছে নি:শর্ত ক্ষমা আশা করেছিলাম। তিনি দয়া করে যদি দিতেন, শুন্য সেই ঘরটিও পূর্নতা পেত!

নতুন নকিব

যবে উৎপীড়িতের ক্রন্দল-রোল আকাশে বাতাসে ধ্বনিবে না, অত্যাচারীর খড়্গ কৃপাণ ভীম রণ-ভূমে রণিবে না- বিদ্রোহী রন-ক্লান্ত। আমি সেই দিন হব শান্ত।

নতুন নকিব › বিস্তারিত পোস্টঃ

অবাক করা সৌন্দর্য্যে ভরা জর্জিয়ার পেটিজন গুহা Pettyjohn Cave of Georgia

২০ শে এপ্রিল, ২০২২ সকাল ১১:২০

পেটিজন গুহার অভ্যান্তরভাগ

অবাক করা সৌন্দর্য্যে ভরা জর্জিয়ার পেটিজন গুহা Pettyjohn Cave of Georgia

গুহার কথা উঠলেই গা শিউরে ওঠা একটা দৃশ্য অকপটে চোখের সামনে ভেসে ওঠে। পৃথিবীতে রয়েছে নানা ধরণের বিচিত্র গুহা। তবে গুহা বরাবরই আমার কাছে অনুসন্ধান ও অনুসন্ধিৎসার প্রিয় একটি বিষয়। পবিত্র হজের সফরে জাবালে নূরে আরোহন করার পরে গারে হেরায় প্রবেশের অনুভূতি ছিল অসাধারণ। সোজাভাবে একজন মানুষের যাওয়ার সুযোগ নেই, পাথুরে সেই পথ কোথাও কোথাও এতটাই সংকীর্ণ। আমি যখন সেই স্থানটি কাত হয়ে কোনরকমে অতি কষ্টে অতিক্রম করছিলাম তখন বারবার মনে পড়ছিল প্রিয় নবীজী সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের পবিত্র স্মৃতি। তিনিও তো এই অতি সংকীর্ণ পথেই যাতায়াত করতেন। আসা যাওয়া করতেন ধ্যানমগ্ন হওয়ার স্থানটিতে।

লালবাগের কেল্লায় গিয়ে শুনেছিলাম যে, সেখানকার গুহার না কি দুইটি মুখ ছিল। একটি বুড়িগঙ্গা নদীর তলদেশ দিয়ে জিঞ্জিরার ঐ পাড়ে গিয়ে মিশেছিল এবং অপরটি না কি টঙ্গীর দিকে কোথায় এসে মিশেছিল। জানি না, এসব কথার সত্যতা কতটুকু।

আমাদের দেশের পার্বত্য চট্টগ্রাম এলাকায় অবস্থিত আলুটিলার সুড়ঙ্গ বা রহস্যময় সুড়ঙ্গ এবং আলীর গুহাও দর্শনীয় স্থান হিসেবে আমাদের দেশে বিখ্যাত। সময় সুযোগ পেলে এসব স্থানে যাওয়ার ইচ্ছে রয়েছে। আল্লাহ তাআ'লা তাওফিক দিবেন আশা করি। আজ চলুন, আমেরিকার পেটিজন গুহা নিয়ে সামান্য কথা জেনে নিই-

Pettyjohn Cave যাকে Wilsons Cave, Pettyjohn's Cave, Petty John's Cave, এবং অন্যান্য অনুরূপ আরও নানান নামে পরিচিত করা হয়ে থাকে, এটি উত্তর-পশ্চিম জর্জিয়ার অ্যাপালাচিয়ান মালভূমিতে পিজিয়ন পর্বতমালার পূর্ব দিকে জর্জিয়ার ওয়াকার কাউন্টিতে অবস্থিত একটি কার্স্ট শ্রেণির গুহা। এটির সমীক্ষাকৃত দৈর্ঘ্য ৩১,৪৯০ ফুট এবং এটি ২৩৫ ফুট গভীরতায় পৌঁছেছে। রকি লেনের পাশে নুড়ি পাথুরে একটি পথ দিয়ে গুহাটিতে প্রবেশ করা যায়। মার্কিন যুক্তরাষ্ট্রের তালিকাভুক্ত ২৪২ টি গুহার মধ্যে এটি ১১৯ তম দীর্ঘতম গুহা যা জর্জিয়া স্পিলিওলজিক্যাল সার্ভে দ্বারা ঘোষণা করা হয়েছে।

বিঃ জ্ঞাতব্য, বিশেষ্য হিসাবে cave (গুহা) এবং karst (কার্স্ট) এর মধ্যে পার্থক্য হল যে গুহা হল একটি বৃহৎ, প্রাকৃতিকভাবে সৃষ্ট গহ্বর যা ভূগর্ভস্থ বা একটি পাহাড় বা পাহাড়ের মুখে তৈরি হয়; পক্ষান্তরে অন্যদিকে কার্স্ট হল (ভূতত্ত্ব) বা ভূমির এমন এক ধরণের গঠন, সাধারণত যা অনেকগুলো গুহার পারস্পারিক সংযোগের মধ্য দিয়ে ভূগর্ভস্থ নিষ্কাশনের মাধ্যমে চুনাপাথর দ্রবীভূত করার দ্বারা গঠিত হয়।

তথ্যসূত্র ও কৃতজ্ঞতা: https://en.wikipedia.org/wiki/Pettyjohn_Cave,

https://wikidiff.com/cave/karst#:~:text=As nouns the difference between,of limestone by underground drainage.

High Anxiety Inside Petty Johns Cave

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২০ শে এপ্রিল, ২০২২ দুপুর ২:৪৩

সৈয়দ মশিউর রহমান বলেছেন: গুহার কথা শুনেই আমরা ভয় লাগে; কেন জানিনা

২| ২০ শে এপ্রিল, ২০২২ বিকাল ৩:০৩

মরুভূমির জলদস্যু বলেছেন: গুহা বলতে গিয়েছি সেই অনেক বছর আগে আলুটিলায়। সেখানে ৩ বার গিয়েছি।
বগালেকের পরে একটি গুহা আছে বাদুর গুহা। ইচ্ছে থাকলেও এবার সেখানে যেতে পারি নাই। সময়ে কুলিয়ে উঠতে পারি নাই। আলীকদমের আলীর গুহায় যাওয়ার ইচ্ছে আছে। হয়তো এই বছর শেষের দিকে যাবো। হেরা গুহাতেও যাওয়ার ইচ্ছে আছে। দেখা যাক আল্লাহ কবে নেন।

৩| ২০ শে এপ্রিল, ২০২২ বিকাল ৩:২৪

রাজীব নুর বলেছেন: বাংলাদেশেও কিছু গুহা আছে। গুহা আমার ভয় করে।

৪| ১৬ ই মে, ২০২২ সন্ধ্যা ৬:৪৯

নীল-দর্পণ বলেছেন: বিয়ের পর পর ঘুরতে গিয়ে গিয়েছিলাম আলুটিলা গুহায়, আমার ঢোকার পরে ভয় লেগেছে এই ভেবে যে সাপ থাকলে কী অবস্থা হবে সেখানে! আর এত খানাখন্দ হুট করেই পা পরে যায়, বেকায়দায় পরলে মচকে যাবার সম্ভাবনা বেশি! সেই ট্রিপে আরো ভয়ংকর অভিজ্ঞতা ছিল।
ওমরাহ এ গিয়ে সময় স্বল্পতার জন্যে হেরা গুহা দেখার সৌভাগ্য হয়নি, হাজবেন্ড এখন আফসোস করেন যে কেন এত কম সময়ে গিয়েছিলেন!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.