নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কথাই মানুষের প্রাণ। যতদিন মানুষ হৃদয় উজাড় করে কথা বলতে পারবে ততদিন মানুষ বেঁচে থাকবে।

দূর দ্বীপবাসী

আমি হিমুর মত উদ্ভট টাইপের কেউ।আমার ভালোলাগে ভাবতে,হাঁটতে,কথা বলতে,নীরবে অপলক চেয়ে দেখতে। আমি আমার মত করে গড়ে উঠা এক আদম। নিরিবিলি প্রশান্ত মন নিয়ে প্রগাঢ় চিন্তায় ডুবে থাকতে ভালোবাসি। আমার পথ আমি বেঁচে নিয়ে,যে পথে হেঁটে চলবো অনন্ত সময়।

দূর দ্বীপবাসী › বিস্তারিত পোস্টঃ

কুসংস্কার

১৬ ই আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:১১

কুসংস্কার বহু বিচিত্রভাবে আমাদের ব্যক্তি ও সমাজমানসে কাজ করে চলেছে।কোথাও যাত্রাকালে হাঁচি বা টিকটিকির ডাককে অনেকে অশুভ মনে করেন। বারবেলা, এ্যহস্পর্শ,অমাবস্যা, পূর্ণিমা,চন্দ্রগ্রহণ, সূর্যগ্রহণ প্রভৃতি মেনে চলার প্রবণতা আজও বাংলাদেশে অব্যাহত আছে।ভূতে পাওয়া বা ভূতে ধরা সম্পর্কে আজও অনেকের বিশ্বাস অটুট। কুসংস্কার বশতই মানুষের চোখে কেউ কেউ ডাইনিতে পরিণত হয়। দুর্বল মানসিকতার ব্যক্তির কাছে তাবিজ মাদুলি, পানিপড়া,নুনপড়ার গুরুত্ব খুবই বেশি।অনেক সময় দেখা যায়,আধুনিক পদ্ধতিতে চিকিৎসা করানোর পাশাপাশি রোগীর গলায় বা হাতে বেঁধে দেওয়া হয়েছে তাবিজ কিংবা মাদুলি। অনেকের কাছে ওষুধের চেয়ে কল্পিতশক্তির চরণামৃত অনেক বেশি গুরুত্বপূর্ণ বলে বিবেচিত হয়।মানুষের অজ্ঞতা ও অন্ধবিশ্বাসের সুযোগটি পুরোপুরি গ্রহণ করে প্রতারক শ্রেণীর মানুষ।
কুসংস্কারের ফলে ব্যক্তিজীবনে ও পারিবারিক জীবনে অনেক ক্ষতির স্বীকার করতে হয়।কুসংস্কারে বিশ্বাসের ফলে, ভন্ড সাধুসন্ন্যাসী,জ্যোতিষী, ওঝা,তান্ত্রিকদের দ্বারা মানুষ নিত্য প্রবঞ্চিত হচ্ছে।আর্থিক ক্ষতি,সম্মানহানি, চরিত্রহানিসহ মৃত্যুর স্বীকার হচ্ছে সাধারণ মানুষ। কুসংস্কারের হাত থেকে রেহাই পেতে হলে সবার আগে প্রয়োজন শিক্ষার প্রসার ও বিজ্ঞান চেতনার বিস্তার। বিজ্ঞানই হলো কুসংস্কারের বিনাশকারী। যেখানে নিরক্ষরতা,সেখানেই অযৌক্তিক ধর্মান্ধতা,সেখানেই অন্ধবিশ্বাস,সেখানেই কুসংস্কারের রাজত্ব। তাই নিরক্ষরতা দূরীকরণের পাশাপাশি বিজ্ঞান শিক্ষা প্রচলনের মাধ্যমে বিজ্ঞান মনস্কতা বাড়িয়ে কুসংস্কারকে মাটিচাপা দিতে হবে। এক্ষেত্রে বিজ্ঞান পরিষদ,যুক্তিবাদী সংস্থাগুলোর পাশাপাশি ছাত্রসমাজ আপামর জনসাধারণকে অগ্রণী ভূমিকা পালন। করতে হবে।
কুসংস্কারমুক্ত বাংলাদেশ চাই।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.