নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি চির বিদ্রোহী বীর... বিশ্ব ছাড়ায়ে উঠিয়াছি একা... চির বিদ্রোহী বীর.।

নভেল ডি ক্যাসনোভা

গোল গাল গল্প

নভেল ডি ক্যাসনোভা › বিস্তারিত পোস্টঃ

শরীয়াহ্ ভিত্তিক মার্কেটিং

০৮ ই আগস্ট, ২০১৫ দুপুর ১২:৩৩

হলে থাকার সুবাদে প্রায়ই যে বিষয়টি নিয়ে তর্ক-বিতর্ক হয় সিনিয়র ও জুনিয়রদের সাথে তা হলো মার্কেটিং এর প্রয়োগ ক্ষেত্র কত দূর পর্যন্ত বিস্তৃত? কেউ কেউ বলেন মার্কেটিং মানে, যে পন্য গুলো বিক্রয় হয় না, তা ভূল-ভাল বুঝিয়ে বিক্রয় করা; কেউ বলে, মার্কেটিং হল বিজ্ঞাপন দেয়া; আর কিছু আছেন আরেক ধাপ উপরে, মুখের উপরেই বলে ফেলেন মার্কেটিং মানে চাপাবাজি। যাইহোক, আমার কথা গুলোও কেউ কেউ চাপাবাজি মনে করতে পারেন যেহেতু আমিও মার্কেটিং এ পড়ি, এখন মনে করে ফেললে তো কিছু করার নেই, যারা মনে করছেন না বা দ্বিধায় আছেন লিখাটা তাদের উদ্দেশ্যে।

আমার কাছে মার্কেটিং হলো একটি স্বয়ং সম্পূর্ন জীবন দর্শন। যেখানে পন্য, সেবা বা অন্যান্য জিনিস অপেক্ষা গুরুত্বপূর্ণ হল আপনি নিজে। কথায় আছে, “আয় বুঝে, ব্যয় করো” , কিন্তু মার্কেটিং এর কথা হলো, “আপনাকে বুঝে, আপনার প্রয়োজনকে কদর করা, মুনাফায়”। গত কয়েক দিন আগে বন্ধু গিয়াস উদ্দিন চৈ এর সাথে মার্কেটিং এর নতুন একটা কন্সেপ্ট নিয়ে কথা হচ্ছিলো, শরিয়াহ্ ভিত্তিক মার্কেটিং কি করা যায়? শরিয়াহ্ ভিত্তিক ব্যাংকিং হলে মার্কেটিং কেন নয়? ইসলাম একটি স্বয়ং সম্পূর্ন জীবন ব্যবস্থা, জীবনের প্রত্যেকটি দিক নিয়ে নির্দেশনা আছে এই ধর্মীয় জীবন ব্যবস্থায়। তার উপর, পৃথিবীর প্রায় এক তৃতীয়াংশ মানুষ এই ধর্মের অনুসারী। অনেক চিন্তা ভাবনা করে,বেশ কিছু আর্টিকেল পড়ে ও জ্ঞ্যান-গর্ভ :P আলচনা সাপেক্ষে তাই শরীয়াহ্ মার্কেটিং নিয়ে কিছু মন্তব্য লিখছি, গঠনমূলক মতামত কামনা করছি।

১। ধর্মের সব থেকে গুরুত্বপূর্ন বিষয় হচ্ছে বিশ্বাস। বিশ্বাস না থাকলে ধর্ম থাকে না। ব্রান্ডিং এর ও মূল বিষয় হলো বিশ্বাস। পন্য, সেবা বা প্রতিষ্ঠানের উপর এক ধরনের বিশ্বাসের নাম ব্রান্ডিং।

২। ইসলাম ধর্মের পাঁচটি স্তম্ভ হলো, কালেমা, নামাজ, রোজা, হজ্জ ও যাকাত। আল্লাহ ‘র কাছে সম্পূর্ন রুপে আত্বসমর্পন ও তাঁর আদেশ-নিষেধ মেনে চলাই হলো ইসলামী শারিয়াহ ‘র মূল কথা। ইসলামী জীবন ব্যবস্থা বলতে বোঝায় আল্লাহ ‘র নির্দেশিত পন্থায় সকল কার্য সম্পাদন করা। মার্কেটিং এর মুল ভিত্তি মূলতঃ চারটি পন্য, পন্য মুল্য, পন্য বিতরন ও পন্য প্রচার। পন্যঃ শরীয়াহ্ মার্কেটিং এর পরিভাষায়, একটি কোম্পানী যে পন্য বিক্রয় করবে তা সম্পূর্ন রুপে হালাল হতে হবে। তার মানে, পন্যের কাঁচামাল সংগ্রহ থেকে শুরু করে বাজারজাতকরন পর্যন্ত সকল প্রক্রিয়া শরীয়াহ্ মোতাবেক হতে হবে। আর মুসলিম মাত্রই বিশ্বাস করে যে শরীয়াহ্ মোতাবেক হালাল পন্য বা সেবার খারাপ দিক নেই সুতরাং তা ব্যবহারের জন্য নিরাপদ ও লাভজনক। পন্য মুল্যঃ শরীয়াহ্ মার্কেটিং এর পরিভাষায়, পন্যের মুল্য নির্ধারনে কোন ছল-চাতুরি করা যাবে না, ক্রেতা কে কোন অবস্থায় ঠকানো যাবে না, পন্যের দাম নির্ধারনে ইসলামী শরীয়াহ্ পন্থা অবলম্বন করতে হবে। এই পন্থায় পন্যের মুল্য নির্ধারিত হলে ভোক্তা বা ক্রেতা ক্রয়োত্তর অসন্তুষ্টি (Post purchase dissonance) হবে না। পন্য বিতরনঃ পন্য বিতরনে সর্বোৎকৃষ্ট পন্থা অবলম্বন করতে হবে যাতে পন্যের কোন ক্ষতি না হয় এবং সঠিক সময়ে সঠিক স্থানে পন্য পাওয়া যায়। অস্বাভাবিক পন্য মজুত করা যাবে না। পন্য প্রচারঃ পন্য প্রচার ও প্রসারে ইসলামী বিধি বিধান মেনে চলতে হবে। পন্যের ভালো দিক যেমন বলতে হবে সাথে যদি কোন খারাপ দিক বা সতর্কতামূলক কিছু থাকে তাও প্রচার করতে হবে। পন্যের প্রচারে মিথ্যা কিছু সংযোজন করা যাবে না।

৩। শরীয়াহ মার্কেটিং অনুযায়ী কিছু বিজ্ঞাপনের ট্যাগলাইনঃ
***ECONO BALL POINT PEN***
“ বিদ্বানের কলমের কালি, শহীদের রক্তের চেয়ে মুল্যবান। “

*** এইডস প্রতিরোধে জনসচেতনতামূলক***
“ধর্মীয় অনুশাসন মেনে চলুন, এইডস্ থেকে নিরাপদ থাকুন।“

*** সাবান***
“পরিষ্কার-পরিচ্ছন্নতা ঈমানের অঙ্গ।”

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.