নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি চির বিদ্রোহী বীর... বিশ্ব ছাড়ায়ে উঠিয়াছি একা... চির বিদ্রোহী বীর.।

নভেল ডি ক্যাসনোভা

গোল গাল গল্প

নভেল ডি ক্যাসনোভা › বিস্তারিত পোস্টঃ

“বুইটা বুই”

১৩ ই আগস্ট, ২০১৫ দুপুর ২:১০

“ওলা বিবি, বসন্ত বিবি আর যক্ষ্মা বিবি- ওরা ছিলো তিন বোন। তিন বোন এক প্রান। যেখানে যেত এক সঙ্গে যেত। কাউকে ফেলে কেউ বেরুত না বাইরে।” জীবনের সমস্যা গুলোও কিছুটা এই তিন বোনের মত, কখনো একলা আসে না দল বেঁধে আসে। সমস্যা থেকে কিছুটা রেহাই পাবার একটি উপায় হচ্ছে অপ্রয়োজনীয় চিন্তা করা (এই বিষয়ে আমি বেশ ওস্তাদ মানুষ :P)

অপ্রোয়োজনীয় চিন্তা সমগ্র ১:

বাংলা সংখ্যা মালায় একটি অসামঞ্জস্যতা আছে। এক (১) এর সাথে এগারোর মিল আছে, মিল আছে একুশের,একত্রিশ এর, একচল্লিশ এর, একান্নের, একষট্টির, একাত্তরের, একাশির, একানব্বই এর। এরকম ভাবে যথাক্রমে প্রায় সব সংখ্যার সাথে তাদের দশক এর একটি অন্তমিল আছে।
মিল নেই কেবল একটি সংখ্যার, সংখ্যাটি হলো “দুই”। দুই এর দশক হচ্ছে বারো, বাইশ, বত্রিশ ইত্যাদি। যা আমার হিসেবে একেবারেই অযৌক্তিক।
দুই এর দশক হওয়া উচিত বিশ (২০) নয় দিশ, দারো, দাইশ,দত্রিশ,দিয়াল্লিশ,দায়ান্ন,দাষট্টি,দায়াত্তর,দিরাশি,দিরানব্বই। একটু অস্বাভাবিক ঠেকলেও ইহাই যুক্তিসঙ্গত। অবশ্য আরেকটি কাজ করে সহজেই এ সমস্যার সমাধান করা যায়। “দুই” টাকে শুধু "বুই" এ রুপান্তর করতে হবে, ব্যাস :D


( বি.দ্র. নয় সংখ্যাটির সমস্যা কিছুটা এমন হলেও, উনিশ বা উনত্রিশ এ কমপক্ষে "ন" বর্ণটি আছে, দুই এর অবস্থা একবারে এতিম শিশুর মত। জগতে তার কেউ নেই। )

মন্তব্য ০ টি রেটিং +২/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.