নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এক বোষ্টমী যে কৃষ্ণপক্ষের আধাঁরেই সুর বাধেঁ। তার ইচ্ছা কোন এক শুক্লাদ্বাদশীর দিন চাদেঁর আলোয় সে সুর বাধঁবে... সেই সুরের মূর্ছনায় কারো চোখ ভিজে আসবে...। তবে বোষ্টমীর সেই ইচ্ছা অপূর্ণই থেকে যায়.... কারণ শুক্লপক্ষে যে কৃষ্ণপক্ষের বোষ্টমীর সুর বাধাঁ বারণ।

কৃষ্ণপক্ষের বোষ্টমী

কেউ কথা রাখেনি, তেত্রিশ বছর কাটলো, কেউ কথা রাখেনি ছেলেবেলায় এক বোষ্টুমি তার আগমনী গান হঠাৎ থামিয়ে বলেছিল শুক্লা দ্বাদশীর দিন অন্তরাটুকু শুনিয়ে যাবে তারপর কত চন্দ্রভূক অমাবস্যা চলে গেলো কিন্তু সেই বোষ্টুমী আর এলো না পঁচিশ বছর প্রতিক্ষায় আছি। কেউ কথা রাখেনি- সুনীল গঙ্গোপাধ্যায়

কৃষ্ণপক্ষের বোষ্টমী › বিস্তারিত পোস্টঃ

তবে কেন এ নিত্য জোয়ারভাটা?

৩১ শে মে, ২০২২ রাত ১০:২৭

আমি সমুদ্রসম, বক্ষে আমি অজস্র জলরাশি ধারণ করি। ভালোবাসা আমার সমুদ্রতটে তেজ কটালের বিশাল ঢেউ এর মতোন আছঁড়ে পড়ে। আমি প্লাবিত হই বারংবার।

আমার মধ্যে ভালোবাসার সুনামী হয়, ঘুর্ণিঝড় হয়, জলোচ্ছ্বাস হয়, আমাকে ভেঙেচুরে দেয়, আমার সমুদ্রতটে গভীরভাবে আচঁড় কাটে। ভালোবাসায় আমি ভেঙেচুরে যাই, সমুদ্রতটের সেই আচঁড়গুলো পরম মমতায় আগলে আগলে রাখি।

তবুও একদিন হঠাৎ করেই সবকিছুর শেষ হয়। সুনামী, ঘুর্ণিঝড়, জলোচ্ছ্বাসও একসময় শেষ হয়ে যায়। উত্তাল, দুর্বিনীত, উদ্দাম ঢেউ হঠাৎ করেই থেমে যায়। একদম শান্ত, স্থির। যেন কেউ এ পথ কোনদিন মাড়ায়নি, যেন এ সমুদ্রতটে কেউ কখনও ঢেউ তোলেনি, যেন কেউ এ সমুদ্রতট ছুঁয়ে দেখেনি।।

প্রত্যেকবার জোয়ারের পর ভাটা আসে, একদম নিয়ম করেই আসে। এ পর্যন্ত কোন অনিয়ম হয়নি। সত্যি বলছি, আমি কড়িতে গুণে হিসেব রাখি। তেজ কটালের সময় যেই তীব্রতা নিয়ে ভালোবাসার ঢেউ আমার উপর আছঁড়ে পড়েছিল, ঠিক সমপরিমাণ তীব্রতা নিয়েই সেই সমুদ্রের উত্তাল ঢেউ এর মতোন ছারখার করে দেয়া ভালোবাসায় তীব্র ভাটা পড়ে। ঠিক তেজ কটালের বিপরীতের ভাটা, যেমন তীব্রভাবে ভালোবাসার ঢেউ আমায় ক্ষতবিক্ষত করেছিল, তেমন তীব্রভাবেই ভালোবাসায় ভাটা পড়ে। ভালোবাসা দূরে চলে যায় প্রচন্ডবেগে, যেমনভাবে এসেছিল। কোন ঢেউ আর আছঁড়ে পড়ে না তটে, যেন কোথাও কেউ ছিলনা কোনদিন। আমি সমুদ্রতট থেকে নিজেকে মরুভূমি হিসেবে পাই, যেথায় বিশাল জলরাশি উধাও হয়ে যায় নিমিষেই। আমি পুরনো স্মৃতি হাতড়ে বেড়াই, পুরনো দাগগুলোর উপর যত্নে হাত বুলাই, সেই ঢেউগুলোর বিশালতা মাপার চেষ্টা করি। আমি নিজে নিজেই আওড়াই, " আমি পাইনা ছুঁতে তোমায়, আমার একলা লাগে ভারী"।

আমি তো সমুদ্র হতে চাইনি। আমি চাইনি ভালোবাসা আমার উপর আছঁড়ে পড়ুক, আমি চাইনি আমার সমুদ্রে সুনামী হোক, আমি চাইনি ঘুর্ণিঝড় আমাকে উল্টেপাল্টে দিক, আমি চাইনি আমার সমুদ্রতটে নিত্য জোয়ারভাটা হোক। আমি চাইনি, সত্যিই চাইনি। তবে কেন আমার সমুদ্রতটে এ নিত্য জোয়ারভাটা??




ছবি:গুগল

মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ৩১ শে মে, ২০২২ রাত ১১:১২

ভার্চুয়াল তাসনিম বলেছেন: খুব সুন্দর লেখা।

৩১ শে মে, ২০২২ রাত ১১:২৯

কৃষ্ণপক্ষের বোষ্টমী বলেছেন: ধন্যবাদ তাসনিম। আপনার জন্য ভালোবাসা। ভালো থাকবেন।

২| ৩১ শে মে, ২০২২ রাত ১১:৫৫

রাজীব নুর বলেছেন: সহজ সরল আবেগ।

০১ লা জুন, ২০২২ রাত ১২:৪০

কৃষ্ণপক্ষের বোষ্টমী বলেছেন: আবেগ কি কখনও কঠিন হয়? আবেগ সর্বদাই প্রাঞ্জল,স্বচ্ছ।

৩| ০১ লা জুন, ২০২২ রাত ১২:৪৪

ছাকিব নাজমুছ বলেছেন: অসাধারণ লিখেছেন । অনেক অনেক শুভ কামনা ।

০১ লা জুন, ২০২২ রাত ১:১৯

কৃষ্ণপক্ষের বোষ্টমী বলেছেন: পাঠকের ভালো লাগার মাধ্যমেই লেখকের লেখার সার্থকতা। ধন্যবাদ ছাকিব নাজমুছ। ভালো থাকবেন।

৪| ০১ লা জুন, ২০২২ সকাল ৮:৩০

নূর আলম হিরণ বলেছেন: কেউ না চাইলেও সমুদ্রে জোয়ার ভাটা হবেই। জীবন সাগর নির্ঝঞ্ঝাট পাড়ি দেওয়া সম্ভব নয়।

০১ লা জুন, ২০২২ সকাল ১১:১১

কৃষ্ণপক্ষের বোষ্টমী বলেছেন: আমি চেয়েছিলাম জীবনটা পুকুর হোক, সেথায় আমি ভেলা নিয়ে ভাসি। এ জীবনসমুদ্র তো আমি চাইনি....

৫| ০১ লা জুন, ২০২২ সকাল ৯:২৮

সৈয়দ মশিউর রহমান বলেছেন: চমৎকার লেখা।

০১ লা জুন, ২০২২ সকাল ১১:১২

কৃষ্ণপক্ষের বোষ্টমী বলেছেন: আপনার ভালো লেগেছে শুনে ভালো লাগল। ধন্যবাদ। ভালো থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.