নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এক বোষ্টমী যে কৃষ্ণপক্ষের আধাঁরেই সুর বাধেঁ। তার ইচ্ছা কোন এক শুক্লাদ্বাদশীর দিন চাদেঁর আলোয় সে সুর বাধঁবে... সেই সুরের মূর্ছনায় কারো চোখ ভিজে আসবে...। তবে বোষ্টমীর সেই ইচ্ছা অপূর্ণই থেকে যায়.... কারণ শুক্লপক্ষে যে কৃষ্ণপক্ষের বোষ্টমীর সুর বাধাঁ বারণ।

কৃষ্ণপক্ষের বোষ্টমী

কেউ কথা রাখেনি, তেত্রিশ বছর কাটলো, কেউ কথা রাখেনি ছেলেবেলায় এক বোষ্টুমি তার আগমনী গান হঠাৎ থামিয়ে বলেছিল শুক্লা দ্বাদশীর দিন অন্তরাটুকু শুনিয়ে যাবে তারপর কত চন্দ্রভূক অমাবস্যা চলে গেলো কিন্তু সেই বোষ্টুমী আর এলো না পঁচিশ বছর প্রতিক্ষায় আছি। কেউ কথা রাখেনি- সুনীল গঙ্গোপাধ্যায়

কৃষ্ণপক্ষের বোষ্টমী › বিস্তারিত পোস্টঃ

আমার ভালোবাসায় এত বিমুখতা কেন??

২২ শে জুন, ২০২২ রাত ১২:১১

আমার ভালোবাসার বিমুখতার মাত্রা বেশি।

আমি ফুল ভালোবাসি, ফুলের গন্ধ ভালোবাসি, যেকোন ফুল আমায় মোহিত করে সে হোক যত্নে ফোটা বাগানের ফুল কিংবা জংলায় অথবা রাস্তার ধারে অযতনে বেড়ে ওঠা কোন জংলি ফুল। অথচ আমি যেই ফুল তুলিতে যাই, ফুলগুলো কেমন যেন মুষড়ে যায়, দূর থেকে যেই ফুলের সুবাস পাই, দৌড়ে কাছে গেলে ফুল আর সুবাস দেয়না। সকাল বেলা বকুল কুড়াইতে যাই, গিয়ে দেখি সাতসকালেও বকুলগুলো বাসি ফুলের মতোন দেখায়, শিউলিগুলোও কেমন বাদামী রঙ ধারণ করে থাকে।

আমি বসন্ত ভালোবাসি। বসন্তের কোকিল ভালোবাসি, বসন্তের রঙিন আমেজ ভালোবাসি, বসন্তের নতুন ফোটা কুড়ি দেখতে ভালোবাসি৷ তবে আমার জীবনে কোন বসন্ত আসে না, কোকিলও আর ডাকে না, আমার গাছে শীতের পাতা ঝরার পর নতুন কুড়ি আর আসে না।

আমি জোৎস্না ভালোবাসি, পূর্ণিমার আলোয় নিজেকে অবগাহন করিতে ভালোবাসি। তবে আমি যেবার পূর্ণিমা দেখিতে মুখিয়া থাকব, সেবার পূর্ণিমায় আকাশে মেঘের ঘনঘটা থাকবে, অথবা চাঁদ আলো না দিয়ে আমার প্রতি বিমুখ হয়ে রবে।

আমি নদীর স্থিরতা ভালোবাসি, সবুজ ঘাস ভালোবাসি, সমুদ্রের ঢেউ ভালোবাসি, আকাশ ভালোবাসি, শীতের ঝরা পাতা ভালোবাসি, গ্রীষ্মের রোদ্দুরে ফাটা মাঠ ভালোবাসি, বর্ষায় ভেজা মাটির গন্ধ ভালোবাসি, আমি মানুষের কণ্ঠ শুনতে ভালোবাসি, আমি কোলাহল ভালোবাসি, কারো দুঃখে আমি তার পাশে থাকতে ভালোবাসি।

আমি যারেই ভালোবাসি, সে ই আমার প্রতি বিমুখ হয়ে রয়। যারেই আমি আপন ভাবি, সে আমারে আপন ভাবেনা। যারেই আমি সুখ হিসেবে গুণি, সে আমারে অসুখ হিসেবে গুণে। যারে আমি কাছের ভাবি, সে আমারে দূরের কেউ ও ভাবেনা। যারে আমি প্রিয় ভাবি, সে আমারে অপ্রিয়র খাতায়ও রাখে না।

আচ্ছা, বলুনতো। কেন এ তীব্র বিমুখতা? কেন এ তীব্র উপেক্ষা?? তাহলে কি আমার আশেপাশে সবাই ভুল ছিল?? নাকি আমি নিজেই একটা ভুল?? নিজেই একটা ভ্রান্তি?? বলুনতো??




ছবি: গুগল

মন্তব্য ১৮ টি রেটিং +১/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ২২ শে জুন, ২০২২ রাত ১২:২০

ভার্চুয়াল তাসনিম বলেছেন: সিমপোল । উনি আপনার চেয়ে বেটার অপশান পেয়েছেন। মানুষ এখন বেটার অপশন ভালোবাসে। ভালোবাসা খোঁজে না।

২২ শে জুন, ২০২২ রাত ১২:৫৮

কৃষ্ণপক্ষের বোষ্টমী বলেছেন: এটা যে একজনের ক্ষেত্রে ব্যাপারটা এমন নয়। আকাশ, বাতাস, চন্দ্র, বসন্ত, ফুল, পাখি, মানুষ সবার ক্ষেত্রেই তাই। সবাই কি আমার চেয়ে বেটার অপশন পায়???

আমি নামক অপশনটা কি খুবই খারাপ??

২| ২২ শে জুন, ২০২২ ভোর ৫:০০

সোনাগাজী বলেছেন:



আপনার ভালোবাসা ফুল, প্রকৃতি, কবিতা, সৌন্দয্য, মিউজিক, ইত্যাদিতে চলে গেছে, নারীর জন্য বাকী আছে বক্তৃতা।

২২ শে জুন, ২০২২ সকাল ১১:২৮

কৃষ্ণপক্ষের বোষ্টমী বলেছেন: ভালো বলেছেন। তবে পুরুষরাও এটাই দাবী করেন। তাদের জন্য ভালোবাসা বেচেঁ নেই। নারীরা শুধু নাকি টাকাকে ভালোবাসে। দুনিয়ায় কেউ কারো জায়গায় শান্তিতে নেই। শান্তি সম্ভবত এখন অন্যগ্রহের বাসিন্দা

৩| ২২ শে জুন, ২০২২ সকাল ৮:৪২

সৈয়দ মশিউর রহমান বলেছেন: প্রেমে ব্যর্থ হয়েছেন কি?

২২ শে জুন, ২০২২ সকাল ১১:৩৭

কৃষ্ণপক্ষের বোষ্টমী বলেছেন: একটি লেখা সম্পূর্ণই লেখকের কল্পনা/ বাস্তবের সংমিশ্রণ অথবা পারিপার্শ্বিক অবস্থা প্রেক্ষিতে হতে পারে। সবসময় লেখার সঙ্গে লেখকের জীবনের মিল না ও থাকতে পারে। লেখক হিসেবে আমি বেশিরভাগ সময়েই কল্পনাপ্রবণ, খুব অল্প সময়েই বাস্তববাদী।

আর আমার ধারণা, সাহিত্যের দুটি ধরন। এক, তীব্র সুখানুভূতি। দুই, তীব্র দুঃখবোধ। প্রথম ধরনে লিখলে কেউ জিজ্ঞেস করেনা যে আপনি কি খুব সুখে আছেন?? তবে দ্বিতীয় ধরনে লিখলে সবাই ভেবে নেয় লেখক বোধহয় প্রেমে ব্যর্থ।

৪| ২২ শে জুন, ২০২২ সকাল ৯:১৯

শূন্য সারমর্ম বলেছেন:

দেশে নদীর স্থিরতা নেই বর্তমানে,স্থির হলে ভালোবেসেন ; এখন অপেক্ষা করেন।

২২ শে জুন, ২০২২ সকাল ১১:৩৯

কৃষ্ণপক্ষের বোষ্টমী বলেছেন: এখন মানুষকে আর অন্য প্রাণীদেরকে ভালোবাসব। মানুষ সহ অন্যান্য প্রাণী দুঃখ- কষ্টে জর্জরিত। নদীকে ভালোবাসার চেয়ে তাদের ভালোবাসা এখন বেশি শ্রেয়।

৫| ২২ শে জুন, ২০২২ সকাল ৯:৩১

শাওন আহমাদ বলেছেন: বিনিময় ভুলে যান। যে থাকবার সে থাকবে, যে যাবার সে চলে যাবে। আপনি বরং আপনার পথেই থাকুন।

২২ শে জুন, ২০২২ সকাল ১১:৪২

কৃষ্ণপক্ষের বোষ্টমী বলেছেন: যে থাকবার সে থাকবে, যে যাবার সে চলে যাবে- আমি এই কথার বিরোধিতা করি। যত্ন না নিলে জানালার গ্রিলটাতেও মরিচা পড়ে নষ্ট হয়ে যায়। সেখানে অন্যকেউ অবহেলায় থেকে যাবে এই চিন্তা করা ভুল। পৃথিবীর কোন বস্তু, প্রাণী অবহেলা নিতে শিখেনি। সবাই ভালোবাসার ভাষা বুঝে, ভালোবাসা চায়।

৬| ২২ শে জুন, ২০২২ সকাল ১১:৫৯

অপু তানভীর বলেছেন: ভালোবাসা দিলেই যে সেই ভালোবাসা একই পরিমানে ফিরে আসবে এটা ভাবা ভুল । কাউকে যে পরিমান ভালোবাসবেন সে তার কিছুই ফেরৎ দিবে না আবার কাউকে ভালো না ভাসলেও সে তার সমস্তটা দিয়ে আপনাকে ভালোবাসবে !

২২ শে জুন, ২০২২ বিকাল ৪:০৩

কৃষ্ণপক্ষের বোষ্টমী বলেছেন: আমার প্রশ্নটা বিমুখতা নিয়ে। যাদের আমি ভালোবাসছি... তারা বিনিময় ভালোবাসা তো দূরেই থাক.... আমাকেও উপেক্ষা করে থাকে। ইহার কারণ কি আমি নিজেই!!

৭| ২২ শে জুন, ২০২২ সন্ধ্যা ৭:৫৬

মোহাম্মদ গোফরান বলেছেন: ভালোবাসা বলে কিছু নেই। সব মোহ আর আকর্ষণ। একবার কমে গেলে সব শেষ।

২২ শে জুন, ২০২২ রাত ১০:১৬

কৃষ্ণপক্ষের বোষ্টমী বলেছেন: মোহ, আকর্ষণ আর প্রেম কাছাকাছি ব্যাপার। একবার ঢেউ এর মতোন আসে, তারপর ঢেউ কমে গেলে শেষ। ভালোবাসা ব্যাপারটা আলাদা এবং সেটা এই পৃথিবীতে বিদ্যমান।

৮| ২২ শে জুন, ২০২২ রাত ১০:৪২

মনিরা সুলতানা বলেছেন: অপেক্ষা করেন ধৈর্য একটা বিশাল ব্যাপার।
তবে আপনার ভাবনায় ভুল ও হতে পারে, পাই না পাচ্ছি না বলে ভাবলে পাওয়া জিনিস ও মূল্য দিতে শিখে না মানুষ অনেক সময়। কারন সব হলে ও প্রকৃতি কখনো মানুষ কে ঠকায় না আমি দেখেছি। ভালবাসলে ভালোবাসা টুকু ই ফিরে আসে, সেটুকু নিজের করে নিন।

শুভ কামনা।

২৩ শে জুন, ২০২২ রাত ১২:৩৪

কৃষ্ণপক্ষের বোষ্টমী বলেছেন: ধন্যবাদ। ভালো থাকবেন।

৯| ২৩ শে জুন, ২০২২ রাত ১:৩৬

রাজীব নুর বলেছেন: ফুল, ফুলের গন্ধ, বসন্ত, নদী ইত্যাদি ভালোবাসার আগে আপনাকে ''মানুষ'' কে ভালোবাসতে হবে।

২৩ শে জুন, ২০২২ রাত ৮:২২

কৃষ্ণপক্ষের বোষ্টমী বলেছেন: ভালোবাসা প্রতিটি সৃষ্টির জন্যই জরুরি। রাস্তায় পড়ে থাকা একটি কুকুরও ভালোবাসার হাত চিনে। মানুষকেই প্রাধান্য দিতে হবে ব্যাপারটা এমন নয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.