নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস |
তত্ত্ব, তথ্য ও অনুভূতি ভাগাভাগি করা আমার অভিপ্রায়। কারও যদি ইচ্ছে হয় তবে যে কেউ আমার এই ব্লগের যে কোন কিছু নিজের সংগ্রহে রাখতে পারে।
পানির জন্যে হাহাকার সারাদেশ জুড়ে। দিনকে দিন বাড়ছে এর প্রভাব। এখন ভাবার সময় একটু অন্যভাবে। তাকানো দরকার উন্নত প্রযুক্তির দিকে।
পানির বাস্তব সমস্যার সমাধান করেছে সৌদি সরকার। তাদের পানির উৎস হল সমূদ্রের লবনাক্ত পানি। সেই পানিকে তারা ২৫০০ মাইল দূরে জেদ্দা শহর সহ অন্যান্য শহরে সরবরাহ করছে। ৭০% পানি এভাবেই মেটাচ্ছে সেদেশের সরকার। আবার একই সাথে বিদ্যুৎ উৎপাদন করছে পানি পাম্পের সময় টারবাইন ঘুরানোর মাধ্যমে। মজার ব্যাপার হল সেই সব প্রজেক্টে বাংলাদেশের কিছু শ্রমিকও কাজ করেছে।
বাংলাদেশ সরকার পারমানিক চুল্লি বসাচ্ছে, পদ্মাসেতু তৈরী করছে, ঢাকা শহর কে নতুন করে সাজাচ্ছে, তাহলে কেন পারবে না এই রকম একটা বড় প্রজেক্টে হাত দিতে?
ভাই আমাদের দেশের দুই কোনা, টেকনাফ থেকে তেঁতুলিয়ার দূরত্ব মাত্র ৯১৪কিমি। সৌদি সরকার যদি ২৫০০মাইল (৪০০০কিমি) দূর থেকে পানি নিয়ে আসতে পারে আর আমরা ৫০০কিমি পর্যন্ত নিয়ে আসতে পারব না?
যদি এই রকম অভ্যান্তরীন পানির ব্যবস্থা করা যায়, তাহলে তো আর বাংলাদেশের মরুকরন হয় না। কৃষকরা পানি না দিতে পেয়ে মাথায় হাত দেয় না। ঢাকা শহর ৫ থেকে ১৫ফুট দেবে যাবার আশঙকা থাকে না। কিংবা প্রতিবেশী রাষ্ট্রের সাথে লোক দেখান আন্তর্জাতিক পানি চুক্তিও করতে হয় না।
যেভাবে তারা লবনাক্তকে পানি সুপেয় পানি তৈরী করে: প্রথমে সমূদ্র থেকে পানি এনে নির্দিষ্ট চেম্বারে ঢুকায়। আর সেই চেম্বারকে সূর্যের আলোতে তাপ কেন্দ্রিভূত করে পানি বাষ্প করা হয়। এরপর সেই বাষ্প অন্য চেম্বারে ঢুকে ঠান্ডা পানিতে পরিনত হয়। এসময় পানির ফ্লো দিয়ে টারবাইন ঘুরান হয়। ব্যস, বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। সেই বিদ্যুৎ আবার পাম্প করা + নগরে ব্যবহারের জন্যে দেয়া হচ্ছে।
বিশ্বাস না হলে দেখে আসুন লিঙ্কগুলো:
লিঙ্ক ১
লিঙ্ক ২
লিঙ্ক ৩
০৫ ই জুন, ২০১৪ দুপুর ২:৩১
অপলক বলেছেন: ধন্যবাদ।
২| ০৫ ই জুন, ২০১৪ দুপুর ১:৫০
সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: সুন্দর পোস্ট । আমরা পানি দিয়া কি করমু ? আমরা তো আছি কামড়া কামড়ি নিয়া । দাড়ান এক মিনিট, কে যেন কামড় খাইলো আগে দেখে আসি ।
০৫ ই জুন, ২০১৪ দুপুর ২:৩২
অপলক বলেছেন: আপনার আসার দরকার নাই।
৩| ০৫ ই জুন, ২০১৪ দুপুর ১:৫৮
কান্ডারি অথর্ব বলেছেন:
ইন্টারেস্টিং
০৫ ই জুন, ২০১৪ দুপুর ২:৩২
অপলক বলেছেন: Thanks
৪| ০৫ ই জুন, ২০১৪ দুপুর ২:০৫
দুঃখ বিলাস বলেছেন: লিংক গুলো দেখব।
সুন্দর পোস্ট।
০৫ ই জুন, ২০১৪ দুপুর ২:৩৩
অপলক বলেছেন: মনে হয় না সুন্দর পোষ্ট। অনেকেই হায় হুতাশ শুরু করে দিয়েছে। নিচের দিকের মন্তব্য দেখুন। তাহলে বুঝবেন।
৫| ০৫ ই জুন, ২০১৪ দুপুর ২:০৯
হাবিব০৪২০০২ বলেছেন: সেই চেম্বারকে সূর্যের আলোতে তাপ কেন্দ্রিভূত করে পানি বাষ্প করা হয়.... is it really possible in BD considering humidity on air, i'm really interested to know
০৫ ই জুন, ২০১৪ দুপুর ২:৪৫
অপলক বলেছেন: দেখুন সৌদিতে ৫০ডিগ্রি সেলসিয়াস হলে সরকার সমস্ত অফিস আদালত ছুটি ঘোষনা করে। আর আমাদের দেশে দিন দিন ওই তাপমাত্রার দিকেই যাচ্ছে। এবার রাজশাহীতে ৪৩ ডিগ্রি আর চট্রগ্রামে ৪১ ডিগ্রি রেকড হয়েছে, সেটা বোধায় জানেননা। হয়ত এসি রুমের ভেতর আপনার রাত দিন কাটে। আর নিচের ছবি দুটো দেখুন একটু:
৬| ০৫ ই জুন, ২০১৪ দুপুর ২:১৪
হাবিব০৪২০০২ বলেছেন: also considering solar heat amount during winter and rainy season
sorry for english typing
০৫ ই জুন, ২০১৪ দুপুর ২:৪৭
অপলক বলেছেন: ইঞ্জিনিয়ারদের কাছে অনেক কিছুই সম্ভব।
৭| ০৫ ই জুন, ২০১৪ দুপুর ২:১৬
নীল আকাশ ২০১৩ বলেছেন: মানুষের জীবনকে সহজসাধ্য করারা কাজে বিজ্ঞান অনেক দূর অগ্রসর হলেও সমুদ্রের লবনাক্ত পানিকে সুপেয় করার কোন লহজলভ্য পদ্ধতি এখনো আবিষ্কার করতে পারেনি। যে পদ্ধতির কথা বললেন, তা অত্যন্ত ব্যয়সাপেক্ষ এবং আমাদের দেশের পক্ষে তা ইমপ্লিমেন্ট করা কিয়ামতের আগে সম্ভব হবেনা। এইভাবে পানি পানোপযোগী করতে প্রতি লিটার পানির দাম পড়বে ৫০ টাকারও বেশি। সবচেয়ে বর কথা, এই ইন্ডাস্ট্রির বাই প্রোডাক্ট এত বেশি হবে যে এর ভেতর থেকে পানি বের করা বেশ কঠিন হয়ে পড়বে। তারপরেও মানের দিক থেকে তা নদী-বৃষ্টি বা ভু-গর্ভস্থ পানির ধারে কাছেও আসবেনা। কাজেই এ ধরণের দিবাস্বপ্ন না দেখাই ভাল
০৫ ই জুন, ২০১৪ দুপুর ২:৫০
অপলক বলেছেন: আপনি তো মরার আগেই ভুত হয়ে গেছেন। এখন বাজারে এক লিটার মাম/জীবন/একোআ/প্রাণ ড্রিঙ্কিং ওয়াটারের দাম কত জানেন? ২০ বছর পর ২গুন দাম দিলে তাও পাবেন না। মনে হয় ঘুম একটু ভাঙ্গছে !
৮| ০৫ ই জুন, ২০১৪ দুপুর ২:১৭
মূর্খ রুমেল বলেছেন: হাবিব০৪২০০২ বলেছেন: সেই চেম্বারকে সূর্যের আলোতে তাপ কেন্দ্রিভূত করে পানি বাষ্প করা হয়.... is it really possible in BD considering humidity on air, i'm really interested to know
০৫ ই জুন, ২০১৪ দুপুর ২:৫৩
অপলক বলেছেন: মূর্খ..................ভাই মন্তব্যের জন্যে ধন্যবাদ।
৯| ০৫ ই জুন, ২০১৪ দুপুর ২:২৪
জুলিয়ান সিদ্দিকী বলেছেন: এই প্রজেক্টে মনে হয় কমিশন ঘুষ কালোবাজারীর ব্যাপার-স্যাপার নাই।
তবে পানিকে বাষ্পীভূত করতে আলাদা চুল্লীর প্রয়োজন হবে বলে মনে করি। সৌদি আরবের তাপমাত্রা আর আমাদের দেশের তাপমাত্রায় অনেক পার্থক্য।
০৫ ই জুন, ২০১৪ বিকাল ৩:০০
অপলক বলেছেন: নিউজিল্যান্ডে একই ধরণের একটি প্ল্যান্ট আছে। যেখানে মৃত প্রায় আগ্নেয়গিরির উত্তাপ ব্যবহার করা হয়, সূর্যের আলোর পরিবর্তে। কারন সেখানে ডে টাইম কম+আদ্র শীত প্রধান অঞ্চল।
আপনার মত আমারও ধারনা, এক্ষেত্রে বা হাতের ব্যাপার সাপার অবশ্যই কম হবে।
১০| ০৫ ই জুন, ২০১৪ দুপুর ২:২৭
মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: আমাদের সরকারগুলোর কি এত চিন্তা করার সময় আছে?? তারা তো ব্যস্ত চীরস্থায়ী ক্ষমতায় থাকার ব্যবস্থা আর আখের গোছাতে...
০৫ ই জুন, ২০১৪ বিকাল ৩:০০
অপলক বলেছেন: সে আর বলতে !!!!
১১| ০৫ ই জুন, ২০১৪ দুপুর ২:৩৬
ঢাকাবাসী বলেছেন: এইসব প্রজেক্টে গুষ বা কমিশন কম তাই এই সব প্র্রজেক্টে আমাদের আগ্রহ নেই! তবে নোনা পানিকে সুপেয় পানি করার বিশাল বাজেটের প্রজেক্ট করা বাংলাদেশের পক্ষে সম্ভব না। অবশ্য বলা যায়না মন্ত্রীরা কেউ শুনলে এখনি লাফাবে আর দৌড়াবে পিপি রেডি করতে!
০৫ ই জুন, ২০১৪ বিকাল ৩:০১
অপলক বলেছেন:
১২| ০৫ ই জুন, ২০১৪ দুপুর ২:৪০
হাবিব০৪২০০২ বলেছেন: এক আফ্রিকান ফ্রেন্ডের কাছে শুনেছি, সাব-সাহারা এলাকার লোকজন বাতাস থেকে পানি বের করে। একটা পাত্রের সামানয উপরে মোটা পলিথিন ধরে থাকে, সূর্যের আলোতে বাতাস হালকা হয়ে উপরে উঠার সময় পলিথিনে বাঁধা পেয়ে বাষ্প ঘণীভূত হয়ে নিচের পাত্রে পড়ে।
আমাদের দেশে এটা সম্ভব নয়
০৫ ই জুন, ২০১৪ বিকাল ৩:০৪
অপলক বলেছেন: পদ্মার চরে দুপুর বারটায় ১০মিনিট খালি পায়ে হাইটেন, বুঝবেন, কই আছেন।
১৩| ০৫ ই জুন, ২০১৪ বিকাল ৩:০৫
নাহিদ ইসলাম ৩৫০ বলেছেন: ঠিক । ভালো লাগলো।
প্রযুক্তি বিষয়ক বাংলা ব্লগঃ আইডিয়া বাজ
০৫ ই জুন, ২০১৪ বিকাল ৩:০৭
অপলক বলেছেন: ভালো লাগলো।
১৪| ০৫ ই জুন, ২০১৪ বিকাল ৩:১০
এম এম কামাল ৭৭ বলেছেন: সুন্দর প্রস্তাব....।
০৫ ই জুন, ২০১৪ বিকাল ৩:২৪
অপলক বলেছেন: ধন্যবাদ ভাই। কিন্তু আপনি আমি বুঝলে তো হবে না। যাদের বোঝা দরকার তারাই তো বোঝে না।
১৫| ০৫ ই জুন, ২০১৪ বিকাল ৩:১৭
মাইরালা বলেছেন: গুড আইডিয়া। এখন কথা হল বাস্তবায়ন করবে কে?
০৫ ই জুন, ২০১৪ বিকাল ৩:৩২
অপলক বলেছেন: এটা কখনও বাস্তবায়ন হবে না। কারন টাকা মারার ব্যবস্থা না থাকলে, কাজে হাত দিয়ে লাভ কি?
কাজেই আসেন, টাকা মারার স্কোপ বের করি।
ধরেন বলতে হবে, ২ টা পদ্মা সেতুর বাজেট লাগবে এই প্রকল্পে। তারপর একমাত্র টাকা মারার স্কোপ হল, পানি বন্টন। এই প্রকল্পের পানি বিক্রি হবে লিটার দরে। প্রচুর সিস্টেম লস থাকবে। ধরুন, মখা সাহেব বলবেন, লোহার পাইপ প্রচুর পানি খেয়ে ফেলসে। তাই পানি নাই। এদিকে সেই পানি দিয়ে উনি মাছের খামার চালাবেন। তারপর ধরেন এই পানির মার্কিটিঙের জন্যে এ্যাড হবে, গ্রামীনের গলাকাটা প্যাকেজ ব্যবহার করলে মাসে ২ বোতল ফ্রি পানি।
ভাই এইবার আপনের আইডিয়া শুনি , বলেন !
১৬| ০৫ ই জুন, ২০১৪ বিকাল ৩:৪১
কাল্পনিক_ভালোবাসা বলেছেন: গুরুত্বপূর্ন এবং প্রয়োজনীয় একটা পোষ্ট। সরকারের তো এই ব্যাপারে কোন ধারনা আছে বলে মনেই হয় না। আর ধারনা থাকলেই বা কি! সবচেয়ে বড় কথা ইচ্ছা। খালি একটাই পারে সুন্দরবনের চৌদ্দটা বাজাতে।
এই পোষ্টটি স্টিকি করার অনুরোধ জানাই। লেখকের প্রতি অনুরোধ রইল সম্ভব হলে পোষ্টটিকে আরো কিছু তথ্য সমৃদ্ধ করা যায় কিনা তা ভেবে দেখার জন্য। যেমন বাংলাদেশের প্রেক্ষাপটে কিভাবে কাজটি করা যায়, কেমন খরচ পড়বে, দেশীয় প্রযুক্তির ব্যবহার করা যায় কিনা।
০৫ ই জুন, ২০১৪ বিকাল ৫:৪৬
অপলক বলেছেন: আমি ইঞ্জিনিয়ার না। আমি প্রকৌশলী না। আমি সাধারণ মানুষ। আমি সমৃদ্ধশালী একটু সুখী দেশের কথা ভাবি। মনে হল, এই আইডিয়াটা শেয়ার করার কথা। কত খরচ পরবে, কোন প্রযুক্তি নিতে হবে, কোথায় হবে, সুবিধা অসুবিধা কি, সব কিছুর জন্যে সরকার বা বেসরকারী এজেন্টের অভাব নেই।
আর অল্পবিদ্যা ভয়ঙ্করী। হয়ত আমার এই আইডিয়ার অনেক খারাপ দিক আছে, যা আমি জানতে পারলে হয়ত শেয়ার করতাম না। তবে আমাদের কে এই দিকেই এগুতো হবে বলে আমার ধারনা।
১৭| ০৫ ই জুন, ২০১৪ বিকাল ৩:৫৪
হাবিব০৪২০০২ বলেছেন: ভাই আমি ছাত্র মানুষ, এসি কোথায় পাব
রাজশাহীতে সাড়ে ৪ বছর ছিলাম, ওখানকার গরমে সিদ্ধ হওয়ার অভিঞতা আছে
সূর্যের আলোতে তাপ কেন্দ্রিভূত করে পানি বাষ্প করার কাজটা উপকূলীয় এলাকাতেই করতে হবে
solar heating capacity, precipitation, humidity, relativi এসবের আলোকেই বলেছি large scale এ সারা বছরবযাপী সূর্যের আলোতে করা সম্ভব নয়,পদ্মার চরে বানানো রাজশাহী পানি শোধনাগারে এখন যেমন বরষা মৌসুম ছাড়া বাকি সময় অলস পড়ে থাকে ওটাও তেমনি হবে
০৫ ই জুন, ২০১৪ বিকাল ৫:৫১
অপলক বলেছেন: রুপপুরের পারমানবিক চুল্লির পানি যখন পদ্মায় পড়বে , তখন বর্ষার পানিও খেতে হবে না রাজশাহীবাসীর।
১৮| ০৫ ই জুন, ২০১৪ বিকাল ৪:৩১
নাজমুল হাসান মজুমদার বলেছেন: বহু আশা পাইলাম আপনার পোস্ট পড়ে ।
০৫ ই জুন, ২০১৪ বিকাল ৫:৫২
অপলক বলেছেন: অনেক অনেক ধন্যবাদ আপনাকে। খুব খুশি হলাম।
"আমরা একটি ফুল কে বাঁচাব বলে যুদ্ধ করি...." আমার লেখাটা যেন সেরকম হয়েছে। অনেকের মাঝে গুটি কতক !!
১৯| ০৫ ই জুন, ২০১৪ বিকাল ৫:৩৫
ডি মুন বলেছেন: কাল্পনিক_ভালোবাসা বলেছেন: গুরুত্বপূর্ন এবং প্রয়োজনীয় একটা পোষ্ট। সরকারের তো এই ব্যাপারে কোন ধারনা আছে বলে মনেই হয় না। আর ধারনা থাকলেই বা কি! সবচেয়ে বড় কথা ইচ্ছা। খালি একটাই পারে সুন্দরবনের চৌদ্দটা বাজাতে।
এই পোষ্টটি স্টিকি করার অনুরোধ জানাই। লেখকের প্রতি অনুরোধ রইল সম্ভব হলে পোষ্টটিকে আরো কিছু তথ্য সমৃদ্ধ করা যায় কিনা তা ভেবে দেখার জন্য। যেমন বাংলাদেশের প্রেক্ষাপটে কিভাবে কাজটি করা যায়, কেমন খরচ পড়বে, দেশীয় প্রযুক্তির ব্যবহার করা যায় কিনা।
সহমত
০৫ ই জুন, ২০১৪ বিকাল ৫:৫৩
অপলক বলেছেন: ধন্যবাদ আপনাকে ।
২০| ০৫ ই জুন, ২০১৪ বিকাল ৫:৩৫
মামুন রশিদ বলেছেন: অদূর ভবিষ্যতে সমুদ্রই হয়ত হয়ে উঠবে বিশ্বের সুপেয় পানির উৎস । তবে এটা এখনো যথেষ্ট কস্টলি । সৌদি আরব যে খরচটা করতে পারবে, বাংলাদেশের পক্ষে তা করা সত্যিই কঠিন । আরো কিছু সমস্যা আছে, মেঘনার মোহনার জন্য বঙ্গোপসাগরের পানি ঘোলাটে, পলিযুক্ত । তাই খরচের পাশাপাশি উচ্চ প্রযুক্তি নিয়েও চিন্তা করতে হবে ।
একদিন হয়ত আমরাও পারব ।
০৫ ই জুন, ২০১৪ বিকাল ৫:৫৪
অপলক বলেছেন: একদিন হয়ত আমরাও পারব .....................
২১| ০৫ ই জুন, ২০১৪ সন্ধ্যা ৬:১৬
আম্মানসুরা বলেছেন: চমৎকার আইডিয়া তবে জুলিয়ান দার কথাটাও ভাবার মতন।
০৮ ই জুন, ২০১৪ সকাল ১০:২০
অপলক বলেছেন: ধন্যবাদ।
২২| ০৫ ই জুন, ২০১৪ সন্ধ্যা ৭:১৫
মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস) বলেছেন: ভালো অর্থবহ পোস্ট ...
প্রথম ভালোলাগা জানিয়ে গেলাম ...
০৮ ই জুন, ২০১৪ সকাল ১০:২১
অপলক বলেছেন: শেষ ভাললাগা টুকু আপনার জন্যে রইল। ধন্যবাদ।
২৩| ০৫ ই জুন, ২০১৪ রাত ৯:৫৪
স্বপ্নবাজ অভি বলেছেন: ভেবে দেখার মত পোষ্ট !
সংস্লিষ্ট কারো দৃষ্টিতে আনার জন্য পোষ্ট স্টিকি করা যেতে পারে !
০৮ ই জুন, ২০১৪ সকাল ১০:২৪
অপলক বলেছেন: আমি যদি শেখ মুজিব বা জিয়াউর রহমান এর সমসাময়ীক কেউ হতাম, তাইলে এটা তাদের স্বপ্ন হিসেবে চাউর করে ফেলতাম এতোদিনে।
২৪| ০৫ ই জুন, ২০১৪ রাত ১০:০৭
জালিস মাহমুদ বলেছেন: আমি ও বিষয়টা চিন্তা করেছিলাম ........কিন্তু বাস্তবায়ন করার লোক দরকার ।
০৮ ই জুন, ২০১৪ সকাল ১০:৫২
অপলক বলেছেন: আপনার আমার চিন্তা রাষ্ট্রীয় প্রতিনিধিদের চিন্তার বিষয় হলে বাস্তাবায়নের কোন সমস্যা হবে না।
২৫| ০৫ ই জুন, ২০১৪ রাত ১০:২০
সুমন কর বলেছেন: শেয়ার করার জন্য ধন্যবাদ।
০৮ ই জুন, ২০১৪ সকাল ১০:৫৩
অপলক বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ।
২৬| ০৫ ই জুন, ২০১৪ রাত ১০:৪৬
আহমেদ জী এস বলেছেন: অপলক ,
কাল্পনিক_ভালোবাসার মন্তব্যের শেষ প্যারার বক্তব্য মতে আপনি বা কেউ একজন এগিয়ে আসতে পারেন ।
মামুন রশিদের আশাবাদ বাস্তব হবে একদিন, এ কামনা করি ।
বাড়তি একটু কথা বলি ----- লিবিয়াতে আমি ওয়াটার ডিস্যালা্ইনেশান প্লান্ট দিয়ে শহরে শহরে সুপেয় পানি সরবরাহ করতে দেখেছি অনেক বছর আগে । এগুলো অনেক পুরোনো পদ্ধতি । কষ্টলি ।
খরচের প্রসঙ্গেই কেউ এটা নিয়ে ভাবছেন না । টাকা কামানোর সুযোগ নেই তাই এটা ভাবা হচ্ছেনা , এই ধারনা ভুল । আমরা বাতাস থেকেও মুফতে টাকা কামাতে ওস্তাদ এক একজন । এক পয়সার মধ্যে থেকেও দেড় পয়সা
বা-হাতে কামিয়ে নিতে পারি । সুতরাং টাকার ধান্ধা এখানে কম বা নেই এটার সাথে সহমত নই । সমস্যাটি হয়তো অন্য কোথাও ।
ধন্যবাদান্তে ।
০৮ ই জুন, ২০১৪ সকাল ১১:০০
অপলক বলেছেন: আপনি দেখি টাকা কামানোর ওস্তাদ। ভাই আমাকে কিছু টিপস দিয়েন। এমন একটা দেশে থাকি, টাকা নিয়ে দুশ্চিন্তা করি সবসময়। মাসের ৭ তারিখেই হিসেবের টাকা শেষ হয়ে যায়। আর আপনি ১ পয়সার ভেতর দেড় পয়সা কামিয়ে নেন।
সমস্যা কই সেটা তো আপনার কথাতেই প্রকাশ পেল ভাই। আমাদের ৩০০+ সাংসদই ১ পয়সা থেকে দেড় পয়সার কামাই করে। বুঝেছেন? ব্যাপার না, সময় কথা বলবে। আপেক্ষায় থাকুন।
২৭| ০৫ ই জুন, ২০১৪ রাত ১১:০৪
নতুন বলেছেন: All investment for water and sanitation, including desalination, is funded directly by the central government’s budget. The 7th and 8th Development Plans (covering the periods 2000-2005 and 2006-2010 respectively) allocations for water (including irrigation), covering a period of ten years, amounted to Saudi Riyal 34.9 billion (US$9.2 billion) and Saudi Riyal 41.6 billion (US$11.1 billion) respectively, equivalent to US$ 2 billion per year.
It has been estimated that between 1975 and 2000 a total of more than US$100bn has been invested in water supply and sanitation, and that a further US$130bn will be needed between 2002 and 2022, corresponding to US$6.5 billion per year or more than US$200 per capita and year.[2] This level of investment in water per capita is among the highest in the world, higher than in the US, the UK or Germany, due to the high cost of desalination and the need to transport water over long distances. It corresponds to about 1.5% of GDP.
আমাদের দেশে এতো বিনিয়গ করে আমাদের দেশে কি সম্ভব কিনা..
০৮ ই জুন, ২০১৪ সকাল ১১:১৪
অপলক বলেছেন: এটা হয়ত আজকের জন্যে সত্যি...
২৮| ০৬ ই জুন, ২০১৪ দুপুর ১:৪৩
শের শায়রী বলেছেন: অসাধারন একটা ব্যাপার সামনে আনলেন ভাই। পোষ্ট টা ষ্টিকি করা হোক
২৯| ০৬ ই জুন, ২০১৪ বিকাল ৩:৪৯
বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন: শেয়ার করার জন্য ধন্যবাদ।
৩০| ০৬ ই জুন, ২০১৪ রাত ১০:৩৭
তাসজিদ বলেছেন:
ভাইরে, আপাতত বাংলাদেশে এই প্রোজেক্ট করা কোন ভাবেই সম্ভব না।
আপনি হয়ত জানেন না, salt water পরিশোধন করলে তার ৫০% ওয়েস্ট হয়। মানে যে পানি আনা হয় তার অর্ধেক অপচয় হয়।
আর যে বাজেট প্রয়োজন তার বাংলাদেশের পক্ষে কোন ভাবেই সম্ভব নয়। বাংলাদেশ সৌদি নয়। এখানে পেট্রোল বিক্রির টাকা নেই।
IWM বাংলাদেশের পানি সাপ্লাই ডিজাইন নিয়ে কাজ করে। তারা অনেক আগেই এ প্রোজেক্ট বাদ দিয়ে দিয়েছে।
কারণ এটি বাস্তবতা বিবর্জিত।
০৮ ই জুন, ২০১৪ সকাল ১১:১৫
অপলক বলেছেন: অনেক ভাল তথ্য দিয়েছেন, ধন্যবাদ।
৩১| ০৬ ই জুন, ২০১৪ রাত ১০:৪২
তাসজিদ বলেছেন:
ঢাকা ওয়াসা মেঘনার মিঠা পানি দিয়ে ঢাকার পানির চাহিদা পুরণ করতে চাচ্ছে। আর তাতেই যে বাজেট এসেছে তাতেই সবার পাগল হবার দশা।
তাহলে চিন্তা করুণ সমুদ্রের লবনাক্ত পানি কে পিওরিফাই করতে কি পরিমান টাকার প্রয়োজন।
০৮ ই জুন, ২০১৪ সকাল ১১:১৬
অপলক বলেছেন: মেঘনা শুকাতেই শুধু বাঁকি...
©somewhere in net ltd.
১| ০৫ ই জুন, ২০১৪ দুপুর ১:৫০
মোঃআনারুল ইসলাম বলেছেন: ভাল পোস্ট একটি