নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ইস আমি তো ভুলতে পারিনি

পিকেকে টিটু

পিকেকে টিটু › বিস্তারিত পোস্টঃ

দিল্লিতে বাংলাকে দ্বিতীয় ভাষা করার দাবি

১৭ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৫:০২

ভারতের রাজধানী দিল্লিতে হিন্দির পর দ্বিতীয় সরকারি ভাষা হিসাবে বাংলাকে জায়গা দেওয়ার জোর দাবি উঠছে। কালী পুজার পর মুখ্যমন্ত্রী শিলা দীক্ষিত, প্রধানমন্ত্রী এবং প্রয়োজনে রাষ্টপ্রতির সঙ্গে দেখা করে আন্দোলনকারীরা তাদের এই দাবির কথা জানাবেন।



রাজধানী দিল্লিতে বর্তমানে প্রায় ২৫ লক্ষ বাঙালি বসবাস করেন। এ ছাড়াও আংশিকভাবে থাকে প্রায় ১০ লক্ষ বাঙালি। আর প্রতিদিন বহু বাঙালি পর্যটকের আনগোনা রয়েছে ওই শহরে। দিল্লিতে ১৪টি বাংলা মিডিয়ামের স্কুল রয়েছে। সদ্য শেষ হওয়া শারদীয় উত্সবে এবার ওই শহরে বাঙালিদের অধিপত্য প্রমাণ করেছে প্রায় অর্ধসহস্র মন্ডপের দুর্গা পুজা। শহরের এমন কোন এলাকা নেই যেখানে দুর্গা পুজা হয়নি। আলোকময় ছিল গোটা রাজধানী। কলকাতার মতোই পুজার জন্য দিল্লি ট্রাফিক পুলিশকে নিতে হয়েছে বাড়তি পরিকল্পনা। যেমন দিল্লি পুলিশ নিরাপত্তার বজ্র আটুনিতে মুড়ে দেওয়া হয়েছিল দেশটির প্রশাসনিক নগরিকে। এই সব আয়োজন হয়েছিল বাঙালিদের উত্সবকে ঘিরেই। আর সে কারণেই নতুন করে এই দাবি জোরালো হচ্ছে ওই শহরে। বাঙালি বসাবসের পরিসংখ্যানে বিশ্বের তৃতীয় স্থানে রয়েছে দিল্লি।



বিশ্বের বাঙালি বসাবসের সংখ্যার দিক থেকে জায়গা না পাওয়ার পরও দক্ষিণ ভারতের কর্নাটকে বাংলা ভাষা দ্বিতীয় দাপ্তরিক বা সরকারি ভাষা হিসাবে স্বীকৃতি পেয়েছে। তবে কেন এতো সংখ্যক বাঙালি বসাবাস করে রাজধানী দিল্লিতে বাংলা ভাষা স্বীকৃতি পাবে না। ঠিক এমন প্রশ্ন তুলে দিয়েছেন বাংলা ভাষা ও সংস্কৃতি সমিতির সাধারণ সচিব সুভাষ রায়। তার দাবি, এক সময় দিল্লিতে বাংলার জয়জয়কার ছিল। কিন্তু যেকোনো কারণেই হোক বাঙালিদের নিরুত্সাহিত করার জন্যই পরিকল্পনা করে বাংলাভাষাকে দাবিয়ে রাখার চেষ্টা চলছে। যে কারণে প্রবাসী বাঙালিদের ছেলে-মেয়েরা ভাল স্কুলে ভর্তি হতে পারছে না। প্রায় এক ডজনের বেশি বাংলা স্কুলে ভর্তির সময় যুদ্ধ বেধে যায়। হিন্দির দাপটে আমাদের ছেলেমেয়েরাও বাংলা ভুলতে বসেছে। তাই এখনই এই দাবির পক্ষে জোরদার আন্দোলনে নামার কথাও জানান সুভাষ বাবু। কালী পুজার পর থেকেই দিল্লির মুখ্যমন্ত্রী শীলা দীক্ষিতের সঙ্গে দেখা করে এই দাবিতে স্মারকলিপি দেবেন। এরপর তারা প্রধানমন্ত্রী প্রয়োজনে রাষ্ট্রপতির দারস্থ হতে পারেন

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৭ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৫:০৫

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: ভাল দাবি, তবে কোলকাতাতেও বাংলার ব্যবহার বাড়ানো দরকার।

২| ১৭ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৫:১২

সিস্টেম অ্যাডমিন বলেছেন: সাধুবাদ জানাই । ধন্যবাদ

৩| ১৭ ই অক্টোবর, ২০১৩ সন্ধ্যা ৬:৩৯

নীলতিমি বলেছেন: অসাধারন। জোর সমর্থন জানাই :)

৪| ১৭ ই অক্টোবর, ২০১৩ রাত ৯:০১

ছোটন বলেছেন: ভাল চিন্তা

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.