নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ধুর!

বিকট

হাসান মাহবুব

আমার অপদার্থতাকে মাহাত্ম্য ভেবোনা...

হাসান মাহবুব › বিস্তারিত পোস্টঃ

ফ্লাকা- পৃথিবীর ভয়ংকরতম ড্রাগ, সাবধান হোন আগে থেকেই!

২৮ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৩৯


আপনার মুখে গুলি লেগেছে। রক্তক্ষরণে মারা যেতে পারেন। কিন্তু আপনি কোনো ব্যথাই অনুভব করছেন না। হয়ে আছেন সুপার হাইপার। প্রেতে পাওয়া ব্যক্তির মতো পিঠ ধনুকের মত বাঁকা করে উলটো হয়ে হাঁটছেন, আর ক্রমাগত অর্থহীন কথা বলে চলেছেন। হরর মুভিতে এমন দৃশ্য দেখা খুবই স্বাভাবিক ব্যাপার। কিন্তু বাস্তবেও কি এমন হতে পারে? জ্বী, হতে পারে যদি আপনি ফ্লাকা (Flakka) ওভারডোজে থাকেন।

ফ্লাকা কী? ফ্লাকা হচ্ছে নতুন ধরণের একটি সিনথেটিক ড্রাগ। এর পোষাকি নাম আছে আরো। সালভা, স্পাইস, ফাইভ ডলার ইনস্যানিটি ইত্যাদি। ফ্লাকার বড় ভাই হলো বাথ সল্ট (Bath sault) নামক আরেকটি ড্রাগ। যা ২০১১ সালেই ব্যান হয়ে যায়। বাথ সল্টের ওপর আরো অনেক পরীক্ষা নিরীক্ষা করে এর চেয়েও অনেক শক্তিশালী একটি ড্রাগস আবিষ্কৃত হয়, এবং ফ্লাকা নামে পরিচিতি লাভ করে। ফ্লাকা’র উৎপত্তি যে যৌগটি থেকে তার নাম হলো- আলফা পিভিপি (alpha-PVP). এ্যামফিটামিন থেকে উৎপন্ন হতো ভয়ংকর ড্রাগ বাথ সল্ট, সেই এ্যামফিটামিনেরই নতুন রূপ হলো আলফা পিভিপি, যার ক্ষমতা পূর্বসরীর চেয়ে অনেক বেশি। মজার ব্যাপার কি জানেন? বাথ সল্টের ইনগ্রিডিয়েন্ট এ্যামফিটামিন ২০১১ সালে ব্যান হলেও ফ্লাকার ইনগ্রিডিয়েন্ট আলফা পিভিপি অনেকদিন পর্যন্ত ব্যান হয় নি। তাই প্রোডাকশন চলেছে দেদার। এখনও অবশ্য ড্রাগস হিসেবে তেমন পরিচিতি লাভ করে নি ফ্লাকা, অনেক দেশেই এখনও ব্যবহার শুরু হয় নি। শুরু হলে যে কী হবে তা আমাদের কল্পনাতীত।

ফ্লাকার ভয়াবহতার কাছে বর্তমানে প্রচলিত ভয়ংকর ড্রাগসগুলোর ক্ষমতা একদম নস্যি। জ্বী, ঠিকই বলছি আমি। নস্যি! এটি কোকেনের চেয়ে ১০ গুণ বেশি ক্ষমতাধর। ১০ গুণ খুব কম মনে হচ্ছে? আচ্ছা ধরুন আপনার বেতন ১০ হাজার থেকে হঠাৎ করে ১ লাখ টাকা হয়ে গেলো। কেমন অনুভব করবেন ভাবুন! আর সবচেয়ে বড় কথা হলো, ফ্লাকা’র ওভারডোজ হতে খুব অল্প পরিমাণ নিলেই চলে। পরিমাণটা কতটুকু শুনবেন? ১ গ্রামের ১০ ভাগের ১ ভাগ মাত্র! আর ওভারডোজের প্রতিক্রিয়া একদম ধর তক্তা মার পেরেক টাইপ। আপনি কোনো সুযোগই পাবেন না। সাথে সাথেই শুরু হয়ে যাবে। আর তারপর আপনি এগিয়ে যাবেন শোচনীয়তম পরিণতির দিকে। শুধু যে নিজেকে শেষ করে দেবেন তা না, আশেপাশের মানুষ, গাছ-পালা, ঘর-বাড়ি কোনোকিছুই আপনার কাছে নিরাপদ থাকবে না। আপনি খুব দ্রুতই পরিণত হবেন শক্তিশালী এক দানবে। আপনাকে রুখবে, সাধ্য কার? ফ্লাকা’র আরেকটি নাম হলো জোম্বি ড্রাগ। জ্বী, এটা আক্ষরিক অর্থেই মানুষকে বোধশক্তিহীন, রক্তলোলূপ জোম্বিতে পরিণত করবে। আপনার চলাফেরা, অঙ্গভঙ্গি, কোনোটাই মানুষের মত মনে হবে না। কোনো ভাবেই না।

জোম্বি ড্রাগ ফ্লাকা একপ্রকার মহামারির রূপ নেয় ২০১৫-১৬ সালের ফ্লোরিডাতে। ওভারডোজড মানবজোম্বিরা ছাদ থেকে লাফিয়ে, গাড়ির কাঁচ মাথা দিয়ে ভেঙে গুড়িয়ে দিয়ে, নগ্ন হয়ে রাস্তায় দৌড়ে এক ত্রাস আর আতঙ্কের পরিস্থিতি সৃষ্টি করে। ৮০ ডলারে কোকেন পাওয়া যেতো, আর ফ্লাকা পাওয়া যেতো মাত্র ৫ ডলারে। আসক্তরা নেবে না কেন? মরবে না কেন, বলুন? ১৬ মাসে মারা যায় প্রায় ৬৩ জন মানুষ! এখন অবশ্য ফ্লোরিডাতে এর আগ্রাসন নেই বললেই চলে, তবে ঘাঁটি বেঁধেছে ব্রাজিলে, সাউথ আফ্রিকায়, ফিলিপাইনে। আমাদের এখানে আসতেও বা দেরী কী! ২০১৫ সালে মালদ্বীপে একজন বাংলাদেশীকে এই ড্রাগস সহ গ্রেপ্তারও করা হয়েছে।

আপনি যদি একজন কৌতূহলী মানুষ হয়ে থাকেন, এবং কৌতূহলের বশে মাঝমধ্যে বিভিন্ন ধরনের ড্রাগস নিয়ে আবার স্বাভাবিক জীবনে ফিরে যান, এবং ফ্লাকা বাংলাদেশে পাওয়া গেলে একটু চেখে দেখার ইচ্ছে পোষণ করেন, তাহলে এখনই সংবরণ করুন নিজেকে। ফ্লাকাকে বলা হয় ডেভিলস ড্রাগ। মানুষের টলারেন্স লেভেল আসলে এখনও সেই লেভেলে যায় নি। সামান্য ওভারডোজেই চিরস্থায়ী ক্ষতি হয়ে যেতে পারে। মারা যেতে পারেন, বা অন্যকে মেরে ফেলতে পারেন। আই শিট ইউ নট।

ফ্লাকা ওভারডোজের কিছু বাস্তব এবং হরিফায়িং ঘটনা বিবৃত না করলেই নয়।

(১) বলেছিলাম ফ্লাকাজনিত অসুরিক শক্তির কথা। জেমস ওয়েস্ট নাম এক ব্যক্তি একবার লওডাডেল পুলিশ হেডকোয়ার্টারের হ্যারিকেন প্রোটেক্টেড গ্লাস নিজ হাতে প্রায় ভেঙেই ফেলেছিলো। তার ধারণা ছিলো কেউ তাকে তাড়া করছে। মেরে ফেলতে চাচ্ছে, তার বাঁচার কোনো উপায় নেই আর। পুলিশই পারে তাকে রক্ষা করতে। এরকম পরিস্থিতি অবশ্য ফ্লাকা ওভারডোজের ক্ষেত্রে খুবই স্বাভাবিক। প্রায়ই হয়ে থাকে। নিজের মধ্যে অন্য স্বত্তার উপস্থিতি, অপরিসীম আতঙ্ক, কাল্পনিক চরিত্রের দ্বারা ভীত হওয়া, খুব স্বাভাবিক।

(২) ফ্লোরিডার সেই এপিডেমিকের সময়কার কথা। কেনেথ ক্রাউডার নামক একজন নগ্ন হয়ে গাছের সাথে সঙ্গম করার চেষ্টা করছিলো। পুলিশ তাকে থামানোর চেষ্টা করে না পেরে ইলেকট্রিক গান দিয়ে ভয়াবহ শক দিলো। তার এতে কিছুই হলো না। গর্ব ভরে সে নিজেকে বজ্রদেবতা থর হিসেবে দাবী করলো। ফ্লাকা ওভারডোজের ক্ষেত্রে কাপড়চোপড় খুলে নাঙ্গা হয়ে যাওয়া খুব সাধারণ একটি ব্যাপার। কারণ এসময় শরীরের তাপমাত্রা মারাত্মক রকম বেড়ে যায়। সেটা ১০৬ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত হতে পারে।
(৩) ফ্লোরিডার সে সময়েরই আরেকটি ঘটনা। ম্যাথু কেনি নামক একজন নগ্ন হয়ে দৌড়ুচ্ছিলেন আতঙ্কিত হয়ে। তার উদ্দেশ্য- কোন একটি গাড়ির সাথে প্রচন্ড সংঘর্ষে মৃত্যুবরণ করা। কেন? কারণ একদল শয়তানের উপাসক তার সমস্ত কাপড় চোপড় কেড়ে নিয়ে মেরে ফেলার জন্যে তাড়া করেছে। তাদের হাতে ধরা পড়ার ভীষণ আতঙ্কের চেয়ে মরে যাওয়া অনেক শ্রেয় তার কাছে।

(৪) অস্টিন হ্যারোফের গল্পটা আরো ভয়াবহ। ফ্লাকাচ্ছন্ন অবস্থায় যখন তাকে ধরা হয়, তখন সে তার প্রতিবেশীর মুখ চিবিয়ে ছিবড়ে করে ফেলেছে, এবং পশুর মত গর্জাচ্ছে। ভাবা যায়!

(৫) এখন যে ঘটনার কথা বলবো, সেটা আমার কাছে সবচেয়ে অবিশ্বাস্য, আর ভয়াবহ লেগেছে। ঘটনাটা ব্রাজিলের। মুখে গুলি লেগে গর্ত হয়ে যাওয়া এক ব্যক্তি ফ্লাকায় বিভোর হয়ে এক হাসপাতালে এলো। তার মুখে যেমন জখম, ঠিকমত চিকিৎসা না পেলে সে মারা যেতে পারে। কিন্তু সে তখন কিছুই বোধ করছে না!

হ্যাঁ, যে ঘটনাটা দিয়ে লেখাটি শুরু করেছিলাম সেখানেই ফিরে যাচ্ছি আবার। সেই হতভাগ্য লোকটি তার মেরুদণ্ড উলটো দিকে বাঁকা করে পশুর মত গর্জাতে লাগলো, আর অনায়াসে হাঁটতে লাগলো এভাবেই। ভিডিওটি দেখতে চান? মন শক্ত করুন। দেখুন-


এই অদ্ভুত সুন্দর পৃথিবীতে মানুষ যে কেন ক্ষেপে উঠেছে নিজেদের এভাবে ধ্বংস করে দিতে! এই অভিশাপ থেকে নিজেকে মুক্ত রাখুন। করজোড়ে মিনতি জানাই!

সর্বশেষ সংযুক্তি- ফ্লাকার মূল উৎপাদক দেশ চিনে আলফা পিভিপি উৎপাদন ব্যান করা হয়েছে। ফলে ফ্লাকা পাওয়া এখন খুবই কঠিন ব্যাপার। তারপরেও সাউথ আফ্রিকার ডারবানে পুনরায় তা কীভাবে যেন চলে এসেছে। সেখানকার পরিস্থিতি খুব একটু ভালো না। আশার ব্যাপার একটাই, আর তা হলো, এই ড্রাগটি এতই ভয়ংকর, যে হার্ডকোর এ্যাডিক্টরাও এটা নিতে তেমন আগ্রহ বোধ করছে না।

প্রথম প্রকাশ- এগিয়ে চলো ডট কম

মন্তব্য ৬২ টি রেটিং +৬/-০

মন্তব্য (৬২) মন্তব্য লিখুন

১| ২৮ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৫০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: লেখাটি পড়ে এবং ভিডিও ক্লিপ দেখে আমার মনে হচ্ছে, এইসব ফ্লাকাসক্ত মানুষ আর মানুষ থাকে না। তারা পুরোদস্তুর হিংস্র জানোয়ার হয়ে যায়। তাই এদের গুলি করে মেরে ফেলাই ভালো।


ধন্যবাদ হাসান মাহবুব ভাই।

২৮ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৫৫

হাসান মাহবুব বলেছেন: এজন্যেই তো জোম্বি ড্রাগ বলা হয় হেনা ভাই!

২| ২৮ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৮:২৩

কাতিআশা বলেছেন: ইশ্‌ ভয় পাইলাম!..ক্যান যে মানুষ এমন করে! They need serious help!

২৮ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৯:২০

হাসান মাহবুব বলেছেন: যেদিন রাতে দেখি, ঘুমই আসছিলো না।

৩| ২৮ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৮:৪৫

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
গুরুত্বপূর্ণ একটি বিষয়ে সচেতন করেছেন।

শিক্ষিতদের মধ্যে স্বাস্থ্য সচেতনতা বেড়েছে। ধূমপানের প্রতিও আকর্ষণ আগের চেয়ে কমেছে। মানুষ অধিক টাকা খরচ করে ফ্রেশ খাবার খেতে চায়, যেমন ভালো প্রতিষ্ঠানে ছেলেমেয়েদেরকে পড়াতে চায়। আমাদের সমাজে যারা ড্রাগ নেয়, তারা আগে থেকেই জীবনমৃত, অর্থাৎ গুরুতর সমস্যা আগে থেকেই আছে যার কারণে বেঁচে থাকাকে তারা অপ্রাসঙ্গিক মনে করছে। মূল সমস্যা অভাব, কর্মহীনতা আর দারিদ্রতা। আমাদের সমাজে এগুলো এক জনমে (এক প্রজন্মে) শেষ হয় না।

২৮ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৯:২০

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ মইনুল ভাই, ভালো থাকবেন।

৪| ২৮ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৮:৪৬

কানিজ রিনা বলেছেন: বিজ্ঞাপন হয়ে গেল না? মাদকাসক্তরা তো
এখন আসায় থাকবে কখন কোথায় পাওয়া
যাবে। আমাদের দেশে ইয়াবা মদ নানান
রকম নেশায় আকৃষ্ট মাদকাশক্তরা খুন ধর্ষন
থেকে শুরু করে ঘরের বউ বাচ্চা পিটিয়ে
তক্তা বানায়। এখন মাদক ব্যবসায়ীরা খোজা
শুরু করবে কোথায় এই মাদক পাওয়া যায়।

২৮ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৯:১৯

হাসান মাহবুব বলেছেন: তারা কি আমার জন্যে অপেক্ষা করে আছে ভাবছেন?

৫| ২৮ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৯:৫৮

আবু তালেব শেখ বলেছেন: এ বিষয়ে কোন ধারনা ছিল না। একটু ছেকে দেখতে পারলে বেশ হত =p~ =p~ =p~

৩০ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ১:৪২

হাসান মাহবুব বলেছেন: এই অবস্থা হবে

৬| ২৮ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১০:০৮

তাসবীর হক বলেছেন: সত্যি বলছি,আমি জাম্বির কথা দেখে প্রথমে কোন ভূতুড়ে গল্প বা সায়েন্স ফিকশন ভাবছিলাম... এমন জিনিসও কি দুনিয়ায় আছে?

২৮ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১১:০১

হাসান মাহবুব বলেছেন: হু আছে।

৭| ২৮ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১০:১৫

কানিজ রিনা বলেছেন: এই দেখুন একজন চেখে দেখা তালেব পাওয়া
গেছে। হা হা হা চীন আলফা সাউথ আফ্রিকা
ডারবান, তালেব শেখ অর্ডার করুন মাদক
ব্যবসায়ীদের কাছে কোন দেশে এখনও ব্যান
হয় নাই। যদিও চীন আলফা ব্যান করেছে
তথাপি ইতারা অন্য দেশে সাপলাই করবে।
যেমন আমেরিকা ইউরোপ নিজের দেশে
মোবাইল বিজ্ঞাপন বন্ধ রেখেছে রেডিয়েশনের
কারনে তবে চুটিয়ে ব্যবসা করেছে এশিয়ায়
এবং করছে।

৩০ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ১:৪৫

হাসান মাহবুব বলেছেন: সে সাউথ আফ্রিকায়া গিয়া খায়া চ্যাপ্টায়া থাকুক।

৮| ২৯ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১২:১৩

আমি তনুর ভাই বলেছেন: এই drugs গুলার পিছনের মানুষগুলা কেও যদি এমনভাবে গুলি করে মারা যেতো

৩০ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ১:৪৫

হাসান মাহবুব বলেছেন: ঠিকই কইছেন।

৯| ২৯ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১:৫২

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: সচতেনতামূলক পোস্টের জন্য ধন্যবাদ, কিন্তু আত্মহত্যাকারীদের সচেতনতা কি আসবে.........

৩০ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ১:৪৬

হাসান মাহবুব বলেছেন: চেষ্টা তো করতে হবে।

১০| ২৯ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১১:৩৩

কথাকথিকেথিকথন বলেছেন:






কী ভয়াবহ ব্যাপার ! পৃথিবী বড়ই রহস্যময়, আর মানুষ তারচেয়েও ।

৩০ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ১:৪৮

হাসান মাহবুব বলেছেন: সত্যিই তাই।

১১| ২৯ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ২:২২

জাহিদ অনিক বলেছেন:

কি ভয়াবহ কথা !
এইসব ফ্লাকা ম্লাকা যে কোথা থেকে কে বানায়!
এই সব ড্রাগ ফ্রাগের চেয়ে এক পাতা সিভিটই ভাল।

৩০ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ১:৫৬

হাসান মাহবুব বলেছেন: হা হা হা! কতটুকু সিভিট খেলে পিনিক হতে পারে?

১২| ২৯ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৪১

বিদ্রোহী ভৃগু বলেছেন: মিনতিটুকু ভালোলাগলো :)

তবে কথায় আছেনা- চোরা না শুনে ধর্মের কাহিনী ;) হা হা হা

+++

৩০ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ১:৫৭

হাসান মাহবুব বলেছেন: চোরাকে শুনতে হবে। না হলে চোরা শ্যাষ!

১৩| ২৯ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৮:০৯

সুমন কর বলেছেন: গতকাল রাতেই আপনার এই জোম্বি ড্রাগের পোস্ট পড়ে এবং ৮ নং মন্তব্যে দেয়া লিংকে গিয়ে কিছু ভিউিও দেখে আর ব্লগে আসতে পারিনি। কি ভয়ানক !!

তবে যদি খুব দ্রুত এ জোম্বি ড্রাগ খেয়ে তারা মারা যায়, তবে ভালোই হয়। ওদের বেঁচে থাকার দরকার নেই।

৩০ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ১:৫৮

হাসান মাহবুব বলেছেন: দ্রুতই মারা যায়। তবে সমস্যা হলো অন্যদের জীবনের জন্যেও হুমকি হয়ে যায় তারা।

১৪| ৩০ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১:১৫

ইমরান নিলয় বলেছেন: ডরে ভিডিও দেখি নাই।

৩০ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ১:৫৯

হাসান মাহবুব বলেছেন: দেখো। অদ্ভুত জিনিস!

১৫| ৩০ শে ডিসেম্বর, ২০১৭ রাত ২:০৮

সচেতনহ্যাপী বলেছেন: নেশার জগতের তুলনাই হয় না।।ত

৩০ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ২:০০

হাসান মাহবুব বলেছেন: হ্যাঁ, যতক্ষণ ঐ জগতে থাকে আর কী। তারপর শুরু হবে খেলা।

১৬| ৩০ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:৫৫

অন্তরন্তর বলেছেন: এই ড্রাগের নামই শুনি নাই হামা ভাই। সচেনতামূলক পোস্টটি অনেককেই সাবধান করবে ভয়াবহ এই ড্রাগের কবল থেকে। অবশ্য যারা আসক্ত তারা কিছুই শুনে না, বুঝে না এ জগতে। এভাবেই কত জীবন শেষ হয়, শেষ হবে সর্বনাশা ড্রাগের কবলে। অনেক ধন্যবাদ পোস্টটির জন্য। শুভ কামনা।

৩০ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ২:০০

হাসান মাহবুব বলেছেন: আপনাকেও ধন্যবাদ অন্তর ভাই।

১৭| ৩০ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৩:৫৫

সামিয়া বলেছেন: অজানা অনেক তথ্য জানলাম ।।

৩০ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:০৭

হাসান মাহবুব বলেছেন: পড়ার জন্যে ধন্যবাদ সামিয়া।

১৮| ৩১ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ১২:৪৭

রায়হান চৌঃ বলেছেন: ফিলিপিন গভর্মেন্ট গত ১৫ মাসে কোনো রকম পুলিশ কেইস / ওয়ারেন্ট ছাড়া ১৪,০০০ ড্রাগ ডিলার কে ক্রস ফায়ার দিয়ে স্পট ডেথ নিশ্চিত করে, তাদের এই প্রজেক্ট কে তারা নাম দিয়েছিলো "ড্রাগ ওয়ার" এবং "ড্রাগ ওয়ার" একটা সুকসেসফুল প্রজেক্ট এর নাম.

কিন্তু দুর্ভাগ্যের বিষয় হলো আমাদের দেশে ড্রাগ ডিলার দের সহযোগিতা করার জন্য সরকার তাদের মন্ত্রী / এমপি বানায়, পুলিশ প্রটেকশন এর ব্যাবস্তা করে..... যাহাতে গলায় গলা মিলিয়ে সুর করে বলতে পারে "জয়য়য়য়য় বাংলা"

৩১ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৩৮

হাসান মাহবুব বলেছেন: ড্রাগ ডিলারদের জন্যে আসলেই কোনো দয়া মায়া থাকা উচিত না।

১৯| ৩১ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ২:৫১

বিজন রয় বলেছেন: বিদায় ২০১৭, স্বাগতম ২০১৮,......... নতুনের শুভেচ্ছা রইল।

৩১ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৩৯

হাসান মাহবুব বলেছেন: শুভ নববর্ষ।

২০| ০১ লা জানুয়ারি, ২০১৮ সকাল ৮:৪৩

কথাকথিকেথিকথন বলেছেন:






শুভ ভোর ২০১৮ !

জীবন হোক সুখ এবং স্নিগদ্ধতায় ভরপুর....

০১ লা জানুয়ারি, ২০১৮ বিকাল ৫:০৭

হাসান মাহবুব বলেছেন: শুভ হোক কবি।

২১| ০১ লা জানুয়ারি, ২০১৮ সকাল ৯:৩০

অাব্দুল্লাহ অাল কাফি বলেছেন: ভয়ঙ্কর তথ্য।সচেতনতা জরুরী।

০১ লা জানুয়ারি, ২০১৮ বিকাল ৫:০৭

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ কাফি। ভালো থাকবেন।

২২| ০১ লা জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:৫২

আনু মোল্লাহ বলেছেন: এই ভয়ংকর ড্রাগ থেকে আমাদের প্রিয় মাতৃভূমি হেফাজতে থাকুক।

০১ লা জানুয়ারি, ২০১৮ বিকাল ৫:৩৩

হাসান মাহবুব বলেছেন: আমিন!

২৩| ০১ লা জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:৩৮

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:
ভয়াবহ ব্যাপার।

এই ড্রাগ তৈরী ও বিক্রির পেছনে যারা থাকে সবাই ফাসিয়ে ঝুলিয়ে মৃত্যুর শাস্তি দিতে হবে।

অনেক ধন্যবাদ হামা ভাই সচেতেনতামুলক পোস্টটির জন্য।

০১ লা জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:৫৮

হাসান মাহবুব বলেছেন: আপনাকেও ধন্যবাদ। ভালো থাকবেন।

২৪| ০১ লা জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:১৮

তামান্না তাবাসসুম বলেছেন: কি সাংঘাতিক !!!

০১ লা জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:৪৬

হাসান মাহবুব বলেছেন: ভয়াবহতম ড্রাগ বলে কথা :-/

২৫| ০২ রা জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:২২

আরইউ বলেছেন: চমৎকার পোস্ট! এই বস্তুর নাম জীবনে প্রথম শুনলাম।

০৩ রা জানুয়ারি, ২০১৮ সকাল ১১:২৫

হাসান মাহবুব বলেছেন: আশা করি আর জীবনেও শুনতে হবে না!

২৬| ০৬ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৫:২৩

দিলের্‌ আড্ডা বলেছেন: ভয়ংকর

০৬ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:০৮

হাসান মাহবুব বলেছেন: খুবই!

২৭| ০৭ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১১:২৪

আবিদা সিদ্দিকী বলেছেন: ভিডিও দেখার সাহস নেই। লেখাটাই আতংকিত হবার জন্য যথেষ্ট। পৃথিবীর সন্তানদের অন্তরে বোধের আলো জ্বলুক- শুভকামনা।

০৭ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:০৭

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ আবিদা। ভিডিও না দেখে ভালো করেছেন। গতকাল একজন দেখে বেশ শকড হয়েছিলো।

২৮| ০৯ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:৩৩

অচিন্ত্য বলেছেন: কি সাঙ্ঘাতিক!
তবে ভিডিওটি নরম মনেও দেখা গেল।

কানিজ রিনা বলেছেন: বিজ্ঞাপন হয়ে গেল না?
বটি দা দিয়ে সবজি কাটা হবে না মানুষ তা নির্ভর করে ব্যবহারকারীর ওপর। এই লেখখানিও বিজ্ঞাপন না জনসচেতনতা তা নির্ভর করে তা কীভাবে গ্রহণ করা হচ্ছে তার ওপর।

০৯ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:৩৮

হাসান মাহবুব বলেছেন: তুমি ছাড়া আর কেউ এটা নেয়ার ব্যাপারে আগ্রহী বলে মনে হয় না।

২৯| ১০ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:৫৪

অচিন্ত্য বলেছেন: X(

১০ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:৪৪

হাসান মাহবুব বলেছেন: =p~

৩০| ১২ ই জানুয়ারি, ২০১৮ রাত ১১:০১

ইখতামিন বলেছেন: অত্যন্ত ভয়ঙ্কর ব্যাপার

১৩ ই জানুয়ারি, ২০১৮ রাত ১২:০১

হাসান মাহবুব বলেছেন: হ্যাঁ ইখতামিন, সাবধান! :-/

৩১| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৫:০১

নস্টালজিক বলেছেন: ভয়াবহ অবস্থা!

১৮ ই ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:০৭

হাসান মাহবুব বলেছেন: :-/

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.