নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ধুর!

বিকট

হাসান মাহবুব

আমার অপদার্থতাকে মাহাত্ম্য ভেবোনা...

হাসান মাহবুব › বিস্তারিত পোস্টঃ

ফাগুন হাওয়ায়- যে চলচিত্রটি আমাদের একান্ত আপন

০৭ ই মার্চ, ২০১৯ সকাল ১০:৩৮


ফাগুন হাওয়া দেখেছি ২১শে ফেব্রুয়ারিতে। এই দিনটাকে উদযাপন করার এর চেয়ে ভালো উপায় আর কী ছিলো! ফাগুন হাওয়া একুশের গল্প, ভালোবাসার গল্প, বঞ্চনার গল্প, রুখে দাঁড়াবার গল্প। পুরো ছবিতে একটা চমৎকার ভিন্টেজ আমেজ আছে। সেই সময়ের আবহ ফুটিয়ে তুলতে তৌকির কোন ছাড় দেন নি। চায়ের দোকানের কাপ, রেডিও, পোষাক, সবকিছুই সেই সময়ের প্রতিনিধিত্ব করেছে। তিশা আর সিয়ামের সম্পর্কটা সেই পুরোনো আমলের রাজ্জাক-ববিতার কথা মনে করিয়ে দেয়। সেই সময়ের পরিমিতি আর রুচি একটা প্রশান্তির অনুভূতি দিয়েছে। মফস্বলের তরুণ-তরুণীদের নাটকের নীল দর্পন নাটকের রিহার্সেল দেখতে দেখতে আক্ষেপ জেগেছে, এখন পাড়ায় পাড়ায় এমন হয় না কেন?
সিনেমার মূল শক্তির জায়গা হলো এর মেটাফর, অজস্র ডাবল মিনিং। পশ্চিম পাকিস্তানী পুলিশ অফিসার যশপাল শর্মা যখন বউ কথা কও পাখিকে উর্দুতে "বিবি বাত করো" ডাকার নির্দেশ দেয়, এটা সাদা চোখে একটি উন্মাদ চরিত্রের বিকলন মনে হতে পারে, কিন্তু আসলে এর অর্থ আরো গভীর। মানুষের মুখের ভাষা কেড়ে নেয়া মানে তার চারপাশে একটা বিশাল বদল আসা। তখন সবকিছু অচেনা মনে হয়। এই নদী, পাখি, গ্রাম, ভাষা সব মিলেই তো আমাদের দেশটা, মাতৃভাষা ছাড়া কি আর কোনকিছু আগের মত লাগবে কারো কখনও? ওরা আমাদের মুখের ভাষা কেড়ে নিচ্ছিলো, ওরা কেড়ে নিচ্ছিলো আমাদের জীবনের সমস্ত রঙ এবং সুর।
নীল দর্পন নাটকের রিহার্সেলের মাধ্যমেও অনেক বক্তব্য উঠে এসেছে। ওটা শুধু একটা নাটকের রিহার্সেল ছিলো না। সেখানে মুসলীম লীগের দালাল ছেলেটাকে অত্যাচারী সাহেবের ভূমিকায় দেখানোটা বেশ অর্থবহ ছিলো। নাটকের রিহার্সেলের সাথে সাথে সবুজ এই দেশে ঘনিয়ে আসা সংকট চিত্রিত হয়েছে চমৎকারভাবে।
যশপাল শর্মার স্বপ্নে বউ কথা কও পাখিদের দ্বারা আক্রান্ত হওয়া- একটা মনে রাখার মত দৃশ্য। সেই সময় আন্দোলনও কিন্তু জমাট বাঁধছে!
ফারুক আহমেদ (সিনেমায় তার চরিত্র হুজুরের, যে যশপাল শর্মার আদেশে সবাইকে উর্দু শেখাতো), জ্বীনের ভয়ে কাবু হবার পর খাস বাংলায় কথা বলাটা জানিয়ে দেয়- যতই উর্দু নামক কুৎসিত ভাষায় পারঙ্গম হও না কেন, আদিম অনুভূতি প্রকাশে মায়ের ভাষা ছাড়া অবলম্বন নেই!
তবে এই ভূতের ভয় দেখানো নিয়ে দুটি কথা আছে। ফারুক আহমেদকে ভূতের ভয় দেখানোর দৃশ্যের চিত্রায়ন খুবই, খুবই দুর্বল ছিলো। মনে হচ্ছিলো আলিফ লায়লা দেখছি। তাও আবার একবার না, দুইবার এই দৃশ্যের পুনরাবৃত্তি ঘটেছে। আর সবচেয়ে হাস্যকর ছিলো পাকিস্তানী পুলিস অফিসারকে থানায় গিয়ে ভূতের ভয় দেখিয়ে আসাটা। এটা ঠিক কোন যুক্তিতে করলেন তৌকির, আমি জানি না। কাঁচা কাজ হয়েছে।
সিনেমার গান ভালো ছিলো, কিন্তু সিনেমায় যে সাদাকালো যুগের আবহ ছিলো, তার সাথে যায় নি। বর্তমান যুগের মিহি গলার অতিমাত্রায় পরিশোধিত গানগুলির মত লেগেছে।

সিনেমার শেষের দিকে বহুমাত্রিক অনুভূতিতে বিহবল হয়েছি। আবেগের দোলাচলে চোখে জল এসেছে। বুকের মধ্যে জমেছে গৌরবের আর্দ্রতা।

আরো পড়তে পারেন- মুভি রিভিউ- বেলা শেষে (সতর্কতা আপনার অনুভূতিকে সামলে রাখুন)

মন্তব্য ১২ টি রেটিং +১/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০৭ ই মার্চ, ২০১৯ সকাল ১১:১৪

নয়া পাঠক বলেছেন: হামা ভাই সুন্দর রিভিউ! দেখার ইচ্ছে থাকলেও উপায় নেই। তবু আপনার লেখনী অনেককিছু জানিয়ে দিল।

০৭ ই মার্চ, ২০১৯ দুপুর ১:২৮

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ। আশা করি দেখার একটা উপায় হয়ে যাবে!

২| ০৭ ই মার্চ, ২০১৯ দুপুর ১:২৯

রাজীব নুর বলেছেন: এই মুভিটা কবে ইউটিউব এ আসবে আমি সেই অপেক্ষায় আছি।

০৭ ই মার্চ, ২০১৯ রাত ৯:৩৩

হাসান মাহবুব বলেছেন: বহুত দেরি আছে।

৩| ০৮ ই মার্চ, ২০১৯ বিকাল ৩:১২

রঙ্গিন খবর বলেছেন: বাংলা বিভিন্ন ছবি সম্পর্কে জানতে ভিজিট করুন রঙিনএর ওয়েব সাইট। বাংলাদেশ বেইজড বিনোদন সামগ্রী নিয়ে অনলাইন নিউজ পেপার রঙিন।

১০ ই মার্চ, ২০১৯ সকাল ৯:১৮

হাসান মাহবুব বলেছেন: দয়া করে লেখা সম্পর্কে মন্তব্য করুন।

৪| ০৯ ই মার্চ, ২০১৯ রাত ১:১৫

মাগুরগিয়াসাইবারফোর্স বলেছেন: ভাল লেখা োনেক ঢনয়বাড

১০ ই মার্চ, ২০১৯ সকাল ৯:১৯

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ।

৫| ০৯ ই মার্চ, ২০১৯ রাত ১:৩০

এস এম মামুন অর রশীদ বলেছেন: কিছু মনে না করলে একটি প্রশ্ন ছিল: রিভিওটিতে প্রাণবন্ত লেখক হাসান মাহবুবকে পাইনি, কিছুটা যেন ক্লান্ত রিভিউ। এটি কি স্বতঃস্ফূর্ত নাকি অনুরোধে ঢেঁকি গেলতে হয়েছিল?

১০ ই মার্চ, ২০১৯ সকাল ৯:২০

হাসান মাহবুব বলেছেন: আগের রিভিউগুলির মত অতটা ডিটেইল দেই নি, কিছুটা ক্লান্ত ছিলাম হয়তো, জানি না লেখাতেও এর ছাপ পড়েছে কি না। তবে কারো অনুরোধে লিখি নি। নিযে থেকেই লিখেছি।

৬| ০৯ ই মার্চ, ২০১৯ রাত ২:০০

রাফা বলেছেন: ছবিটা দেখতে পারিনি প্রচন্ড কাজের চাপে ও অসুস্থ থাকায়।জানিনা আর কোন শো-এর আয়োজন হবে কিনা নিউ ইয়র্কে ।দেবী,হালদা দেখেছি ।ভালো ছিলো ঐ দু‘টি।

রিভিউ ভালো লাগলো,তবুও অপেক্ষায় থাকলাম দেখার আশায়।
ধন্যবাদ,হা.মাহবুব।

১০ ই মার্চ, ২০১৯ সকাল ৯:২০

হাসান মাহবুব বলেছেন: আপনাকেও ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.