নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ধুর!

বিকট

হাসান মাহবুব

আমার অপদার্থতাকে মাহাত্ম্য ভেবোনা...

হাসান মাহবুব › বিস্তারিত পোস্টঃ

মেডিকেল ভর্তি পরীক্ষা এবং সম্ভাব্য স্বপ্নভঙ্গের দায়

০২ রা মার্চ, ২০২২ বিকাল ৪:৪৬



ছোটবেলায় পরীক্ষার খাতায় “জীবনের লক্ষ্য কী” এই রচনায় বেশিরভাগই ডাক্তার হবার ইচ্ছে ব্যক্ত করতো। আমি নিজেও তা লিখতাম। তবে এসএসসিতে বায়োলজিতে নাকানিচুবানি খাবার পর সিদ্ধান্ত নিলাম এইচএসসিতে এটা বাদ দিয়ে দিবো। সেটাই করলাম। বায়োলজি বাদ দিয়ে কম্পিউটার নিলাম। আমার ডাক্তার হবার সম্ভাবনাও সেখানেই নিহত। আমার মা-বাবা অত্যন্ত রুষ্ট হলেন।

ডাক্তার হতে হবে, এমন চাপ প্রায় সব মধ্য নিম্ন-মধ্যবিত্ত পরিবারেই থাকে। ডাক্তার হবার ইচ্ছা খারাপ কিছু না। আমাদের এই সতের কোটির দেশে প্রচুর ডাক্তার অবশ্যই দরকার। কিন্তু গোল বেঁধেছে এবারের ভর্তি পরীক্ষার সিলেবাস নিয়ে। কোভিড-১৯ পরিস্থিতির কারণে এইচএসসি ২০২১ বোর্ড পরীক্ষা যেহেতু সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হয়েছে তাই মেডিকেল ভর্তি পরীক্ষাও সংক্ষিপ্ত সিলেবাসেই হবে, এটাই সবাই ভেবেছিলো। প্রিপারেশনও সেভাবেই নিয়েছিলো। মাননীয় শিক্ষামন্ত্রীও ভর্তি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে হওয়া উচিত বলে মতামত দিয়েছিলেন। ঢাবি সহ অন্যান্য বিশ্ববিদ্যালয় এবং ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটিতেও সংক্ষিপ্ত সিলেবাসেই ভর্তি পরীক্ষা হবে। ফলে শিক্ষার্থীরাও সেভাবে প্রিপারেশন নিয়েছিলো। এখন পরীক্ষার অল্প কিছুদিন আগে বলা হচ্ছে মেডিকেল এ্যাডমিশন পুরো সিলেবাসেই হবে। এটা এক ধরণের জুলুম না?

আপনারা বলতে পারেন যে সহজ হলে সবার জন্যেই সহজ, আবার কঠিন হলে সবার জন্যেই কঠিন। কিন্তু, এইখানে কিন্তু আছে।
প্রতিবার ভর্তি পরীক্ষায় তুমুল লড়াই হয় পরিক্ষার্থীদের মধ্যে। দেখা যায় উত্তীর্ণদের মধ্যে একটা বিশাল অংশ গ্রাম-মফস্বল থেকে আসা। কিন্তু এইবার মনে হয় তাদের অনেকেরই স্বপ্নভঙ্গ হতে যাচ্ছে।
কারণ, এই গ্রাম এবং মফস্বলের একটা বড় অংশের যথাযথ ডিভাইস এবং নেট কানেকশন নেই। তাই একটা বিশাল অংশ অনলাইন ক্লাস করতে পারে নি। ফলে সিলেবাস কমপ্লিট করতে পারে নি। মূলত তাদের কথা চিন্তা করেই সংক্ষিপ্ত সিলেবাসে এইচএসসি পরীক্ষা নেয়া হয়েছে। এদিকে যারা ঢাকা বা বড় শহরে থাকে, তারা যথাযথভাবেই সিলেবাস সম্পন্ন করেছে। ফলে শহর আর গ্রামের শিক্ষার্থীদের মধ্যে মেডিকেল ভর্তি পরীক্ষায় ব্যাপক বৈষম্য সৃষ্টি হবে।
আবার, ২০২০ সালের বোর্ড পরীক্ষার জন্য শিক্ষার্থীদের পূর্ণ প্রস্তুতি ছিল। এইচএসসি ২০২০ ব্যাচের শিক্ষার্থীরা প্রায় এক বছর মেডিকেল ভর্তি প্রস্তুতির জন্য সময় পেয়েছিলো। আর সেখানে এইচএসসি২০২১ ব্যাচের শিক্ষার্থীরা সময় পাচ্ছে মাত্র ৩ মাস। ফলে পুরাতন ব্যাচ নতুন ব্যাচের চেয়ে এগিয়ে থাকবে।


তাই সবদিক বিবেচনায় সংক্ষিপ্ত সিলেবাসেই ভর্তি পরীক্ষা হওয়া উচিত। সংক্ষিপ্ত সিলেবাস বলে গেলো গেলো রব তোলার কিছু নাই। বাচ্চাগুলা এমনিতে যথেষ্ট ক্রাইসিসে ছিলো গত দুই বছর। তাদেরকে নতুন ক্রাইসিসের মধ্যে ফেলার অধিকার আমাদের নেই। সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের সম্ভাব্য স্বপ্নভঙ্গের দায় কে নেবে?

করোনা পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে। শিক্ষার্থীরা শিক্ষাঙ্গনে ফিরছে। আশা করি তারা আগামী বছর এইচএসসি পরীক্ষা থেকে এ্যাডমিশন সব পূর্ণ সিলেবাসেই দিবে। কিন্তু এই বছর শুধুমাত্র মেডিকেলে পূর্ণ সিলেবাসে পরীক্ষা হওয়াটা অন্যায্য সিদ্ধান্ত বলেই আমার মনে হয়।

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০২ রা মার্চ, ২০২২ বিকাল ৫:৩৮

ঋণাত্মক শূণ্য বলেছেন: লেখার প্রথম প্যারা যেন আমার গল্প! অবশ্য আমার আব্বা-আম্মা কখনোই চান নাই আমি ডাক্তার হই!

সংক্ষিপ্ত সিলেবাস কিভাবে হয় আমার ঠিক জানা নাই। আমার ধারণা কিছুটা এমন যে, যদি ১০টা বই থেকে ১০০টা প্রশ্ন আসে, তার জন্যও আমাকে যা পড়তে হবে, ঐ ১০টা বই থেকে ১০টা প্রশ্ন আসলেও আমাতে তাই পড়তে হবে। সেই হিসাবে পরীক্ষা ফুল সিলেবাসে হওয়াই ভালো, তাতে বরং পরিক্ষায় কমনের সুযোগ বেশী।

অবশ্য আমাদের দেশে যেভাবে ভর্তি পরীক্ষা হয়, সেটা একটা যন্ত্রণার সিষ্টেম। ভালো কোন সিষ্টেম বের করা উচিৎ।

০২ রা মার্চ, ২০২২ বিকাল ৫:৩৯

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ আপনার মতামতের জন্যে।

২| ০২ রা মার্চ, ২০২২ রাত ৮:১১

শূন্য সারমর্ম বলেছেন:

এমন শিক্ষা সিস্টেমে বের হওয়া ডাক্তার রোগীকে জীবিত রাখতে পারবে?

০৩ রা মার্চ, ২০২২ রাত ১২:২৮

হাসান মাহবুব বলেছেন: করোনা এসে একটা বড় আঘাত দিয়ে গেছে। এর থেকে আমাদের বের হতে হবে।

৩| ০২ রা মার্চ, ২০২২ রাত ৯:১৮

জুল ভার্ন বলেছেন: শিক্ষা ব্যবস্থা ধ্বংসের দ্বারপ্রান্তে। যদি এখনো কতৃপক্ষের শুভবুদ্ধির উদয় হয়।

০৩ রা মার্চ, ২০২২ রাত ১২:২৮

হাসান মাহবুব বলেছেন: কর্তৃপক্ষের মনে হয় করোনা জুজু কাটতেছে।

৪| ০৩ রা মার্চ, ২০২২ রাত ১২:৩১

রাজীব নুর বলেছেন: আমার এক কাজিন ডাক্তার হওয়ার খুব শখ ছিলো। খুব পরিশ্রম করেছিলো। কিন্তু সে ডাক্তার হতে পারেনি।

০৫ ই মার্চ, ২০২২ রাত ১১:৫৪

হাসান মাহবুব বলেছেন: আশা করি সে অন্যভাবে পরিশ্রমের ফল পাবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.