নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ধুর!

বিকট

হাসান মাহবুব

আমার অপদার্থতাকে মাহাত্ম্য ভেবোনা...

হাসান মাহবুব › বিস্তারিত পোস্টঃ

চুরি করাটা প্রফেসরদেরই ভালো মানায়

১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৩


অত্র অঞ্চলে প্রতিটা সিভিতে আপনারা একটা কথা লেখা দেখবেন, যে আবেদনকারী ব্যক্তির বিশেষ গুণ হলো “সততা ও কঠোর পরিশ্রম”। এর মানে তারা বুঝাতে চায় যে তারা টাকা পয়সা চুরি করবে না, কিন্তু কোনো একটা রিপোর্ট তৈরির সময় যেভাবে যেখান থেকে পারে, শর্টকার্টে করে দিবে। আমাদের ফ্রেশাররা যেরকমটা ভাবে, শ্মশ্রুমন্ডিত প্রফেসররাও তার বাইরে নয়।

এবার আপনাদের তেমন একজনের সাথেই পরিচিত করিয়ে দেব। নাম তার মাহফুজ পারভেজ। নামের সাথে একটা ডক্টরেট ডিগ্রিও আছে তার। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পলিটিক্যাল সায়েন্সের শিক্ষক। বার্তা-২৪ নামের একটা নিউজ পোর্টালের সহকারী সম্পাদকের পদেও আছেন।

তিনি তার একটা সম্পাদকীয়তে সম্প্রতি হিমাংশু করের লেখা একটি বইয়ের রিভিউ থেকে হুবহু কিছু কয়েকটি প্যারা কপি-পেস্ট করেছেন। এতই লয়াল কপি-পেস্টার তিনি, যে বানান ভুলগুলিও অবিকৃত রেখে দিয়েছেন।

হিমাংশু করের লেখার লিংক- Click This Link

মাহফুজ পারভেজের লেখার লিংক- Click This Link









শুধু তাই না, মাহমুদুল হাসান মাসুম যখন তার এই চুরি নিয়ে পোস্ট দেয়, তখন সে দুঃখিত বা লজ্জিত হওয়া তো দূরের কথা, উল্টো জঘন্য রকম সাম্প্রদায়িক গালাগালি করে পাল্টা পোস্ট দেন। মানে ভাবখানা এমন, “আমি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একজন প্রফেসর,আমি চুরি করব না তো তুই করবি?”।


বাংলাদেশে এই ধরণের আচরণ খুবই স্বাভাবিক। এর আগে আমি একজনের মিথোলজি সংক্রান্ত বইয়ের এরকম কপি-পেস্ট ধরে পোস্ট দিয়েছিলাম, তিনি অবশ্য ভদ্রলোক, তিনি গালাগালি করেন নাই, আবার নিজের দোষ স্বীকারও করেন নাই। কয়েকদিন আগে একজন কবি আরেকজনের স্মৃতিকথা চুরি করে নিজেদের সাইটে ছাপিয়েছিলেন, তারও একই বক্তব্য।

শুধু তাই, তাদের আত্মবিশ্বাসে ভরা অনলাইন পদচারণা দেখলে আপনার মনে হবে যে তারাই ঠিক, অন্যরাই ভুল। সুতরাং, বাংলাদেশে সাফল্য পেতে হলে চুরি করুন এবং চুরি করার পর অপরাধবোধে না ভুগে পাল্টা গালাগালি করে আরো চুরি চালিয়ে যেতে থাকুন।

কেউ আপনাকে ঠেকাতে পারবে না!

মন্তব্য ৬ টি রেটিং +৪/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৫:৫৮

জ্যাক স্মিথ বলেছেন: যfরা নিজের সমন্ধে বড় বড় কথা বলে ওই মানুষগুলোকেই আমার দেখতে মন চায় না যেমন- আমি অনেক সৎ, পরিশ্রমী, মেধাবী, অনেক উন্নত চরিত্রে অধিকারি.... LOL

তাদের আত্নবিশ্বাস দেখে আপনার মন খরারপের কিছু নেই, কারণ গবেট শ্রেণী সবসময় আত্নবিশ্বাসে টইটম্বুর থাকে, সবকিছুতেই তাদের আস্ফলন থাকবেই।

২| ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৪৯

অপু তানভীর বলেছেন: একজন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকের যদি এমন মনভাব হয় তাহলে তারা ছাত্রদের আসলে কী শিক্ষা দিবেন কে জানে?

আর আমাদের দেশে লেখা চুরিকে খুব বেশি বড় অপরাধ হিসাবে ধরা হয় না । কত প্রফেসরই না হুবাহু রিসার্চ মেরে দিয়েছে আমাদের দেশে এবং তাদের পদে ঠিকই টিকে আছে । বরঞ্চ কোন পদক্ষেপই নেওয়া হয় নি তাদের বিরুদ্ধে !
আমাদের সামুর ব্লগাররাও এই লেখা চুরিকে বড় কিছু মনে করেন না । অনেকে তো সরাসরি লেখা চোরের পক্ষেই সাফাই গায় !

৩| ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:৩১

কামাল১৮ বলেছেন: প্রত্যেককে নিজের কাছে সৎ থাকতে হয়।এটা প্রচার করার কিছু নাই।এটা হলো তার চরিত্রের বৈশিষ্ট্য।

৪| ২০ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:০২

শেরজা তপন বলেছেন: এরা তাদের সেই ছাত্র জীবনে পড়ে আছে- যখন খুব সহজেই চুরি করে পার পেয়ে যেত। বয়স বেড়ে বুড়ো হয়েছে, জ্ঞান প্রজ্ঞা বেড়েছে কিন্তু সেই স্বভাব যায়নি( শর্ট-কার্ট পন্থা)। তবে ভুলটা হয়েছে অন্যখানে ; বর্তমান প্রজন্ম যে প্রযুক্তিতে এগিয়ে গেছে অন্য উচ্চতায় সেটা তারা জানে না কিংবা জানলেও মানবে না। যে কোন চুরি যে মুহুর্তেই ধরে ফেলা কোন ব্যাপার নয় এটা তাদের আর বোঝানো যাচ্ছে না :) হাস্যকর যুক্তি দিয়ে কঠিন কথার মারপ্যাঁচে নিজেদের পণ্ডিতি জাহির করে বোঝাতে চায় যে, তারা বাদে পৃথিবীর সবাই কুত্তা-বিলাই।

৫| ২০ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:২২

ভ্রমণ বাংলা বলেছেন: এখন দুইটি মহান পেশার মানুষ ডাক্তার ও শিক্ষকদের নিয়ে লিখতে গেলে কষ্টে বুক ফেটে যায়। তাই চুপ থাকি।

৬| ২২ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:২৮

সচেতনহ্যাপী বলেছেন: আসলে লজ্জা নামক বস্তুটা হারিয়ে গেছে আমাদের জীবন থেকে।।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.