নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সুন্দর একটি পৃথিবী চাই

পিট পলাশ

নিতান্ত অলস একজন মানুষ

পিট পলাশ › বিস্তারিত পোস্টঃ

ঘনাদার মেস কিংবা পটলডাঙ্গার টেনিদা

১০ ই সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:০৬




৭২, বনমালী নস্কর লেন, কোলকাতা ।

এই ঠিকানার মেসে ঘনাদা তার সঙ্গীদের সাথে নিয়ে থাকেন । শিবু, শিশির , গৌর আর সুধীর -এরাই হল ঘনাদার সঙ্গী-সাথী । দুপুরে বা সন্ধ্যায় আহারের পর ঘনাদা তার এই চার সঙ্গীর সাথে তার জীবনের অগাধ অ্যাডভেঞ্চারের গল্প শোনান, সাথে সিগারেট ফুঁকে চলেন । বাংলা সাহিত্যের এক অমর চরিত্র হলেনন এই ঘনাদা । এই অমর চরিত্রের স্রষ্টা পেমেন্দ্র মিত্র সুধীরের জবানিতে ঘনাদার কীর্তি-কাহিনী বর্ণনা করে গেছেন । পৃথিবীর এমন কোন ভাষা নেই যা তিনি জানেন না । এমনকি ডলফিনের ভাষাও নাকি তিনি বোঝেন ! গ্রহ-গ্রহান্তরে তিনি ঘুরে বেড়িয়েছেন, মঙ্গল গ্রহেও নাকি তিনি গিয়েছিলেন । মেসে থাকলেও এক পয়সা খরচ তিনি দেন না । তার সিগারেটের খরচটাও মেসের সঙ্গীরা বহন করেন । তিনি শিশিরের কাছ থেকেই সবচেয়ে বেশি সিগারেট নেন । মাঝবয়েসী, লম্বা এই ঘনাদার আবির্ভাব ১৯৪৫ সালে "মশা" গল্পের মাধ্যমে । মূলতঃ প্রেমেন্দ্র মিত্রের এই ঘনাদা বাংলা কিশোর সাহিত্যে এক অমর সৃষ্টি । মেসবাড়ীর চার বাসিন্দা শিবু, শিশির, গৌর ও গল্পের কথক সুধীর সর্বদা বিভিন্ন উদ্ভাবনী পরিকল্পনা করে ঘনাদাকে ঠকিয়ে বা খুশি করে তাঁর কাছ থেকে কল্পবিজ্ঞান, অভিযান বা ঐতিহাসিক গল্পের বিভিন্ন সব গল্পের সম্ভার শোনার চেষ্টা করতে থাকে । অধিকাংশ গল্পে নায়ক থাকেন স্বয়ং ঘনাদা। একজন বাকসর্বস্ব সাধারণ বাঙালি চরিত্রের বাগাড়ম্বরতার পাশাপাশি অসাধারণ পাণ্ডিত্য, প্রখর উপস্থিত বুদ্ধি ও উদ্ভাবনী প্রতিভা ঘনাদা চরিত্রকে অত্যন্ত জনপ্রিয় করেছে। ঘনাদার গল্পগুলোর কথক সুধীর । ঘনাদাকে নিয়ে অনেকগুলো গল্প, একটি উপন্যাস, একটি নাটিকা, চারটি ছড়া রয়েছে । আনন্দ পাবলিশার্স থেকে প্রকাশিত "ঘনাদা সমগ্র'-এ ঘনাদাকে নিয়ে রচিত যাবতীয় রচনা সংকলিত হয়েছে ।




এবার আরেক কিংবদন্তী টেনিদার গল্প । কলকাতার পটলডাঙ্গার টেনিদা বা ভজহরি মুখুজ্যের কীর্তিকাহিনী নিয়ে মজার একটি বই । টেনিদার পরিচয় হিসেবে বলা যায়, চারবারের চেষ্টায় তিনিমাদ্যমিকের গন্ডি পেরিয়েছেন । তার বিখ্যাত সংলাপ, "ডি-লা গ্রান্ডি মেফিস্টোফিলিস ইয়াক ইয়াক"। টেনিদা সম্বন্ধে গল্পলেখক প্যালারাম লিখেছেন, "টেনিদাকে নইলে আমাদের যে একটি দিনও চলে না। যেমন চওড়া বুক - তেমনি চওড়া মন।" "পাড়ার কারও বিপদ-আপদ হলে টেনিদাই গিয়ে দাঁড়িয়েছে সকলের আগে। লোকের উপকারে এক মুহুর্তের জন্য তার ক্লান্তি নেই - মুখে হাসি তার লেগেই আছে। ফুটবলের মাঠে সেরা খেলোয়াড়, ক্রিকেটের ক্যাপ্টেন। আর গল্পের রাজা। এমন করে গল্প বলতে কেউ জানে না।" --প্যালারেমের জবানিতেই টেনিদার গল্পগুলো বর্নিত হয়েছে । টেনিদার গল্পগুলোও ঘনাদার মতো বানানো গপ্পো । টেনিদা নাকি দ্বিতীয় বিশ্বযুদ্ধও করেছিলেন ! টেনিদাকে নিয়ে পাঁচটি উপন্যাস ও অনেকগুলো গল্প রচনা করেছেন নারায়ণ গঙ্গোপাধ্যায় । উপন্যাসগুলো টেনিদা আর তার চার সঙ্গীর অ্যাডভেঞ্চারের কীর্তি বর্নিত হয়েছে । আর ছোট গল্পগুলো টেনিদার গাল-গপ্পে ভরা । টেনিদা নিজেই ঘনাদাকে তার গুরু বলেছেন । আনন্দ পাবলিশার্স থেকে প্রকাশিত "টেনিদা সমগ্র" এ টেনিদাকে নিয়ে রচিত সকল রচনা সংকলিত হয়েছে ।

ঘনাদা আর টেনিদাকে নিয়ে রচিত সকল লেখা যে কোন বয়সের যে কারো ভাল লাগবে । পড়ে দেখতে পারেন ।

মন্তব্য ১ টি রেটিং +২/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১০ ই সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৫৯

ভ্রমরের ডানা বলেছেন: মজার মজার সব চরিত্র! আসলে এই দুই চরিত্র অন্যসব কিশোর মনলোভা চরিত্রের চেয়ে অনেক বেশি আকর্ষক ও সুখপাঠ্য!


খুব ভাল একটা পোষ্ট!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.