নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

একজন বাঙালী ।। পৃথিবীর সন্তান।

মোঃ পলাশ খান

Entrepreneur, Social Activist, Freethinke. www.fb.com/Pkhan.BD1, www.twitter.com/PkhanBD

মোঃ পলাশ খান › বিস্তারিত পোস্টঃ

#নির্ভেজাল_আলো_চাই-২।

১৪ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১০:০৮


#নির্ভেজাল_আলো_চাই
#নিরাপদ_আলো_চাই
#হয়রানিমুক্ত_আলো_চাই।


#আমি_পল্লী_বিদ্যুৎ_এর_একজন_নিয়মিত_গ্রাহক।

বেশ কিছু জায়গায় কয়েকবারই খেয়াল করেছি প্রাকৃতিক দুর্যোগ, লোডসংক্রান্ত বা মেয়াদ সংক্রান্ত কারনে ট্রান্সমিটার ব্লাস্ট বা নষ্ট হলে নষ্ট হওয়া ট্রান্সমিটারের আওতাধীন থাকা গ্রাহকদের সবাইকে মিলে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ ও সকল গ্রাহকদের বিদ্যুৎ বিলের কাগজ দিতে হয় সংশ্লিষ্ট এলাকায় নিযুক্ত টেকনিশিয়ানের মাধ্যমে। ঠিক এটাই এবার আমার এলাকায় ঘটলো এবং একি চাহিদার কথা জানলাম।

বিদ্যুৎ অফিসে গিয়ে ডিজিএম সাহেবের কাছে জানতে চাইলাম আমাদের এলাকার ট্রান্সমিটার নষ্ট হয়ে গিয়েছে এখন কি করলে আমরা ট্রান্সমিটারটি দ্রুত পেতে পারি? তিনি ইঞ্জিনিয়ার সাহেবের সাথে কথা বলতে বললেন।
ইঞ্জিনিয়ার সাহেবের কাছে জানতে চাইলাম আমাদের ট্রান্সমিটার পেতে কোন টাকা লাগবে কিনা? তিনি বললেন না, কোন টাকা লাগবে না। তবে আপনারা যদি দ্রুত পেতে চান তাহলে আপনাদের পরিবহনের ব্যবস্থা করতে হবে। জানতে চাইলাম তাহলে আপনাদের অফিস পিকআপ কোথায়? তিনি জানালেন নষ্ট আছে। গাড়ীর চালকের সাথে কথা বলে জানলাম হালকা সমস্যা ছিল। এখন ঠিক আছে।

ইঞ্জিনিয়ার সাহেবকে বললাম আপনাদের গাড়িটি ঠিক হয়ে গিয়েছে, আজ আমরা বিদ্যুৎ পাবোতো? তিনি জানালেন সকলের বিদ্যুৎ বিলের কাগজ লাগবে। জানতে চাইলাম কেন? তিনি জানালেন অফিসিয়াল কার্যক্রমের জন্য লাগবে। আমি বললাম তাহলে এটা তো আপনাদের সংশ্লিষ্ট স্থানে গিয়ে সংগ্রহ করার কথা, আর আমি আপনাদের সমস্যা হওয়ার সাথে সাথে গতকাল রাতেই জানিয়েছি, কেন আপনারা এখনো তথ্যগুলো সংগ্রহ করেননি? তিনি জানালেন.. আমাদের এলাকার জন্য নিযুক্ত টেকনিশিয়ানের কথা, তাকে দায়িত্ব দেয়া হয়েছে। আমি বললাম সে তো বিদ্যুৎ বিলের সাথে টাকার কথাও জানিয়েছে, সেটা কোন? আর যখন আপনাদের লোকবল সমস্যা কারনে আপনারা তথ্য সংগ্রহ করতে পারেননি সে হিসেবে এখানে আমাদের এালাকাবাসীর দায়িত্ব থাকে, তাহলে কেন আমি যখন আপনাদের ব্যাপারটি জানিয়েছি তখন আমাকে কেন কাগজপত্রের বিষয়টি অবগত করা হলোনা? কোন সদুত্তর পেলাম। তবে তাকে শেষে বলে আসলাম জনাব অনুগ্রহ করে আজকের মধ্যে আমাদের বিদ্যুৎ পাওয়ার ব্যবস্থা করবেন।
অবশেষ ঐদিনই বিদ্যুৎ পেলাম কোন রকম অর্থের লেনদেন ছাড়াই, তবে এলাকাবাসী পক্ষে দায়িত্ব নিয়ে আমি নিজেই তথ্যগুলো সংগ্রহ করে অফিসে পৌছে দেই।।

মনে রাখবেনঃ
যদি আপনার এলাকার বিদ্যুতের ট্রান্সমিটার প্রাকৃতিক বা লোডজনিত কারনে ব্লাস্ট বা নষ্ট হয় তবে তা পল্লী বিদ্যুৎ কর্তৃপক্ষ ব্যবস্থা করবে। কোন ধরণের অর্থের প্রয়োজন হবে না, কারন আমরা গ্রাহকরা প্রতি মাসের বিদ্যুৎ বিলের সাথে সার্ভিস চার্য প্রদান করি। তবে যদি কোন ব্যক্তির অবহেলার কারনে ট্রান্সমিটারের কোন ক্ষতি হয় তবে সেই ব্যক্তির একাই তার ব্যয়ভার গ্রহণ করতে হবে।

আর রইলো তথ্য সংগ্রহঃ
কোন এলাকায় ট্রান্সমিটারের সমস্যা হলে তা পুনঃস্থাপনের জন্য সেই ট্রান্সমিটারের আওতায় থাকা গ্রাহকদের বিদ্যুৎ বিল পরিশোধের একাউন্ট সংক্রান্ত তথ্যের প্রয়োজন হয়। আর তা পল্লী বিদ্যুৎ কর্তৃপক্ষের মাধ্যমেই সংগ্রহ করার নিয়ম কিন্তু, তাদের লোকবল কম থাকার কারনে তথ্য সংগ্রহে বিলম্ব হতে পারে, তাই দ্রুত বিদ্যুৎ ফিরে পেতে সংশ্লিষ্ট এলাকার কাউকে দায়িত্ব নিয়ে তথ্যগুলো অফিসে পৌছে দেয়াই উত্তম হবে।

মোঃ পলাশ খান
১৩/০২/২০২০ইং
জাজিরা, শরীয়তপুর।

মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১৪ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১১:৪৫

রাজীব নুর বলেছেন: আপনি আপনার এলাকার এমপিকে ধরেন। জেলা প্রশাসককে ধরেন।

২| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ২:৫২

হাসান কালবৈশাখী বলেছেন:
ট্রান্সমিটার না, জিনিষটি ট্রান্সফর্মার।
১১ হাজার ভোল্ট লাইন থেকে ব্যাবহার উপযোগি ২২০ ভোল্ট বিতরন লাইনে বিদ্যুৎ পাঠায়।

৩| ১৫ ই ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:১৪

নতুন বলেছেন: ভালো কাজ করেছেন। বেশির ভাগ মানুষই ঐ টাকা চাওয়ার পরে টাকা জোগাড়ে লেগে যাবে এবং উপরে কারুর সাথে আলোচনা করবেনা।

দূনিতি যারা করতে চায় তারা ঝামেলায় যেতে চাইবেনা। যখন দেখতে পাবে যে তাদের অন্যায়ের বিষয়টা অনেকে জানবে বা উপরের বসেরা জানবে, মিডিয়ায় আসবে তখন তারা দ্রুত সমাধান করবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.