নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

লাল সবুজে জন্ম আমার, থাকি লাল সাদা আর নীলে!

আমি পরাজিত যোদ্ধা

লাল আর সবুজের নিচে জন্ম আমার, থাকি লাল সাদা আর নীলে

আমি পরাজিত যোদ্ধা › বিস্তারিত পোস্টঃ

উত্তর জানা নাই।

২৪ শে নভেম্বর, ২০২৩ রাত ১১:০৩



সাল ১৯৮৪। ডিসেম্বরের কনকনে শীত। হটাত করে সব কিছু পালটে গেল। বিষাক্ত গ্যাসের কারনে সবাই মারা যাচ্ছে আশেপাশের এলাকার। যেদিকে চোখ যায় মানুষের হাহাকার, কান্না, যন্ত্রণা। যেন কোনও এক অভিশপ্ত মৃত্যু। ভোপাল গ্যাস দুর্ঘটনার (Bhopal Gas Tragedy) সেই ভয়াবহ স্মৃতি নিয়ে বানানো ‘দ্য রেলওয়ে মেন’(The Railway Men) সিরিজ।

চারটি এপিসোডকে সময়ের নানা স্তরে সাজিয়েছেন পরিচালক। গ্যাস দুর্ঘটনার আগে ভোপালবাসীর জীবন, তার পরবর্তী সময়ের যন্ত্রণা, দুর্ঘটনার আগে ও পরে ঠিক কী হয়েছিল, এর প্রভাবে মানুষের জীবনে কীভাবে পড়েছিল, আবার কীভাবে কিছু মানুষ পরিণামের কথা না চিন্তা করে আমজনতার প্রাণ বাঁচাতে ঝাঁপিয়ে পড়েছিল। এক কথায় অসাধারণ।

সিরিজে বেশ কিছু জায়গা প্রশংসনীয়। বিশেষ করে বাস্তবের ছবির সঙ্গে রিয়েল লাইফের পরিস্থিতি মিলিয়ে দেওয়ার বিষয়টি। গণ কবরের পাশে গণ চিতার দৃশ্যটি গায়ে কাঁটা দেয়। উপরে ছবিটা দিয়েছি।

ঠিক এই কারনেই আজকের লেখাটা, এই সিনটার সময় আমার বড় মেয়ে আমার অফিস রুমে আসে, মেয়ের বয়স সাড়ে পাঁচ, অনেক অনেক প্রশ্ন তার মনে, শুরু করলো বাবা কি দেখছো? বললাম। এর পর যখন এই সিনটা স্ক্রিনে স্টপ করা ছিল সেটা নিয়ে প্রশ্ন শুরু করল। বাবা ওনারা কি করছেন, আমি বললাম, গ্যাস এর কারনে তারা মারা গেছেন তাই তাদের মাটি দিচ্ছে একপাশে আর একপাশে পুড়িয়ে ফেলছেন। তখন মেয়ে বললও পুড়িয়ে কেন ফেলছেন? আমি বললাম এটা হিন্দু দের রীতি, সে বললও এটা কেমন কথা? তার মানে আমার বান্ধবি আনুশকা যখন মারা যাবে ওকে তার বাবা মা পুড়িয়ে ফেলবে? আনুশকা তার স্কুলে পরে, তার বান্ধবি। আমি বললাম হ্যাঁ মা এটাই নিয়ম। সে কান্না করতে করতে রুম থেকে বেরিয়ে গেল। আর আমি বসে থাকলাম স্তব্ধ হয়ে।

সাড়ে পাঁচ বছরের একটা মেয়ে কে আমি কিভাবে বুঝাবো? রাতে ঘুমানোর সময় তাকে যখন বেড টাইম স্টরি বলি তখন বুঝিয়ে বললাম। মা তোমার সব প্রশ্নের উত্তর তুমি পেয়ে যাবে যখন তুমি বড় হবে, অনেক পড়তে হবে তোমার। অনেক কিছু জানতে হবে। এই নিয়ম যে তোমাকে মানতে হবে আমি তা বলছি না, তুমি নিয়মের বিপরীতে যেত পার আমি না করব না, কিন্তু সব সময় মনে রাখবে যা কর না কেন তাতে যেন মানব জাতীর উপকার হয়।

মন্তব্য ৫ টি রেটিং +২/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২৪ শে নভেম্বর, ২০২৩ রাত ১১:৪৫

বিজন রয় বলেছেন: ছোট বচ্ছিার এরকম কৌতূহল অস্বাভাবিক কিছু নয়।

আপনার ভাবনাটি ঠিক আছে।

০৭ ই ডিসেম্বর, ২০২৩ রাত ২:২০

আমি পরাজিত যোদ্ধা বলেছেন: ধন্যবাদ।

২| ২৫ শে নভেম্বর, ২০২৩ রাত ১২:৪৩

কামাল১৮ বলেছেন: ধর্মীয় বিষয় গুলো আমরা ছোট বেলা থেকে শিখি।তার যেমন কষ্ট লেগেছে তার বান্ধবির কোন কষ্টই লাগবেনা এই বিষয়টা শুনে।

৩| ২৬ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:৪৭

রাজীব নুর বলেছেন: আসলেই বাচ্চাদের অনেক প্রশ্নের উত্তর দেওয়া যায় না।
আমি নিজেও আমার কন্যার অনেক প্রশ্নের উত্তর দিতে পারি না।

০৭ ই ডিসেম্বর, ২০২৩ রাত ২:২১

আমি পরাজিত যোদ্ধা বলেছেন: আপনার কন্যাদের জন্য শুভ কামনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.