নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আবিষ্কারের নেশায়

রাকিব হোসেন ফুহাদ

এ ধরা ক্ষনিকের জন্য যেতে হবে চলে ক্ষনিকের মাঝে অসীম রহস্য উন্মোচন করে যাব বলে, যাহা আমি শিখিয়াছি এ ধরায় এসে তার চেয়ে ভাল কিছু করে যাব সাবইকে ভালবেসে। তোমরা যেখানে দেখাবে আমায় এক মুঠো মাটি আমি সেখানে খুজে বেড়াব যা সোনার চেয়েও খাটি। তোমরা যেখানে উড়াইয়া দিবে এক মুঠো ছাই আমি তাহাতে খুজে বেড়াব অসীম রহস্যের পাই।

রাকিব হোসেন ফুহাদ › বিস্তারিত পোস্টঃ

মহাবশ্বি সৃষ্টরি রহস্য- সৃষ্টি র্তত্ব পব (০৩)

০৫ ই মার্চ, ২০১৪ বিকাল ৩:৪৭

আপনি চাইলে প্রথমে আমার লেখা মহাবিশ্ব সৃষ্টির রহস্য- সৃষ্টি তত্ব পর্ব (০১,০২) দেখতে পারেন যাতে আপনার সম্পূর্ন লেখা বুঝতে আরও সহজ হবে।



আজ আপনাদের সামনে উপস্থাপন করলাম পৃথিবী নিজ অক্ষে ঘুরার এবং সূর্যকে প্রদক্ষিন করার কারন:

আমাদের মহাবিশ্ব সৃষ্টির আগে সবকিছু নিয়ে ০ বিন্দু ঘূর্নায়মান ছিল। ০ বিন্দুর মহাবিষ্ফোরনের ফলে সৃষ্টি হয়ে গ্যালাক্সি, আর গ্যালাক্সি বিস্ফোরনের ফলে তৈরী হয়েছে আমাদের গ্রহ, উপগ্রহ, নক্ষত্র, গ্যালাক্সির ভিতরের সবকিছু। আমাদের মহাবিশ্ব ঘূর্নায়নের ফলে আমাদের গ্যালাক্সিগুলো নিজ অক্ষে ঘুরছে, আবার গ্যালাক্সিগুলো ঘূর্নায়নের ফলে ঘুরছে গ্যালাক্সির ভিতরের সবকিছু। আমরা দেখছি যে মহাবিশ্ব ঘূর্নায়নের ফলে তার ঘূর্নায়ন বল গ্যালাক্সিগুলোর উপরে পড়ছে। তাই গ্যালাক্সিগুলো নিজ অক্ষে ঘুরে চলছে। আবার গ্যালাক্সিগুলো ঘূর্নায়নের ফলে তার ভিতরের সবকিছু নিজ অক্ষে ঘুরছে। তাহলে আমাদের পৃথিবীতো শুধু নিজ অক্ষে ঘুরার কথা, সূর্যকে কেন প্রদক্ষিন করছে? আমাদের পৃথিবী একটি গ্যালাক্সির মধ্যে অবস্থান করছে সেই গ্যালাক্সির নাম হচ্ছে মিল্কিওয়ে গ্যালাক্সি। আমাদের মহাবিশ্ব ঘুরার ফলে মিল্কিওয়ে গ্যালাক্সি তার নিজ অক্ষে ঘুরছে। আবার মিল্কিওয়ে গ্যালাক্সি ঘুরার ফলে পৃথিবী ঘুরছে তার নিজ অক্ষে। সূর্যকে প্রদক্ষিন করার কারন হচ্ছে মাহাবিশ্বের ০ বিন্দু ঘুরার ফলে তার ঘূনায়ন গতি আমাদের পৃথিবীর উপর পড়ায় আমাদের পৃথিবী সূর্যকে প্রদক্ষিন করছে। তাহলে আমরা দেখি যে পৃথিবীর উপরে দুই ধরনের ঘূর্নায়ন বল কাজ করে, একটি হচ্ছে গ্যালাক্সি ঘূর্নায়ন বল, অন্যটি হচ্ছে মহাবিশ্ব ঘূর্নায়ন বল। গ্যালাক্সি ঘূর্নায়ন বল আমাদের পৃথিবীর উপরে বেশী পড়ার কারনে পৃথিবী ১ দিনে ২৪ ঘন্টায় একবার ঘুরে আসছে। আমাদের মহাবিশ্ব ঘূর্নায়ন বল আমাদের পৃথিবীর উপরে কম পড়ার কারনে ১ বছরে ৩৬৫ দিনে একবার সূর্যকে প্রদক্ষিন করছে। হয়ত আমার দেয়া ধারনাটি আপনি এখনও ক্লিয়ার না হতে পারেন। তাই আমার হাতে আকাঁ একটি ছবির মাধ্যমে আমি বিস্তারিত বুঝাতে চেষ্টা করছি।







এখানে গোল একটি বৃত্ত দেয়া আছে আর সেখানে লেখা আছে ০ বিন্দু মহাবিশ্বের মধ্যবিন্দু আমরা ঐ মধ্যবিন্দুকে মহাবিশ্বের মধ্যেবিন্দু ধরলাম ঐ বিন্দু থেকে মহাবিশ্বের উৎপত্তি। ০ বিন্দুতে থাকা পদার্থগুলো ঘুরতে ঘুরতে ছিটকে বের হয়ে গিয়ে গ্যালাক্সি তৈরী করে। গ্যালাক্সিগুলো আবার নিজে নিজে ঘুরতে শুরু করে। আমরা উপরের চিত্রে অনেকগুলো গ্যালাক্সি দেখতে পাচ্ছি। মহাবিশ্বের ০ বিন্দু ঘুরার ফলে গ্যালাক্সিগুলো তার নিজ নিজ জায়গায় ঘুরছে। গ্যালাক্সিগুলো ঘুরার কারনে এর মধ্যে থাকা সকল গ্রহ, উপগ্রহ, নক্ষত্র ঘুরছে। এখানে মিল্কিওয়ে গ্যালাক্সি দেখানো হয়েছে আরেকটি গোল চিহ্নের মাধ্যমে। মিল্কিওয়ে গ্যালাক্সিতে থাকা সবকিছু ঘূর্নায়মান কারন মিল্কিওয়ে গ্যালাক্সি ঘুরছে। তাহলে সূর্যকে প্রদক্ষিন করার কারন হচ্ছে মহাবিশ্বের ০ বিন্দু ঘূর্নায়ন বল আমাদের শুধু গ্যালাক্সির উপরই পড়ছেনা এটি আমাদের গ্রহ উপগ্রহ সবকিছুর উপরে পড়ছে। তবে গ্যালাক্সিও উপরে বেশী পড়ছে এরমধ্যে থাকা অনান্য কিছুর উপরে কম পড়ছে। আবার গ্যালাক্সিগুলো মহাবিশ্বের ০ বিন্দুর সমান গতিতে ঘুরার কারনে এর মধ্যে থাকা সবকিছুর উপরে গ্যালাক্সি ঘূর্নায়ন বল ক্রিয়া করছে। তাই আমরা দেখছি যে পৃথিবীর উপরে একটি বল হচ্ছে মহাবিশ্ব ঘূর্নায়ন বল এবং অন্যটি হচ্ছে গ্যালাক্সি ঘূর্নায়ন বল। গ্যালাক্সি ঘূর্নায়ন বলের কারনে পৃথিবী তার নিজ নিজ অক্ষে ঘুরছে। আর মহাবিশ্ব ঘূর্নায়নের ফলে পৃথিবী সূর্যকে প্রদক্ষিন করছে।

আমার পরের পর্বগুলোতে আরও নতুন নতুন আনেক তথ্য তুলে ধরব। আশা করি আপনারা কষ্ট করে পরের লেখাগুলো পড়বেন।



আপনি চাইলে আমার সাথে ফেসবুকে ফ্রেন্ড হতে পারেন ফেসবুক লিংক

https://www.facebook.com/rakibhossen.fuhat

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.