নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আবিষ্কারের নেশায়

রাকিব হোসেন ফুহাদ

এ ধরা ক্ষনিকের জন্য যেতে হবে চলে ক্ষনিকের মাঝে অসীম রহস্য উন্মোচন করে যাব বলে, যাহা আমি শিখিয়াছি এ ধরায় এসে তার চেয়ে ভাল কিছু করে যাব সাবইকে ভালবেসে। তোমরা যেখানে দেখাবে আমায় এক মুঠো মাটি আমি সেখানে খুজে বেড়াব যা সোনার চেয়েও খাটি। তোমরা যেখানে উড়াইয়া দিবে এক মুঠো ছাই আমি তাহাতে খুজে বেড়াব অসীম রহস্যের পাই।

রাকিব হোসেন ফুহাদ › বিস্তারিত পোস্টঃ

মন কি ?

২১ শে আগস্ট, ২০১৪ বিকাল ৫:০১

মন হচ্ছে দর্শনশাস্ত্রের অন্যতম কেন্দ্রীয় ধারনা। বিজ্ঞান বা দর্শন বা ধর্ম সকলের একটি কথার সাথে কোনই আপত্তি নেই যে মনটাই হচ্ছে মানুষ। মন বলতে আমি বুঝি বুদ্ধি,বিবেক,চিন্তা, কল্পনা, আবেগ,অনুভূতি, ইচ্ছা এই সবের সমষ্টি। মন এই দুটি অক্ষরের অতলে হারিয়ে যাওয়া যায়। যে একবার এর হারিয়ে যেতে পারবে এবং এর মর্ম বুঝতে পারবে সেই হয় কবি, সাধক,আউল, বাউল। মন এই দুটি অক্ষরের মর্ম বোঝা ইহকালে বসে পরকালকে বোঝার সমান। মন সম্পর্কে অনেক তত্ত্ব প্রচলিত আছে। মন তত্ত্ব নিয়ে সেই গ্রিক দার্শনিকদের কাছ থেকে শুরু হয়েছে প্রথম ধারনা।

এখন পযর্ন্ত অনেক জ্ঞানী গুনী মন নিয়ে অনেক কথা বলেছেন

তবে মনের সঠিক সংজ্ঞা কেউ এখন পর্যন্ত দিতে পারি নি তবে আমার কাছে মন হচ্ছে বুদ্ধি,বিবেক,চিন্তা, কল্পনা, আবেগ,অনুভূতি, ইচ্ছা এই সকলের সমষ্টি।

এখন কথা হচ্ছে আপনার মন আপনার শরীরের কোথায় অবস্থান করছে?

কেউ বলবে আমার হার্ট বা বুকের মধ্যে আবার কেউ বলবে আমার মস্তিস্কে আবার কেউ বলবে আমার দুই মস্তিকের সম্মুখভাগের ঠিক মাঝখানে। কেউই সঠিক তথ্য দিতে পারবেনা। আগেই বলেছিলাম যে মনে সত্যিকারের উপলব্ধি করা মানে ইহকালে বসে পরকালকে উপলব্ধি করা। তবে সবচেয়ে গ্রহনযোগ্য উত্তর যা বেশীর ভাগ লোকেই দিয়ে থাকেন তা হচ্ছে মন আমাদের মস্তিকের সাথে সরাসরি সম্পৃক্ত।

সাধারণত মনকে তিনটি ভিন্ন অর্থে গ্রহণ করা হয়

1. এক, মন বলতে চিন্তা,অনুভুতি ও ইচ্ছা-এই মানসিক কাজ গুলোর সমষ্টিগত রূপ বুঝায়

2. দুই, মন বলতে চিন্তা, অনুভুতি ও ইচ্ছা -এই মানসিক কাজগুলি থেকে স্বতন্ত্র দেহাতিরিক্ত এক স্থান, অপরিবর্তিত আধ্যাত্ম সত্তাকে বুঝায়

3. তিন, মন বলতে বুঝায় এক মূর্ত আধ্যাত্মিক ঐক্যের সম্বন্ধ যা চিন্তা,অনুভুতি ও ইচ্ছা প্রভৃতি মানসিক প্রক্রিয়া ছাড়া কিছুই নয়, অথচ যা নিজের স্বাতন্ত্র না হারিয়ে এই সকল মানসিক কাজের ভিতর দিয়ে নিজেকে প্রকাশ করে



প্রথম টি হলো মন এর অভিজ্ঞতামূলক মতবাদ, পরেরটা আধ্যাত্মিক-মতবাদ, শেষেরটা ভাববাদীদের মতবাদ



এখন আপনি কোনটি গ্রহন করবেন সেটা হচ্ছে আপনার ইচ্ছা?

নাকি আপনি নতুন আরেকটি মতবাদ তৈরী করবেন সেটাও আপনার ইচ্ছা।

তবে মন নিয়ে বিজ্ঞানীদের গবেষনা, আর আধ্যাত্মিকদের আধ্যাত্মিক চিন্তাভাবনা, আর ভাববাদীদের ভাববাদী চিন্তা ভাবনা, আর সাধকের নতুন সুরে মনকে বাধা আর কবিদের কবিতার মাঝে মনকে খুজে পাওয়া এসব থেকেই যাবে সারাজীবন। একটা কথা মনে পড়ল



”জানার প্রতি আকাঙ্খা মানুষের চিরন্তন আর জানার প্রতি অবজ্ঞা প্রদর্শনও তেমনি সনাতন”

তাই মনের রহ্স্য যতদিনে উন্মোচন করতে না পারব ততদিন এ নিয়ে আকাঙ্খা মানুষের জন্মাবেই।



মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২১ শে আগস্ট, ২০১৪ বিকাল ৫:২৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: মন আমার চায় রঙ্গের ঘোড়া দৌড়াইতে
আজও পারলাম না আমার মনকে চিনিতে
পাগল মনরে.. মন কেন এত কথা বলে :)


২| ২১ শে আগস্ট, ২০১৪ বিকাল ৫:৩২

রাকিব হোসেন ফুহাদ বলেছেন: ঠিক বলেছেন ভাই মন হাজারো কথা কলে, কিন্তু মনের ভাষা বোঝা বড় দায়। ধন্যবাদ ভাই এত সুন্দর কমেন্টস করার জন্য।

৩| ২১ শে আগস্ট, ২০১৪ বিকাল ৫:৫৫

শাহ আজিজ বলেছেন: মনকে বলা যায় জ্ঞ্যান বা ধারনা সংক্রান্ত বিষয়াবলিকে জানতে এবং ধারনা করতে সক্ষম যা ধারন করে অবধারন, বোধশক্তি , ধারনা শক্তি ,বিচারার্থ গ্রহন, স্মৃতিশক্তি সঙ্ক্রান্ত সামগ্রিক অনুভুতি । মস্তিষ্কই মনের কেন্দ্রবিন্দু এবং তা সারা শরীর জুড়ে ছড়িয়ে থাকে। মস্তিস্কে মনের কোন নির্দিষ্ট কেন্দ্রস্থল আবিস্কার করা যায়নি । এটি সামগ্রিক একটি প্রক্রিয়া এবং তা মানুষ থেকে মানুষে পার্থক্য করে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.