নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি রইসউদ্দিন গায়েন। পুরনো দুটি অ্যাকাউন্ট উদ্ধার করতে না পারার জন্য আমি একই ব্লগার গায়েন রইসউদ্দিন নামে প্রকাশ করতে বাধ্য হয়েছি এবং আগের লেখাগুলি এখানে সকলের দৃষ্টি আকর্ষণ করার জন্য আবার প্রকাশ করছি।

গায়েন রইসউদ্দিন

গায়েন রইসউদ্দিন › বিস্তারিত পোস্টঃ

দানবের পেটে দু\'দশক (মূল গ্রন্থ- IN THE BELLY OF THE BEAST) পর্ব-৮

০৪ ঠা ডিসেম্বর, ২০২১ রাত ১০:৪৫


“গুরু দক্ষিণা”—প্রচুর কাঁচা টাকা
প্রতি বছর গুরু-দক্ষিণার (গুরু মানে এখানে গেরুয়া পতাকা, ভাগোয়া ঝান্ডা) দিন বিশাল পরিমাণ কাঁচা টাকা সঙ্ঘের তহবিলে জমা পড়ে । প্রায় পুরোটাই ক্যাশ । ফলে, কালো টাকা সাদা করার সুবর্ণ সুযোগ ব্যবসায়ী মহলের কাছে । কত টাকা জমা পড়লো, তার কোনো হিসাব সরকারকে দেওয়া হয় না, ফলে কর দেওয়ারও প্রশ্ন নেই । এছাড়া আরএসএস বিদেশে তার সদস্য ও সমর্থকদের কাছ থেকেও বিশাল পরিমাণ টাকা পায় ।
বিজেপি-র নির্বাচনী তহবিলে টাকা দেওয়া ছাড়াও বিদেশে বসবাসকারী সঙ্ঘ-সমর্থকরা আরএসএস-এর বিদেশি সংস্করণ হিন্দু স্বয়ংসেবক সঙ্ঘের বিভিন্ন শাখায় ‘গুরু দক্ষিণা’ জমা দেন । এছাড়াও ওভারসিজ ফ্রেন্ডস অফ বিজেপি, ভিএইচপি অপ আমেরিকা ও হিন্দু স্টুডেন্টস কাউন্সিল অফ আমেরিকা-র মাধ্যমেও টাকা আসে বলে জানা যায় । মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপে যেসব হিন্দু মন্দির আছে সেগুলি সাধারণত রক্ষণশীল ও অরাজনৈতিক । দ্বিতীয় প্রজন্মের অভিবাসী মার্কিন-ভারতীয় যুবকদের ধরার জন্য বিশ্ব হিন্দু পরিষদ আয়োজিত হিন্দু-সামার ক্যাম্প ও হিন্দু স্টুডেন্ট কাউন্সিল আয়োজিত নানা ধর্মীয় সভার মধ্য দিয়ে আরএসএস এখন মন্দিরগুলিকে হাতের মধ্যে আনার চেষ্টা করছে । সাংস্কৃতিক শিক্ষার নামে একটি গোটা প্রজন্মকে অন্ধ, বিচ্ছিন্নতাকামী ধর্মান্ধে পরিণত করার প্রচেষ্টা চলছে । ভারত থেকে আসা অনেকেই বিজেপি ও আরএসএস-এর সঙ্গে বিশ্ব হিন্দু পরিষদ ও হিন্দু স্টুডেন্ট কাউন্সিলের সম্পর্কের কথা জানেন না । সঙ্ঘ পরিবারের ফ্যাসিবাদী ধরনের কর্মসূচি এগিয়ে নিয়ে যেতে এদের ব্যবহার করা হচ্ছে। (ক্রমশঃ)

মন্তব্য ৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা ডিসেম্বর, ২০২১ রাত ১০:৫০

জ্যাকেল বলেছেন: আপনার এই সিরিজ পড়ার চেস্টা করব। লেখক কি আপনিই? (কভারে নাম অন্যটা)

২| ০৪ ঠা ডিসেম্বর, ২০২১ রাত ১০:৫৭

গায়েন রইসউদ্দিন বলেছেন: না, পাঠক- লেখক বন্ধু জ্যাকেল--এটা আমার লেখা নয়--এই লেখা ইংরেজিতে IN THE BELLY OF THE BEAST-এর বাংলা অনুবাদ। এ-বিষয়ে আমি আমার এই উপস্থাপনার প্রথম পর্বে বলেছি। অনুরোধ, পড়ে দেখুন।

৩| ০৪ ঠা ডিসেম্বর, ২০২১ রাত ১১:১২

মরুভূমির জলদস্যু বলেছেন: যেহেতু আমি অনুবাদ বইটি পড়িনি তাই জানতে চাইছি।
যদি কিছু মনে না করেন -
এই লেখাগুলিকি আপনি নিজের মতো করে লিখছেন? নাকি বই থেকে হুবহু টাইপ করে যাচ্ছেন?

০৫ ই ডিসেম্বর, ২০২১ সকাল ৯:৪৪

গায়েন রইসউদ্দিন বলেছেন: হবহু টাইপ করে যাচ্ছি। সাদর আমন্ত্রণ পড়ার জন্য, যতক্ষণ না আপনি বইটি সংগ্রহ করতে পারছেন।

৪| ০৫ ই ডিসেম্বর, ২০২১ রাত ৯:০৭

রাজীব নুর বলেছেন: আপনাকে বলেছিলাম ছবি উপরের দিকে দিতে।

এই পোষ্ট আপনি কেন দিচ্ছেন? টাইপ স্প্রীড বাড়াচ্ছেন?

০৫ ই ডিসেম্বর, ২০২১ রাত ১১:২৪

গায়েন রইসউদ্দিন বলেছেন: নুর ভাই, এই পোস্ট কেন দিচ্ছেন-- এ প্রশ্ন কেন? এটা একটি বইএর অনুবাদ। আপনি বইটি পারলে সংগ্রহ করুন। এটা আমার নিজের লেখা নয়। এ-বিষয়ে শুরুতেই আমি বলেছি। আপনি ভাল লাগলে পড়ুন। না লাগলে মন্তব্য থেকে দূরে থাকুন। অন্য পাঠক-বন্ধুুদের পড়ার সুযোগ দিন। সারা পৃথিবীর মানুষ এ বইটি পড়েছেন ও পড়ছেন। প্রথম পর্বের লেখা পড়ুন--আপনি সব বুঝতে পারবেন।

০৫ ই ডিসেম্বর, ২০২১ রাত ১১:৩৯

গায়েন রইসউদ্দিন বলেছেন: নুর ভাই, এখন দেখুন, আপনার অনুরোধে আমি ছবিটি উপরে দিয়েছি নবম পর্বে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.