নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে একা রাখতেই বেশি পছন্দ করি, তারপরও মাঝে মাঝে এক অদৃশ্য অস্তিতকে উপলদ্ধি করি।

বিজ্ঞান আমাদের দিয়েছে বেগ, হারিয়েছি আবেগ।

বিবর্ন সভ্যতা

বিজ্ঞান আমাদের দিয়েছে বেগ, কেড়ে নিয়েছে আবেগ, আমরা প্রতিনিয়ত প্রবেশ করছি এক বিবর্ন সভ্যতায় ।

বিবর্ন সভ্যতা › বিস্তারিত পোস্টঃ

"মা-বাবা" বলেই কি সন্তানের উপর সব চাপিয়ে দিতে চান?

২০ শে জুন, ২০১৭ দুপুর ১২:১৯

এটা কেবলই আপনাদের চিন্তা, ও মানসিকতার সীমাবদ্ধতাকে নির্দেশ করে। সন্তান জন্ম নেয়ার পূর্ব পর্যন্ত আপনাদের দ্বায়িত্বগুলো থাকে অনেকটা আবেগি অনেকটা কৌতূহলী। এখানে আপনার প্রধান দ্বায়িত্ব ও কর্তব্য শুরু হয় সন্তান জন্ম নেয়ার পর থেকে।

আপনাদের অনেকেই আশা করেন আপনার সন্তানটি বড় হয়ে কর্পোরেট দুনিয়াতে প্রভাব বিস্তার করবে/ বড় সরকারি কর্মকর্তা হিসেবে সমাজে নামডাক হবে/ বিশাল ব্যবসায়ী সাম্রাজ্য প্রতিষ্ঠা করবে। আপনার সন্তানের জন্য আপনি বিশাল স্বপ্ন দেখতেই পারেন কিন্তু একটা বিষয় মাথায় রাখবেন জিবনটা কিন্তুু আপনার না একান্তই আপনার সন্তানের। সে এখন একজন সতন্ত্র ব্যক্তিসত্ত্বা, সুতরাং নিজের মত করে সবকিছুতেই নাক গলাতে যাবেন না। ভাবতে পারেন মা- বাবা হিসেবে তো আপনারা তার ভালই চান। সত্যিই বলতে ভাল'র সঙ্গাটাই আমরা জানি না। মা-বাবা বলেই কি সন্তানের ব্যক্তি স্বাধিনতায় হস্তক্ষেপ করাটা ভাল নাকি তাকে নিজের মত করে গড়ে উঠতে দেয়াটা ভাল?

প্রায়ই মা-বাবা সন্তানের জন্য এটা করেন ওটা করেন বলতে শুনা যায় (শ্রদ্ধা জানাচ্ছি তাদের ভালবাসার প্রতি) কিন্তুু সন্তানরা কি তাদের মা-বাবার জন্য কম সেক্রিফাইস করে?
একটা ছেলে / মেয়ে যখন শুধুমাত্র তার পরিবারের কথা ভেবে ভালবাসার মানুষটির কথা কাউকে জানতে না দিয়ে দরজার ওপাশে বোবাকান্না করে সেটা কি তার মা-বাবার জন্য সেক্রিফাইস করা নয়?
যখন মধ্যবিত্ত পরিবারের সন্তানটি নিন্তাত্যই কোন সখের জিনিস পূরন করার আগেই বাবার আর্থিক সীমাবদ্ধতা জেনে সেই স্বপ্নকে নিজের মধ্যই দাফন করে দেয় সেটা কি সেক্রিফাইস নয়?
তার বন্ধুরা যখন নতুন জামা কিনে, ল্যাপটপ কিনে, কোথাও ঘুরতে যায় তখন তার আবেগি মনটাকে কাল্পনিক নানান কিছু দিয়ে বুঝিয়ে রাখাটা কি শুধুই আপনাদের জন্য নয়?
এরকম হাজারও স্বপ্ন প্রায়ই তারা বিসর্জন দেয় শুধু আপনাদের ভালবাসে বলে, যেটা আপনারা চিন্তা করতেও পারেন না।

আপনারা শুধুই বলতে পারেন, তোমাকে অমুকের মত হবে। অমুকের ছেলে দেখ কত ভাল রেজাল্ট করছে/ কত ভাল চাকরি করছে/ অনেক টাকা কামাই করছে। তমুকের মেয়েটা এখন মেডিকেলে পরছে/ বুয়েটে পড়ছে। এইসব অপ্রাসঙ্গিক উদাহরন দিয়ে প্লিজ তাদেরকে কনফিউজড করবেন না । সবাইকে বুয়েট/ মেডিকেলে পড়া সম্ভব না। কাউকে না কাউকে তো অন্যান্য কলেজ/ বিশ্ববিদ্যালয়ে পড়তেই হবে এই সহজ বিষয়টা কেন মেনে নিতে পারেন না।

কেমনটা হবে যদি আপনার সন্তান কোনদিন আপনাকে প্রশ্ন করে বসে অমুকের বাবা এত বড় অফিসার/ এত দামি গাড়ি/ এত বড় বাড়ির মালিক কিন্তু তোমার এইসব নাই কেন? কি উত্তর দিবেন তাকে?

সন্তানদের চিন্তা ভাবনার প্রতি যত্নশীল হোন, তাদের তাদের অবস্থান থেকে বুঝতে চেষ্টা করুন। তবেই তাদের প্রতি যথাযথ মূল্যায়ন করতে পারবেন। জিবনে টাকা কামানোর অনেক উপায় রয়েছে, শুধু টাকা থাকলেই সেটাকে সফলতা বলে না। আপনারা একটা সময় বৃদ্ধ হবেন হয়তো তখন আপনার সেবাযত্ন করার জন্য আপনার সন্তানের টাকা দিয়ে ভাল ডাক্তার/ চিকিৎসা কিংবা ভাল একটা বৃদ্ধাশ্রম কপালে জুটবে। মা-বাবার প্রতি সন্তানের ভালবাসা, শ্রদ্ধা, সম্মান, দ্বায়িত্ববোধ সম্পূর্ন ভিন্ন বিষয়। ব্যাপারটা যতদ্রুত উপলদ্ধি করতে পারবেন ততই আপনাদের জন্য মঙ্গল হবে।
মহান আল্লাহ আমাদের সবাইকে যেন সঠিক জ্ঞান দান করেন।

মন্তব্য ৯ টি রেটিং +২/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ২০ শে জুন, ২০১৭ দুপুর ১:২২

বিজন রয় বলেছেন: অনেক দিন পর পোস্ট দিলেন।

আপনি কেমন আছেন?

২০ শে জুন, ২০১৭ দুপুর ১:৩৬

বিবর্ন সভ্যতা বলেছেন: জ্বি ভাই ভাল আছি। ব্যস্ত থাকা লাগে খুব, সময়ই করতে পারি না।

২| ২০ শে জুন, ২০১৭ দুপুর ১:২৫

বিজন রয় বলেছেন: পোস্টের বিষয়টি জটিল।
অনেক ভেবে-চিন্তে কথা কথা বলতে হবে।

মানুষ কোন কিছুতেই একদম সমাধান হতে পারে না।

২০ শে জুন, ২০১৭ দুপুর ১:৩৭

বিবর্ন সভ্যতা বলেছেন: জটিল তো অবশ্যই তবে যুক্তির বাইরে না। অনেকদিন যাবৎ সমাজে প্রচলিত ধারনা হঠাৎ পাল্টাতে গেলে একটু জটিলই মনে হওয়ার কথা।

৩| ২০ শে জুন, ২০১৭ দুপুর ১:৩৬

পুলক ঢালী বলেছেন: খুবই সুন্দর লিখেছেন কোন একটা লাইনেও দ্বিমত পোষন করতে পারলাম না তাই ১০০% সহমত। ভাল থাকুন।

২০ শে জুন, ২০১৭ দুপুর ১:৩৯

বিবর্ন সভ্যতা বলেছেন: আপনাকে ধন্যবাদ। সবারই ব্যক্তি স্বাধিনতা থাকা উচিত সেটা মা-বাবা হোক আর সন্তানই হোক।

৪| ২০ শে জুন, ২০১৭ বিকাল ৩:২১

রাজীব নুর বলেছেন: সুন্দর পোষ্ট। ধন্যবাদ।

২১ শে জুন, ২০১৭ সকাল ৮:৩৬

বিবর্ন সভ্যতা বলেছেন: এটা নিয়ে আমাদের আরো সচেতন হতে হবে। ধন্যবাদ।।

৫| ২১ শে জুন, ২০১৭ সকাল ৯:৩৬

সামু পাগলা০০৭ বলেছেন: পোস্টে একমত পোষন করছি। গুছিয়ে নিজের মতামত ব্যক্ত করেছেন। ধন্যবাদ!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.