নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে একা রাখতেই বেশি পছন্দ করি, তারপরও মাঝে মাঝে এক অদৃশ্য অস্তিতকে উপলদ্ধি করি।

বিজ্ঞান আমাদের দিয়েছে বেগ, হারিয়েছি আবেগ।

বিবর্ন সভ্যতা

বিজ্ঞান আমাদের দিয়েছে বেগ, কেড়ে নিয়েছে আবেগ, আমরা প্রতিনিয়ত প্রবেশ করছি এক বিবর্ন সভ্যতায় ।

বিবর্ন সভ্যতা › বিস্তারিত পোস্টঃ

ক্রিকেট ও আমাদের সীমাবদ্ধ মানসিকতা !!

২৩ শে জুন, ২০১৭ সকাল ৮:২৩

শুধুমাত্র একটা খেলা একটা জাতিকে কতটা বিকৃত করে দিতে পারে অামাদের ক্রিকেট তার অন্যতম উদাহরন। প্রথমত ক্রিকেট খেলাটা হওয়া উচিত ছিল শুধুই একটা খেলা, একটা বিনোদনের মাধ্যম। ব্যস্ এতটুকুতেই সীমাবদ্ধ রাখা উচিত ছিল।
কিন্তুু দিনের পর দিন দেশপ্রেমের অজুহাতে এটাকে রিতিমত পূজা করার পর্যায়ে নিয়ে যাওয়া হয়েছে। কোন দেশের সাথে খেলার কিছুদিন অাগে থেকেই এটাকে আমরা যুদ্ধ যুদ্ধ প্রস্তুতির পোষাক পরিয়ে ফেসবুক, সংবাদপত্র, টিভি মিডিয়া, চা স্টলে ঝড় তুলে দেই। অথচ দিন শেষে এটা শ্রেফ একটা খেলা হয়েই থেকে যায়।
প্রাচিন গ্রিসে বিভিন্ন জাতির মধ্যে অলেম্পিকের প্রচলন ঘটেছিল যেন পরস্পরের মধ্যে যুদ্ধভাব কাটিয়ে সৌহার্দ মনোভাব তৈরি করা সম্ভব হয়, এবং এটা সেই সময়ে অনেকটা কাজেও দিয়েছিল। অথচ খেলা উপলক্ষে অামরা এখন শুধু বিপক্ষ দলকেই নিয়ে নয় বরং তাদের দেশ, সংস্কৃতি, ব্যক্তি থেকে সবকিছুকেই তুচ্ছ প্রমান করার জন্য হাজার বিকৃত ট্রল বানিয়ে ফেরি করে বেরাই। প্রতিপক্ষও প্রতিশোধ নিতে শতগুন বিকৃত করে অামাদের উপস্থাপন করে। দিনশেষে কার কি লাভ হল? মাঝখান থেকে উভয়ের মধ্যে বৃদ্ধি পেল দুরত্ব, তৈরি হল জাতিগত বৈরিতা। একটা খেলা কেমন করে দেশপ্রেম পরিমাপ করার বিষয় হতে পারে সেটা অামার মাথায় ধরে না। যেই মানুষটা প্রতিবন্ধি হয়ে জন্ম নিয়েছে, যেই লোকটা বর্নমালাও চিনতে পারে না অথবা কোন শিল্পপতি, দেশের সেরা ডিগ্রীধারি সবাই নিজ নিজ দেশকে সাপোর্ট করবে এটা বেসিক হিসাব তাই বলে এটাকে দেশপ্রেমের নামে প্রচার করতে হবে কেন? যেই অামলা দেশের বারোটা বাজাচ্ছে প্রতিনিয়ত, যেই রাজনৈতিক গদির জন্য শত লাশ ফেলতেও দ্বিধা করে না, যেই শিল্পপতিরা হাজার কোটি টাকা লোপাট করে ব্যাংকে দেউলিয়া হতে বাধ্য করছে এমন শত শত দুনির্তীবাজরা কিন্তুু খেলার সময় নিজ নিজ দেশকেই সাপোর্ট করে তাই বলে অাপনি তাদের দেশপ্রেমিক উপাধি দিতে পারেন না। খেলার বাইরেও দুনিয়াতে প্রতিনিয়ত অনেক কিছু ঘটে চলেছে সেই দিকে কারো কোন ভ্রুক্ষেপ নেই। মানুষের ব্যক্তিগত, সামাজিক, রাষ্ট্রীয়, ধর্মিয় জিবনের পরিসর অনেক বিশাল। সেই তুলনায় ক্রিকেট খুবই তুচ্ছ একটা বিষয়, অথচ অামরা সবাই এটাকেই বড় মাপের পরিমাপক হিসেবে নিয়েছি। ভাবটা এমন যেন কোন একটা ম্যাচ/টুর্নামেন্ট হারলেই দেশটাকে অন্যরা নিয়ে নিবে। এই সংকির্ন মানষিকতা থেকে যতদিন বের হতে না পারবো ততদিন অামাদের অাত্মার, অামাদের চিন্তার, অামাদের মেধার দ্বারা এই দেশের কোন উন্নতিই সম্ভব নয়। একটা টুর্নামেন্ট জিতলে বা হারলে সাময়িক কিছু অানন্দ বা হতাশা ছাড়া অাপামর দেশের কোন অবস্থার উন্নতি হয় না, কোন সেক্টরে দুনির্তির হ্রাস পায় না, হয় না কোন সামগ্রিক উন্নয়ন। এইটা আর অাট/দশটা বিনোদনের মতই শুধুই একটা বিনোদনের মাধ্যম মাত্র এই সত্যটা যত তারাতারি বুঝতে পারবো ততই অামাদের জন্য মঙ্গল। অামিও ক্রিকেটের বড় ম্যাচ গুলোও আপডেট নেই, স্ট্যাটাসও দেই, সবার সাথে অানন্দ উপভোগ করি কিন্তুু সবকিছুই সাময়িক বিনোদনের অংশ হিসেবে, এর থেকে বেশি কিছু নয়।

পরিশেষে একটা কথা বলতে চাই, আজকের বিশ্বের সবচেয়ে শক্তিশালি দেশ সমুহের (অামেরিকা, ইউরোপের প্রায় সবদেশ, চিন, জাপান, রাশিয়া) অধিকাংশই ক্রিকেট খেলে না, তাই বলে তাদের দেশপ্রেমের ঘাটতি পরেনি কখনো। তারা আমাদের মতো অলিক সপ্নে মেতে থাকে না। এই হাওয়াই ভাসানো অাবেগি ক্রিকেটিয় দেশপ্রেম থেকে বের হয়ে বস্তুবাদি দেশপ্রেমে কাজ করতে পারলেই "দেশপ্রেম" এর সঙ্গায়নটা সঠিক রূপলাভ করবে। ধন্যবাদ।।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৩ শে জুন, ২০১৭ দুপুর ১২:৩৩

নতুন বলেছেন: শুধুমাত্র একটা খেলা একটা জাতিকে কতটা বিকৃত করে দিতে পারে অামাদের ক্রিকেট তার অন্যতম উদাহরন।

খেলা জাতিকে বিকৃত করেনাই। বরং এই খেলার মাধ্যমে আমাদের মনের দৈনতা প্রকাশ পেয়েছে....

অস্ট্রেলিয়া, ইংল্যান্ড সহ আরো কিছু দেশও এই খেলাটাই খেলে কিন্তু তারা ভদ্র

অারেক দলের সমথ`ন করে বলে নিজেরা গালাগালী করে না।

আরেকটা জিনিস হইছে.... সেইটা হইলো রাম/সাম/যদু/মদু সবার হাতেই ইন্টারনেট তাই সবাই যা ইচ্ছা কমেন্ট করতে পারছে...

২| ২৩ শে জুন, ২০১৭ বিকাল ৩:১৫

নাঈমুর রহমান আকাশ বলেছেন: কিছু অদ্ভুত মানুষ আছেন। যাদের কথা শুনলে পরান জ্বলিয়া যাওয়ার মতো কান্ড হতে বাধ্য।
আমি : ভারত ভালো খেলে।
তিনি : ইন্ডিয়ার দালাল!!!
আমি : পাকিস্তান জিতেছে।
তিনি : রাজাকার পাকিস্তানি!!!

আপাতত দ্বৈত নাগরিকত্ব নিয়ে বসবাস করিতেছি আমরা সাধারণ জনগণ। ভারতীয়-পাকিস্তানী একসাথে। মাঝখানে বাংলাদেশী নামের শব্দটা ছুটিতে গেছে।
:| :| :|

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.