নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ডক্টর এ.বি.এম. রেজাউল করিম ফকির, অধ্যাপক, জাপানি ভাষা ও সংস্কৃতি বিভাগ \nআধুনিক ভাষা ইনস্টিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয় e-mail: [email protected]

রেজাউল করিম ফকির

অধ্যাপক, আধুনিক ভাষা ইনস্টিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয়

রেজাউল করিম ফকির › বিস্তারিত পোস্টঃ

স্বাধীনতা দিবসে স্বাধীনভাবে শাণিত করি নিজ নিজ চেতনা

২৬ শে মার্চ, ২০২১ দুপুর ১২:০২

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠানের জাতীয় পতাকা উ্ত্তোলনের দায়িত্ব প্রহরীর উপর চাপিয়ে দিয়ে, আমরা জাতীয় দায়িত্ব থেকে মুক্তি পাই। প্রহরীগণ আমাদের পক্ষে জাতীয় পতাকা উত্তোলন করে আমাদেরকে জাতীয় দায়িত্ব থেকে মুক্তি দেন। শত সালাম এ দেশের চতুর্থ শ্রেণির কর্মচারি প্রহরীদেরকে।



আমরা এই দায়িত্ব থেকে মুক্তি পেয়ে, ভাবি স্বাধীনতা দিবসের স্বাধীনতাটি যেনো আরাম-আয়াসে কাঁটে অথবা নিজস্ব দার্শনিক চিত্ত দ্বারা তাড়িত হয়ে স্বাধীনভাবে নিজের চেতনা গঠনমূলক কার্যক্রমে কাঁটে। সেজন্য আমরা কেউবা ভাবি সময়টা বেশ কাঁটানো যাক। অনেক দিন ধরে একটি হিন্দী সিনেমা দেখবো ভাবছি। কিন্তু দেখা হয়ে উঠছে না, আজ দেখা যাক। কেউ বা আবার ভাবি ফ্যান্টাস্টিক হলিউড মুভিটা আজই দেখতে হবে। আাবার আমাদের কেউ কেউ ভাবি, হুজুরের ওয়াজটি আজকেই শুনার সময়।

আমরা স্বাধীনতা পেয়েছি। কিন্তু এখন এই স্বাধীনতা দিবসের ছুটিতে স্বাধীনতার চেতনাকে শাণিত করার আমাদের কোনো ইচ্ছে জাগ্রত হয় না। আমরা স্বাধীন তাই আমরা আমাদের মতো করে ব্যক্তিগত চেতনাকে শাণিত করছি। এই চেতনা সামষ্টিক চেতনা হিসাবে সমাজে ও রাজনীতিতে প্রতফলিত হচ্ছে। এভাবে স্বাধীনতা দিবসে নানা স্বাধীন চেনতার জন্ম, আমাদের সমাজে চেতনাগত বিক্ষপের সৃষ্টি করছে।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৬ শে মার্চ, ২০২১ দুপুর ২:৫৪

রাজীব নুর বলেছেন: ওকে।

২| ২৬ শে মার্চ, ২০২১ সন্ধ্যা ৬:৫৯

চাঁদগাজী বলেছেন:




আপনি প্রফেসর মানুষ, আপনার লিখা কেমন যেন বাচ্চাদের মতো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.