নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ডক্টর এ.বি.এম. রেজাউল করিম ফকির, অধ্যাপক, জাপানি ভাষা ও সংস্কৃতি বিভাগ \nআধুনিক ভাষা ইনস্টিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয় e-mail: [email protected]

রেজাউল করিম ফকির

অধ্যাপক, আধুনিক ভাষা ইনস্টিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয়

রেজাউল করিম ফকির › বিস্তারিত পোস্টঃ

4 Skills হেত্বাভাস

২৪ শে এপ্রিল, ২০২১ রাত ৯:১৭



ইংরেজি ভাষা শিক্ষাব্যবস্থায় বর্তমানে আলোচিত হেত্বাভাসগুলোর মধ্য অন্যতম হলো-4 Skills। এই 4 Skills হলো- Listening, Speaking, Reading and Writing। ইংরেজি শিক্ষায় এই 4 Skills হেত্বাভাস এতোটাই জনপ্রিয় হয়েছে যে, ইংরেজি ভাষা দক্ষতা অর্জনের মূল লক্ষ্যের কথা মানুষ মোটামুটি ভুলে বসে আছে। গৃহশিক্ষক থেকে কোচিং-এর প্রশিক্ষক এবং স্কুলের শিক্ষক থেকে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সবাই এখন 4 Skills ধারণায় ডুবে আছে। এই হেত্বাভাসের উপজাত হলো- Communicative English যা Spoken English নামে বেশ পরিচিতি পেয়েছে।এটি সে English যা বাংলাদেশের মানুষের কোন কাজে লাগে না। যে English এ দেশের মানুষের কাজে লাগে তা হলো- Critical Reading ও Creative Writing দক্ষতা দ্যোতক English। কারণ দেশের অনেক বেসরকারী অফিস ও কর্পোরেট বাণিজ্যিক প্রতিষ্ঠান ইংরেজি মাধ্যমে চলছে। সেখানে দাপ্তরিক দলিল দস্তাবেজ তৈরী ও রক্ষণাবেক্ষণে অথবা বিদেশের সাথে বাণিজ্য বিনিময়ে ইংরেজি ভাষা ব্যবহার হচ্ছে। এসব ক্ষেত্রে যে ইংরেজি ব্যবহার হচ্ছে সেটি হলো 4 Skills পর্যয়ের চেয়েও উপরের ধাপের ইংরেজি। এসব ক্ষেত্রে Spoken English যে লাগে না, তেমন নয়। কিন্তু সেই ইংরেজির দক্ষতা Critical Reading ও Creative Writing-এর ক্ষমতা অর্জন করলেই স্বত:স্ফূর্তভাবেই জন্মায়। কাজেই আমাদেরকে 4 Skills হেত্বাভাসের মায়াজাল থেকে বেরিয়ে ইংরেজি ভাষা শিক্ষার মূল লক্ষ্যের প্রতি লক্ষ্য নিবিষ্ট করতে হবে। সেক্ষেত্রে বিদেশী ভাষা শিক্ষার মূল লক্ষ্য হবে-Critical Reading ও Creative Writing।

তবে ইংরেজিবিদরা ইংরেজি শিক্ষাকে 4 skills আবর্তনের মধ্যেই সীমাবদ্ধ রেখেছেন। বিষয়টি কী তা তাঁরা নিজেরা বুঝলেও, সাধারণ জনগণকে বুঝতে দিচ্ছেন না। কারণ না বুঝতে দিলেই, ইংরেজি শিক্ষার বাজার অর্থনীতি বৃদ্ধি পাবে। ভাষাকে যখন শুধু সংজ্ঞাপনের মাধ্যম হিসাবে কল্পনা করা হয় তখন, 4 skills ছাড়া আর কিছু চোখে পড়ে না। প্রসঙ্গটি আলোকপাত করতে একটি প্রশ্ন করা যাক যুক্তরাজ্যের ভূমিপুত্রদের সবার কী ইংরেজিতে 4 skills আছে? বাঙ্গলার সব মানুষের কী বাংলায় 4 skills আছে? আসলে অধিকাংশ মানুষেরই পূর্ণাঙ্গ 4 skills নেই, না থাকাটাই স্বাভাবিক। এর কারণ এখানে আলোচনা করলাম না।

কিন্তু প্রাতিষ্ঠানিক শিক্ষায় 4 skills প্রশিক্ষণের প্রয়োজনীয়তা আছে। সে জন্য সব দেশেই বিদ্যালয় পর্যায়ে মাতৃভাষা, দেশী ভাষা ও বিদেশী ভাষায় 4 skills এর প্রশিক্ষণের ব্যবস্থা আছে। বাংলাদেশেও 1st/2nd paper এর অধীনে এ প্রশিক্ষণগুলো দেওয়া হয়ে থাকে। জগদ্বিখ্যাত ফলিত ভাষা বিজ্ঞানী Stephen Krashen গবেষণার মাধ্যমে দেখিয়েছেন যে, 4 skills প্রশিক্ষণ প্রাথমিক পর্যায়ে ভাষা আয়ত্ত্বকরণে সহায়ক ভূমিকা পালন কর, তবে ভাষায় উচ্চ পর্যায়ের দক্ষতা অর্জন নির্ভর করে একজন ব্যক্তি আজীবন কী পরিমাণ ও কী ধরণের বিষয়বস্তু ইপ্সিত ভাষায় অধ্যয়ন করে তার উপর।

কাজেই 4 skills প্রশিক্ষণ বিদ্যালয় পর্যায়ের বিষয়। এটি ৯ম শ্রেণি থেকে বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষ পর্যন্ত টেনে আনার কোন মানে হয় না। তবে 4 skills প্রশিক্ষণ কীভাবে প্রদান করতে হবে, সেটি অবশ্যই শিক্ষাবিদ্যার অধীনস্থ উচ্চশিক্ষার বিষয়।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৫ শে এপ্রিল, ২০২১ রাত ১:০৬

রাকু হাসান বলেছেন:

৪,স্কিল না থাকলে আপনি বাকিগুলো কোথা থেকে পাবেন।কলোনিয়াল তথ্য দিলেন।পৃথিবীর কোন ভাষাটা এই ৪ স্কিলের বাইরে?
৪ স্কিল ফাউন্ডেশন, তা লাগবেই।ব্যবহারিক জীবনে অবশ্যই স্থান কাল পাত্র ভেদে আরও গভীর ভাষা জ্ঞান দরকার, সেটা কি কোন
সিলেবাসে ঢুকিয়ে শেষ করা সম্ভব? অবশ্যই না।সেটা অবশ্যই ব্যক্তি তার সৃজনশীলতা দিয়ে অর্জন করে নিবে।এসব কারণেই
উচ্চ শিক্ষায় সাহিত্য পড়ানো হয়। যতই পড়াক তা পূর্ণাঙ্গতা পাওয়া সম্ভব নয়।জীবন ও জীবনের পরিধির কোন সীমানা হয় না।

২৫ শে এপ্রিল, ২০২১ ভোর ৪:২৭

রেজাউল করিম ফকির বলেছেন: ৩য় শ্রেণি থেকে ৮ম শ্রেণি পর্যন্ত -এই ৫ বছর ৪ স্কিল প্রশিক্ষণ কার্যকর। তার পরবর্র্তী ধাপে অর্ধ্যৎ ৯ম শ্রেণি থেকে বিজ্ঞান/মানবিক/বাণিজ্য/কারিগরী ইত্যাদি শাখার যে সব শাস্ত্রীয় বিষয় (একাডেমিক সাবজেক্ট) রয়েছে, তার এক-তৃতীয়াংশ বিষয় ইংরেজি মাধ্যমে পাঠদান করা হলে ইংরেজি শিক্ষাব্যবস্থাটি যথাযথ হবে। ধরা যাক, একজন ছাত্র বিজ্ঞান শাখার শিক্ষার্থী। এ ৪ স্কিল ইংরেজি না পড়ে, রসায়ন ও পদার্থ বিজ্ঞান-এর দুই বিষয় (৪ পত্র) ইংরেজি মাধ্যমে পড়বে তাহলে ইংরেজি দক্ষতা অর্জন যথাযথভাবে ঘটবে। ৯ম শ্রেণি থেকে শিক্ষার্থীদের ৪ স্কিল প্রশিক্ষণের প্রয়োজন হবে না। কাজেই ৯ম থেকে ১৩শ পর্যন্ত ইংরেজি ১ম পত্র ও ২য় পত্রের ৪ স্কিল পড়ার প্রয়োজন নেই।

২| ২৫ শে এপ্রিল, ২০২১ ভোর ৪:২৯

রেজাউল করিম ফকির বলেছেন: ৩য় শ্রেণি থেকে ৮ম শ্রেণি পর্যন্ত -এই ৫ বছর ৪ স্কিল প্রশিক্ষণ কার্যকর। তার পরবর্র্তী ধাপে অর্ধ্যৎ ৯ম শ্রেণি থেকে বিজ্ঞান/মানবিক/বাণিজ্য/কারিগরী ইত্যাদি শাখার যে সব শাস্ত্রীয় বিষয় (একাডেমিক সাবজেক্ট) রয়েছে, তার এক-তৃতীয়াংশ বিষয় ইংরেজি মাধ্যমে পাঠদান করা হলে ইংরেজি শিক্ষাব্যবস্থাটি যথাযথ হবে। ধরা যাক, একজন ছাত্র বিজ্ঞান শাখার শিক্ষার্থী। এ ৪ স্কিল ইংরেজি না পড়ে, রসায়ন ও পদার্থ বিজ্ঞান-এর দুই বিষয় (৪ পত্র) ইংরেজি মাধ্যমে পড়বে তাহলে ইংরেজি দক্ষতা অর্জন যথাযথভাবে ঘটবে। ৯ম শ্রেণি থেকে শিক্ষার্থীদের ৪ স্কিল প্রশিক্ষণের প্রয়োজন হবে না। কাজেই ৯ম থেকে ১৩শ পর্যন্ত ইংরেজি ১ম পত্র ও ২য় পত্রের ৪ স্কিল পড়ার প্রয়োজন নেই।

১) বিদ্যালয় পর্যায়ে সাক্ষরতা ইংরেজি (১ম ও ২য় পত্র ইংরেজিকে একত্রে সাক্ষরতা ইংরেজি নামে অভিহিত করা হয়) শিক্ষা ৩ বছর মাতৃভাষা বাংলা পাঠের পর অর্থ্যাৎ চতুর্থ শ্রেণি থেকে শুরু করা শ্রেয়।
২) সাক্ষরতা ইংরেজি ভাষা শিক্ষা ৬-৮ বছরের বেশী অবাঞ্ছনীয়।
৩) ইংরেজি ভাষা শিক্ষায় বাধ্যতাবাধকতা আরোপ অবাঞ্ছনীয়।
৪) ৬-৮বছর শিক্ষালাভের পর ইংরেজি +বাংলা উভয় ভাষার গড় দক্ষতায় নিম্নোগতি থাকলে ইংরেজি শিক্ষাদান অবাঞ্ছনীয়।
৫) ৬-৮ বছর সাক্ষরতা ইংরেজি শিক্ষা লাভের পর, সাক্ষরতা ইংরেজি কোর্স ইংরেজি শিক্ষায় কোনকিছু যোগ হয় না। তাই ইংরেজি শিক্ষাকে ত্বরাণিত করতে হলে, ৬-৮বছর পর অর্থ্যাৎ নবম শ্রেণি থেকে এক-তৃতীয়াংশ বিষয়ের পাঠ ইংরেজি মাধ্যমে দেয়া শ্রেয়।
৬) দেশের অর্থ অপচয় রোধ করতে, যারা স্কুল পর্যায়ে বাংলা+ইংরেজিতে অদক্ষতা দেখাবে তাদেরকে বাধ্যতামূলক ইরেজি শিক্ষা থেকে অব্যাহতি দেয়া বাঞ্ছনীয়।
৭) SSS, HSC -এগুলো মূলত: ইংরেজি (ও অন্যান্য বিষয়ে সার্টিফিকেট কোর্স), কাজেই বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে আধুনিক ভাষা ইনস্টিটিটে যে ইংরেজি সার্টিফিকেট কোর্স প্রদান করা হয় তা অযৌক্তিক।
৮) বিশ্ববিদ্যালয় পর্যায়ে ১০০ নম্বরের ইংরেজি কোর্স প্রদান অযৌক্তিক।
৯) শিক্ষাব্যবস্থার সর্বস্তরে শিক্ষক নিয়োগে গ্রহণযোগ্য মানদণ্ডের ইংরেজি দক্ষতা শর্তযুক্ত করা বাঞ্ছনীয়।
১০) সাক্ষরতা ইংরজি শিক্ষক নিয়োগের যোগ্যতা M.A. in English-এ সীমাবদ্ধ না রেখে, M.A./M.S.S./M.ENG./M.Sc.+ TOEFL মানের ইংরেজি দক্ষতাকে নির্ধারণ করা শ্রেয়।
১১) ইংরেজি মাধ্যম বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে TOEFL মানের ইংরেজি দক্ষতা শর্তযুক্ত করা বাঞ্ছনীয়।
১২) বিভিন্ন বিদেশি ভাষা (আরবি, জার্মান, চীনা, স্পেনীয়, থাই ও কোরীয় ইত্যাদি ভাষা) মাধ্যমে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা বাঞ্ছনীয়।

৩| ০৫ ই মে, ২০২১ রাত ৩:০৮

রাজীব নুর বলেছেন: স্প্যানিশ ভাষাটা শেখার ইচ্ছা আছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.