নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ডক্টর এ.বি.এম. রেজাউল করিম ফকির, অধ্যাপক, জাপানি ভাষা ও সংস্কৃতি বিভাগ \nআধুনিক ভাষা ইনস্টিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয় e-mail: [email protected]

রেজাউল করিম ফকির

অধ্যাপক, আধুনিক ভাষা ইনস্টিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয়

রেজাউল করিম ফকির › বিস্তারিত পোস্টঃ

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের রাজনৈতিক শক্তির স্বরূপ সম্পর্কিত সংক্ষিপ্ত টীকা

০১ লা মে, ২০২১ দুপুর ১২:২৫



পশ্চিমবঙ্গ ভারতীয় প্রজাতন্ত্রের রাজ্য হওয়ায় যুক্তরাজ্যীয় ব্যবস্থায় আইন, শাসন ও বিচার ব্যবস্থা আবর্তিত হয়। পশ্চিমবঙ্গ ভারতীয় প্রজাতন্ত্রের রাজ্য হিসাবে প্রতিষ্ঠিত হওয়ার কাল থেকে এখন অবধি যে সব রাজনৈতিক দল ক্ষমতাসীন হয়েছে তা হলো-কংগ্রেস, কমিউনিস্ট পার্টি অব ইণ্ডিয়া ও তৃণমূল কংগ্রেস। কিন্তু অন্যান্য রাজনৈতিক দলের সাথে বর্তমানে রাজনৈতিক পটভূমিতে শক্তিশালী ভূমিকায় অবতীর্ণ হয়ে উঠেছে ভারতীয় জনতা পার্টি। ভারতের স্বাধীনতা আন্দোলনের সময় সর্ব-ভারতীয় রাজনীতিতে বাঙ্গালী রাজনীতিবিদদের এক ধরণের প্রভাব ছিলো। সে সময়ের নেতাদের মধ্যে মওলানা আবুল কালাম আজাদ, শ্যামাপ্রসাদ মূখোপধ্যায়, শের-ই-বাংলা এ. কে. ফজলুল হক ও সুভাষ বসু প্রমূখ নেতৃবৃন্দ সর্ব-ভারতীয় রাজনীতিতে যে ভূমিকা রেখে গেছেন তা চিরস্মরণীয় হয়ে থাকবে। বর্তমানকালে সর্ব-ভারতীয় রাজনীতিতে বাঙ্গালীদের ভূমিকা নিষ্প্রভ। এর কারণ সর্ব-ভারতীয় রাজনীতির কর্তৃত্ব ন্যস্ত রয়েছে উত্তর ভারতীয় উচ্চবিত্তশালী অভিজাত শ্রেণী অথবা সেলিব্রিটি শ্রেণীর নেতাদের হাতে। কাজেই রাজ্য পর্যায়ে ত্যাগী ও জননন্দিত নেতাদের কদর থাকলেও, সর্ব-ভারতীয় রাজনীতিতে তাঁদের ভূমিকা এখন নিষ্প্রভ।

পশ্চিমবঙ্গে ভারতীয় জনতা পার্টি ছাড়া সব রাজনৈতিক দলই বাংলা ভাষার উন্নয়ন ও বিকাশে বাংলাদেশের সাথে সহযোগিতাপূর্ণ রয়েছে। তবে ভারতীয় জনতা পার্টি তার ব্যতিক্রমী আদর্শ পোষণ করে থাকে। এ দলটি হলো হিন্দুত্ববাদী দল। এ দলটি শ্যামাপ্রসাদ মুখার্জী প্রতিষ্ঠিত হিন্দু জনসংঘ থেকে উদ্ভূত। এই দলটি ভারতের স্বাধীনতা সংগ্রাম চলাকালীন সময়ে হিন্দী ভাষাকে ভারতীয় প্রজাতন্ত্রের ভাষা হিসাবে সমর্থন জানিয়ে এসেছে। এ দলটি পরির্তিত নামে অর্থ্যাৎ ভারতীয় জনতা পার্টী নামে ভারতের রাজনৈতিক শক্তির কেন্দ্রে উপবিষ্ট রয়েছে।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা মে, ২০২১ রাত ১০:৪৪

রাজীব নুর বলেছেন: আপনার পোষ্টে মন্তব্য আসে না কেন?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.