নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ডক্টর এ.বি.এম. রেজাউল করিম ফকির, অধ্যাপক, জাপানি ভাষা ও সংস্কৃতি বিভাগ \nআধুনিক ভাষা ইনস্টিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয় e-mail: [email protected]

রেজাউল করিম ফকির

অধ্যাপক, আধুনিক ভাষা ইনস্টিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয়

রেজাউল করিম ফকির › বিস্তারিত পোস্টঃ

জাতীয়তাবাদ কী মন্দ রাজনৈতিক আদর্শ?

১২ ই জুন, ২০২১ সকাল ৯:০৬



জাতি, রাষ্ট্র, প্রজাতন্ত্র, রাজ্য ও সাম্রাজ্য
তার সাথে আছে
জাতীয়তাবাদ, পুঁজিবাদ, সাম্যবাদ, সাম্রাজ্যবাদ, উপনিবেশবাদ


জাতীয়তাবাদ অত্যন্ত মন্দ একটি আদর্শ- এই ধারণাকে সম্বল করে এ প্রজন্মের অনেকেই ফেসবুকে লেখালেখি করছেন। এই ধারণারটির প্রচারকের অন্যতম হলেন- একজন তুখোড় বাগ্মী আধ্যাপক। তিনি জাতীয়াবাদ আদর্শের বিরুদ্ধে অবস্থান নিয়েছেন। এবং তিনি ও তাঁর পারিষদগণ যাঁকে গুরু মানেন তাঁর নাম হলো-Benedict Anderson। Benedict Anderson-এর মতে জাতি হলো- an imagined community অর্থ্যাৎ একটি কল্পিত মানব সমাজ। কিন্তু তাঁর এই সংজ্ঞার বাইরেও জাতি বর্ণনাকারী আরো সংজ্ঞা রয়েছে। তাঁর এই সংজ্ঞাকে সত্য মেনে নিলে জার্মানীর যুদ্ধবাজ নেতা হিটলার ছিলেন জাতীয়তাবাদী নেতা। আর শ্রীমান নরেন্দ্র দামোদরদাস মোদী একজন হিন্দু জাতীয়তাবাদী নেতা। সেই জন্যই বাংলাদেশে Benedict Anderson-কে সত্য মানেন যাঁরা তাঁরা জাতীয়তাবাদকে মন্দ আদর্শ বলে ব্যাখ্যা করে থাকেন।
কিন্তু তাঁদের অনুসৃত জাতীয়তাবাদের এই সংজ্ঞায় কিছুটা মিশেল আছে; সেখানেই গোলমালটার প্রাণভোঁমর। সেই মিশেলটা হলো জাতীয়তাবাদের সাথে সম্প্রসারণবাদ ও সাম্রাজ্যবাদের মিশেল।

জাতীয়তাবাদ হলো মূলত: কোন জাতির জাতিসত্বা থেকে উৎসরিত আদর্শ বিশেষ। অর্থ্যাৎ জাতিসত্বা বিরাজমান না থাকলে জাতীয়তাবাদ উৎসরিত হবে না। তবে জাতিসত্বার অস্তিত্ত্বের কারণে কোন জাতি সংগঠিত হয়ে, সেই জাতির পরিসীমার মধ্যে অন্যান্য নৃগোষ্ঠী ও ক্ষুদ্র জাতিকে করায়ত্ব করতে হলে জাতীয়তাবাদের সাথে সম্প্রসারণবাদ ও আধিপত্যবাদ মিশেল দেয়া হয়। জাতীয়তাবাদের যতটুকু উপরি যোগ করা হয় তার উপজাত হিসাবে পরিস্ফৃট হয় শোষণ ও নির্যাতন। আমাদের সামনে তাঁর উদাহরণ হলো-বার্মা, চীন ও ভারত।

অনুরোধ: জাতীয়তাবাদকে মন্দ আদর্শ হিসাবে প্রচারকারী বুদ্ধিজীবিদের এই বার্তাটি পৌঁছে দিবেন।

মন্তব্য ৯ টি রেটিং +০/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ১২ ই জুন, ২০২১ সকাল ১১:০৮

আল ইফরান বলেছেন: আমি ব্যক্তিগতভাবে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের অর্থনৈতিক জাতীয়তাবাদের সমর্থক। বিএনপি এবং জাতীয়তাবাদ সমার্থক নয় বলেই মনে করি

২| ১২ ই জুন, ২০২১ সকাল ১১:৫৯

আহমেদ জী এস বলেছেন: রেজাউল করিম ফকির,




ঠিকই বলেছেন - "জাতীয়তাবাদ হলো মূলতঃ কোন জাতির জাতিসত্ত্বা থেকে উৎসরিত আদর্শ বিশেষ।"
সেখানে আধিপত্যবাদ, দলীয় রাজনীতি, সম্প্রসারণবাদ, ভোগের ইচ্ছা থাকার কথা নয়।

৩| ১২ ই জুন, ২০২১ রাত ৮:৪৯

কামাল১৮ বলেছেন: যখন সামন্তবাদ থেকে সমাজ পুঁজিবাদের দিকে অগ্রসর হতে থাক,তখন তাদের রাজনৈতিক মতবাদ ছিল জাতীয়তাবাদ।জাতীয়তাবাদ মানুষে মানুষে বিভেদ সৃষ্টি করে।মনের দিক থেকে মানুষকে সংকীর্ণ করে দেয়।আমাদের হতে হবে মানবতাবাদী।

১২ ই জুন, ২০২১ রাত ১১:০৩

রেজাউল করিম ফকির বলেছেন: জাতীয়তাবাদ আদর্শ বিশেষ যা অন্য জাতি কর্তৃক অধিকৃত হওয়ার বিরুদ্ধে চেতনাবোধকে জাগ্রত করে। জাতীয়তাবাদ থেকে জাতীয়তাবোধ জন্ম নেয়, জাতীয়তাবাদ না থাকলে, ভারত, বার্মা ও যুক্তরাষ্ট্র ইত্যাদি যে কোনো রাষ্ট্রের অংশ হতে কোনো রকম প্রতিরক্ষা বা সংরক্ষণবাদীতা কাজ করবে না।

৪| ১৩ ই জুন, ২০২১ রাত ১২:৪৩

কামাল১৮ বলেছেন: পুজিবাদের বিকাশের জন্য জাতীয়তাবাদেক অবশ্যই প্রয়োজন।এই প্রয়োজন থেকেই সাম্রাজ্যগুলো ভেঙ্গে জাতিয় রাষ্ট্র সৃষ্টি হয়।এটা একটা সময় পর্যন্ত চলমান থাকবে।অর্থনৈতিক কাঠামোর পরিবর্তন হলে হয়তো রাষ্ট্র কাঠামো থাকবে না,আর রাষ্ট্র না থাকলে জাতীয়তাবাদও থাকবে না।তখন মানুষ হয়ে যাবে মানবতাবাদী ও আন্তর্জাতিকতাবাদী।

১৩ ই জুন, ২০২১ ভোর ৬:১৬

রেজাউল করিম ফকির বলেছেন: কানাডা, যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়া অন্যের দেশকে দখল করে নিয়েছে। এখন তৃতীয় বিশ্বের উদীয়মান শোষক শ্রেণীর পুঁজি ও মেধা শোষণের জন্য বিভিন্ন দেশের মেধাবী ও বিত্তশালী মানুষকে নাগরিকত্ব দিচ্ছে। তাঁদের দ্বারা এ ধরণের একটি উক্ত মতবাদ প্রচলনের প্রয়াস চলছে। কিন্তু ছিন্নমূল এই সব অভিবাসিত শ্রেণি পরবর্তী প্রজন্ম থেকে, সামাজিক স্তরবিন্যাসের অবস্থান নিয়ে যখন দ্বন্দ্ব শুরু হবে, তখন এই ছিন্নমূল অভিবাসিত মানুষগুলো টের পাবে যে, জাতীয়তাবাদ কী?

৫| ১৩ ই জুন, ২০২১ সকাল ৭:১০

কামাল১৮ বলেছেন: কানাডা,যুক্তরাষ্ট্র ও অষ্ট্রেলিয়া অন্যের কোন দেশকে দখল করে নিয়েছে?আপনার বক্তব্য ঠিক বুঝতে পারছিনা।

১৩ ই জুন, ২০২১ সকাল ১১:৩২

রেজাউল করিম ফকির বলেছেন: সংশোধনী
কানাডা, যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়া অন্যের দেশকে দখল করে নিয়েছে।
এর স্থলে পড়তে হবে
কানাডা, যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ায় রাষ্ট্র ক্ষমতায় অধিষ্ঠিত শাসক গোষ্ঠী ইউরোপীয়। তাঁরা স্থানীয় আদিবাসীদের দেশকে দখল করে নিয়েছে।

৬| ১৩ ই জুন, ২০২১ দুপুর ১২:৪৮

এস এম মামুন অর রশীদ বলেছেন: জাতীয়তাবাদ খারাপ নয়, তবে এতে উগ্র জাতীয়তাবাদের রিস্ক থেকে থাকে। কানাডার মতো তথাকথিত শান্তির দেশ নিজেদের শান্তিকামী বলে মুখে ফেনা তুলে ফেলে, আবার অনেক বেগমপাড়া সৃষ্টি করে গরীব দেশ শোষণে ভূমিকা রাখে, এগুলো এক ধরণের ভণ্ড জাতীয়তাবাদ, গডফাদার সিনেমার মতো গডফাদার পরিবারের মতো, আপাতনৈতিক, আসলে অনৈতিক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.