নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ডক্টর এ.বি.এম. রেজাউল করিম ফকির, অধ্যাপক, জাপানি ভাষা ও সংস্কৃতি বিভাগআধুনিক ভাষা ইনস্টিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয় e-mail: [email protected]

রেজাউল করিম ফকির

অধ্যাপক, আধুনিক ভাষা ইনস্টিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয়

রেজাউল করিম ফকির › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশের মানুষের মূল্যবোধের অবক্ষয়

২২ শে জুলাই, ২০২১ সকাল ১০:২৩

বাংলাদেশেও জনগণের মধ্যে মূল্যবোধের অবক্ষয় ঘটেছে যে কারণে বাংলাদেশের সমাজে অস্থিরতা বিরাজিত রয়েছে। অর্থসম্পদ থাকা সত্ত্বেও সমাজে এক ধরণের চাপা অশান্তি বিরাজিত রয়েছে। বাংলাদেশে এখন কোনো যুদ্ধ বা প্রাকৃতিক দুর্যোগ সংঘটিত হচ্ছে না, তা সত্ত্বেও মানুষের মধ্যে মূল্যবোধের অবক্ষয় ঘটছে। এর অন্যতম কারণ হলো অপরিকল্পিত ও ভুল শিক্ষাব্যবস্থা এবং অন্য একটি কারণ হলো- নিয়ন্ত্রণহীন ও উন্মুক্ত গণমাধ্যম। শৈশবে সামাজিকীকরণের মাধ্যমে মানুষের যে মূল্যবোধ গঠিত হয়, অবক্ষয়িত শিক্ষা ব্যবস্থাধীনে তা আবার পুনর্গঠিত হয়। আমাদের শিক্ষাব্যবস্থা হলো মূলত: নৈতিক অবক্ষয় সৃজনের চারণ ক্ষেত্র বিশেষ। যেমন- দেশের বিদ্যালয় পর্যায়ে শিক্ষাব্যবস্থায় কিছু ব্যতিক্রম বাদে কোনো ব্যবহারিক পরীক্ষণের অনুশীলন হয় না এবং তার কোনো পরীক্ষাও অনুষ্ঠিত হয় না। অথচ বিদ্যালয় পর্যায়ের বিজ্ঞান শিক্ষাব্যবস্থায় হাতে-কলমে ব্যবহারিক শিক্ষা বাধ্যতামূলক রয়েছে। বাস্তবে ব্যবহারিক পরীক্ষা না নিয়ে সারা দেশে যে বিজ্ঞান শিক্ষাব্যবস্থা চালু রয়েছে তা মূলত: শিক্ষা বিষয়ে মূল্যবোধের অবক্ষয়ের বহি:প্রকাশ বিশেষ। ফলত: বাংলাদেশের শিক্ষার্থীরা ফাঁকিবাজিটি শিক্ষা প্রক্রিয়ার মাধ্যমেই রপ্ত করা শুরু করে।

মন্তব্য ৪ টি রেটিং +২/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২২ শে জুলাই, ২০২১ রাত ৯:৫৮

নিয়াজ মোর্শেদ বলেছেন: We shall overcome.

২| ২৩ শে জুলাই, ২০২১ রাত ১:১৪

সাহাদাত উদরাজী বলেছেন: শিক্ষা যে কোথায় যাচ্ছে সেটাই চিন্তা করছি।

৩| ২৩ শে জুলাই, ২০২১ দুপুর ২:২৫

রাজীব নুর বলেছেন: কবিগুরুর প্রিয় চাকর বনমালি একদিন গল্প করে বলল , তাদের দেশে মনিবাবা নামে এক সাধু আছেন । তার নাম তিনবার নিলে সাপে কাটা মানুষও ভাল হয়ে যায় ।
কবিগুরু অনিল চন্দ্রকে ডেকে বললেন , “অনিল , একটা কেউটে সাপ এনে বনমালিকে কাটা , দেখা যাক মনিবাবুর মাহাত্ম্য । বনমালি বুঝল এটা রসিকতা । সেও হাসল ।”

৪| ২৩ শে জুলাই, ২০২১ সন্ধ্যা ৭:৫৩

মেহেদি_হাসান. বলেছেন: টিচারকে টাকা দিলে ব্যবহারিক মার্ক এমনিই পেয়ে যাই

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.