নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ডক্টর এ.বি.এম. রেজাউল করিম ফকির, অধ্যাপক, জাপানি ভাষা ও সংস্কৃতি বিভাগ \nআধুনিক ভাষা ইনস্টিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয় e-mail: [email protected]

রেজাউল করিম ফকির

অধ্যাপক, আধুনিক ভাষা ইনস্টিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয়

রেজাউল করিম ফকির › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশের রাষ্ট্রভাষার কালপঞ্জী

০৯ ই আগস্ট, ২০২১ সকাল ১০:১৪

১২০৩- ১৮৩৫ খ্রিস্টাব্দ: প্রায় ছয় শত বছর ফারসি ভাষা
১৮৩৬-১৯৭১ খ্রিস্টাব্দ: প্রায় আড়াই শত বছর ইংরজি ভাষা
১৯৭২- ২০০০ খ্রিস্টাব্দ: প্রায় তিন দশক বাংলা ভাষা
১২০৩ খ্রিস্টাব্দ থেকে ১৮৩৫ খ্রিস্টাব্দ পর্যন্ত এই দীর্ঘ ছয় শতাব্দিকাল এ দেশের রাজকার্য/দাপ্তরিক ভাষা ছিলো ফারসি ভাষা। তারপর, ১৯৩৬ খ্রিস্টাব্দ থেকে ইংরেজি হয় ব্রিটিশ রাজের দাপ্তরিক ভাষা। তারপর পাকিস্তান আমলে ১৯৭১ খ্রিস্টব্দ পর্যন্ত দুই পাকিস্তনারে সংজ্ঞাপনের ভাষা হিসাবে ইংরজি ভাষা দাপ্তরিক ভাষা হিসাবে রয়ে যায়। বাংলাদেশ স্বাধীন হলে ১৯৭‌১ খ্রিস্টাব্দ থেকে ২০০০ খ্রিস্টাব্দ পর্যন্ত বাংলা ভাষা ছিলো এ দেশের রাষ্ট্র ভাষা। সে হিসাবে কার্যত এ দেশের রাষ্ট্র বাংলা ভাষা ছিলো কেবলমাত্র (২০০০-১৯৭১ খ্রিস্টাব্দ)=৩০ বছর । কিন্তু ২০০০ খ্রিস্টাব্দের শিক্ষানীতিতে সূক্ষ কারুকাজের মাধ্যমে ইংরজি ভাষাকে পূনরায় এ দেশের রাষ্ট্রভাষা হিসাবে প্রতিষ্ঠার ভিত স্থাপন করা হয়। এর ফলাফল জাতি পাওয়া শুরু করেছে। সামনে আরও পাবে।
আর জাতি ভুলে গেছে যে, ছয় শতাব্দিব্যাপী এ দেশের রাষ্ট্রভাষা ছিলো ফারসি।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৯ ই আগস্ট, ২০২১ সকাল ১১:২৩

বিটপি বলেছেন: ফারসি বা ইংরেজী যখন আমাদের রাষ্ট্রভাষা ছিল, তখন আমাদের কোন রাষ্ট্র ছিলনা। ১৯৭১ অনওয়ার্ড আমাদের নিজস্ব রাষ্ট্র হয়েছে। তাই আমাদের রাষ্ট্রভাষাও ঠিক আছে। তবে আমাদের দেশের উচ্চশিক্ষার মাধ্যম হিসেবে আমরা যতদিন বাংলাকে চালু করতে না পারব - ততদিন বাংলা তাঁর পরিপূর্ণ মর্যাদা পাবেনা।

২| ০৯ ই আগস্ট, ২০২১ সকাল ১১:৩৩

সামিউল ইসলাম বাবু বলেছেন: বিটপি বলেছেন: ফারসি বা ইংরেজী যখন আমাদের রাষ্ট্রভাষা ছিল, তখন আমাদের কোন রাষ্ট্র ছিলনা। ১৯৭১ অনওয়ার্ড আমাদের নিজস্ব রাষ্ট্র হয়েছে। তাই আমাদের রাষ্ট্রভাষাও ঠিক আছে। তবে আমাদের দেশের উচ্চশিক্ষার মাধ্যম হিসেবে আমরা যতদিন বাংলাকে চালু করতে না পারব - ততদিন বাংলা তাঁর পরিপূর্ণ মর্যাদা পাবেনা। সহমত

০৯ ই আগস্ট, ২০২১ সন্ধ্যা ৭:০২

রেজাউল করিম ফকির বলেছেন: বাংলাদেশ বাঙ্গলা সালতানাত নামে ১৩৫২ খ্রিস্টাব্দ থেকে ১৫৭৬ খ্রিস্টাব্দ পর্যন্ত স্বাধীন দেশ হিসাবে অস্তিত্ত্বমান ছিলো।

৩| ০৯ ই আগস্ট, ২০২১ দুপুর ১২:১২

কবিতা ক্থ্য বলেছেন: এই ব্যপার টা জান ছিলোনা।
আপনার পোষ্টের জন্য ধন্যবাদ।

৪| ০৯ ই আগস্ট, ২০২১ দুপুর ১২:৩১

শাহ আজিজ বলেছেন: এই বা ওই সময়ে দক্ষিন ভারতের কি অবস্থা কি ছিল । মুল বাংলায় তো বাংলা ভাষা চালু ছিল । শুধু অফিসের কাজে আর কিছু ক্ষেত্রে ভারতীয়রা ফারসি ব্যাবহার করত । দেখুন ভারত পাকিস্তানে ছাউনি ভাষা উর্দু চালু হল কিন্তু ফারসি স্থান পায়নি । ফারসি আর হিন্দির সংমিশ্রনে উর্দুর সৃষ্টি । ফারসি নয় বরং উর্দুর রাজত্ব একটু জোরালো ছিল ।

০৯ ই আগস্ট, ২০২১ সন্ধ্যা ৬:৩৪

রেজাউল করিম ফকির বলেছেন: বাঙ্গলাবর্তে সব যুগেই আর্য্যায়িত জনগোষ্ঠীর ধর্মীয়-সংস্কৃতি ও সাহিত্যের ভাষা ছিলো বাংলা ভাষা এবং তার আগে ছিলো তার আদি ভাষারূপ, যা প্রাকৃত, অপভ্রংশ বা অবহটঠ ইত্যাদি। জনগোষ্ঠীর বৃহদংশ ছিলো নিষাদ, যারা আর্য্যায়ন ও ইসলমায়নের ঘূর্ণিপাকে আবর্তিত হতে হতে সংখ্যা হারিয়ে এখন সংখ্যালঘুতে পরিণত হয়েছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.