নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ডক্টর এ.বি.এম. রেজাউল করিম ফকির, অধ্যাপক, জাপানি ভাষা ও সংস্কৃতি বিভাগ \nআধুনিক ভাষা ইনস্টিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয় e-mail: [email protected]

রেজাউল করিম ফকির

অধ্যাপক, আধুনিক ভাষা ইনস্টিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয়

রেজাউল করিম ফকির › বিস্তারিত পোস্টঃ

এশিয়ার ধর্মীয়-সাংস্কৃতিক সংযুতি নির্মাণে বিহার সভ্যতার অবদান

১৯ শে আগস্ট, ২০২১ রাত ৮:১৯



ভারতীয় সভ্যতা গড়ে উঠেছে কয়েকটি অঞ্চলকে কেন্দ্র করে। তার মধ্যে অন্যতম হলো- বিহার সভ্যতা। মৌর্য, গুপ্ত ও পাল সাম্রাজ্যের কেন্দ্র ছিলো বর্তমান ভারতের বিহার রাজ্যে। এ রাজ্য এক সময় সারা এশিয়ায় আলো ছড়িয়েছে। বাংলাদেশের ধর্মীয়-সাংস্কৃতিক সংযুতি নির্মাণের উপাদান সংগৃহীত হয়েছে এই বিহার রাজ্য থেকে । কিন্তু বর্তমানে ভারতের বিহার রাজ্য একটি নিষ্প্রভ রাজ্যের নাম। এক সময় এর সংস্কৃতির অনুষঙ্গ ছিলো নৈতিকতা ও আধ্যাত্নিকতা। কিন্তু বর্তমানে এই অঞ্চলের সংস্কৃতির প্রধান অনুষঙ্গ হলো নারী ও যৌনতা।
অত্যন্ত পরিতাপের বিষয় হলো এই যে, বৌদ্ধ ধর্মের জন্মস্থানে বৌদ্ধ ধর্মকে সমূলে উৎপাটন করা হয়েছে। এক সময় যে রাজ্য পৃথিবীতে আলো ছড়িয়েছে, সে রাজ্যের ভাষা ও সংস্কৃতি এখন কালিমা লিপ্ত। এই রাজ্যের জনগণও ভুলে বসেছে যে, এশিয়ার ইতিহাসে ভারতের অবদান মানে হলো বিহার রাজ্যের অবদান। এই রাজ্যের ভাষাটিকেও ভারত সরকার স্বীকৃতি দেয় না।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৯ শে আগস্ট, ২০২১ রাত ১০:০৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: বিহারের মানুষ মনে হয় এক সময় খুব দরিদ্র ছিল। আমাদের দেশের বিহারীরা উর্দু কিভাবে জানে? ওদের ভাষার সাথে উর্দুর কি কোন সম্পর্ক আছে?

২| ২৪ শে আগস্ট, ২০২১ রাত ১২:২৭

গরল বলেছেন: বৌদ্ধ ধর্মের জন্মস্থান বিহার !....... আমিতো জানতাম নেপালের লুম্বিনী নামক স্থানে রাজপূত্র স্বিদ্ধার্থ কতৃক বৌদ্ধ ধর্মের উৎপত্তি হয়। তাছাড়া বিহারের সভ্যতার অবদানগুলো দু-একটা উল্লেখ করলে জানতে পারতাম। বিহারে নিজেদের কোন রাজা বা রজত্বের নামও কোনদিন শুনি নাই। আপনার পোষ্টটি অসম্পূর্ণ এবং ধোয়াটে, আরও বিস্তারিত লিখলে সবার জন্যই সুবিধা হত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.