নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ডক্টর এ.বি.এম. রেজাউল করিম ফকির, অধ্যাপক, জাপানি ভাষা ও সংস্কৃতি বিভাগ \nআধুনিক ভাষা ইনস্টিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয় e-mail: [email protected]

রেজাউল করিম ফকির

অধ্যাপক, আধুনিক ভাষা ইনস্টিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয়

রেজাউল করিম ফকির › বিস্তারিত পোস্টঃ

Sustainable Development Goals জ্বর এবং দেশের সম্ভাব্য ক্ষতি

১৭ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:১৩

সরকার মনে করে টেকসই উন্নয়ন লক্ষ্য (Sustainable Development Goals) বাস্তবায়ন করতে হবে। কিন্তু টেকসই উন্নয়ন লক্ষ্য বাস্তবায়ন হলে কী জাতীয় লক্ষ্য বাস্তবায়ন হবে? প্রথমেই বলে নেই হবে না। কারণ টেকসই উন্নয়ন লক্ষ্য প্রণয়ন করেছে জাতিসংঘ। কিন্তু আমাদের প্রয়োজন জাতীয় টেকসই উন্নয়ন লক্ষ্য। টেকসই উন্নয়ন লক্ষ্য-এর সামনে জাতীয় শব্দ জুড়ে দিলে বর্গটি হবে জাতীয় টেকসই উন্নয়ন লক্ষ্য। বিস্তারিত বলতে হলে, সন্দর্ভ রচনা করতে হবে। কিন্তু এক কথায় বলা যায় যে, জাতীয় উন্নয়ন লক্ষ্য বাস্তবায়ন করতে হলে জাতিসংঘ প্রণীত টেকসই উন্নয়ন লক্ষ্যের পরিমার্জন করতে হবে। কারণ, টেকসই উন্নয়ন লক্ষ্য হলো একটি অর্থনৈতিক উন্নয়ন বিষয়ক লক্ষ্য। কিন্তু জাতীয় টেকসই উন্নয়ন লক্ষ্য হবে সামাজিক, সংস্কৃতিক ও রাজনৈতিক উন্নয়ন সমেত অর্থনৈতিক উন্নয়ন বিষয়ক লক্ষ্য।
তবে অবস্থাদৃষ্টে মনে হয় যে, Sustainable Development Goals-এর মধ্যে কোনো দূরভিসন্ধী রয়েছে, যার মাধ্যমে দেশে একটি বড় ধরণের সামাজিক, সাংস্কৃতিক ক্ষতি বয়ে আনতে পারে।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.